google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ল্যাপটপ ভালো রাখার সেরা ১৪ টি টিপস

আধুনিক প্রযুক্তির একটি বিস্ময়কর আবিষ্কার হলো কম্পিউটার আর কম্পিউটারের এক অগ্রিম সংস্কার হল ল্যাপটপ আমাদের দৈনন্দিন জীবনে ল্যাপটপের গুরুত্ব অপরিসীম বর্তমানে কোভিদ নাইনটিন এর এই পরিস্থিতিতে অনলাইন পড়াশোনা থেকে শুরু করে বাড়িতে বসে অফিসের কাজ করা প্রভৃতি কাজে  ল্যাপটপ এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে 

ল্যাপটপ পোর্টেবল হওয়ায় বেশিরভাগ মানুষ কম্পিউটারের তুলনায় ল্যাপটপ ব্যবহার করতে বেশি পছন্দনীয় মনে করে থাকেন সাধারণত আমরা অনেক টাকা খরচ করে আমাদের পছন্দমত ল্যাপটপ কিনে থাকি কিন্তু কিছুদিন পর সেভাবে যত্ন-আত্তি না করার ফলে ল্যাপটপের পারফরম্যান্স খুব তাড়াতাড়ি কমে যায় এবং খারাপ হয়ে পড়ে তাই একটি ল্যাপটপ কে ভালো রাখার জন্য  এবং পারফরম্যান্স বুস্ট করার জন্য ভালোভাবে যত্ন নেওয়া দরকার

ল্যাপটপ ভালো রাখার সেরা 14 টি টিপস 

 ল্যাপটপ ভালো রাখার প্রয়োজনীয় কিছু টিপস সমূহ:

আমরা যদি কিছু নিয়ম মেনে ল্যাপটপ ব্যবহার করে থাকি, তাহলে পারফরম্যান্স বুস্ট করার সাথে সাথে ল্যাপটপটির স্থায়িত্ব স্বাভাবিকের চেয়ে বেশি বৃদ্ধি করা যেতে পারে তো চলুন জেনে নেওয়া যাক, কি সেই  নিয়মগুলি যেগুলো ফলো করলে আপনি আপনার ল্যাপটপটির মেয়াদ বৃদ্ধি করতে পারবেন আমি কয়েকটা গুরুত্বপূর্ণ টিপস আপনাদের সাথে শেয়ার করতে চলেছি, যেগুলো মেনে চললে আপনি আপনার ল্যাপটপটি কে দীর্ঘস্থায়ী ব্যবহার করতে পারবেন :

  1.  ল্যাপটপের লিড সবসময়ই মাঝখান ধরে খোলা এবং বন্ধ করবেন এক প্রান্ত ধরে নয়এতে ল্যাপটপের HINGE ভালো থাকবে,কখনোই স্ক্রিনে টাচ করবেন না। কাজ শেষ হয়ে গেলে ল্যাপটপের লিড নামিয়ে রাখুন, এতে করে কিবোর্ড বা স্ক্রিনে ধুলোবালি কম জমবে।
  2. ল্যাপটপ বন্ধ থাকা অবস্থায় এর ওপরে কোনো ভারী জিনিস যেমন বই, খাতা ইত্যাদি রাখবেন না অথবা চাপ দেবেন না এতে স্ক্রিন বা ডিসপ্লে নষ্ট হয়ে যেতে পারে।
  3. ল্যাপটপ সব সময় শক্ত সারফেস এ রেখে ব্যবহার করবেন। বিছানা বা কোন নরম জায়গায় নয়। এতে  ল্যাপটপের নিচে বায়ু চলাচলের ছিদ্রগুলো সঠিকভাবে ল্যাপটপটিকে ঠান্ডা করতে পারবে। সম্ভব হলে কুলিং প্যাড ব্যবহার করুন ।এছাড়াও কোন ছোট জিনিস দিয়ে ল্যাপটপটিকে উঁচু করে রাখতে পারেন।
  4. ল্যাপটপ পরিষ্কার করার জন্য যেকোনো কেমিক্যাল ব্যবহার করবেন না সঠিক ক্লিনিং এজেন্ট ব্যবহার করুন। জল ব্যবহার করতে পারেন তবে সেটা যেন ভেতরে না ঢোকে।
  5. ল্যাপটপ পরিষ্কার করার সময় স্ক্রিন বা কিবোর্ড এ ডাইরেক্ট স্পে করবেন না। কাপড়ে স্প্রে করে সেটা দিয়ে পরিষ্কার করুন।
  6. এখন প্রতিনিয়ত উইন্ডোজ এর আপডেট আসছে । সঠিকভাবে ল্যাপটপ আপডেট না হলে এটা স্লো হয়ে পড়ে। তাই ল্যাপটপের পারফরম্যান্স বুস্ট করার জন্য এবং দীর্ঘস্থায়ী করার জন্য উইন্ডোজ আপডেট করুন।
  7. উন্নত মানের অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। এটি আপনার ল্যাপটপটিকে ক্ষতিকর ভাইরাস থেকে রক্ষা করবে।
  8. মাঝে মাঝে সিস্টেম ক্লিনার সফটওয়্যার দিয়ে ল্যাপটপ হার্ডডিস্ক স্ক্যান করুন। এতে করে কোনরকম সিস্টেম জনিত ত্রুটি দেখা দিলে সেটা ফিক্স হয়ে যাবে।
  9. স্ক্রিন প্রোটেক্টর এর সাথে সাথে কিবোর্ড প্রটেক্টর ব্যবহার করুন ।ফলে কিবোর্ডের কি গুলোর মাঝে ধুলো-ময়লা জমবে না।
  10. আমরা অনেক সময় দীর্ঘ সময় কাজ করার ক্ষেত্রে ল্যাপটপটিকে চার্জার এ লাগিয়ে  রেখে দিই ফলে ওভার চার্জ হতে থাকে যা ব্যাটারির জন্য ভালো না তাই প্রতিটি ল্যাপটপ ম্যানুফ্যাকচারারই তাদের ল্যাপটপের ব্যাটারি সুরক্ষার ক্ষেত্রে কিছু অ্যাপ্লিকেশন সরবরাহ করে থাকে যেখানে কিছু অপশন থাকে। যেমন কত শতাংশ চার্জ হবার পরে ব্যাটারি আর চার্জ গ্রহণ করবে না ইত্যাদি এরকম অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন আপনার ল্যাপটপের ব্যাটারিকে সুরক্ষিত করার জন্য।
  11. পাওয়ার ম্যানেজমেন্ট এ গিয়ে আপনার ল্যাপটপ টি ব্যাটারি অথবা চার্জে থাকা অবস্থায় ঠিক কত সময় পরে স্লিপ মোডে চলে যাবে বা মনিটর ডিম হবে, সে সেটিংসগুলো করে রাখুন। SCREEN SAVER কিন্তু ব্যাটারি সেভ-এর বিপরীত কাজই করে থাকে। তাই বন্ধ করে রাখুন।
  12. প্রয়োজন না হলে BLUETOOTH এবং WI-FI চালু করে রাখবেন না এবং SHUTDOWNSLEEP এর পরিবর্তে HYBERNATE অপশন ব্যবহার করুন। HYBERNATE হচ্ছে এমন একটি অবস্থায় চলে যাওয়া যা আপনার সে মুহুর্তের কাজগুলো একটি ফাইলে জমা রেখে আপনাকে এমন একটি স্টেটে (অবস্থায়) নিয়ে যাবে যা প্রায় বিদ্যুৎ ব্যবহার না করারই সমান। পরবর্তী সময়ে সিস্টেম রিজিউম করলে আপনাকে আপনার সকল কাজের প্রোগ্রেস ঠিক সেখানেই ফিরিয়ে দেবে যেখানে আপনি হাইবারনেট করেছিলেন।
  13. অপ্রয়োজনীয় কোন সফটওয়্যার ইন্সটল করে রাখবেন না ।
  14. কাজ শেষে ল্যাপটপের লিড নামার সময় ভালোভাবে দেখে নিবেন যেন কি-বোর্ডের ওপর কোনো প্রকার পেন্সিল, ইয়ারফোন ইত্যাদি না থাকে। যদি থাকে, তাহলে এটি আপনার ল্যাপটপের স্ক্রীন ড্যামেজ করতে পারে।


আশা করি উপরে উল্লেখিত টিপসগুলো ফলো করে আপনি  আপনার ল্যাপটপ টির  পারফরম্যান্স বৃদ্ধি করার সাথে সাথে দীর্ঘস্থায়ী করতে পারবেন। এরকম আরো গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় টিপস ও ট্রিক্স পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আর ভালো  আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as