google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

না বুঝে গুগল সার্চে পড়তে পারেন বিপদে

বর্তমানে গুগল বিশ্বের সব থেকে সার্চ ইঞ্জিন। যেখানে আমরা প্রতিনিয়ত কোন সমস্যার সম্মুখীন হলে গুগলে সার্চ করি। আমরা যে কোন সমস্যার জন্য গুগল সার্চের মাধ্যমে সমাধান খুজে বের করার চেষ্টা করি। কিন্তু আদৌ কি সেটা ঠিক ? আমরা না বুঝে গুগল সার্চের মাধ্যমে সকল বিষয়ে সমাধান খুজতে গিয়ে কোন বিপদের সম্মুখীন হচ্ছি নাতো ? চলুন এ বিষয়ে কিছু জানা যাক। 

৫টি বিষয়ের উপর সাবধনতা অবলম্বন করে গুগল সার্চের পরামর্শ দিলেন হিন্দুস্তান টাইমস 

সাইবার বিশেষজ্ঞদের মতে কোন কিছু জানার প্রয়োজন হলে আগে সেটা নিয়ে ভাবতে হবে যে গুগল থেকে আমি কোন তথ্য নিয়ে উপকৃত হবো কি না। তাঁরা বলেন অনেক সময় কোন কিছু না ভেবে আমরা গুগল সার্চ করি। এই অভ্যাস একদম ভালো না। কারণ কোন কিছু না ভেবে আমরা সকল বিষয়ে গুগল সার্চ করলে উল্টে বিপদের সম্মুখীন হতে পারি। 

গুগল সার্চের উপর নির্ভর মানুষ

তাই যে ৫টি বিষয়ে সাবধনতা অবলম্বন করে গুগলে সার্চ দেওয়ার পরামর্শ দিলেন  ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টামস। 

যে ০৫টি বিষয় অবলম্বন করে গুগলে সার্চে  করবেন :-

  • যে কোন সফ্‌টওয়্যার অ্যাপ : আমরা অনেকেই কোন সফ্টওয়্যার বা অ্যাপের প্রয়োজন হলে আমরা সরাসরি সার্চ করি গুগলে। কিছু কিছু অ্যাপ থাকে যা গুগল  প্লে-স্টোরে পাওয়া যায় না। তাই আমরা গুগল সার্চের মাধ্যমে এপিকে ফাইল ডাউনলোড করে ফেলি। কিন্তু এটা মোটোও ঠিক না। কারণ এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে অনেক সময় ঝুকি থেকে যায়। এর ফলে অনেক অজানা সাইট আছে যেখান থেকে অ্যাপ আকারে ডাউনলোড হতে পারে ম্যালোয়ার। যেটি ইনস্টল করার সাথে সাথে আপনার প্রাইভেসি ঝুকিতে পড়তে পারে। তাই এ বিষয়ে সতর্ক অবলম্বন করা উচিত। 
গুগল সার্চে সাবধনতা অবলম্বন করুন
  • বিভিন্ন ব্যাংকিং লিঙ্ক : ব্যাংকের কোন প্রয়োজনে বা ব্যাংক সংক্রান্ত তথ্যের জন্য আমরা গুগল সার্চ করি। এই বিষয়ে আমাদের খুবই সাবধান হতে হবে। অনেক সময় ভূয়া ওয়েব সাইট থেকে ভুল তথ্য সংগ্রহ করে আপনি হতে পারেন সর্বস্বান্ত। তাই ব্যাংকিং এর ক্ষেত্রে আপনি যদি সরাসরি ব্যাংকের ওয়েব এড্রেস ব্যবহার করতে পারেন সেটাই আপনার জন্য ভালো। 
  • গুগল সার্চের মাধ্যমে চিকি‌‍‌ৎসা সেবা: আমাদের টুকটাক শারীরিক সমস্যা হলে প্রাথমিক চিকিৎসার জন্য গুগলে সার্চ না করাই ভালো। এর জন্য আমরা স্থানীয় চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারি। আবার গুগল সার্চ করে হঠাৎ কোন ঔষধ, সাপ্লিমেন্ট কেনাও উচিত না। তাই আমাদের কে এ বিষয়টি উপর সাবধানতা অবলম্বন করতে হবে। 
  • গ্রাহক সেবার নম্বর : আমাদের দৈনিন্দন জীবনে এমন কিছু সমস্যা থাকে যে গুলো সমাধানের জন্য বিভন্ন কাস্টমার কেয়ার থেকে গ্রাহক সেবা নিতে হয়, যেমন- বিকাশ, রকেট, নগদ এছাড়াও অনেক কাস্টমার কেয়ার আছে। আমরা অনেক সময় সমস্যার সম্মুখীন হলে কাস্টমার কেয়ারে না যেয়ে গুগল সার্চের মাধ্যমে সমস্যার সমাধান খুজে বের করার চেষ্টা করি। কিন্তু এটা কোন মতেই ঠিক না। কারণ আপনি গুগল সার্চের মাধ্যমে গ্রাহক সেবা নিতে গেলে অনেক সময় অনেক হ্যাকার আপনার চরম ভাবে আর্থিক ক্ষতি সহ নানাবিধি ক্ষতির সম্মুখীন করতে পারে। তাই এই বিষয়টির উপর আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে। 
  • শেয়ার বাজারের জন্য ট্রেডিং সম্পর্কে পরামর্শ : গুগল সার্চ করার মাধ্যমে শেয়ার বাজারের ট্রেডিং সম্পর্কে হাজার হাজার পরামর্শ পাবেন। কিন্তু শেয়ার বাজারের নির্ধারিত ও নির্দিষ্ট নামীয় কিছু ওয়েব সাইট ছাড়া শেয়ার বাজার সংক্রান্ত পরামর্শ গ্রহণ করা উচিত নয়। কারণ  শেয়ার বাজারের পাশাপাশি কিছু ভূয়া ওয়েব সাইট ফাঁদ পেতে থাকে। সে কারণে শেয়ার বাজার সংক্রান্ত কোন তথ্য পেতে গুগল সার্চের উপর নির্ভর না করাই শ্রেয়। 

উপরোক্ত এই ৫টি বিষয়ের উপর  লক্ষ্য রেখে আমরা যদি গুগল সার্চ করি আশা করা যায় আমাদের গুগল সার্চ করে আর কোন সমস্যার সম্মুখীন হতে হবে না। তাই আমাদের প্রত্যেকের উচিত যে কোন খুটিনাটি বিষয়ে সবসময় গুগল সার্চের উপর নির্ভর না করা। এতে করে আমরা অনেক সমস্যার হাত থেকে রক্ষা পাবো।  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as