google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

৮টি উপায়ে ইউটিউব থেকে আয় করূন।

সু প্রিয় পাঠক বন্ধুরা, আশা করি আপনারা অনেক ভালো আছেন। আমরা অনেকে নিজে আয় করার চেষ্টা করি। কারণ আমরা যখন ক্লাস টেন পাস করি তখন বাড়ি থেকেও আমাদের চাপ দেয় যে, আমরা যেনো নিজের হাত খরচ নিজেই চালাতে পারি। আর এর জন্য আমরা প্রতিনিয়ত অনলাইন থেকে আয় করার চেষ্টা করি। এবং অনেক জায়গায় কাজ শিখতে গিয়ে প্রতারিত হই।

৮টি উপায়ে ইউটিউব থেকে আয় করূন

আর এই জন্যই আমি আপনাদের মাঝে এই আর্টিকেলটি নিযে আসলাম। আপনার যেনো আমার এই আর্টিকেল পড়ে নিজে নিজেই ঘরে বসে আয় করতে পারেন। এখন ভাবছন সেটা কিভাবে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আমরা নিজে নিজেই আয় করতে পারবো। 

৮টি উপায়ে ইউটিউব থেকে আয় করূন

আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদের বলবো আপনারা ৮টি উপায়ে কিভাবে ইউটিউব থেকে আয় করবেন। এই বিষয় জানতে হলে অবশ্যই এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। 

ইউটিউব আসলে কী?

আমরা ইউটিউব সম্পর্কে জানিনা এমন লোক আমার মনে হয় হাতে গোনা কয়েকজন হবে। তারপরেও ইউটিউব সম্পর্কে বলতেছি কারণ। যেখান থেকে আয় করব সেটার সম্পর্কে একটু কিছু জানা প্রয়োজন। ইউটিউব হলোঃ সান ব্রুনো ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি বৈশ্বিক অনলাইন ভিডিও প্লাটফর্ম। 
সেবার সাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যম, ২০০৫ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। ২০০৬ সালে গুগল এই সাইটটিকে ক্রয় করে নেয়। বলা যায় ইউটিউব বর্তমানে সবথেকে জনপ্রিয় একটি সাইট।এই সাইটটি শুধুমাত্র ভিডিও দেখিয়ে সেবা দেয় তা নয়। এই সাইটটি হাজার হাজার মানুষকে সাবলম্বী করে তুলেছে। আর এইজন্যই আমরাও চেষ্টা করতেছি আপনারাও যেনো ইউটিউব থেকে সাবলম্বি হতে পারেন। আশা করি ইউটিউব আসলে কী সেটা আমরা বুঝতে পেরেছি। চলুন এখন জেনে নেওয়া যাক ৮ টি উপায়ে ইউটিউব থেকে কিভাবে আয় করবেন। 

গুগল এডসেন্স এর মাধ্যমে আয়

আপনার কমবেশি সবাই জানেন । গুগল এডসেন্স থেকে বিজ্ঞাপন এর মাধ্যমে ইউটিউব থেকে আয় করা যায়। আপনি যখন একটি  ইউটিউব চ্যানেল খুলবেন। আর আপনার ইউটিউব চ্যানেলে বিগত বারো মাসে ১ হাজার সাব্সক্রাইবার ও চার হাজার ঘন্টা ওয়াচ টাইম থাকবে। তখন আপনার ইউটিউব চ্যানেল কে ইউটিউব পার্টনার প্রোগামের জন্য মনিটাইজেশন পাওয়ার জন্য আবেদন করতে পারবেন।

আর আপনি যখন মনিটািইজেশন পাবেন। তখন গুগল এডসেন্স এ একাউন্ট তৈরী করে আপনার গুগল এডসেন্স এর সাথে আপনার ইউটিউব চ্যানেল টাকে লিংক আপ করে দিয়ে বিজ্ঞাপন সিস্টেম এর মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন। অর্থাৎ আমরা যখন ইউটিউবে ভিডিও দেখি তখন আমাদের সামনে বিজ্ঞাপন চলে আসে।  এগুলো  থেকেই সাধারণত  গুগল এডসেন্স ইউটিউব কে বা ইউটিউব ক্রিয়েটর কে টাকা দিযে থাকে। এই একটা মাধ্যম এই মাধ্যমে আপনি গুগল এডসেন্স থেকে টাকা আয় করতে পারবেন। 

স্পনশরশিপ এর মাধ্যমে আয় 

স্পনশরশিপ এর মাধ্যমেও কিন্তু আপনার ইউটিউব চ্যানেল থেকে টাকা আয় করতে পারবেন। তবে এই মাধ্যমে টাকা আয় টাকার জন্য আপনার ইউটিউব চ্যানেলকে ভালো একটা পজিশনে নিয়ে যেতে হবে। না হলে আপনি সহজে স্পনশরশিপ পাবেন না। স্পনশরশিপ কিভাবে পাবেন।যদি আপনার চ্যানেল এ ভালো ভিউ আসে। আপনার চ্যানেলে ভালো সাব্সক্রাইব থাকে। 

মিনিমাম ৫০ হাজার সাব্সক্রাইবার থাকতে হয়। ৫০ এর বেশি থাকলে আপনার কাছে স্পনশরশিপ এর অফার আসতে থাকে। আপনি আপনার ইউটিউব চ্যানেল এর এবাউট যে সেকশন রয়েছে। এখানে যদি আপনার ইমেইল আইডি দিয়ে রাখেন। যেই ইমেইল এর মাধ্যমেই বিভিন্ন কোম্পানি আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবে। আপনাকে স্পনশরশিপ দেওয়ার জন্য। স্পসশরশিপ এর অনেকগুলো ধারা হয়ে থাকে।যেমন আপনি কোনো প্রোডাক্ট স্পনশরশিপ পেতে পারেন। বা কোনো কোম্পানির স্পনশরশিপ পেতে পারেন। 

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয়

এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে অনেকে কম বেশি অনেক জেনেছেন। এটা আসলে কোনো প্রোডাক্ট বিক্রি করে দেওয়া বোঝায়। কোনো ইকমার্স প্লাটফর্ম এর কোনো প্রোডাক্ট এর লিংক ক্রিয়েট করে ইউটিউব এর সাথে কানেক্ট করে দিতে হবে। এর  জন্য আপনাকে এফিলিয়েট মার্কেটিং ভালো ভাবে শিখে নিতে হবে। এই মাধ্যমেও আপনি ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন। 

ব্রান্ডডিং প্রমোশন করে আয়

ব্রান্ডডিং প্রমোশনটা হলো যেমন আপনি অনেক ভিডিওতে দেখবেন। বা অনেক বড় বড় েইউটিউবার রয়েছে যাদের ভিডিওতে রবির লোগো থাকে। গ্রামীণফোন এর লোগো থাকে অথবা ব্রাক ব্যাংকের লোগো থাকে । এ রকম অনেক বড় বড় কোম্পানির লোগো দেওয়া থাকে। আপনার চ্যানেল যখন অনেক বেশি জনপ্রিয় হয়ে যাবে। 
তখন কিন্তু আপনার চ্যানেল কেউ বড় বড় কোম্পানি গুলো ব্রান্ডডিং প্রমোশন এর জন্য স্পনশরশিপ এর অপার করবে বা ব্রান্ডডিং প্রমোশন এর অফার করবে। এটা আপনার মাসিক চুক্তি বা বছরের চুক্তি হতে পারে। এটা আপনার এবং যে কোম্পানি আপনাকে অফার করবে তাদের মতামত এর উপর নির্ধিারিত হবে। এখন পর্যন্ত আপনারা ৪ টা জেনে গেলেন। ৫ নম্বরে যেটা রয়েছে সেটা হলো। প্রোডাক্ট সেলিং।

প্রোডাক্ট সেল করে আয়

আপনার যদি ইউটিউব চ্যানেলে ভালো কোনো কন্টেন্ট না থাকে। তার পরেও কিন্তু আপনি চাইলেও আপনার যদি কোনো প্রোডাক্ট থাকে বা আপনি যদি চান আপনি একটা বিজনেস করবেন। সেক্ষেত্রে আপনি যেকোনো প্রোডাক্ট এর সেল করার জন্য সেই প্রোডাক্ট সম্পর্কে বিডিও তৈরী করতে পারেন।

যেমন আপনার কাছে যদি থ্রি পিছ থাকে আপনি যদি মেকাপ জিনিসপত্র ইত্যাদি বেচাকেনা করেন । আর এই পণ্যগুলো বিস্তারিত ভাবে ভিডিও তৈরী করেন এবং আপনার নাম্বারটা সেট করেনে। আর সেখান থেকে আপনাকে মানুষ কল করে অর্ডার করবে এইভাবেও কিন্তু আপনার ইউটিউব চ্যানল  থেকে টাকা আয় করতে পারবেন। 

বিজনেস মার্কেটিং করে আয়

আপনার যদি কোনো নিজস্ব বিজনেস থাকে যেমন যেমন ধরেন আপনার যদি একটা কোম্পানি থাকে । অথবা ছোট একটা ইন্সটিটিউট থাকে অথবা প্রতিষ্টান থাকে। যেখানে আপনি গ্রাফিক্স ডিজাইন এর কাজ করেন। ধরেন আাপনি লোগো ডিজাইন এর কাজ করেন। ধরেন আপনি একটা লোগো ডিজাইন করছেন। এটাকে আপনি টিউটেরিয়াল হিসেবে তৈরী করলেন । বা আপনি বললেন আমি এই কাজগুলো করি আর এই কাজগুলো করার জন্য এত টাকা নেয়।এইাভাবে আপনার বিজনেস মার্কেটিং করে টাকা আয় করা যায়। 

কন্টেন্ট লিখে আয়

কন্টেন্ট লিখে আয় করতে পারবেন আপনার ইউটিউব চ্যানেল এর কন্টেন্ট এর মাধ্যমে। আপনার ইউটিউব চ্যানেলে আপনি যেই ভিডিওগুলো আপলোড করবেন। যেই ক্যাটাগরিরই হোক আমোদের পৃথিবীতে মানুষ গুগলে সার্চ করে কোনো না কোনো বিষয় জানতে চায়। সুতরাং আপনার জিনিসটা কোনো না কোনো ক্রাটাগরিতে পরেই যাবে। তো যেটা নিযে আপনি ভিডিও বানিয়েছেন সেই ভিডিও নিয়ে কন্টেট লিখতে পারবেন। আপনার ভিডিওর বিস্তারিত লিখে ব্লগ আকারে আপনার ওয়েবসাইটে প্রকাশ করতে পারবেন।

ফেসবুক মার্কেটিং করে আয়

আপনি যেই রিলেটেড ভিডিও আপলোড করেন না কেনো। আপনি চাইলেই কিন্তু এই ভিডিওগুলোকে ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে আপনি টাকা আয় করতে পারবেন। আপনারা অনেকেই জানেন ফেসবুক পেজ এর মাধ্যমেও কিন্তু টাকা আয় করা যায়। ইউটিউব এর এই ভিডিওগুলো আপনি আপনার ফেসবুক পেজ এ আপলোড করে পেজ মনিটাইজেশন করে টাকা আয় করতে পারবেন।
আরও জানুন,

শেষ কথা

আমি যে, ৮টি উপায় নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। আর আমার এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই আপনি একটা শেয়ার করে করে দিবেন এবং এই রকম আরো নিত্য নতুন আর্টিকেল পেতে অবশ্যই আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করূন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as