google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

গুচ্ছ ভর্তি ২০২২ এর ৫ম মেরিট লিস্ট থেকে সতর্কতা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, তোমরা সবাই জানো যে, ৪র্থ মেরিট এর কার্যক্রম শেষ হওয়ার পর এখন ৫ম  মেরিট লিস্ট এর কার্যক্রম শুরূ হচ্ছে। বন্ধুরা, বেশিরভাগ বিশ্ববিদ্যালয় তাদের নিজ নিজ ওয়েব সাইটে ৫ম মেরিট লিস্ট প্রকাশ করছে। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় রেজাল্ট পাবলিশ করেছে আরো কয়েকটি বিশ্ববিদ্যালয় রেজাল্ট পাবলিশ করবে। 

গুচ্ছ ভর্তি ২০২২ এর ৫ম মেরিট লিস্ট থেকে সতর্কতা

কারণ, ১৪ই ডিসেম্বর থেকে ১৭ই ডিসেম্বর এর মধ্য ৫ম মেরিট লিস্ট এর নিশ্চায়ন কার্যক্রম চলবে। এবং মাইগ্রেশন এর কাজও চলবে। তাহলে বুঝা যাচ্ছে, সময় আর বেশি নেই। আজ বা কালকের মধ্যেই বাকি যেগুলো রয়েছে, সেগুলো প্রকাশ করে দিবে। এই মেরিট লিস্ট এ বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। সতকর্তা অবলম্বন না করলে তোমরা বিপদে পরতে পারো । 

১ম সতর্কতা

যারা এখনও কোনো মেরিটেই চান্স পাওনি, কিন্তু ৫ম মেরিট লিস্ট এ তুমি একটাতে চান্স পেয়ে গেছো। এখন তোমার সেই সাবজেক্ট বা বিশ্ববিদ্যালয় চয়েজ হোক বা না হোক । তুমি গুচ্ছের কার্যক্রম এ যুক্ত থাকতে চাইলে অবশ্যই তোমাকে ৫০০০ টাকা দিয়ে নিশ্চায়ন করতে হবে। আবার শুধু নিশ্চায়ন করলেই চলবে না।

নিদিষ্ট সময়ের মধ্যে তুমি যে বিশ্ববিদ্যালয় এ নিশ্চায়ন করবে, সেই বিশ্ববিদ্যালয় এ গিয়ে তোমার প্রয়োজনীয় কাগজপত্র, তোমার এস এস সি এবং এইচ এস সির মূল যে নম্বরপত্র রয়েছে, সেটা তোমাকে জমা দিতে হবে। আশা করি বুঝতে পেরেছো। 

২য় সতর্কতা

যারা আগের মেরিট লিস্ট এ নিশ্চায়ন করেছিলে এবং ৫ম মেরিট লিস্ট এ নতুন একটি বিশ্ববিদ্যালয় এ নাম এসেছে এবং এই   বিশ্ববিদ্যালয় ই তোমার পছন্দের বিশ্ববিদ্যালয়। এখন তুমি এই বিশ্ববিদ্যালয় এ মাইগ্রেট করতে চাচ্ছ । এখন তুমি যদি মাইগ্রেট করো। বন্ধুরা মাইগ্রেট করার আগে মনে রাখবে এখন একবার যদি মাইগ্রেট করে ফেলো সেক্ষেত্রে তুমি আগের গুলোতে আর ফেরত যাইতে পারবে না। তাই মাইগ্রেট করার ক্ষেত্রে খুব ভালোভাবে সতর্ক থাকবে।

আরেকটি বিষয় তোমাদের সাথে শেয়ার না করলেই নয়। বন্ধুরা ৮০ থেকে ৯০ শতাংশ আসন একটি বিশ্ববিদ্যালয় এ ফিলাপ হওয়ার পরেই তারা এই চুড়ান্ত কার্যক্রম শুরূ করতে পারে। অনেকের মনে প্রশ্ন আছে যে ভাইয়া চুড়ান্ত কার্যক্রম কবে নাগাদ শুরূ হবে। 

এই প্রশ্নের উওরে বলবো যে, কয়েকটি বিশ্ববিদ্যালয় জানিয়েছে যে তারা জানুয়ারীর মাঝমাঝি  ক্লাস শুরূ করবে। আমরা ধরে নিলাম যে ১৫ তারিখে ক্লাস শুরূ করবে। তাই বলা যায়, এর ১ সপ্তাহ আগ পর্যন্ত তারা ভর্তি  কার্যক্রম  করবে বা ভর্তি নিতে পারে । সেক্ষেত্রে  আমরা  ধরে নিতে পারি জানুয়ারী মাসের ৭ তারিখ থেকে শুরূ হতে পারে। এই হিসেব থেকে বুঝা যাচ্ছে যে এখানে বেশ কয়েকটি মেরিট লিস্ট দেওয়া হবে। 

কারণ এখন যে মেরিট লিস্ট গুলো দেওয়া হচ্ছে, তার জন্য সর্বোচ্চ ৫ দিন সময় দেওয়া হচ্ছে। এবং ২ দিন ফাকা রেখে মেরিট লিস্ট প্রকাশ করা হচ্ছে। এখন প্রশ্ন করতে পারো ভাইয়া আমরা সর্বোচ্চ কতগুলো মেরিট  লিস্ট পেতে পারি। সর্বোচ্চ ৮ টি মেরিট দেওয়া হতে পারে। যে হিসেব করে পাওয়া যাচ্ছে। এটা পরিবর্তনশীল কারণ এটা বিশ্ববিদ্যালয় এর উপর নির্ভর করতেছে।

আপনি যদি ফ্রিল্যান্সিং বিষয়ে জানতে চান তাহলে নিচের পোস্টগুলো দেখুনঃ

পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ তাই বেশি বেশি শেয়ার করুন। সবার আগে আপডেট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as