ফ্রিল্যান্সিং এ গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কেমন ?

প্রিয় ফ্রিল্যন্সার ভাই ও বোনেরা, আশা করি সবাই ভালো আছেন। আমি এই পোস্ট এ যে বিষয় নিয়ে কথা বলব সেটা হলো,  গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কী? এবং এটা দিয়ে কতটা ভালো কিছু করা যাবে? এটা নিয়ে বিস্তারিত আলোচনা করব ইনশাআল্লাহ। তাই পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

ফ্রিল্যান্সিং এ গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কী ?

ফ্রিল্যান্সিং এ গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কেমন ?

অনেকেই প্রশ্ন করেন ভাইয়া, আমি যে গ্রাফিক্স ডিজাইন শিখতেছি। এটার ডিমান্ড কি রকম? বা এর চাহিদা কি রকম? তো এটা খুবই ভালো, যে কেনো কাজ করার আগে এর ডিমান্ড জানা। আমি বলব পৃথিবীতে প্রত্যেকটা কাজের ডিমান্ড আছে। যদি ওইটার পিছনে আপনি সময় দেন। যেমন আপনি গ্রাফিক্স ডিজাইন শিখছেন । এই সেক্টরটা অনেক বড় একটা সেক্টর । এখানে অনেক প্রকার কাজের ধরন রয়েছে।

এখানে ইমেজ প্রসেসিং আছে। ডিজাইন এর দিকে যদি যান ব্রান্ড আইডিনটিটি ডিজাইন আছে। আবার সোশ্যাল মিডিয়া ডিজাইন আছে। টেমপ্লেট ডিজাইন রয়েছে। এছাড়া আরো অনেক ক্যাটাগরি রয়েছে।ছোট একটা ক্যাটাগরি দিয়ে আপনাদের বলি। আপনি যদি ইমেজ প্রসেসিং নিয়ে কাজ করতে চান। এইটার উপর কি ভালো মার্কেট আছে? আমি বলব হ্যাঁ, অবশ্যই ভালো মার্কেট আছে।

এখন অনেকের মনে প্রশ্ন রয়েছে। যে ভাইয়া আপনি কোন যুক্তিতে বলছেন যে, এইটার ভালো মার্কেট আছে। এখন দেখেন আমাদের দেশে অসংখ্য ই-কমার্স ওয়েবসাইট আছে। যাদের অনেক পরিমাণ ইমেজ এর কাজ করতে হচ্ছে। আপনি যদি একটু দেশের বাহিরে যান। হতে পারে সেটা Amazon,walmart,shopify, সহ আরো অসংখ্য। কেনাকাটা করার জন্য মার্কেটপ্লেস রয়েছে। এই জায়গাগুলোতে কিন্তু মিলিয়ন মিলিয়ন ইমেজ পরে আছে।

যে ইমেজগুলোকে কিন্তু কেউ না কেউ করছে আপনার আমার মতো। এই কাজগুলো কেনো অংশেই কমছে না, দিন দিন বাড়ছে। কি রকম বাড়ছে আজকে যদি আপনি ১০টি ইমেজ প্রসেসিং এর কাজ করেন। কালকে আপনাকে কোনো ক্লাইন্ট বলছে যে তুমি আমাকে ৫০০ ইমেজ এর কাজ করে দাও।তারপরের দিন আরেকজন বলতেছে আমাকে ১০০০ ইমেজ এর কাজ করে দাও। এইভাবে কাজ আসলে কিন্তু আপনি একা করতে পারবেন না।

আপনাকে একটা টিম রেডি করতে হচ্ছে। তারমানে আপনাকে আরো ১০ জনকে শিখাতে হচ্ছে। আরো ১০০ জনকে  শিখাতে হচ্ছে। সুতরাং আমার কাছে কোনোভাবেই কম মনে হচ্ছে না। যে ইমেজ প্রসেসিং বলেন বা যেকোনো ক্যাটাগরিতেই বলেন। কোনো জায়গায় কাজের সংখ্যা কম। বরং দিন দিন কাজের সংখ্যা বাড়তেছে।

দিন দিন সবাই অনলাইনমুখী হয়ে যাচ্ছে। তাই আমার কাছে মনে হয় কেনো সেক্টরেই কাজের পরিমাণ কম নেই। কিন্তু কেনো সেক্টরে ভালো কিছু করতে হলে প্রথম যে বিষয়টি লাগবে, সেটি হলো আপনাকে দক্ষ হতে হবে। মানে কাজ এর উপর দক্ষ হয়ে উঠতে হবে। যখন আপনি দক্ষ হয়ে উঠতে পারবেন আপনার কাজের অভাব হবে না। পৃথিবীতে হাজারো মানুষের ব্যার্থতা আছে শুধুমাত্র কাজ না জানার কারণে।

আপনি যদি কাজ জানেন দেখবেন আপনাকে কোনো না কোনো একটা কোম্পানি আপনাকে ডাকছে। অতএব টেনশন করবেন না কেউ। একেবারে বলতে পারেন নাকে তেল দিয়ে আপনার কাজ শিখতে পারেন। যেকোনো কাজ এখন আমি গ্রাফ্রিক্স ডিজাইন এর কথা বলতেছি। দেখে আপনাকে এটাই শিখতে হবে তা কিন্তু না। আপনার যেটা ভালো লাগবে আপনি সেটা শিখেন। এবং কাজটি শিখে আপনি অনলাইন মর্কেটপ্লেস এ স্মার্ট একটা প্রোফাইল খোলেন। 

স্মার্ট প্রোফাইল খোলার পর যদি মনে করেন আপনি এটাকে ভালো কেনো পজিশনে নিয়ে যেতে চান।এটার জন্য যদি কেনো মার্কেটিং থাকে সেটি আপনি করবেন। সোশ্যাল মিডিয়াগুলোতে আপনাকে প্রোপারলি একটিভ থাকতে হবে। এখান থেকে আপনি ভালো ক্লাইন্ট জেনারেট করতে পারবেন ইত্যাদি। এই বিষয়গুলো যদি আপনি যথাযথভাবে মেনে চলতে পারেন। আমার কাছে মনে হয় আপনি যেটাই শিখবেন সেটা দিয়েই ভালো কিছু করতে পারবেন ইনশাআল্লাহ।

সর্বশেষে একটা কথা বলতে চাই সেটা হলো আপনাকে ভালো কিছু করতে হলে আপনাকে জানতে হবে।পাশাপাশি আপনাকে লেগে থাকতে হবে। 

আরও পড়ুনঃ

ভালো লাগলে পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ফ্রিল্যান্সিং বিষয়ক আপডেট তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url