google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

২০২৪ সালের রমজান ও ইদুল ফিতরের সম্ভাব্য তারিখ ঘোষণা

সুপ্রিয় পাঠক, আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমরা অনেকে আছি যারা জানিনা ২০২৪ সালে রমজান ও ইদুল ফিতর কখন হবে। যারা এই তারিখ জানতে আগ্রহী তারা শেষ পর্যন্ত পড়তে থাকুন। আমি আজকের এই পোস্ট এ এই বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।তো চলুন আর কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাওয়া যাক।

২০২৪ সালের রমজান ও ইদুল ফিতরের সম্ভাব্য তারিখ ঘোষণা

২০২৪ সালের রমজান ও ইদুল ফিতরের সম্ভাব্য তারিখ

২০২৪ সালে রমজান মাস শুরু হতে আর মাত্র ছয় মাস বাকি রয়েছে। এই রমজান এর জন্য অপেক্ষা করে আছেন লক্ষ লক্ষ কোটি কোটি ধর্মপ্রাণ মুসলমান। ২০২৩ সালে মধ্যেপ্রাচ্যের দেশগুলো এবংসৌদি আরব এ পবিত্র রমজান শুরু হয়েছিল মার্চের ২৩ তারিখে। আর ঈদ পালন হয়েছিল। এপ্রিল এর ২১ তারিখে। আর অন্যদিকে বাংলাদেশে রমজান শুরু হয়েছিল মার্চের ২৪ তারিখে এবং ঈদ পালন হয়েছে এপ্রিল এর ২২ তারিখে।

এই হিসাব অনুযায়ী যদি ধরা হয় তাহলে (২০২৪) রমজান শুরু হতে আর মাত্র ছয় মাস বাকি রয়েছে। আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোর্তিবিদ্যা বিষয়ক সংস্থা আমিরাতস এস্ট্রোনমি সোসাইটি ২০২৪ সালের রমজান এবং ঈদুল ফিতর এর একটি সম্ভাব্য তারিখ ঘোষণা করেছেন। ১৪ সেপ্টেম্বর এক প্রতিবেদন  এ  তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম খালিজ টাইমস। 

সংবাদ মাধ্যমটি জানিয়েছে ,আমিরাতস এস্ট্রোনমি সোসাইটি এর গণনা অনুযায়ী ২০২৪ সালে রমজান মাস শুরূ হবে, ২০২৪ সালের মার্চের দ্বিতীয় সপ্তাহে। আর ঈদ পালন হতে পারে ১০ ই এপ্রিল। এই সূত্র ধরে জানা যায় সংস্থাটি আরো জানিয়েছে যে, হিজরি ক্যালেন্ডার অনুযায়ী  এখন সফর মাস চলমান। তাদের গবেষণা অনুযায়ী আরবি মাসের পরবর্তী মাস রবিউল আউয়াল ১৬ সেপ্টেম্বর। আর এই হিসাব অনুযায়ী রমজান মাস শুরু হবে ২০২৪ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে। 

সম্ভাব্য তারিখ ঘোষণা করা হলেও ২০২৪ সালে রমজান মাস কবে শুরু হবে। এবং ঈদ কবে উদযাপিত হবে এটি সম্পূর্ণ নির্ভর করতেছে চাঁদ দেখার উপরে। 
আরও জানুন,
আশা করি, পোস্টটি আপনাদের অনেক ভালো লেগেছে পোস্টটি আপনাদের ভালো লাগলে অবশ্যই একটি শেয়ার করে দিবেন। আর এই রকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ সবাইকে। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as