google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন?

ল্যাপটপ নাকি ডেক্সটপ? আপনি কোনটা নিবেন ডিসিশন নিতে পারতেছেন না? খুব ডিপ্রেশন আছেন? কোনটা কিনলে ভালো হয়? চিন্তা করার কোনো কারণ নেই। আপনার জন্য পারফেক্ট সেটা নিয়ে আলোচনা করব। তো চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাওয়া যাক।

ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন  Which is Better Laptop or Desktop

ল্যাপটপ নাকি ডেস্কটপ কোনটা কিনবেন ? Which is Better Laptop or Desktop?

ল্যাপটপ নাকি ডেক্সটপ আপনি কোনটা নিবেন এই বিষয়ে যদি আপনার সিদ্ধান্ত নিতে হয়। তার আগে আপনাকে ঠিক করতে হবে। আপনি কোন উদ্দেশ্যে এই ল্যাপটপ বা কম্পিউটার টা নিচ্ছেন। একটা সময় মানুষের চিন্তা ছিল যে আপনি যদি হালকা পাতলা কাজ করেন যেমন এমএস ওয়ার্ড ,এক্সেল বা নেট ব্রাউজিং এরকম ছোটখাটো কাজ করে থাকেন তাহলে আপনি ল্যাপটপ নিতে পারেন।


আগের এ ধারণা এখন আর নেই কারণ, ল্যাপটপেও কিন্তু হাই কনফিগারেশন দেওয়া হচ্ছে। এখন ল্যাপটপ দিয়েও কিন্তু আপনি ভারী গেমিং করতে পারবেন এবং ভারী ভারী কাজগুলো করতে পারবেন। তাহলে এখন যেটা দাড়ায় সেটা হচ্ছে আমাদের কোনটা কেনা উচিত। আমি যদি আমার নিজের থেকে বলি তাহলে আমি আপনাকে ডেক্সটপ নিতে বলব। তার মানে এই না যে আপনি ডেক্সটপ নিবেন বা আপনাকে ডেক্সটপই নিতে হবে।


ল্যাপটপ কাদের জন্য আর ডেস্কটপ কাদের জন্য

এখন আমি আপনাদেরকে বলবো ল্যাপটপ কাদের জন্য আর ডেস্কটপ কাদের জন্য। আপনি এমন একটা কাজ করেন যেটার জন্য আপনাকে রেগুলার মুভ করতে হয় বা আসা যাওয়া করতে হয়। আজকে আপনি ঢাকায় আছেন এক সপ্তাহ পরে আপনাকে রাজশাহী অথবা বগুড়া থাকতে হতে পারে। মাঝে মাঝে আপনাকে দেশের বাইরেও যেতে হয়। এরকম যদি কোন বিষয় থাকে আপনি যেখানেই যান সেখানেই আপনাকে কম্পিউটারের কাজগুলো সম্পন্ন করতে হয়। তাহলে অবশ্যই আপনাকে ল্যাপটপ নিতে হবে। 


আপনি যদি ছাত্র বা ছাত্রী হয়ে থাকেন বাসায় মাঝে মাঝে কম্পিউটার ব্যবহার করার প্রয়োজন রয়েছে । মাঝে মাঝে ক্লাসে নিয়ে যেতে হয় ক্লাসে এসাইনমেন্ট তৈরি করতে হয়। আবার কেউ কেউ  বাহিরে থেকে পড়াশোনা করে মাঝে মাঝে বাসায় তাদের আসতে হয় বাসায় এসেও আপনাকে কম্পিউটারে পড়াশোনা করতে হয় এবং প্র্যাকটিস করতে হয় তখন আপনি কি করবেন। আপনার যদি এরকম অবস্থা হয় যে আপনি ছাত্র বা ছাত্রী তাহলে অবশ্যই আপনি  ল্যাপটপ নিবেন। 


আরেক ধরনের মানুষ ল্যাপটপ নিতে পারেন যাদের বাসায়  ডেক্সটপ রাখার জায়গা নেই এবং সিকিউরিটির ঘাটতি রয়েছে যেমন যদি ডেক্সটপ রাখা হয় তাহলে ভয় থাকে অথবা গুরুত্বপূর্ণ ফাইল ডিলিট করে দেয়া হবে। যারা গ্রামের অঞ্চলে বসবাস করেন যাদের রেগুলার লোডশেডিং এর সমস্যা দেখা দেয়। আপনাকে রেগুলার কম্পিউটারে কাজ করতে হয়। বিদ্যুৎ বিভ্রাটের কারণে সেটা করতে পারেন না। তো এক্ষেত্রে অবশ্যই আপনি ল্যাপটপ নিবেন কারণ ল্যাপটপে অবশ্যই ব্যাটারি ব্যাকআপ পাচ্ছেন।


ডেক্সটপ কাদের জন্য

এখন কথা বলব ডেক্সটপ কাদের জন্য। যারা অনলাইনে খুব ভারী কাজ করে থাকেন। যেমন ভিডিও এডিটিং একটা ভারি কাজ বা গেমিং এর মত ভারী কাজ করেন। অথবা আপনি ওয়েব গ্রাফিক্স ডিজাইনিং  বা র্থিডি গ্রাফিক্সের কোন সফটওয়্যার নিয়ে কাজ করেন। তাহলে অবশ্যই আপনি ডেস্কটপ নিবেন। পোস্টের শুরুতেও কিন্তু আমি আপনাদেরকে বলেছি যে ল্যাপটপ দিয়েও ভারী কাজ করা যায় ।


তাহলে এখন প্রশ্ন আপনাদের মাঝে থাকছে যে তাহলে আমাদের জন্য ল্যাপটপ কিনা টায় ভালো। এটাতে অনেক সুবিধা রয়েছে। এখানে একটা বিশাল সমস্যা রয়েছে। ধরেন, আপনি একই কনফিগারেশন এর একটা ল্যাপটপ এবং একটা ডেস্কটপ কিনলেন। দুইটাতেই আপনি Ram, Rom জেনারেশন সব একই দিয়েছেন। কিন্তু এখন আপনি ভাবছেন যে দুইটার পাওয়ার ক্ষমতা একই। এক্ষেত্রে ডেক্সটপ ল্যাপটপ থেকে দ্বিগুণ পাওয়ার  ফুল। 


সবকিছু একই হওয়ার পরেও। এটার টেকনিক্যালি একটা ব্যাখ্যা আছে সেটা যদি আমি আপনাদেরকে বলি সে ক্ষেত্রে পোস্টটা অনেক বড় হয়ে যাবে । অনেকের পড়ার ধৈর্য থাকবে না আবার অনেকে বুঝবেন না। একটা কথা আপনারা মাথায় রাখবেন। একই কনফিগারেশন এর একটি ল্যাপটপ এবং একটি ডেস্কটপ ল্যাপটপের থেকে ডেক্সটপটি দ্বিগুণ পাওয়ার ফুল। 


এবারের দাম নিয়ে কথা বলা যাক। মনে করেন কোর আই ফাইভ এর এলেভেন জেনারেশনের একটি  ডেস্কটপ বানিয়ে নিলেন। এখন একই কনফিগারেশন এর যদি আপনি একটি ল্যাপটপ কিনতে চান তাহলে দেখবেন ডেক্সটপ এর থেকে ৩০ থেকে ৪০ হাজার টাকা বেশি লাগবে ল্যাপটপ নিতে। আপনি সিদ্ধান্ত নেন যে একই কনফিগারেশন হওয়ার পরেও। পাওয়ার কিন্তু অর্ধেক এ চলে আসতেছে। আর এখানে আপনি যেটা দ্বিগুণ দাম দিয়ে কিনতেছেন। কিন্তু পাওয়ার কিন্তু অর্ধেকে চলে আসতেছে। 


তাহলে বুঝতেই পারতেছেন এখানে আপনার কতটাই লস হচ্ছে। তো আমি আগে যে চারটা ব্যাপার নিয়ে কথা বলেছি ওই চারটা ব্যাপার যদি আপনার মাঝে না থাকে তাহলে অবশ্যই আপনাকে আমি বলব যে ডেস্কটপ আপনার জন্য বেশি ভালো হবে। কারণ ডেক্সটপে আপনি দামও কম পাবেন পাওয়ারটাও বেশি পাবেন যে একটা কথা ভাইরাল হয়েছিল দামে কম মানে ভালো। এ ব্যাপারটা ঠিক ঐরকমই। 


আরো স্পষ্ট করে যদি বলি ডেক্সটপ আসলে কারা কিনবেন। আপনি যদি ভিডিও এডিটিং এর মত ভারী কাজ করে থাকেন তাহলে অবশ্যই আপনি ল্যাপটপ ছেড়ে ডেস্কটপ  এ চলে আসবেন। তারপরে আপনি যদি হেভি গেম বা ভারী কোন গেমিং করে থাকেন। আর এটা একদম স্মার্ট ভাবে করতে চান তাহলে আপনাকে অবশ্যই ল্যাপটপ ছেড়ে  ডেস্কটপে চলে আসতে হবে। তিন নম্বরে আপনি যদি কোন প্রোডাক্টিভিটির কাজ করে থাকেন তাহলে অবশ্যই আপনি ডেস্কটপ নিবেন।


আবার আপনি যদি  প্রোগ্রামিং এর কাজ করে থাকেন বা সিডি গ্রাফিক্স নিয়ে কাজ করে থাকেন। তাহলে অবশ্যই আপনি ডেক্সটপ নিবেন। মূল কথা হচ্ছে আপনি যদি কোন ভারী কাজ করেন তাহলে অবশ্যই আপনি ডেস্কটপ নিবেন। ডেক্সটপের আরেকটি বড় সুবিধা হচ্ছে ডেক্সটপের কিন্তু যে কোন পার্ট মুহূর্তের মধ্যে পরিবর্তন করা যায় এবং খোলা যায়। 


আপনার ডেক্সটপের যদি মাদারবোর্ডের সমস্যা হয়। তাহলে আপনি শুধু মাদারবোর্ড চেঞ্জ করতে পারবেন। সোজা ভাষায় যে যেকোনো পার্ট ।  যেকোনো কিছু নষ্ট হলে সেটা খুব অল্প টাকায় চেঞ্জ করে নেয়া যায়। কিন্তু এটা যদি আপনি ল্যাপটপে করতে চান তাহলে আপনি কিন্তু সকল পার্স সহজে চেঞ্জ করতে পারবেন না। ধরেন আপনি তিনটা চারটা এস এসডি ল্যাপটপে লাগাবেন।  সেটা কিন্তু পারবেন না হয়তো বা আপনি একটা লাগাতে পারবেন। 


র‍্যাম ও খুব বেশি বাড়ানোর সুযোগ নেই । যদি আপনার মাদারবোর্ড নষ্ট হয়ে যায় সে ক্ষেত্রে তো আপনার কম্পিউটারই নষ্ট হয়ে যাবে। এক্ষেত্রে কিন্তু আপনার খুব বেশি স্বাধীনতা থাকছে না। তা আপনি বুঝতেই পারতেছেন আপনি ল্যাপটপ নিবেন নাকি ডেক্সটপ নিবেন।এতক্ষণ আমি আপনাদেরকে বললাম ল্যাপটপের সুবিধা কি । ডেক্সটপ এর সুবিধা কি। 


আর জানুনঃ

ল্যাপটপ কাদের জন্য নেওয়া ঠিক হবে ডেস্কটপ কাদের জন্য নেয়া ঠিক হবে। বা কোন কাজের জন্য ডেক্সটপ ভালো হবে আর কোন কাজের জন্য ল্যাপটপ ভালো হবে। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনারা একটা ডিসিশন নিতে পেরেছেন। যে আপনি ল্যাপটপ কিনবেন নাকি ডেক্সটপ কিনবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as