google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

এক মুহুর্তে আপনার কম্পিউটারটিকে করে নিন দ্রুত গতি সম্পন্ন

বর্তমান যুগে কম্পিউটারকে বাদ রেখে যে কোন কাজ করা প্রায়ই অসম্ভব হয়ে পড়েছে। কম্পিউটারের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে, আমরা বর্তমানে কম্পিউটারের ব্যবহার ছাড়া কোন কাজের কথা চিন্তা করতে পারি না বললেই চলে। কারণ কম্পিউটার আমাদের জীবন যাত্রার মান অনেক গতিশীল করে তুলেছে। বর্তমানে এমন কোন কর্মক্ষেত্র নাই যেখানে কম্পিউটারের ব্যবহার হচ্ছে না। অফিস আদালত, ব্যবসা বাণিজ্য, শিক্ষা প্রতিষ্ঠান, দোকানপাট, বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান পরিচালনার জন্য কম্পিউটার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কম্পিউটারের সাহায্যে আমরা প্রতিটি কাজ অতি দ্রুত গতিতে সম্পন্ন করে থাকি। তাই এক কথায় বলা চলে কম্পউটারের ছাড়া আমাদের আধুনিক জীবন যাপনের কথা ভাবাই যায় না। কিন্তু আমাদের দৈনিন্দন জীবনে ব্যবহৃত এই কম্পিটারটি যখন হয়ে ওঠে ধীরগতি সম্পন্ন তখন আমাদেরকে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। বর্তমানে আমার প্রতিনিয়ত কম্পিউটার পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন ধরনের ঝামেলার সম্মুখীন হয়, যেটি শুধু বিরক্তিকর নয় বরং আমাদের কাজের গতিকে অনেক ধীর গতি সম্পন্ন করে দেই। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক কিছু গুরুত্বপূর্ণ টিপস, যে গুলো অবলম্বন করলে আপনার কম্পিউটারটি হয়ে উঠবে দ্রুত গতি সম্পন্ন একটি কম্পিউটার। 


আরো গুরুত্বপূর্ণ পোস্ট দেখুনঃ
কম্পিউটারকে দ্রুত গতি সম্পন্ন করার কিছু গুরুত্বপূর্ন টিপস : আমরা দ্রুত কাজ সম্পন্নের লক্ষ্যে আমাদের কম্পিউটারটি ইচ্ছা খুশি মত ব্যবহার করে থাকি। আবার আমাদের প্রয়োজন শেষ হয়ে গেলে কম্পিউটারটি অফ করে রাখি। কিন্তু একটিবারও আমরা চিন্তা করি না আমরা আমাদের কম্পিউটারটি সঠিক ভাবে পরিচালনা করতে পারছি কিনা । কম্পিউটার পরিচালনার জন্য নির্দিষ্ট কিছু নিয়ম কানুন রয়েছে, যে গুলো আমরা অধিকাংশই লক্ষ্য করি না, ফলে আমাদের কম্পিউটারটি অনে ধীর গতিতে কাজ করে থাকে এতে আমাদের অনেক বিরক্তিকর লাগে। আর এই বিরক্তির হাত থেকে মুক্তি পেতে এবং আপনার কম্পিউটারটিকে দ্রুত গতি সম্পন্ন করতে নিম্ন বর্ণিত টিপস গুলো মনোযোগ সহকারে দেখুন।

কয়েকটি পদ্ধতি অবলম্বন করে আপনার কম্পিউটারটিকে করে নিন দ্রুত গতি সম্পন্ন : নিম্নবর্ণিত কয়েকটি পদ্ধতি অবলম্বন করে আপনার কম্পিটারটি ব্যবহার  করুন High Speed

১। কম্পিউটারের ডিসপ্লে ক্লিন রাখা: আপনার কম্পিউটারের ডিসপ্লে থেকে অপ্রোয়জনীয় ফাইলগুলো সরিয়ে ফেলুন, প্রয়োজনে অন্য কোন ড্রাইভে রেখে দিন। কম্পিউটারের ডিসপ্লেতে অতিরিক্ত ফাইল জমা রাখলে কম্পিউটারের প্রোগ্রামিং ড্রাইভের অনেক জায়গা দখল করে রাখে ফলে আপনার কম্পিউটারটি অনেক Slow হয়ে যায়। তাছাড়া আপনার কম্পিউটারের ডিসপ্লেতে কোন এনিমেশন ফাইল সেব করবেন না। কারন এটি আপনার কম্পিউটার কে অনেক Slow করে দিবে। সব কম্পিউটারের ডিসপ্লে নীট এন্ড ক্লিন রাখুন।

২। অপ্রয়োজনীয় সফ্‌টওয়্যার আন-ইনস্টল করা: কম্পিউটারের স্ট্যাট মেনুতে ক্লিক করে কন্ট্রোল প্যানেল থেকে প্রোগ্রাম এন্ড ফিউচারে প্রবেশ করুন এবং সেখান থেকে আপনার অপ্রয়োজনীয় সফট্‌ওয়্যার গুলো আন-ইনস্টল করে রাখুন। কারণ অতিরিক্ত সফ্‌টওয়্যার ইনস্টল করা থাকলে আপনার কম্পিউটারের গতি অনেক কমে যাবে। তাই আপনার প্রয়োজনের অধিক কোন সফ্‌টওয়ার ইনস্টল করা থেকে বিরত থাকুন। 
কন্ট্রোল প্যানেলে প্রবেশ করুন এবং প্রোগ্রাম এন্ড ফিউচারে ক্লিক করুন

অপ্রয়োজনীয় সফ্‌টওয়্যারগুলোর উপর  মাউসের ডান বাটন  ক্লিক করে উপরের বার থেকে আন-ইনস্টল করুন

৩। নিয়মিত কম্পিউটার ড্রাইভ ক্লিন করা: আপনার কম্পিটারের প্রোগ্রামিং ড্রাইভ (সি ড্রাইভ) টি নিয়মিত ডিস্ক ক্লিনাপ করুন। কারণ আমার প্রতিনিয়ত কম্পিউটার থেকে যে সব ফাইল আদান প্রদান করে থাকি এতে করে আমাদের কম্পিউটারের সি ড্রাইভে অনেক অপ্রয়োজনীয় ফাইল এবং ফাকা স্পেস জমা হয়ে থাকে যে আমাদের কম্পিউটারকে অনে ধীর গতি সম্পন্ন করে ফেলে। তাই মাঝে মধ্যে আপনার কম্পিটারের সি ড্রাইভকে ক্লিন করুন।  ডিস্ক ক্লিন করার জন্য আপনার কম্পিউটারের মাই-কম্পিউটার প্রবেশ করুন, তার সি ড্রাইভের উপর মাউসের ডান বাটন ক্লিক করে সর্বনিম্নে Properties এ ক্লিক করুন। দেখবেন এরকম একটি পেজ  ওপেন হবে। এখান থেকে Disk Cleanup এ ক্লিক করুন। ক্লিক করার পর আপনার ড্রাইভ ক্লিন শুরু হবে এবং শেষ হলে Ok বাটন ক্লিক করুন।

ড্রাইভের উপর মাউসের ডান বাটন ক্লিক করে প্রোপাটিস এ ক্লিক করুন এবং ডিস্ক ক্লিন আপ এ ক্লিক করুন

৪। নিয়মিত RUN সফ্‌টওয়্যারটি ব্যবহার করা: আমাদের কম্পিউটারটি প্রতিনিয়ত ব্যবহারের ফলে এবং ইন্টারনেট চালু রাখার কারণে আমাদের  অজান্তে  কম্পিউটারে অনেক টেমপ ফাইল বা জাংক ফাইল জমা হয়ে থাকে, যে কারণে আমাদের কম্পিউটারটি অনেক ধীর গতি সম্পন্ন হয়ে যায় । তাই  RUN সফ্‌টওয়্যার ব্যবহার করে এই সমস্ত টেমপ এবং জাংক ফাইল ডিলিট করে আপনার কম্পিউটারকে অনেক গতি সম্পন্ন করতে পারেন। না জানা থাকলে দেখে নিন কিভাবে RUN সফ্‌টওয়্যার ব্যবহার করে আপনার কম্পিউটার দ্রুত গতি সম্পন্ন করতে পারেন -

আপনার কম্পিউটারের স্ট্যাট মেনুতে ক্লিক করে RUN ফাইলে ক্লিক করুন অথবা টেস্কবার থেকে সার্চবক্সে RUN লিখে সার্চ করুন


 Open বক্সে temp লিখে OK বাটনে ক্লিক করুন


এরপর এই রকম একটি বক্সে আসবে এখান থেকে Ctrl+A ক্লিক করে সবগুলো টেমপ ফাইল সিলেক্ট করে ডিলিট করুন


Open বক্সে %temp% লিখে OK বাটনে ক্লিক করুন
এই টেমপ ফাইল ওকে করার পরে আপনার কম্পিউটারে যে সমস্ত টেমপ ফাইলগুলো জমা হয়েছে সেগুলো দেখতে পাবেন এবং এই সব টেমপ ফাইলগুলো ডিলিট করে দিন।

এখান থেকে একই ভাবে  Ctrl+A ক্লিক করে সবগুলো টেমপ ফাইল সিলেক্ট করে ডিলিট করুন

Open বক্সে recent লিখে OK বাটনে ক্লিক করুন

দেখবেন বিগত কয়েক দিন ধরে আপনি যে সব কাজ করছেন তা এই ফাইলের ভিতর জমা হয়ে রয়েছে এখান থেকে ডিলিট করে দিবেন কোন সমস্যা হবে না। কারণ মূল ফাইল আপনি যেখানে সেভ করে রখেছেন সেখানে থেকে যাবে।

এখান থেকে একই ভাবে  Ctrl+A ক্লিক করে সবগুলো টেমপ ফাইল সিলেক্ট করে ডিলিট করুন

Open বক্সে  prefetch লিখে OK বাটনে ক্লিক করুন

এখানে ওকে ক্লিক করার ফলে আপনার কম্পিউটারের জাংকফাইলগুলো দৃশ্যমান হবে। সেগুলো এখান থেকে ডিলিট  করে দিবেন।

এখান থেকে একই ভাবে  Ctrl+A ক্লিক করে সবগুলো টেমপ ফাইল সিলেক্ট করে ডিলিট করুন

Open বক্সে tree লিখে OK বাটনে ক্লিক করুন

এইখানে ওকে করার পরে আপনার কম্পিউটারের সকল ফাইলগুলো রিফ্রেশ হয়ে যাবে।

উপরোক্ত কাজ গুলো করার  পরে আপনার কম্পিউটারের ডিসপ্লেতে রি-সাইকেলবিন এর ভিতর দেখবেন অনেক ফাইল জমা হয়ে রয়েছে, সেগুলো ডিলিট করবেন এবং সম্ভব হলে আপনার কম্পিউটারটিকে একবার রি-স্ট্যাট দিবেন। তাহলে দেখবেন আপনার কম্পিউটারটি আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করবে। 

৫। কম্পিউটারকে পরিস্কার পরিচ্ছন্ন রাখা : আপনার ব্যবহৃত কম্পিউটারটি কিছু দিন পর পর পরিস্কার করুন। কম্পিউটারের মাদার বোর্ড, র‌্যাম, প্রসেসর, কুলিং ফ্যান, পাওয়ার সাপ্লাইগুলো অনেক সময় ধূলা-বালি জমে কম্পিউটারের স্বাভাবিক গতি রোধ করে। সে কারণে কম্পিউটার অনেক সময় ধীর গতিতে কাজ করে। সে কারণে মাসে একবার হলেও আপনার কম্পিউটারটি পরিস্কার করুন। 

৬। কম্পিউটারের History ক্লিন রাখা : আপনি আপনার কম্পিউটারের ব্রাউজার অর্থাৎ গুগল ক্রম, মজিলা ফায়ারফক্স  দিয়ে যে সমস্ত কাজ করেছেন সেগুলে আপনার ব্রাউজারে সেভ হয়ে থাকে। তাই আপনার উচিত নিয়মিত কম্পিউটারের History ক্লিন করা।  History  ক্লিন করার জন্য আপনার ব্রাউজারের উপরে সার্চ বক্সের ডান পাশে থ্রি ডট মেনুতে ক্লিক করুন, তারপরে History তে ক্লিক করুন অথবা Ctrl+H ক্লিক করুন এর পরে আপনি দেখতে পাবেন বিগত কয়েকদিন যাবৎ আপনি যে কাজ করেছেন সেগুলোর History দেখা যাবে। উক্ত History গুলো  Ctrl+A ক্লিক করে অল সিলেক্ট করুন, তারপর উপরের ডিলেট বাটনে ক্লিক করে History ডিলিট করুন দেখবেন আপনার কম্পিউটার আগের তুলনায় অনেক ফাস্ট কাজ করছে।

সর্বশেষ একটি টিপস আপনার কম্পিউটারটিকে মাঝে মধ্যে প্রোগ্রামিং সিস্টেম আপডেট দেন। তাহলে দেখবেন কম্পিউটারটি অনেক দ্রুত গতিতে কাজ করবে। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as