google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

গ্রাহকের হাতে থাকা কোনো মোবাইল বন্ধ করা হবে না: বিটিআরসি

দেশে অবৈধ মোবাইল ফোন বন্ধের কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১ জুলাই থেকে । ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) তালিকায় যেসব ফোন থাকবে না সেগুলো অবৈধ হিসেবে গণ্য হবে এবং সেগুলো আর সচল করা হবে না। তবে বর্তমানে গ্রাহকের হাতে থাকা অর্থাৎ ব্যবহৃত মোবাইল ফোনগুলো বন্ধ করা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।





বিটিআরসি একটি বিজ্ঞপ্তিতে বলেছে যে বর্তমানে মোবাইল নেটওয়ার্কে ব্যবহৃত গ্রাহকদের হ্যান্ডসেটগুলি ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে বিটিআরসি সিস্টেমে নিবন্ধিত হবে। ফলস্বরূপ, এই সেটগুলি ১ জুলাই থেকে বন্ধ করা হবে না, তাই সবাইকে এই সম্পর্কে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ করা হলো।
বিটিআরসি মোবাইল ফোন গ্রাহকদের নিরাপত্তা বাড়াতে এবং সরকারের আয় বাড়ানোর জন্য জুলাই থেকে অবৈধ মোবাইল হ্যান্ডসেটগুলি বন্ধ করার পরিকল্পনা করেছিল।
বিটিআরসি কর্মকর্তারা বলছেন, এ প্রক্রিয়ায় অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটগুলো বন্ধ করা হবে। তবে বিদেশ থেকে কেনা বা উপহার হিসেবে পাওয়া মোবাইল সেটগুলোকে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে। জাতীয় নিরাপত্তা নিশ্চিত এবং অবৈধ ও নকল মোবাইল হ্যান্ডসেটের বিক্রয়, আমদানি ও বাজারজাতকরণে নিরুৎসাহিত করতে এটি বাস্তবায়ন করা হবে।
ওই কর্মকর্তা আরও জানান যে, একই আইএমইআই নম্বর সহ সেটগুলির তালিকা নির্দিষ্ট সময়ের জন্য অব্যাহত থাকবে। তারপরে সরকারের নির্দেশে সিদ্ধান্ত নেওয়া হবে। পুরানো সেটটি যাচাই করা হবে এবং বিটিআরসি সিস্টেমে চালু করা হবে। বিদেশ থেকে প্রাপ্ত উপহার সেটগুলিতে নিবন্ধন দেওয়া হবে। তারা নিজেরাই মোবাইল ফোন অপারেটর থেকে কাস্টমার কেয়ার, ওয়েবসাইটের নথিপত্র দেখিয়ে নিবন্ধন করতে সক্ষম হবে।
বিটিআরসি অবৈধ হ্যান্ডসেটের ব্যবহার রোধে গত বছরের ২৫ নভেম্বর দেশীয় আইটি পরিষেবা প্রদানকারী সিনেসিস আইটির সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে।
বিদেশ থেকে আমদানিকৃত হ্যান্ডসেটটি এনইআইআর-এর ওয়েব পোর্টালের মাধ্যমে ক্রয়ের প্রাপ্তি যাচাইকরণ এবং পর্যাপ্ত প্রমাণের ভিত্তিতে যাচাই বাছাইয়ের বিষয় হিসাবে দেশে যে সেটগুলি এসেছিল সেগুলি কমিশনের সিদ্ধান্তের আলোকে এনইআইআর-এ সক্রিয় করা হবে।
বিটিআরসি জানায়, এনইআইআর সিস্টেম সম্পন্ন হলে সরকার প্রতি বছর প্রায় চার হাজার কোটি টাকার মত বাড়তি রাজস্ব পাবে।

অবৈধ ও জাল হ্যান্ডসেটগুলি ব্লক করার প্রক্রিয়ার অংশ হিসাবে বাংলাদেশের সমস্ত মোবাইল ফোন ৩০ জুনের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।
“ব্যবহারকারীদের কিছু করার দরকার নেই। এগুলি (কোনও আইনী সমস্যা নেই এমন ফোন) ব্যবহার করতে সমস্যা হবে না, ”বিটিআরসি-র স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদুল আলম বলেছিলেন।  
পূর্ববর্তী পরিকল্পনা অনুসরণ করে বাংলাদেশ জুলাই থেকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসি পরীক্ষামূলকভাবে অবৈধ ফোনগুলি ব্লক করা শুরু করবে।
এটি গ্রাহকদের এনআইডি নম্বর, ডিভাইসের আইএমইআই কোড, এবং সিম কার্ডের এমএসআইএসডিএন নম্বর যা জাতীয়ভাবে অবরোধের জন্য সাবস্ক্রিপশন সনাক্ত করে তা পরীক্ষা করতে জাতীয় সরঞ্জাম পরিচয় নিবন্ধক বা এনইআইআর ব্যবহার করবে।
যদি কোনও হ্যান্ডসেটটি ১ জুলাই থেকে নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত হওয়ার পরে অননুমোদিত অবস্থায় পাওয়া যায়, তবে তার মালিককে অবহিত করা হবে এবং আইনী ডিভাইসে স্যুইচ করার জন্য তিন মাস সময় দেওয়া হবে। আইনী মোবাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে।
বিটিআরসির মতে, ব্যবহারকারীরা অবৈধ ফোনগুলি ডাম্প করতে বাধ্য হবে কারণ নির্দিষ্ট সময়ের পরে কোনও সিম কার্ড তাদের উপর কাজ করবে না।
এটি ২০২০ সালের ডিসেম্বরে এনইআইআর প্রযুক্তির জন্য সেনেসিস আইটির সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।
আরও গুরুত্বপূর্ণ পোস্ট দেখুনঃ

ব্যবহারকারীদের কি করতে হবে

গ্রাহকদের মোবাইল ফোন কেনার আগে তার আইনি অবস্থান পরীক্ষা করতে হবে এবং তারপরে রসিদটি সংরক্ষণ করতে হবে।
কোনও ফোনের আইনী অবস্থান যাচাই করতে, তাদের প্রথমে "কেওয়াইডি <স্পেস> 15 ডিজিটের আইএমইআই নম্বর" টাইপ করতে হবে এবং 16002 এ বার্তাটি প্রেরণ করতে হবে।
একটি উত্তর এসএমএস হ্যান্ডসেটের আইনি স্থিতিটি নিশ্চিত করবে।

দেশের বাইরে থেকে মোবাইল আনাহলে কি করতে হবে

বিদেশ থেকে উপহার হিসাবে কেনা বা পাওয়া মোবাইল ফোনগুলি স্বয়ংক্রিয়ভাবে বাংলাদেশের নেটওয়ার্কগুলির সাথে সংযুক্ত হবে।
তবে ব্যবহারকারীরা NEIR এ হ্যান্ডসেটগুলি নিবন্ধ করার জন্য 10 দিনের মধ্যে অনলাইনে তথ্য জমা দিতে হবে।
বিদেশী দেশ থেকে আনা একটি মোবাইল ফোন স্থানীয় নেটওয়ার্কগুলিতে যোগদানের পরে গ্রাহকরা নিবন্ধকরণের জন্য একটি বিজ্ঞপ্তি পাবেন।

নিবন্ধকরণ শেষ হওয়ার পরে, মোবাইল ফোনটি আইনী হবে।

অন্যথায়, ফোনটি অবৈধ হিসাবে বিবেচিত হবে এবং তিন মাসের সময় সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করা হবে। 
অনলাইনে নিবন্ধন করতে ব্যবহারকারীদের neir.btrc.gov.bd এ একটি অ্যাকাউন্ট খুলতে হবে এবং বিশেষ নিবন্ধকরণ বিকল্পটি নির্বাচন করতে হবে।
তাদের আইএমইআই নম্বর, ফটো বা স্ক্যান কপি প্রয়োজনীয় কাগজপত্র যেমন ভিসা এবং প্রাপ্তি সরবরাহ করতে হবে।
মোবাইল ফোন অপারেটরগুলির গ্রাহক সেবা কেন্দ্রগুলিও নিবন্ধকরণ পরিষেবা সরবরাহ করবে। 
ব্যাগেজের বিধি মোতাবেক কোনও ভ্রমণকারী বিদেশ থেকে শুল্ক পরিশোধ করে সর্বোচ্চ দুটি এবং আরও ছয়টি মোবাইল আনতে পারে।

কোনও ফোনের আইনী অবস্থা পরীক্ষা করা

কোনও ফোনের আইনী অবস্থান যাচাই করতে, কোনও গ্রাহককে * 16161 # ডায়াল করে স্টেটাস চেক বিকল্পটি নির্বাচন করে আইএমইআই নম্বরটি প্রেরণ করতে হবে।
একটি উত্তর এসএমএসে ফোনের আইনগত অবস্থা নিশ্চিত হবে।
আরও দেখুনঃ

ব্যবহারকারীরা neir.btrc.gov.bd বা মোবাইল ফোন অপারেটরগুলির গ্রাহক যত্ন কেন্দ্রগুলিতে নাগরিক পোর্টাল ব্যবহার করেও স্থিতিটি পরীক্ষা করতে পারবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as