google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ফ্রিল্যান্সিং শুরু করার আগে কি কি স্কিল প্রয়োজন ?

অনেকেই আমাকে প্রশ্ন করেন যে, ভাইয়া আমি ফ্রিল্যান্সিং শুরু করতে চাই। কিন্তু আমি কিছুই জানি না যে, আমাকে কি কি শিখতে হবে? দেখুন আসলে ফ্রিল্যান্সিং করতে দুইটি ধাপে স্কিল এর প্রয়োজন হয়। ফ্রিল্যান্সিং করতে একটা স্কিল লাগে। ফ্রিল্যান্সিং করতে যে স্কিল লাগে সেই স্কিল শিখতে আরও কিছু স্কিল এর প্রয়োজন হয়। মানে হচ্ছে ফ্রিল্যান্সিং করতে যে স্কিল লাগে সেই স্কিল শিখার আগে আপনাকে কিছু প্রয়োজনীয় স্কিল অর্জন করতে হবে। আর এই পোস্টে আমি আলোচনা করব ফ্রিল্যান্সিং শুরু করার আগে আপনাকে কি কি স্কিল শিখতে হবে। আশা করি পোস্ট টি মনোযোগ দিয়ে পুরোটা পড়বেন। তো চলুন শুরু করা যাক।

ফ্রিল্যান্সিং শুরু করার আগে কি কি স্কিল প্রয়োজন ?

ফ্রিল্যান্সিং শুরু করার আগে যে যে স্কিল প্রয়োজন

ফ্রিল্যান্সিং শুরু করার আগে প্রথম যে স্কিল প্রয়োজন তা হলো বেসিক কম্পিউটার স্কিল। অনেকেই মনে করেন বেসিক কম্পিউটার স্কিল মানে  কম্পিউটার চালু করা, বন্ধ করা, ফাইল ওপেন করা ইত্যাদি। এগুলো কিন্তু বেসিক কম্পিউটার স্কিল এর মধ্যে পড়ে না। বেসিক কম্পিউটার স্কিল বলতে বুঝায়, ইন্টারনেট ব্রাউজিং করা, প্রয়োজনীয় সফ্টওয়্যার ডাউনলোড করা, ইন্সটল করা, সেটাপ করা ইত্যাদি।

আপনি যদি ভালোভাবে ইন্টারনেট ব্রাউজিং করতে পারেন। যেমন কেউ আপনাকে বলল যে, এই সফ্টওয়্যারটা ডাউনলোড করে ইন্সটল করে নেও। আপনি যদি সেটা করতে পারেন।  গুগল, ইউটিউব থেকে রিসার্চ করতে পারেন । এরকম ছোটখাটো মিনিমাম স্কিল গুলো ফ্রিল্যান্সিং শুরু করার আগে লাগবে। আর যদি বেসিক কম্পিউটার স্কিল ছাড়ায় ফ্রিল্যান্সিং শুরু  করতে যান তাহলে অনেক সমস্যার সম্মুখীন হবেন। বেসিক কম্পিউটার স্কিল শিখতে নিচের ইউটিউব ভিডিওগুলো দেখতে পারেন।
এরপর আমাদের সবার মাথায় এই বিষয়টা ঘুরপাক খায় যে, Microsoft Office, Google Drive, Basic Computing Tasks যেমন কোন নোট রাখা, কোন কিছু সেইভ করা, ফেল্ডার বানানো এগুলো কি জানতে হবে? 
হ্যাঁ, অবশ্যই এগুলো জানতে হবে। ফ্রিল্যান্সিং শুরু করার আগে বা কোন স্কিল শিখার আগে এইগুলো জানতে হবে। নাহলে মরিচিকার মধ্যে পড়ে যাাবেন। প্রয়োজনীয় সফ্টওয়্যার এবং গুগল ড্রাইভ ্এর ব্যবহার শিখতে নিচের ইউটিউব ভিডিওগুলো দেখতে পারেন।
এরপর আপনার যেগুলো প্রস্তুত রাখতে হবে তার মধ্যে একটি হলো ডকুমেন্ট। যেমনঃ National Id Card/ Driving License, অথবা Passport এর স্ক্যান কপি। 
এরপর ব্যাংক একাউন্ট। 
এছাড়াও অনেক সময় Duel Currency Card প্রয়োজন হয়। সেক্ষেত্রে Duel Currency Card ও প্রস্তুত রাখতে হবে।

অনেকেই এরকম প্রশ্ন করেন যে ক্লাস নাইন. টেন একম বয়সের কেউ ফ্রিল্যান্সিং করতে পারবে কিনা। যদি আপনার এই প্রয়োজনীয় সবগুলো ডকুমেন্ট ঠিক থাকে তাহলে যে কোন বয়সেই ফ্রিল্যান্সিং করতে পারবেন। কোন সমস্যা নেই। আর যদি আপনার প্রয়োজনীয় সবগুলো ডকুমেন্ট ঠিক না থাকে, তাহলে পরবর্তীতে ঝামেলায় পড়বেন। যেটা প্রায় সবাই করে। 

এজন্য যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চান বা কোন স্কিল শিখতে চান, তারা সব সময় একটা কথা মনে রাখবেন যে, ফ্রিল্যান্সিং এ ভেরিফিবেশনের জন্য আপনার National Id Card/ Driving License, অথবা Passport  এর স্ক্যান কপি প্রয়োজন হবে। 

অনেক সময় আপনাকে ভেরিফাই করার জন্য বিভিন্ন প্লাটফর্ম এই ডকুমেন্টগুলো চাইতে পারে। এবং ফ্রিল্যান্সিং এর যে রেমিট্যান্স নিয়ে আসবেন তার জন্য একটি ব্যাংক একাউন্টও লাগবে। আবার অনেকের Duel Currency Card ও লাগতে পারে। যেমন অনেকেই ফেসবুক মার্কেটিং করবেন। সেক্ষেত্রে  Duel Currency Card ও প্রস্তুত রাখতে হবে। তবে এইটা পরবর্তীতে প্রয়োজন হলে রাখতে পারেন। প্রয়োজন না হলে লাগবে না।

শেষ কথা

অনেকের মনেই এখন একটা প্রশ্ন জেগে উঠতে পারে যে,  ডকুমেন্ট, ব্যাংক একাউন্ট এইগুলো কখন প্রস্তুত করতে হবে?  এইগুলো কি আগে লাগবে নাকি পরে লাগবে? আগে কাজ শিখতে হবে। তারপর এইগুলো প্রস্তুত করতে হবে।এই গুলো শুধু জেনে রাখেন যে, ফ্রিল্যান্সিং করতে এগুলো প্রয়োজন হবে ।
আরও গুরুত্বপূর্ণ পোস্ট পড়ুন।
আশা করি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as