google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

কেন মোবাইল দ্রুত নষ্ট হয়ে যায়

সু প্রিয় পাঠক, আশা করি আপনারা ভালো আছেন। বরাবর এর মতোই আপনাদের মাঝে আরেকটি আর্টিকেল নিয়ে হাজির হয়ে গেলাম। আজকের আর্টিকেল এর বিষয় হলো । আপনার আমার পচ্ছন্দের মোবাইল ফোনটি কেন দ্রুত নষ্ট হয়ে যায়। আপনার যারা এই বিষয়ে জানেন না তারা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। তো চলুন জেনে নেওয়া যাক কেন মোবাইল ফোন দ্রুত নষ্ট হয়ে যায়।

কেন মোবাইল দ্রুত নষ্ট হয়ে যায়

কেন মোবাইল দ্রুত নষ্ট হয়ে যায়?

বর্তমানে সময়ে সবচেয়ে জনপ্রিয়  ও প্রিয় জিনিস হচ্ছে মোবাইল ফোন। এখন আমরা প্রায় সব কাজেই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। মোটকথা ঘড়ি দেখা থেকে শুরূ করে কিভাবে রান্না করবেন। কিভাবে মেহেদী দিবেন ইত্যাদি এই সব কিছু আমরা মোবাইল ফোন এর মাধ্যমে করে থাকি। তো যেটা দিয়ে আমরা প্রায় সব কিছু করে থাকি সেটার কি আসলে আমরা সঠিকভাবে যন্ত নেই? আপনারা বলবেন যে, হ্যা আমরা মোবাইল ফোন এ কভার লাগিয়ে এবং ফোনে চার্জ দিয়ে যত্ন নেই। আসলেই কি আপনারা নিয়ম মেনে সব করছেন।  মোবাইল ফোন এর একটা ধারণ ক্ষমতা রয়েছে। এর চেয়ে বেশি কিছু করতে গেলে তা মোবাইল এর উপর চাপ পরে যায়। আমাদের এই আর্টিকেলটি আপনি শেষ পর্যন্ত পড়লে আপনি সঠিক নিয়মে আপনার মোবাইল ফোন এর সঠিকভাবে যত্ন নিতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কোন কারণ গুলোর কারণে মোবাইল ফোন দ্রুত নষ্ট হয়ে যায়।

কেন মোবাইল ফোন দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে?

আপনারা উপরের অংশে জানতে পারলেন মোবাইল ফোন ব্যবহার সম্পর্কে। আমাদের নিত্য প্রয়োজনীয় সকল কাজে মোবইল ফোন এর ব্যবহার লক্ষ্য করা যায়। আমরা এই অংশে জানবো কোন কারণগুলোর কারণে আমাদের প্রায় সকল কাজের হাতিয়ার নষ্ট হওয়ার পিছনে কোন কারণগুলো রয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক সেই কারণগুলোঃ

অনেক সময় ধরে ব্যবহার

আমরা যে কাজটি করে থাকি সেটা হলো সারাদিন মোবাইল ফোন ব্যবহার করে থাকি। কোনো রকম বিরতি  ছাড়াই। যতক্ষণ পর্যন্ত ফোন এর চার্জ না শেষ হচ্ছে ততক্ষন ব্যবহার করি। এবং অনেকে রয়েছে যারা ফোন বন্ধ না হওয়া পর্যন্ত মোবাইল ফোন ব্যবহার করে থাকি। আর এর জন্য আমাদের মোবাইল ফোন এর ব্যাটারির কার্যক্ষমতা হারিয়ে যায়। 

একটানা ব্যবহার করলে ফোন এর ট্যাচস্কিনেও সমস্যা দেখা দেয়। তাই আমরা যেটা করবো একটানা মোবাইল ফোন ব্যবহার করবো না। একটা কথা চিন্তা করে দেখেন তো আপনাকে যদি একটানা ২৪ ঘন্টা কাজ করতে দেওয়া হয়। আপনি কি করতে পারবেন? অবশ্যই আপনার বিশ্রাম এর প্রয়োজন হবে। তো মোবাইল ফোন এর ও বিরতির প্রয়োজন রয়েছে। যদিও মোবাইল ফোন একটি যন্ত্র। যন্ত্রগুলো ভালো রাখতে অবশ্যই আপনি একটানা মোবাইল ফোনটি ব্যবহার করবেন না। 

স্কিন পানি দিয়ে পরিস্কার

আমরা অনেকেই রয়েছি যারা মোবাইল ফোন এর স্কিন পানি দিয়ে পরিস্কার করি। এটা এর পর থেকে আপনি ভুলেও করতে যাবেন না। কারণ মোবাইল ফোন এর সবথেকে স্ফট জায়গা হচ্ছে স্কিন। তাই আপনারা পানি দিয়ে স্কিন পরিস্কার করবেন না। পানি দিয়ে পরিস্কার করলে খুব সহজেই স্কিন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যাপ ব্যবহার

আমরা অনেকেই আছি যারা মোবাইল ফোন দ্রুত চার্জ করারা জন্য ফাস্ট চার্জার আবার র‌্যাম বৃদ্ধি করার জন্য র‌্যাম বুষ্টার এবং ব্যাটারি সেভ করার জন্য ব্যাটারি সেভার নামে বিভিন্ন অ্যাপ ইনস্টল করে থাকি। আসলে এই অ্যাপসগুলো আমাদের ফোনের কোন উপকার করেই না বরং এদের অধিকাংশ ম্যালওয়্যার হয়ে থাকে। যার কারণে আমাদের মোবাইল ফোন এর ডাটা চুরি করে নিতে পারে। এবং আমাদের মোবাইল ফোন কে হ্যাক করে দিতে পারে। অনেক ধরনের সমস্যা তৈরী করতে পারে এই অ্যাপসগুলো

ফোন সঠিকভাবে চার্জ না দেওয়া

এতক্ষণ আমরা উপরের দিকে মোবাইল ফোন দ্রুত কেন নষ্ট হয় এর কিছু কারণ জেনেছি এই অংশে আরেকটি কারণ জেনে নেওয়া যাক। আমরা আমাদের মোবাইল সারাদিন ব্যবহার করলেও আমাদের মোবাইল ফোনে চার্জ  করাার কথা মনে থাকেনা। কখনো ১০০% চার্জ দেওয়ায় হয় না। ১০- ২০ % চার্জ হলেই আমরা ব্যবহার করা শুরূ করে দেয়। 

আবার অনেকে রাতে ৮ - ৯ ঘন্টা চার্জে রেখে দেয়। এটার ফলে যা হয় চার্জ  ওভার লোড হয়ে যায়। আর মোবাইল ফোন এর ব্যাটারি ফুলে ওঠে। মোবাইল চার্জ দেওয়ার একটা সঠিক নিয়ম রয়েছে। সেই নিয়মটা হচ্ছে ৫০ % এর কম থাকলে চার্জে  দেওয়া এবং ৯০ -৯৫ পারসেন্ট চার্জ হয়ে  গেলে তা ব্যবহার করা। কিন্তু ৭ দিনে একবার ১০০% চার্জ দিতে হবে। মোবাইল ফোনে চার্জ কম অবস্থায় ব্যবহার করলে অ্যাপগুলো কম কাজ করে। এর জন্য মোবাইল ফোন সঠিকভাবে চার্জ করূন।

যেকোনো ব্রাউজারে পাসওয়ার্ড সেভ করে রাখা 

প্রিয় পাঠক, এতক্ষণ যে বিষয়গুলো নিয়ে কথা বললাম সেগুলোর থেকে বেশি গুরূত্বপূর্ণ। আমরা সচরাচর একটা কাজ করে থাকি সেটা হলো যখন কোনো ওয়েবসাইট বা ফেসবুক এবং অন্য কোনো সাইটে  প্রবেশ করি। আর তখন আমাদের পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হয়। আর তখন ব্রাউজার থেকে আমাদের বলা হয়। আপনি কি আপনার পাসওয়ার্ড সেভ করে রাখতে চান? আমরা অনেকেই সেভ করে রাখি। এটা একটা মারাত্বক সমস্যা 

যে কেউ যদি আপনার মোবাইল ফোন হাতে নিয়ে  ব্রাউজার এর সেটিংস এ ঘাটাঘাটি করে তখন কিন্তু  সে আপনার পাসওয়ার্ডগুলো জেনে যাবে। আর এইজন্য আপনারা অবশ্যই যখন সেভ করে রাখার কথা বলবে। তখন আপনি না করে দিবেন। 

অপ্রয়োজনীয় ফাইল ও অ্যাপ রাখা

প্রতিটি ফোনের একটা ধারণ ক্ষমতা রয়েছে। আমরা যদি এই ধারণক্ষমতার চেয়ে জায়গা খালি রেখে  ব্যবহার করি তাহলে ফোনটি ভালো সার্ভিস দিবে। কিন্তু আমরা যেটা করি সেটা হলো স্টোরেজ ফুল না হওয়া পর্যন্ত কোনো অ্যাপ বা ফাইল ডিলিট করে দেয় না। এটা ফোন এর মারাত্বক ক্ষতি করে এর জন্য আমাদের উচিত অবশ্যই মোবাইল এর  ধারণক্ষমতার চেয়ে মেমোরি ফাকা রাখা। 
এইভাবে যত্ন সহকারে মোবাইাল ফোন ব্যবহার করলে মোবাইল ফোন গুলো  অনায়াসে  ২-৪ বছর ভালো সার্ভিস দিবে। আর আপনি যদি মনে করেন যে ফোনটি বিক্রয় করে দিবেন। এর জন্যও  আপনার ফোন ভালো থাকতে হবে। 

ভাইরাসযুক্ত অ্যাপ ব্যবহার করা

যতদিন যাচ্ছে তত প্রযুক্তি উন্নত হচ্ছে। নতুন নতুন অ্যাপ বাজারে আসতেছে। আর এর মধ্যে কিছু অ্যাপ কোনো কাজের জন্যই নয়। শুধুমাত্র টাকা ইনকাম এবং ভাইরাস ছড়ানোই এদের কাজ। যেমন ২০৬০ সালে আপনার চেহারা কেমন হবে জেনে নিন। এ জাতীয় উদ্ভট অ্যাপ এবং কিছু অখ্যাত অ্যাপ ভাইরাস ক্লিনার অ্যাপ থেকে মূলত ভাইরাস ছড়ায়। 
তাই এই ধরনের অ্যাপগুলো ফোন থেকে ডিলিট করে দিবেন। কোনো বিশ্বস্ত সোর্স ছাড়া অ্যাপ লিংক ডাউনলোড করবেন না। ভাইরাস দ্বার অক্রান্ত ফোন ভালো সার্ভিস দেয় না। 

লাইভ ওয়ালপেপার ব্যবহার করা

লাইভ ওয়ালপেপার দেখতে ভালো লাগলেও এটা আমাদের ফোন এর প্রচুর চার্জ নষ্ট করে। আর তাই বারবার ফোনকে চার্জ করতে হয়। এর জন্য আপনার লাইভ ওয়ালপেপার ব্যবহার না করে স্থির ওয়াল পেপার ব্যবহার করবেন।

চার্জে রেখে মোবাইল ফোন ব্যবহার

ফোন চার্জে রেখে ফোন কখনোই ব্যবহার করবেন না। অনেকে আছেন যারা ফোন চার্জে রেখে গান পর্যন্ত শোনেন। এতে মস্তিষ্ক নষ্ট হয় এবং মোবাইল ব্লাস্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। ফোন চার্জে রেখে ব্যবহার করলে ফোন দ্রুত গরম হযে যায়। এবং ব্যাটারি ফুলে যায়।

আরও জানুন,

শেষ কথা

আমরা ফোন এর ব্যবহার সম্পর্কে জানলাম। আমরা চেষ্টা করবো উপরের ব্যবহার গুলো মেনে চলার আর আশা করি এই আর্টিকেলটি আপনাদের  উপকারে আসবে। যদি এই আর্টি কেলটি আপনাদের ভালো লাগে থাকে তাহলে অবশ্যই আপনারা শেয়ার করে দিবেন। এবং এই রকম আরো পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট এ নিয়মিত ভিজিট করূন। ধন্যবাদ সবাইকে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as