HSC/Alim ভর্তির চয়েজ লিস্ট পরিবর্তনের নিয়ম

প্রিয় শিক্ষার্থী, ভাই ও বোনেরা আপনারা যারা ২০২২ মাধ্যমিক পাশ করেছেন আপনাদের সবাইকে শুভেচ্ছা দিয়ে শুরূ করছি আজকের এই পোস্টটি। যারা পাশ করেছেন আপনারা সবাই ভর্তি হওয়া নিয়ে খুব টেনশন এ আছেন। টেনশন এ থাকাই স্বভাবিক আশা করি সবাই ভর্তি হওয়ার জন্য কলেজ বা মাদ্রাসাতে চয়েজ দিয়েছেন।

HSC/Alim ভর্তির চয়েজ লিস্ট পরিবর্তনের নিয়ম

এই চয়েজ দেওয়ার পর আপনার মনে হচ্ছে যে ,আমি চয়েজ লিস্ট পরিবর্তন করবো বা ভুলবশত চয়েজ দিয়ে ফেলছেন। এখন আপনি সেটা পরিবর্তন করতে চাচ্ছেন। তো এটা নিয়ে কোনো টেনশন করার দরকার নেই এই পোস্ট এর মাধ্যমে দেখাবো কিভাবে আপনি চয়েজ লিস্ট পরিবর্তন করবেন খুব সহজেই।

HSC/Alim ভর্তির চয়েজ লিস্ট পরিবর্তন এর নিয়ম।

এছাড়াও আমরা এই পোস্ট থেকে আরো যা জানতে পারবো যে, আমরা যদি ৫ /১০ টা কলেজে আবেদন করি তাহলে আমরা কয়টি কলেজে চান্স পাবো। আমরা যেই কলেজে আবেদন করেছি  আমরা যদি সেই কলেজেই চান্স পাই সেক্ষেত্রে আমাদের করণীয় কি হবে। যেই কলেজে আবেদন করেছেন। 

আরও জানুনঃ এসএসসি পরীক্ষার্থীদের প্রতি মাসে ২৫০০ টাকা উপবৃত্তি দিবে ডাচ্-বাংলা ব্যাংক

যদি সেই কলেজে চান্স না পান সেক্ষেত্রে আপনার করণীয় কি। আবেদনকৃত কলেজে চান্স পেয়েছেন কিন্তু ভর্তি হতে চাচ্ছেন না তাহলে কি করবেন।আর মাইগ্রেশন কি? এই পোস্ট টি মনোযোগ সহকারে পরলে আপনি এই সকল বিষয় জানতে পারবেন।

আপনার কলেজ চযেজ এর পরিবর্তন করতে চাইলে যেই জিনিসটা লাগবে সেটা হলো আপনি যখন আবেদন করেছেন তখন আবেদন সাবমিট করার পরে একটি এস এম এস পেয়েছেন। যেটাতে আপনাকে একটা সিকিউরিটি কোড দেওয়া হয়েছে।এই কোডটি লাগবে আপনার আবেদন পরিবর্তন এর জন্য।তো এ্টা কিভাবে করবেন সেটা দেখার আগে  কিছু প্রয়োজনীয় প্রশ্নের উত্তর জেনে আসা যাক।

আপনি যদি একসাথে ৫ টি বা ১০ টি কলেজে আবেদন করেন। তাহলে আপনি কয়টি কলেজে চান্স পাবেন। আপনি এর মধ্য মাত্র একটি কলেজে চান্স পাবেন আপনার রেজাল্ট এর উপর নির্ভর করে। আপনাকে ২ টা বা ৩ টা কলেজে সুযোগ দেওয়া হবে না।আর আপনি যে কয়টি কলেজে আবেদন করেছেন সেগুলোতে আপনার রেজার্ট এর উপর ভিত্তি করে চান্স না পান । সেক্ষেত্রে তারা আপনাকে রিলিজ স্লিপ দেওয়া হবে।এই রিলিজ স্লিপ এ আপনাকে নতুন করে আবেদন করতে হবে।

এখন আপনি যে কলেজে আবেদন করেছেন সেই কলেজেই চান্স পেয়েছেন এখন আপনি কি করবেন। আপনার কলেজ যদি পছন্দ হয় তাহলে আপনাকে ভর্তি নিশ্চায়ন করতে হবে।আর আবেদনকৃত কলেজে চান্স পেয়েছেন কিন্তু ওই কলেজে ভর্তি হতে চাচ্ছেন না। এক্ষেত্রে আপনার করণীয় হবে যে, আপনি ভর্তি নিশ্চয়ন করবেন না ওই ভাবেই রেখে দিবেন। তখন এটা অটোমেটিক বাতিল হয়ে যাবে। পরবর্তীতে আপনাকে আবার নতুন করে আবেদন করতে হবে। 

এক্ষেত্রে একটা বিষয় জানা দরকার আপনি যদি চান্স পেয়ে ভর্তি না হন। তাহলে আপনাকে নতুন করে আবেদন করার সময় ফি দিতে হবে। আর যদি চান্স না পান তাহলে আপনাকে পুনরায় আবেদন করার সময় ফি দিতে হবে না। 

তো মাইগ্রেশন এটা আসলে আপনি একটাতে চান্স পেয়েছেন আবার নিশ্চায়ন করছেন এক্ষেত্রে তারা আপনাকে আপনার রেজাল্ট অনুযায়ী আপনাকে যে কলেজে চান্স পেয়েছেন তার থেকে আপনাকে আপনার চয়েজ লিস্ট অনুযায়ী উপর এর দিকে দেওয়ার চেষ্টা করবে। এটাই আসলে মাইগ্রেমন সিস্টেম।

আমরা এখন দেখবো কিভাবে কলেজ এর চয়েজ লিস্ট পরিবর্তন করবো। প্রথমে আমরা চলে যাবো যে ওয়েবসাইট থেকে আবেদন করেছি সেটা তে চলে যাবো। ওয়েব সাইট এ প্রবেশ করার পরে আমাদের সামনে এই রকম একটা ইন্টরফেস আসবে,

HSC/Alim ভর্তি

তো এখানে আসার পরে ‍Apply Now এ ক্লিক করবেন। ক্লিক করার পরে আপনাদের একটা পেজে নিয়ে আসা হবে।এখানে আপনাকে আপনার রোল রেজিস্টেশন নাম্বার এবং বোর্ড উল্লেখ করার পরে।যে ভেরিফিকেশ কোড দেওয়া থাকবে সেটি আপনাকে বক্স এ লিখে Next এ ক্লিক করতে হবে। 

HSC/Alim ভর্তির চয়েজ লিস্ট পরিবর্তন

তারপর,

HSC/Alim ভর্তির চয়েজ লিস্ট

এই রকম একটা পেজে নিয়ে আসা হবে আপনাদের। এখানে যে ফোন নাম্বার আবেদন করার সময় দিয়েছিলেন সেই ফোন নাম্বার এবং প্রথম বার আবেদন করার সময় সিকিওরিটি কোড পেয়েছেন এস এম এস মাধ্যমে ওই কোডটি এখানে বসিয়ে আপডেট  আপ্লিকেশন এ ক্লিক করতে হবে। ক্লিক করার পরেই আপনার অল ডিটেল শো করবে। 

HSC/Alim ভর্তির চয়েজ

আপনাকে এখন যেটা করতে হবে Next এ ক্লিক করতে হবে। ক্লিক করার পরেই আপনাকে অ্যাপলিকেশন এর সাইটটিতে নিয়ে আসা হবে। এখান থেকে আপনি নিচে যে ডিলিট অপশন দেখতে পাচ্ছেন সেটাতে ক্লিক করে ডিলিট করতে পারবেন এবং নতুন করে চয়েজ লিস্ট সাজাতে পারবেন।আবার নতুন করে লিস্ট সাজানোর পরে সাবমিট করতে হবে। আর আপনি সর্বোচ্চ পাঁচবার পরিবর্তন করতে পারবেন। HSC/Alim ভর্তির নিয়ম

 আশা করি আপনি এই প্রসেসটি পুরোপুরি বুঝতে পেরেছেন। 

আরও পড়ুনঃ

পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এরকম গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url