অনলাইনে আয়ের যে সাইট গুলোতে ভুলেও কাজ করা যাবেনা।

আমাদের দেশের অধিকাংশ জনগনই মনে করে যে অনলাইন থেকে টাকা ইনকাম করা খুব সহজ। যে কারণে তারা প্রথম প্রথম সহজ কাজগুলো দিয়ে শুরু করতে চায়। যেমন ভিডিও দেখা, বিজ্ঞাপন দেখা অ্যাপ ইনস্টল করা এই ধরণের সহজ কাজগুলো। অনেকে এই কাজ গুলো দীর্ঘদিন করে মনে করে যে অনলাইন দিয়ে কিছু হবে না। আমি আমার রিয়েল লাইফে চলে যাই। দোষ দেয় অনলাইনের। না অনলাইনের দোষ নয়। আসলে আপনি ভুল রাস্তায় হাটছেন।

অনলাইনে আযের যে সাইট গুলোতে ভুলেও কাজ করা যাবেনা

যারা অনলাইনে কাজ করতে চান এবং অলরেডি অনেক টাকা লস করে ফেলেছেন। তারা আমার এই পোস্ট টি পড়বেন আপনাদের অনেক কাজে লাগবে। আজকের এই পোস্টে আমি আপনাদের কে বলব যে অনলাইনে কোন কোন সাইটে কাজ করা যাবেনা। আর কোন কোন সাইটগুলোতে কাজ করলে আপনি জীবনে সফল হবেন বা আপনি মাসে লাখ টাকা আয় করতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে আসল কথাই আসি।

নাস্বার ওয়ানঃ 
অনলাইন এ আয়ের ক্ষেত্রে সবচেয়ে ফেক এবং সময় নষ্ট কারী বিষয় হচ্ছে বিজ্ঞাপন দেখে বা ভিডিও দেখে আয় করা। এই ধরনের সাইট যদি আপনার সামনে আসে তাহলে আপনি কখনোই কাজ করতে যাবেন না। আমার দেখা মতে এই সাইটগুলোতে কাজ করে কেউ সফলতা পায় নাই। 

এগুলো মূলত ছোটো খাটো ডেভলপার রয়েছে যারা এই কাজ গুলো করে কিছু ডিপোজিট নিয়ে অ্যাপসটাকে বন্ধ করে দেয়। পরে আবার অ্যাপস টাকে আরেকটা নামে মার্কেট এ নিয়ে আসে । আবার কিছু টাকা আত্মসাৎ করে আর কিছু লোক কে দিয়ে প্রমোশন করিযে নেয়। আপনি যদি এই ধরনের সাইটগুলোতে কাজ করেন বা করতে চান । তাহলে সেই চিন্তা এখন থেকেই মাথা থেকে ঝেড়ে ফেলে দিন।


নাস্বার টুঃ 
নাম্বার টুতে অমি নিষেধ করবো যে কাজ গুলো করার জন্য সেটা হচ্ছে যে কাজের ভেলু নেই। ধরেন আপেনি এমন একটিা কাজ করছেন যেখানে আপনার কোনো কন্টিবিউশন নেই। কিন্তু তারা আপনাকে টাকা দিচ্ছে। আপনাকে বুঝতে হবে এটা ফেক। কিছুদিন আগে ধরা খেলো এমন একটা সাইট যেটা মুভির টিকেট কেনার একটা সাইট ছিলো আপনি একটা মুভির টিকিট কিনবেন। 

ধরেন আপনি টিকেট কিনবেন ৫০ টাকা আর বিক্রি করতেছেন ৮০ টাকা। এখানে আপনি কেনো কিনলেন আবার তাদের কাছে বিক্রি করতেছেন এটার কিন্তু কেনো ভেলু নেই। এই ধরনের কোনো কাজ যদি আপনার সামনে অসে তাহলে আপনি বুঝবেন যে এগুলো ফেক। তারা আপনার কাছে ডিপোজিট নিবে আবার চলে যাবে। তাই এই ধরনের কাজ করা যাবে না।

নাম্বার থ্রিঃ
তিন নাম্বারে আমি যেটাতে কাজ করতে নিষেধ করবো সেটা হলো। রিয়েকশন ভিডিও এবং কপি পেস্ট করার জন্য আসলে এগুলোর কোনো ফিউচার নেই। এগুলোতে যে সমস্যাটি হয় সেটা হলোঃ ধরেন আপনি অন্যর ছোটো ছোটো ক্লিপ গুলো কেটে দিচ্ছেন প্রাথমিক অবস্থায় কপিরাইট ধরছে না। একটা জিনিস সেটা হলো আপনার ভিডিওতে কপিরাইট হয়ত ধরছে না। কিন্তু আপনি মনিটাইজ পাবেন না।তাই আপনি নিজে কিছু করেন ডেটা আপনার ভবিষ্যৎ এ কাজে লাগবে।

নাম্বার ফোরঃ
অনলাইনে কিছু কিছু সাইট আছে যারা খুব ছোট ছোট কাজ দিয়ে থাকে। এটাতে দেখা গেল সারাদিনে ২ ডলার বা ৩ ডলার ইনকাম হয়। আমি এই সাইটগিুলোতে কাজ করতে নিষেধ করবো এগুলো ট্রাস্টটেড হলেও। কারণ আপনি চান আপনার ভবিষ্যৎ এ ভালো কিছু করতে। কিন্তু আপনি যদি এসব সাইটে কাজ করেন। তাহলে আপনি ভবিষ্যৎ এ ভালো কিছু করতে পারবেন না। 

আপনি যদি চিন্তা করে দেখেন আপনি এই ২,৪ ডলার ইনকাম করে কি করবেন আপনার প্রতিদিন বিদ্যুৎ খরচ আছে। আপনার কম্পিউটার এর একটা খরচ আছে আপনার নিজের একটা খরচ আছে। আপনি এখন বেকার বা ছাত্র তাই আপনার ভালো লাগছে। কিন্তু এটার কোনো ভবিষ্যৎ নেই। আপনাকে অবশ্যই এটা থেকে সরে আসতে হবে।

নাম্বার ফাইভঃ
এখন অনেকেই কন্টেট তৈরী করে। এ আই ব্যবহার করে বা চ্যাট জিপিটি ব্যবহার করে। আমি আপনাদের পরামর্শ দিবো এই ধরনের কোনো টুলস ব্যবহার না করে অনলাইনে ফ্রিলান্সিং এ কাজ না করেন। কারণ এটার দ্বারা আপনার বেশি দিন টিকতে পারবেন না। সাময়িক ভাবে কিছু একটা করতে পারবেন। আপনার লক্ষ্যে তো আর সাময়িক না। আপনার লক্ষ্যেটা হচ্ছে ভবিষ্যৎ এ আপনার ক্যারিয়ারকে স্টাবলিস করতে পারেন।

এখন অনেকে বলবেন ভাইয়া তাহলে আমরা কোথায় কাজ করে ক্যারিয়ার কে দাড় করাতে পারবো। তো চলুন জেনে নেওয়া যাক কোথায় কাজ করে ভবিষ্যৎ এ কিছু করা যাবে।

অনলাইনে যেসব সাইটে কাজ করবেন
আপনি ফ্রিল্যান্সার, আপওয়ার্ক , ফাইভার এই ধরনের সাইটে যদি কাজ করেন। তাহলে আপনার দক্ষতা দিন দিন বাড়বে। এছাড়াও ফেসবুক এবং ইউটিউব এর জন্য ভিডিও বানিয়েও টাকা ইনকাম করা যাবে। এই সাইটগুলোতে কাজ করতে গেলে স্পেশাল কোনো একটা জিনিসের উপর দক্ষতা এবং যোগ্যতা লাগে। আর এইটা এক দিনে হবেনা। ধীরে ধীরেই হবে। প্রথম আপনি ১০ ডলার এর কাজ পেলেন আবার আপনি ২ মাস কাজ পেলেন না। এখানে আপনার দক্ষতা যতো বাড়বে। আপনি ততো বেশি কাজ পাবেন।
তাই আপনি ওইসব ফেক সাইটগুলোতে কাজ না করে এসব মার্কেটপ্লেসে কাজ করেন। আশা করি আমার কথাগুলো বুঝতে পেরেছেন। এরকম গুরুত্বপূর্ণ পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েব সাইট ভিজিট করুন। ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url