google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

২০২৩ সালে ফ্রিল্যান্সিং এ যে ভুল গুলো করা যাবে না।

আজকের এই পোস্ট এ কথা বলবো যে, আমাদের কিছু ভুলের কারণে আমরা ফ্রিল্যান্সিং এ বার বার ব্যর্থ হই। যে ভুল গুলো আমরা করি, এই ভুল গুলো নতুন করে ২০২৩ সালে করা যাবে না। আমি আপনাদের এই পোস্ট এর মাধ্যমে দেখিয়ে দিবো যে কোন ভুল গুলো আমরা করি। আমরা সবথেকে বড় যে ভুল টা আমরা করি সেটা হলো  আমরা কখনই একটা  স্কিলে কাজ পাওয়ার জন্য ওই স্কিলটা ভালো করে শিখি না ।

২০২৩ সালে ফ্রিল্যান্সিং এ যে ভুল গুলো করা যাবে না।

তার আগেই আমরা মার্কেটপ্লেসে ঝাপিয়ে পরি। যেমন আপনি ধরুন, ওয়েবডেভলপমেন্ট এর জন্য ক্লাইন্ট খুজছেন বা ওয়েবডেভলপমেন্ট এর কাজ করবেন বা ফ্রিল্যান্সিং করবেন। তো ওয়েবডেভলপমেন্ট এর কাজ ভালো ভাবে শিখেন নাই। আপনার ক্লাইন্ট এর কাজ ডেলিভারি করার মতো যোগ্যতা আপনার হয় নাই। কিন্তু একাউন্ট করে বসেছেন,  গিগ দিয়েছেন অথবা ফাইভারে একাউন্ট করেছেন প্রজেক্ট ক্যাটালগ দিয়েছেন ।

আরও জানুনঃ  ফ্রিল্যান্সিং এ ব্যর্থ হওয়ার মূল কারণ ও প্রতিকার

সবকিছু ঠিক আছে আপনি ক্লা্ইন্ট  এর সামনেও যাচ্ছেন, ভালো করে প্রোপারলি  seo করেছেন, সবদিক থেকে আপনার সবকিছু ঠিক আছে। ক্লাইন্ট  আপনাকে নক করলো তখন ঝামেলাটা হয়। তখন আপনি ওই সেক্টরের যারা ভালো করতেছে  অথবা যেকোনো মেন্টর কে নক করেন। ভাইয়া ক্লাইন্ট আমাকে নক করেছে আমিতো বুঝতেছিনা। এইযে বুঝিনা এর কারণ হচ্ছে আমি কাজটাই তো ভালো  করে যানিনা।

আর যারা ফ্রিল্যান্সিং করতে চাই, আমরা আমাদের যে কমিনিকেশন  যে স্কিলটা আছে, এটাকে আমরা অনেক গুরুত্বহীন মনে করি। আসলে মানুষের ভাষা দিয়ে অনেককিছু পরিবর্তন করা যায় । অনেক কম জানে কিন্তু সে যদি প্রোপারলি কমিনিকেশনটা করতে পারে, তাহলে  অনেকের চেয়ে সে এগিয়ে থাকবে। এটা আমাদেরকে মানতে হবে। এটা যেকোনো সেক্টরেই হোক এটা যদি আপনি বাংলাদেশের অফলাইনেও করেন, যে বেশি ম্যানেজ করতে পারে সে সবসময় বসের প্রিয় হয়।

বেশি বেশি ক্লাইন্ট পাই আর কি, তার মাধ্যমে। তাই কমিনিকেশন টা জরূরি। তো আপনি মার্কেটপ্লেস এ বাহিরে বলেন, সব জায়গায় ইংরেজিতে কথা বলতে হয়। এই কথ বলা কোনো ভিডিও কল বা অডিও কলে নয়, মেসেজ এর মাধ্যমে কথা বলা। তাই অবশ্যই আপনাকে লিখার স্কিল টা বাড়াতে হবে। এটা আমরা করিনা। এটা না করে আমরা যেটা করি একাউন্ট তৈরী করে ফেলি।

একাউন্ট করার পর এবং আমারা সবসময় যে ভুলটা করি আমি কাজ পারি আর না পারি   i can do it ভাই আপনাকে তো নক করেছে ওনার সমস্যা সমাধান করার জন্য সো আপনি কাজ পারবেন আপনি ওনার সমস্যা যে বুঝতে পেরেছেন এটা তো সুন্দর করে বুঝতে হবে বোঝাইতে হবে ওনাকে। আপনার এই সমস্যা আমি এইভাবে এইভাবে সমাধান করতে পারবো। তারপর বলেন যে i can do it  আমরা প্রথমেই বলি i can do it  । আমি আপনার কাজের জন্য উপযুক্ত এই ধরনের কথাবার্তা বলে থাকি।

এই কারণে আমাদের কাছে ক্লাইন্ট আসে না বা ক্লাইন্ট আসলেও কাজ পাই না। আমরা মেজর যে ভুল টা করি ২০২৩ সালে সেই ভুল করবো না আমরা । যেকোনো একটা স্কিল সিলেক্ট করার পর প্রোপারলি আমরা শিখব এবং ক্লাইন্ট এর কাজ করার উপযুক্ত। মোটামুটি উপযুক্ত হয়েছি কিনা আমাকে আমি যদি নিজেই প্রশ্ন করি । আমার কাজ করার মতো অভিজ্ঞতা হয়েছে কিনা। নিজেই নিজেকে পরিক্ষা করতে হবে।

সুতরাং কমিনিকেশন স্কিল এবং কাজটা ভালো করে শিখা  এই দুইটাতে আমাদের ঘাটতি আছেে। এই দুইটাতে আমাদের ফোকাস করতে হবে। এর কারণে আপনি চাইলে নিজে প্রাকটিস করতে পারেন এবং ভালো কোনো ইংরেজি শিক্ষকের কাছে শিখতে পারেন। 

আরও পড়ুনঃ 

আশা করি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as