google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

অনলাইনে জমির খাজনা / ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

জমির খাজনা দেওয়ার জন্য আর দিনের পর দিন ঘুরতে হবেনা। আপনার হাতে যদি একটা স্মার্ট মোবাইল ফোন থাকে তাহলে খুব সহজেই অনলাইনের মাধ্যমেই আপনি ঘরে বসেই জমির খাজনা / ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবেন। এটা বাংলাদেশের সরকার এর একটা সাইট থেকে আপনি খাজনা পরিশোধ করতে পারেন। আর খাজনা প্রদান এর পর ঘরে বসেই খাজনা প্রদান এর রশিদ পেয়ে যাবেন।

অনলাইনে জমির খাজনা / ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

তো চলুন কথা না বাড়িয়ে খাজনা দেওয়ার প্রসেস গুলো দেখে নেওয়া যাক। আপনি এটা কম্পিউটার, ল্যাপটপ অথবা মোবাইল দিয়েও করতে পারেন। তিনটার ইন্টারফেস একই। মোবাইল দিয়ে করলে আপনি ক্রোম ব্রাউজার ব্যবহার করবেন।

আপনাদের বোঝার সুবিধার্থে আমি  কম্পিউটার দিয়ে করে দেখাচ্ছি।

প্রথমে আমি ক্রোম ব্রাউজার ওপেন করতেছি এবং প্রথমে ldtax.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করতেছি তারপর যে ইন্টার ফেস আসবে সেখানে,

ldtax.gov.bd

পেমেন্ট করূন এই অপেশন এর মাধ্যমে খুব সহজেই খাজনা প্রদান করা যায়। কিন্তু এখান থেকে দিলে রশিদ আনতে ভূমি অফিসে যেতে হবে। তাই ঝামেলা নেওয়ার প্রয়োজন নেই রশিদ যেইভাবে পাওয়া যাবে সেটি করবো আমরা।

ভুমি মন্ত্রনালয

পেমেন্ট করূন অপশনে ক্লিক নাে করে উপরে নাগরিক কর্ণার এ ক্লিক করবেন। তারপর নাগরিক নিবন্ধন এ ক্লিক করবেন ক্লিক করার পর েযা তথ্য চাবে সেটা দিবেন। 

অনলাইনে জমির খাজনা

এরপর তথ্য গুলো দিয়ে পরবর্তী পদক্ষেপ এ ক্লিক করবেন। 

জমির খাজনা

পরবর্তী পদক্ষেপ এ ক্লিক করার পরে তথ্য গুলো যদি সঠিক থাকে তাহলে আপনার ছবি সহ একটি ইন্টাফেস আসবে। 

অনলাইনে জমির খাজনা

আবার পরবর্তী পদক্ষেপ এ ক্লিক করবেন এরপর যে ইন্টারফেস এ নিয়ে যাবে সেটাতে, আপনার ফোনে একটিা কোড যাবে সেটি পূরণ করে 

জমির খাজনা

যাচাই করূন এ ক্লিক করবেন এরপর আপনাকে পাসওয়ার্ড তৈরী করতে বলবে। 

ভূমি উন্নয়ন কর

পাসওয়ার্ড তৈরী করার পর সংরক্ষণ করূন এ ক্লিক করবেন। এরপর আপনাকে আপনার প্রোফাইলে  এ নিয়ে যাওয়া হবে। প্রোফাইল এর উপরের দিকে দেখতে পাচ্ছেন প্রোফাইল এর অগ্রগতি ৬০% দেখাচ্ছে এটাকে ১০০% করতে হবে। প্রোফাইল কমপ্লিট করার জন্য

ভূমি উন্নয়ন কর

আমরা খতিয়ান এ ক্লিক করবো তারপর,যে ইন্টারফেস এ নিয়ে যাবে  এখানে বলা হচ্ছে নতুন খতিয়ান যুক্ত করূন । এই ফরমটি পূরণ করতে হবে।

ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

ফরমটি পূরণ করার পর সংরক্ষন বাটনে ক্লিক করবেন। এরপর যে ইন্টাফেসটি আসবে আপনি দেখতে পারবেন অপেক্ষমান নামে একটা অপশন  আছে । 

ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

এটা দ্বারা বোঝানো হচ্ছে যে আপনার খতিয়ান দাখিলা যাচাই করার জন্য আপনার এটাকে সংযুক্ত করেন তারপর এটা ভূমি অফিস এটা যাচাই করার জন্য কয়েকদিন সময় নেয়। তারা যদি মনে করে সব ঠিক আছে তখন তারা ওয়েবসাইটে প্রকাশ করে দেয় ।

কিছুদিন পর আবার আপনি এই ওয়েবসাইটে  চলে আসবেন এবং ফোন নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন। এরপর যে ইন্টারফেস দেখাবে,

ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

এখানে যদি আপনার প্রোফাইল ১০০% না দেখায় তখন আপনি প্রোফাইল বাটনে ক্লিক করবেন এবং আপনার বর্তমান ঠিকানা ও ইমেইল দিয়ে দিবেন তাহলে ১০০% হয়ে যাবে।এবারে আপনি খাজনা দেওয়ার জন্য হোল্ডিং বাটনে ক্লিক করবেন এরপর যে ইন্টারফেস আসবে,সেটাতে স্ট্যাটাস এ দেখতে পারবেন অনুমোদিত। আর যদি অনুমোদিত না আসে তাহলে আরো কিছুদিন ওয়েট করতে হবে। 

জমির খাজনা / ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

এখন আপনি খাজনা দেওয়ার জন্য বিস্তারিত বাটনে ক্লিক করবেন ।

জমির খাজনা দেওয়ার নিয়ম

এখানে জমির খাজনার বিস্তারিত দেখাবে, কতটাকা বকেয়া রয়েছে সর্বশেষ কখন কর দিয়েছেন ইত্যাদি।                                                জমির খাজনা / ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

তারপর যেটা করতে হবে, আপনি অনলাইন পেমেন্ট বাটনে ক্লিক করবেন তারপর আপনার সামনে অনেক পেমেন্ট এর মাধ্যম চলে আসবে। আমি বিকাশ  থেকে দিব তাই বিকাশ এ ক্লিক করতেছি ।

জমির খাজনা / ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

তারপর আপনাকে টাকার পরিমাণ দেখাবে আপনি ই- পেমেন্ট এ ক্লিক করবেন ।

অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

এরপর যে ইন্টারফেস আসবে সেটাতে আপনার বিকাশ নাম্বার দিয়ে কনফার্ম বাটনে ক্লিক করবেন।

অনলাইনে ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

এখন আপনার বিকাশ নাম্বারে যে কোড যাবে সেটিদিয়ে কনফার্ম করবেন  তারপর আপনি ওয়েবসাইটে একটি মেসেজ দেখতে পারবেন।

জমির খাজনা / ভূমি উন্নয়ন কর দেওয়ার নিয়ম

তারপর ৭২ ঘন্টা পরে আপনি দাখিলা মেনুতে ক্লিক করলে আপনি আপনার দাখিলাটি দেখতে পারবেন। এবং এটাকে সেভ করে রেখে দিতে পারবেন।
 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as