মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ বা ছবি ফিরিয়ে আনুন মাত্র কয়েক ক্লিকেই

প্রযুক্তির অভাবনীয় অগ্রগতি পুরো পৃথিবী কে আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে । আধুনিক প্রযুক্তি আজকে মানুষকে বাড়িতে বসে সমগ্র বিশ্বের সাথে সংযোগ স্থাপন করার সুযোগ করে দিয়েছে । বাড়িতে বসে সমগ্র বিশ্বের সাথে সংযোগ স্থাপন করার মাধ্যম হলো বিভিন্ন সামাজিক মাধ্যম গুলি । এই সামাজিক মাধ্যম গুলির মধ্যে অন্যতম মেসেঞ্জার । 
2019 সালের অক্টোবর মাসের গণনা অনুযায়ী প্রায় 1.3 বিলিয়ন মানুষ মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করে থাকেন ।ম্যাসেঞ্জারের মাধ্যমে কোন ব্যাক্তি বাড়িতে বসেই দুরে অবস্থিত তার কাঙ্খিত মানুষের সাথে সহজেই বার্তা আদান-প্রদান করতে পারেন । 
বর্তমানে মেসেঞ্জার ডিজিটাল মার্কেটিং এর প্রসারতা কে বৃদ্ধি করেছে । ম্যাসেঞ্জারের মাধ্যমে ডিজিটাল ব্যবসায়ীরা কাস্টমারদের সাথে খুব সহজেই প্রডাক্ট বা সার্ভিস রিলেটেড আলাপচারিতা অথবা তথ্য যেমন ডকুমেন্ট, ফাইল ইত্যাদি শেয়ার করে থাকেন ।


মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ বা ছবি ফিরিয়ে আনুন মাত্র কয়েক ক্লিকেই

কিন্তু আপনি কি মেসেঞ্জার থেকে ভুলবশত গুরুত্বপূর্ণ কোন মেসেজ বা ছবি ডিলিট করে ফেলেছেন এবং গুরুতর সমস্যার সম্মুখীন হয়েছেন ? এবং ভাবছেন যদি ডিলিট হওয়া মেসেজ পুনরায় ফিরিয়ে আনা যেত কতই না ভালো হতো । তাহলে আপনার চিন্তাভাবনা অতি উন্নত । আজকে আমি বলব কিভাবে আপনার ডিলিট হয়ে যাওয়া মেসেজ বা ছবি পুনরায় ফিরিয়ে আনতে পারবেন। হ্যাঁ সত্যি বলছি মাত্র কয়েক মিনিটের মধ্যে কয়েকটা ক্লিকের মাধ্যমে আপনি আপনার ডিলিট হওয়া মেসেজ বা ছবি সহজেই রিকভারি করতে পারবেন।

আরও গুরুত্বপূর্ণ পোস্ট দেখুনঃ

মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ বা ছবি ফিরিয়ে আনার স্টেপ গুলি হল:

বর্তমানে কোভিদ নাইনটিন এর আউটব্রেক এর কারণে মেসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা আরও বেড়েছে । মেসেঞ্জারে প্রাইভেট অথবা গ্রুপ ভিডিও কলের সুবিধা থাকায় দূরে অবস্থিত মানুষের সাথে সংযোগ স্থাপন করা খুবই সহজ হয়ে উঠে। তাই সেরা তাৎক্ষণিক বার্তা প্রেরণের অ্যাপ গুলোর মধ্যে অন্যতম হল মেসেঞ্জার । মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ও ছবি ফিরিয়ে আনার জন্য স্টেপ অনুযায়ী নিম্নে প্রত্যেকটি স্টেপ স্ক্রিনশট এর মাধ্যমে দেখানো হয়েছে। এর জন্য আপনাকে যা যা করতে হবে:
  • প্রথমে ফেসবুকে প্রবেশ করুন এবং মেনুবারের ডান সাইডে থাকা থ্রি ডট বা  থ্রি  লাইন অপশনে ক্লিক করুন।
মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ বা ছবি ফিরিয়ে আনুন


  • ক্লিক করার পর স্ক্রল করে সব নিচে এসে সেটিংস Settings & Privacy অপশনে ক্লিক করবেন।
মেসেঞ্জারে ডিলিট হওয়া মেসেজ ফিরে পাওয়ার উপায়

  • এরপর Settings নামে একটি অপশন লক্ষ করবেন ওটাতে ক্লিক করুন। এরপর  নিচের দিকে স্ক্রল করে এসে Your Facebook Information  অপশন এর আন্ডারে Download Your Information অপশনে ক্লিক করুন।
মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্টস ফিরিয়ে আনার উপায়
ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার উপায়
  • ক্লিক করার পরে অনেকগুলো অপশন দেখতে পাবেন। এগুলো হলো ফেসবুকে করা আপনার সমস্ত অ্যাক্টিভিটি যেমন যতগুলো আপনি পোস্ট  অথবা  স্টোরি  শেয়ার  করেছেন। সবগুলো সিলেক্ট অবস্থায় রয়েছে শুধুমাত্র Messages অপশনটিকে সিলেক্ট করে বাকি অপশন গুলোকে  ডিসিলেক্ট করে দিন।
ডিলিট হওয়া মেসেজ বা ছবি ফিরিয়ে আনুন মাত্র কয়েক ক্লিকেই

সিলেক্ট করার পর স্ক্রল করে নিচের দিকে চলে এসে দেখবেন Date Range নামে একটা অপশন আছে এবং এর আন্ডারে All of Data নামে একটি অপশন দেখতে পাবেন ওটাতে ক্লিক করুন।
  • ক্লিক করার পর Date range অপশনটি সিলেক্ট করুন এবং একটি সময়সীমা নির্ধারণ করুন অর্থাৎ আপনি কত তারিখ থেকে কত তারিখের পর্যন্ত মেসেজ বা ছবি পুনরুদ্ধার করতে চান।  যেমন এখানে আমি মে মাসের 20 তারিখ থেকে জুলাই মাসের 19 তারিখ সিলেক্ট করেছি। অর্থাৎ এই সময়সীমার মধ্যেকার মেসেজ বা ছবি রিকোভার করতে চাই।
  • ডেট রেঞ্জ অর্থাৎ সময়সীমা নির্ধারণ করার পর নিচের দিকে Create File নামে অপশনে ক্লিক করুন।
  • ক্লিক করার পর Pending  অবস্থা দেখাবে। এর মানে আপনার ডিলিট হয়ে যাওয়া ডাটা বা মেসেজ গুলি ডাউনলোড হচ্ছে। ডাটা ডাউনলোড হয়ে গেলে  পেন্ডিং এর পরিবর্তে Download অপশন দেখাবে ওটাতে ক্লিক করুন।

  • এরপর ডাউনলোড অপশনে ক্লিক করার পর আপনার কাছে Password ( ফেসবুক খোলার সময় যে পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন ওই পাসওয়ার্ড ) চাইবে। পাসওয়ার্ড এন্টার করার পর Continueতে ক্লিক করতে হবে।
  • এরপর নিচের দিকে Download অপশন শো করবে ওটাতে ক্লিক করুন ।এটাতে ক্লিক করার ফলে আপনার ডিলিট হয়ে যাওয়া মেসেজ বা ছবি অর্থাৎ ডাটা গুলি Zip File এ ডাউনলোড হবে।
  • এরপর জিপ ফাইলটি Open করুন এবং ওপেন করার পর Extract File to অপশনে ক্লিক করে ফাইলটি এক্সট্রাক্ট করে নিন।


  • এরপর Download ফাইল এ গিয়ে দেখুন ফাইলটি ডাউনলোড হয়ে গেছে। এবার ডাউনলোড হওয়া ফাইলটিতে ক্লিক করুন।



  • ক্লিক করার পর Messages নামে অপশন দেখবেন ওটাতে ক্লিক করুন।


  • এরপর  Inbox অপশনে ক্লিক করুন ।

  • ইনবক্সে গিয়ে দেখতে পাবেন মেসেঞ্জারে সব কন্টাক্ট  অর্থাৎ যাদের সাথে আপনি চ্যাট করেন। আপনার প্রয়োজন অনুযায়ী অর্থাৎ আপনি যার সঙ্গে করা মেসেজ বা ছবি রিকভারি করতে চান তাকে সিলেক্ট করুন। যেমন মেসেঞ্জারে আমার মাত্র দুজন ব্যক্তির সাথে কন্টাক্ট রয়েছে তাই দুইজন দেখাচ্ছে। এবং আমি Said sk এর সাথে করা মেসেজ রিকভার করতে চাই তাই আমি Said sk কে সিলেক্ট করেছি।
  • সিলেক্ট  করার পরে  Messages_1.html ফাইল এ  ক্লিক করে নিচের দিকে Extract  অপশনে ক্লিক করুন। পুনরায়      Messages_1.html  ফাইল এ ক্লিক করতে বলতে পারে। ক্লিক করে দিবেন ।



  • এরপর আপনি ওই ফাইলটিকে Chrome অথবা Docs যেকোনো একটিতে ওপেন করতে পারেন।
  • ওপেন করার পর দেখবেন ডিলিট হয়ে যাওয়া মেসেজ বা ছবি আপনার সামনে এসে হাজির। 
প্রত্যেকটি স্টেপ ভালোভাবে ফলো করলে আপনি আপনার ডিলিট হওয়া মেসেজ, ছবি অথবা ভিডিও রিকভারি করতে পারবেন এবং কোন বড় সমস্যা থেকে পরিত্রান পেতে পারবেন। প্রতিটি স্টেপ স্ক্রিনশট এর মাধ্যমে দেখানো হয়েছে তাই বুঝতে কোন অসুবিধা হওয়ার কথা নয়। 


আশা করি এই প্রতিটি স্টেপ ফলো করে আপনি আপনার মেসেঞ্জারে ডিলিট হয়ে যাওয়া মেসেজ সহজেই ফিরিয়ে আনতে পারবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ ট্রিকস পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আর ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।
ধন্যবাদ।
Next Post Previous Post
3 Comments
  • Unknown
    Unknown 8 October 2021 at 12:49

    যদি ফেসবুক একাউন্ট খোলার সময়কার পাসওয়ার্ড টা মনে না থাকে তাহলে?

  • আমি
    আমি 12 May 2022 at 16:06

    আমারো একই প্রশ্ন সেক্ষেত্রে করণীয় কি

  • Sarwar Jahan
    Sarwar Jahan 5 October 2022 at 07:58

    প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি এতো দারুণ একটা জিনিস শিখানোর জন্য। আমার এখানে যে মেসেজগুলো ডিলিট করিনি সেগুলোই দেখাচ্ছে। কিন্তু এর আগের কনভার্সেশন ডিলিট করেছিলাম সেগুলো আসছে না। কী করণীয় তাহলে?

Add Comment
comment url