google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

প্রায় ১ বিলয়ন অর্থ নিয়ে MLM কোম্পানি MTFE উধাও!

বেশ কয়েক মাস যাবৎ MTFE নামক একটি এমএলএম কোম্পানি ফরেক্স ট্রেডিং এর নামে গ্রাহকদেরকে মোটা অংকের অর্থ লাভের লোভ দেখিয়ে ২০ হাজার থেকে প্রায় ৮ লক্ষ টাকা পযন্ত বিভিন্ন এজেন্ট বা CEO দের মাধ্যমে ইনভেষ্ট করাতো।

আরো পড়ুন...
ফেসবুকে সকল এডস বন্ধ করুন মাত্র এক ক্লিকে

লাইভ টিভি দেখুন মোবাইলে ইন্টারনেট ছাড়াই

প্রথম ৪-৫ মাস গ্রাহকরা তাদের মুনাফা পেলেও গত ১০/০৮/২০২৩ থেকে তাদের সার্ভারের আপডেট সংক্রান্ত জটিলতার কথা বলে সকল লেনদেন বন্ধ রাখে। তবে এই সময়ের ভেতরে যারা ইনভেষ্ট করছে তারা কোন অর্থই তুলতে পারেনি। আর যারা CEO বা মূল এজন্ট তারা কেউ কেউ কোটি টাকার মালিক বনে গেছে মাত্র ৪-৫ মাসে।

দুবাই ভিত্তিক এই প্রতিষ্ঠানটি মাল্টিলেভেল মার্কেটিং বা এমএলএম মডেলে ব্যবসা করতো। তবে তারা ফরেক্স ট্রেডিংয়ের নামে তাদের বিজনেস মডিউল চালনা করছে। বাংলাদেশ,ভারত,পাকিস্থান সহ বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীরা মোটা অংকের অর্থ বিভিন্ন এজেন্টের মাধ্যমে বিনিয়ােগ করে। তবে প্রতিষ্ঠানটিতে উল্লেখযোগ্য সংখ্যক বিনিয়োগকারী ছিল বাংলাদেশের বিভিন্ন জেলার। এই বিনিয়োগের প্রায় ১ বিলিয়ন ডলারের মধ্যে ৮৫% শতাংশ অর্থই বাংলাদেশি বিনিয়োগকারীদের বলে ধারনা বাংলাদেশি সাইবার বিশ্লেষকদের।

গত বুধবার (১৬ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করেন একাধিক সাইবার বিশ্লেষক এবং সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেন, অনেকদিন থেকেই আমরা এই প্ল্যাটফর্মটি নিয়ে সতর্কতা দিয়ে আসছিলাম গনমাধ্যমেগুলোতে এবং স্যোসাল মিডিয়াতেও। কিন্তু যারা এখানে এজেন্ট হিসেবে কাজ করে তারা বিষয়টাকে উড়িয়ে দেয় এবং নতুন নতুন গ্রাহক যুক্ত করে। বাংলাদেশে এমন এপস বা সাইট এর আগেও এসেছে যারা ২-৩ মাসে কোটি টাকা হাতিয়ে নিয়ে লাপাত্তা হয়েগেছে। কিন্তু মানুষ লোভের ফাঁদে পড়ে এখানে টাকা বিনিয়োগ করে আসছিলো। গত ১০ তারিখ জানা যায় যে, এখানে যারা টাকা বিনিয়োগ করছিলেন তারা আর টাকা উঠাতে পারছেন না। আজ পুরোপুরিভাবে এমটিএফই তাদের এপস এবং সার্ভার বন্ধ করে দিয়েছে।

আরেক সাইবার বিশ্লেষক বলেন, এটা একটা স্ক্যাম সাইট এদের উদ্দেশ্যই ছিলো মোটা অংকের অর্থ বিনোয়োগ হলে সাইট বন্ধ করে দিবে। তাদের বিরুদ্ধে কোন ধরনের আইনি পদক্ষেপ নেওয়া সম্ভব নয়। কারন বাংলাদেশে তাদের কোন অফিস নেই, কোন নির্দিষ্ট জনকাঠামো নেই। স্থানীয় কিছু এজেন্টদের দিয়ে তারা মানুষের থেকে টাকা বিনিয়োগ করাতো । এরপর তারা আবার নতুন গ্রাহক নিয়ে আসতো।

কারন চেইন যতো বড় হবে ইনকাম ততো বাড়বে। বাংলাদেশে ভয়াবহভাবে জনগনের অর্থ হাতিয়ে নেয় ডেসটিনি নামের একটি নামধারী MLM প্রতিষ্ঠান। তারা বাংলাদেশে যদিও অফিস দিয়ে ব্যবসা করেছে। তারা মানুষদের গাছ দেখিয়ে টাকা নিয়েছে, আর MTFE ক্রিপ্টোকারেন্সির ফাঁদে ফেলে সাধারণ মানুষদের থেকে টাকা হাতিয়ে নিয়েছে। বিনিয়োগের সাথে সাথেই মুনাফা পাওয়া যাবে এমন লোভ দেখানো হয়েছে।

আরো পড়ুন...

নাম্বার গোপন রেখে ৪০ পয়সা মিনিট কথা বলার উপায়

ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন?

MTFE এর ওয়েবসাইট ছিল, অ্যাপ ছিল। সেই অ্যাপের মাধ্যমে মোবাইল ব্যাংকিং বা বাইন্যানসের মাধ্যমে তারা টাকা বিনিয়োগ এবং উত্তোলন করতো। পরে স্থানীয় এজেন্টদের মাধ্যমে সেটি অর্থ বাহিরে পাচার করতো। মূলত বাংলাদেশে এসএসসি এবং এইচএসসি পর্যায়ের বিভিন্ন শিক্ষার্থীদের,বড় বড় ব্যবসায়ীদের অধিক মুনাফার লোভ দেখিয়ে টার্গেট করা হতো। রাজশাহী,চাপাইনবাবগঞ্জ,বগুড়া,নাটোর,নওগাঁ,মুন্সীগঞ্জ সহ দেশের বিভিন্ন জেলায় অনেক কিশোর এবং তরুণ এবং বড় ব্যবসায়ীরা এই প্রতারনার শিকার হয়েছে। 

এখন মানসম্মানের ভয়ে এবং আইনী জটিলতার ভয়ে অনেকেই তাদের বিনিয়োগের কথা শিকার করছে না। অনেকেই বিভিন্ন এনজিও থেকে উচ্চ ‍সুদে কিস্তিতে,গরু-ছাগল বিক্রি করে,ব্যাংক থেকে লোন তুলে,বউয়ের গহনা বিক্রি করে MTFE কোম্পানিতে বিনিয়োগ করেছে। তারা এখন অনেকেই ভয়ে পালিয়ে বিভিন্ন জায়গায় চলে গেছে। আর মূল এজেন্ট যারা তারা গা ঢাকা নিয়েছে।

MTFE কী আসলেই চলে গেছে?

অনেকেই এখনো বিভিন্ন মাধ্যমে পোষ্ট করে জানতে চাচ্ছেন যে MTFE আসলেই চলে গেছে কী না? আপনাদের  এজেন্টরা আপাদের এখনো বিভিন্নভাবে আশ্বস্ত করছে যে এখনো MTFE আছে। তাদের আপডেট শেষ হলে সব আগের মতো হবে। আসলে এটা আর কখনোই আগের আবস্থায় আসবে না। কারন ইতিপূর্বে যে সাইট এবং এপস  এসেছে তারাও ৯৯% একই কারন দেখিয়ে চলে গেছে। তাই নতুন করে কেউ আর ইনভেষ্ট করবেন না। যেহেতু তারা নেগেটিভ ব্যালেন্স দিয়েছে  তাই এটি আর ফিরে পাবার কোন সম্ভবনা নেই। যদিও আসে আগে আপনাকে নেগেটিভ ব্যালেন্স পরিশোধ করতে হবে তারপর আবার কাজ করতে পারবেন। যদিও এই পুরো সিস্টেম একটি স্ক্যাম। তাই এমন এপস এবং সাইট থেকে সবাই দূরে থাকুন।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী এমএলএম ব্যবসা পরিচালনা এবং ক্রিপ্টোকারেন্সি তে লেনদেন অবৈধ এবং নিষিদ্ধ, এর সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের আইনের আওতায় আনার ক্ষমতা রাখে প্রশাসন।

আরো পড়ুন...

ইউটিউবে সফল হওয়ার উপায়

Cryptocurrency কি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as