google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ফ্রিল্যান্সিংয়ে আসার আগের ৪ টি ভুল জেনে নিন

এই পোস্টে আলোচনা করব ফ্রিল্যান্সিং সেক্টরে আসার আগে আমরা যে ভুলগুলো করি সেই সম্পর্কে। আমরা অনেকেই মনে করি যে, অনেক ভিডিও দেখলাম, কোর্স করলাম, বই পড়লাম। তবুও কেন ইনকাম করতে পারছি না। ইনকাম করা যদি এতই সহজ হতো, তাহলে বাংলাদেশের প্রত্যেকটা মানুষই ইনকাম করতে পারত ফ্রিল্যান্সিং সেক্টরে এসে।  

ফ্রিল্যান্সিং সেক্টরে আসার আগের প্রথম ভুল

আমরা ফ্রিল্যান্সিং সেক্টরে আসার জন্য  যে বেসিক স্কিলগুলো শিখি, সেগুলো ভালোভাবে শিখি না। যেমনঃ মাক্সোসফট অফিস ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, বেসিক কম্পিউটার স্কিল, ইংলিশ কমিউনিকেশন স্কিল। মানে হচ্ছে কোনমতে বা হালকাভাবে শিখেই আমরা মনে  করি আমরা তো শিখে গেছি। অথচ যদি বলা হয় আপনি ১০ নম্বরের মধ্যে কত নম্বর পাবেন। 


ফ্রিল্যান্সিংয়ে আসার আগের ৪ টি ভুল

তখন দেখা যায় নিজেকে কনফিডেন্স মনে হয় না। ১০ নম্বরের মধ্যে ৭ বা ৮ পাব বলে মনে হয়। তখন মনে পরে আমি তো এইটা পারি না, ঐটা পারিনা। তো এই এই বিষয়গওলো আগেই পরিষ্কারভাবে জানতে হবে। এগুলো আপনি গুগল সার্চ করলেই পেয়ে যাবেন অথবা নিচের লিঙ্ক থেকে শিখে নিতে পারেন।

ফ্রিল্যান্সিং সেক্টরে আসার জন্য এরকম হালকাভাবে শিখলে হবে না। খুবই ভালোভাবে শিখতে হবে। যাকে বলে এক্সপার্ট। কারণ আপনি ইন্টারন্যাশনাল লেভেলে প্রতিযোগীতা করবেন। আশা করি বুঝতে পেরেছেন।

দ্বিতীয় ভূল

দ্বিতীয় নম্বর ভূল হচ্ছে ইংরেজি না পারা। আমরা যারা ফ্রিল্যান্সিং সেক্টরে কাজ করতে চাই তাদের অধিকাংশই ইংরেজি ভালোভাবে জানি না। কিন্তু আমরা যেহেতু দেশের বাইরে কাজ করব, তাই অবশ্যই ইংরেজি ভালোভাবে জানতে হবে। এখন হয়ত মনে করবেন আমি তো ভালো ইংরেজি জানি না। তাহলে আমি কি ফ্রিল্যান্সিং করতে পারব? আমার জন্য ফ্রিল্যান্সিং করা কতটা যুক্তিযক্ত হবে?

বিষয়টা আসলে এমন নয় যে একদম বইয়ের ভাষায় কথা বলতে হবে। আমরা যেহেতু বাঙালী। আমাদের মাতৃভাষা যেহেতু বাংলা আমরা যখন অন্য একটা ভাষা শিখি এইটা কিন্তু অনেক বড় একটা বিষয়। আর ফ্রিল্যান্সিং সেক্টরে কোন ক্লায়েন্ট যখন ভিন্ন দেশের একজন ফ্রিল্যা্ন্সারকে হায়ার করে তখন সে বিষয়টা বুঝে। তাই ক্লায়েন্ট এর কথা বুঝতে পারলেই এবং আপনার কথা বুঝাতে পারলেই হয়। 

তো এর জন্য কি করবেন? কিভাবে শিখবেন ইংরেজি? ইংরেজি শেখার জন্য আপনি ইউটেউবে ভিডিও দেখতে পারেন। আর বেশি বেশি প্রাকটিস করতে হবে। এছাড়াও অনলাইনে অনেক ভালো স্পোকেন ইংলিশ কোর্সও পাওয়া যায়। আপনি সেগুলোও করতে পারেন। তারপরও আমি একটা চ্যানেল এর লিংক দিয়ে দিচ্ছি আশা করি ভালোভাবে শিখতে পারবেন।

এমন নয় যে, কোর্স শেষ করলেন আর শিখে গেলেন। আপনাকে নিয়মিত দীর্ঘদিন প্রাকটিস করতে হবে। তবেই ইংরেজিতে কথা বলতে পারবেন।

তৃতীয় ভুল

ফ্রিল্যান্সিং সেক্টরে যারা  আসে তৃতীয় নম্বর ভুলটা প্রায় সবাই করে। এই কোর্স করছে, সেই কোর্স করছে। কিন্তু কোন আউপুট নেই। কিন্তু কেন এমন হয়? এমন হওয়ার কারণটা এবার বুঝতে পারবেন।

অনকেই যেইটা করে যে, আমার এক বন্ধু ওয়েব ডেভেলপমেন্ট করে মাসে দুই হাজার ডলার ইনকাম করছে। তারমানে এই কাজটা ভালো। আমিও এই কোর্সটাই করব। অথবা আমার এক প্রতিবেশী গ্রাফিক্স ডিজাইন করে মাসে তিন হাজার ডলার আয় করছে। তার মানে এই কাজটা বেশিভালো। আমিও এই কাজই শিখব। এইভাবে আমরা নির্ধারণ করি যে আমরা কোন কাজ শিখব।

বিষয়টা কি আসলেই এমন? আপনার ওয়েব ডেভেলপমেন্ট এ মেধা ভালো নাও হতে পারে। বা আপনার গ্রাফিক্স ডিজাইন এ মেধা ভালো নাও হতে পারে। এই ভুলটার কারণেই আমরা অনেই অর্ধেক কাজ শিখে ছেড়ে দেই। আবার অন্য কাজ শিখার চেষ্টা করি আবার ছেড়ে দেই। স্রষ্টা প্রদত্য একটা মেধা প্রত্যেকটা মানুষেরই থাকে। এক এক মানুষের এক এক কাজে। যেইটা আগে কেউ বুঝতে পারে না।

বেসিক কিছু কাজ শিখার পর সে ঐ কাজে কেমন আউটপুট দিচ্ছে তা দেখে বুঝে নিতে হয়। আর তারপর নির্ধারণ করতে হয় কোন কাজটা শিখতে হবে। যখন আপনার মেধা ও ধৈর্য্য অনুসারে কাজ নির্ধারণ করতে পারবেন তখন আর কাজটা অর্ধেক শিখে ছেড়ে দিবেন না। দীর্ঘদিন লেগে থাকতে পারবেন। বিরক্তি আসবে না। 

চতুর্থ ভুল

চতুর্থ নম্বর ভুলটা হচ্ছে মার্কেটপ্লেস সম্পর্কে কোন ধারণা না নিয়েই একাউন্ট করে ফেলা। কোন মার্কেটপ্লেসে ব্যাংক একাউন্ট এর প্রয়োজন হয়। আবার কোন মার্কেটপ্লেসে বিদ্যুৎ বিল, আইড কার্ড এসব প্রয়োজন হয়। এসব না জেনেই অনেকেই হুরের বসে মার্কেটপ্লেসে আসে। আবার অনেক বিধিনিষেধ থাকে। যেকাজ করলে একাউন্ট সাসপেন্ড হয়ে যায়। এই সব কাজ না জেনেই একাউন্ট করে। হয়ত দুই একটা কাজও পায়। কিন্তু তারপর আর কোন কাজের দেখা মিলে না। আবার একাউন্ট ব্যানড হয়ে যায়। আর ঘুরে দারাতে পারে না। তাই অবশ্যই মার্কেটপ্লেস সম্পর্কে ভালোভাবে ধারনা নিয়ে তারপর কাজ শুরু করতে হবে।

সাজেশন

আপনি যদি একজন স্মার্ট ফ্রিল্যান্সার হতে চান, তাহলে আপনাকে অবশ্যই এই চারটা ভুল সংশোধন করে নিতে হবে। তাহলেই খুব সহজেই সফলতা আশা করা যায় ইনশা-আল্লাহ।

আশা করি আপনাদের এই পোস্ট টি ভালো লেগেছে। যদি এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে চান, তাহলে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as