google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

সফল ফ্রিল্যান্সার হওয়ার ৫টি জরুরী বিষয়

ফ্রিল্যান্সিং পেশা ক্যারিয়ার হিসাবে নিলে কোন কোন বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া উচিত এবং জরুরী আমাদের জন্য? সে সব বিষয় আমাদের জানা উচিৎ। আশা করি আজকের এই ব্লগের মাধ্যমে এমন পাঁচটি টপিকস সুন্দরভাবে জানতে পারবেন । আমার জায়গা থেকে মনে হচ্ছে এই পাঁচটি টপিকস আপনাদের জানানো উচিত। তাই আশা করি এই পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন।

সফল ফ্রিল্যান্সার হওয়ার ৫টি জরুরী বিষয়

সফল ফ্রিল্যান্সার হওয়ার ৫টি জরুরী বিষয়

১. সর্ব প্রথম এক নাম্বারে যে বিষয়টি হচ্ছে আপনি যে বিষয় নিয়ে কাজ করতে চাচ্ছেন যে বিষয়টি নিয়ে কাজ করবেন। এটা মার্কেটপ্লেসে হতে পারে, মার্কেটপ্লেসের বাইরে হতে পারে ,নিজের কোন কাজের জন্য হতে পারে, অথবা আপনি যেভাবে কাজ করেন না কেন। আপনি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে সর্বপ্রথম যে বিষয়টি সেটি হচ্ছে নির্দিষ্ট একটি বিষয় বা নির্দিষ্ট একটি টপিক আপনাকে আবশ্যক নির্বাচন করতে হবে। যেটা আপনার মন চায়, যেটা আপনি করতে পারবেন। আমি এটাতে পারফেক্ট আমার ভালো লাগে।


আরও জানুনঃ ফ্রিল্যান্সিং এ গ্রাফিক্স ডিজাইন এর ভবিষ্যৎ কেমন ?


এই ভালো লাগার জায়গাটুকু সর্বপ্রথম আপনাকে ফাইন্ড আউট করতে  হবে । যতক্ষণ পর্যন্ত না আপনার ভালোলাগার বিষয়টি পছন্দ করতে পারবেন। পাশের জন মকবুল সাহেব, পাশের জন মোকসেদ সাহে্ব , নাট বল্টু অনেকে অনেক টাকা ইনকাম করছে আমি কেন পারব না এটাতে। এই বিষয়টিতে যদি ঝাপিয়ে পড়েন তাহলে অবশ্যই অবশ্যই আপনার যে যে ট্রাকে যাচ্ছেন আপনি সেটা কিন্তু আসল ট্র্যাক না। আপনি মনে করেন যে ভুল রাস্তায় পা দিচ্ছেন। এজন্য আপনাকে নির্বাচন করতে হবে সর্বপ্রথম যে বিষয়টা নিয়ে আপনি ইনজয় করেন, যে বিষয়টা নিয়ে ভালো ফিল করেন, যে বিষয়টি নিয়ে আপনি কোন কিছু করতে পারবেন ওই জিনিসটাকে নিয়ে আপনাকে সর্বপ্রথম বাছাই করতে হবে। 



২. দ্বিতীয় নাম্বার যে বিষয়টি আপনি বাছাই করছেন সেই বিষয়টা সম্পর্কে আপনার আদৌ কোন প্রকার জ্ঞান আছে কিনা। যদি জ্ঞান না থাকে তাহলে অবশ্যই অবশ্যই সেটা নিয়ে আপনি গবেষণা করেন। গবেষণা বলতে যেরকম বোঝাতে চাচ্ছি যে এটা নিয়ে আরো  রিসার্চ করেন। এটা নিয়ে পূর্বে কারা কিভাবে কতটুকু ভালো কিছু করেছে, সামনের দিনগুলোতে এটা মার্কেট কেরকম রয়েছে, সামনের দিনগুলোতে আমি কিরকম করতে পারি, এই কতটুকু সময় ইনভেস্ট করে এটার পিছনে ভালো কিছু করতে পারবো ইত্যাদি ইত্যাদি।


এমন হাজারো বিষয় আপনার সামনে চলে আসবে। এ বিষয় নিয়ে আপনাকে রিসার্চ করতে হবে। আপনাকে একটু গবেষণা করতে হবে। সেটা ৫ দিন সময় দিতে পারেন, সাত দিন সময় দিতে পারেন অথবা আপনি এক মাসের সময় দিতে পারেন, যে নির্বাচিত জিনিসটা আপনার জন্য আসলে পারফেক্ট কিনা।তাই দুই নাম্বার বিষয়টিও খুবই কিন্তু গুরুত্বপূর্ণ। যে বিষয়টি আমরা নির্বাচন করছি সে বিষয়টি নিয়ে আমাদের রিসার্চ করতে হবে একটু হলেও গবেষণা করতে হবে। 


৩. তৃতীয় নাম্বার যে বিষয়টি সেটি আপনার আশেপাশে পরিচিত যে জনরা রয়েছে। তাদের সাথে একটি হলেও পরামর্শ করা। কারন আপনি যখন একটি কাজ নিয়ে এগিয়ে যাবেন, আপনি একটি কাজ করছেন বা এই কাজটিতে ভালো কিছু করতে চান। আগে যারা করেছে এটার মধ্যে কি কি প্রতিবন্ধকতা রয়েছে? কোন বিষয়গুলো তাকে বেশি ইনকারেজ করেছে? ডিসকারেজ করেছে যেটাই হোক না কেন? ওই জায়গা থেকে আপনি যেন প্রপারলি বেরিয়ে আসতে পারেন। একটি জায়গায় বা কাঙ্খিত জায়গায় পৌঁছানোর জন্য, কাঙ্ক্ষিত ফলাফল পাওয়ার জন্য আপনার কাছে পরামর্শ এটা আপনার জন্য একটি গুড অপরচুনিটি । যখনই গুড অপরচুনিটি নিয়ে আসবে আপনি খুব সহজে সফলতা পেয়ে যাবেন আশা করি ইনশাআল্লাহ। 


৪. চতুর্থ নাম্বার যে বিষয়টি সেটি হচ্ছে একজন তো মেন্টরের প্রয়োজন আছে। তাই না? কিছু পেইড মেন্টর হয়, কিছু ফ্রি মেন্টর  হয় । আপনার জায়গা থেকে যেটা আপনি কমফোর্ট ফিল করছেন এই মুহূর্তে সর্বপ্রথম আমি যেটা আপনাকে রিকমেন্ড করব সর্বপ্রথম youtube মেইন্টারকে চুজ করেন বা পছন্দ করেন। নিজের জায়গা থেকে। কারণ যখন আপনি  ইউটিউব কে মেন্টর নিতে পারবেন ইউটিউবে একটি ভিডিও খুঁজতে গিয়ে দেখবেন হাজারো ভিডিও পাচ্ছেন ওখান থেকে। এখন এখানে আরেকটি প্রশ্ন আসতে পারে যে আমি হাজারো ভিডিও থেকে কোনটা আমার কাঙ্খিত ভিডিও খুঁজে নিব।


এইজন্য আপনি ওই যে আগে রিসার্চ করেছেন না? ওইটার আইডিয়াটা এটা এখানে আপনার পুরোটাই লাগবে। যখন এখানে এসে কাজে লাগবে তখন আপনার কাঙ্খিত জিনিসটাকে হাজারো ভিডিওর মধ্য থেকে আপনার কাঙ্খিত ভিডিওটাকে সহজেই বের করে নিয়ে আসতে পারবেন। যখন বের করে নিয়ে আসতে পারবেন ওই ভিডিও থেকে,  ফ্রি ভিডিও থেকে আপনি সহজে শিখে নিতে পারবেন। যা আসলে আমার কোনটা প্রয়োজন আছে এই বিষয়টাই কিভাবে কাজ করতে হয়।


তারপরেও যদি আপনার কাছে মনে হয় যে কারো কাছ থেকে ফিজিক্যাল ইন্সট্রাকশন এর প্রয়োজন আছে। তাহলে অবশ্যই কোনো mentor এর সাক্ষাৎ নিতে পারেন। কোন মেন্টরের ছায়াতলে আপনি যেতে পারেন। এইটা পেইড হতে পারে, এটা ফ্রি হতে পারে, সেটা আপনার একান্তই ব্যক্তিগত ব্যাপার। কিভাবে আপনি বিষয়টিকে নিচ্ছেন যে আপনাকে শেখাচ্ছে সে কিভাবে নিচ্ছে খুবই গুরুত্বপূর্ণ। আপনি সর্বপ্রথম ইউটিউবে ফলো করার চেষ্টা করবেন। দ্বিতীয় নাম্বার মেন্টর, মেন্টার হলে সুবিধা কি হয়? যে মেন্টর আপনাকে শিখাবে সে হয়তো ১০ ঘন্টার কাজটা হয়তো সুন্দরভাবে 10 মিনিটে শিখিয়ে দিবে। এটা খুবই ইম্প্রেসিভ একটি বিষয়। আশা করি বুঝতে পেরেছেন।



৫. পঞ্চম নাম্বার আর সর্বশেষ বা সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হচ্ছে আপনার জায়গাটুকু থেকে আপনি যে কাজ করতে চাচ্ছেন, যেইটা নিয়ে আপনি একটি ভালো জায়গায় পৌছাতে চাচ্ছেন ,এই জায়গাতে আপনাকে অবশ্যই একটি মাস্টারমাইন্ড প্ল্যান  তৈরি করতে হবে। আমি আবারো বলছি, আপনাকে ভালো জায়গায় পৌঁছাতে হলে অবশ্যই এর জন্য একটি মাস্টারমাইন্ড প্ল্যান তৈরি করতে হবে আপনাকে। এই প্ল্যানটা যখন আপনি তৈরি করতে পারবেন, তখন শেষ পর্যন্ত প্লানের সাথে লেগে থাকতে পারবেন তখন আপনি  সাকসেস।


মনে রাখবেন আপনার জায়গা থেকে এক বছরের একটি প্ল্যান তৈরি করলেন। আপনি নয় মাস এর মাথায় যে আপনি ছেড়ে দিলেন আপনি কিন্তু ফেইলার। আপনি দশ মাসের মাথায় যে ছেড়ে দিলেন আপনি কিন্তু ফেইলার। আপনি দশ মাস ১৫ দিনের মাথায় গিয়ে ছেড়ে দিলেন আপনি কিন্তু ফেইলার। আপনাকে ১২ মাস অথবা যে কয়দিনের নির্দিষ্ট রুটিন করেছেন, আপনি নির্দিষ্ট মাস্টার মাইন প্লান্ট তৈরি করেছেন সেই প্লান অনুযায়ী আপনাকে শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে কাজ করে।


শেষে গিয়েও আপনার যদি কোন প্রকার রেজাল্ট না আসে, কেন রেজাল্টটুকু আসে নাই সেটা আপনি ফাইন্ড আউট করতে পারবেন তাছাড়া কিন্তু আপনি মধ্যবর্তী অবস্থায় ছেড়ে দেন অর্ধেক রাস্তায় গিয়ে যদি রিটার্ন আসেন তাহলে বাকি রাস্তার খবরগুলো কিন্তু আপনি জানবেন না। এইজন্য প্লানের  শেষ অংশটুকু পর্যন্ত আপনাকে কিন্তু অপেক্ষা করতে হবে। আমার কাছে কিন্তু মনে হয়, যারা প্লানের শেষটুকু পর্যন্ত অপেক্ষা করেছে তারা সকলে সাকসেস হয়েছে ।


কেউ হয়তোবা তার বুদ্ধিমত্তার কারণে আগে করেছে কেউ পরে করেছে।  পার্থক্য শুধু এতোটুকুই। আর আপনার জায়গা থেকে আপনি যদি একটু পরিশ্রম করেন, আমার কাছে মনে হয় অবশ্যই অবশ্যই থাউজেন্ড কোটিবার অবশ্যই বলব আপনি পারবেন। কারণ পৃথিবীতে প্রত্যেকটা মানুষ যেই বিষয়গুলো নিয়ে থিংকিং করে, যে বিষয়গুলো নিয়ে চেষ্টা করে, যে বিষয়গুলো নিয়ে লেগে থাকে এক্ষেত্রে সফলতা তারই জন্য বলতে পারেন এটি একেবারে অনিবার্য সফলতা অপেক্ষা করছে ।


আশা করছি বুঝতে পেরেছেন। এই পাঁচটি টপিক্স আপনাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যারা বিশেষ করে একটি সফল  ক্যারিয়ার হিসেবে নিতে চান। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ভালো কিছু করতে চান এই পাঁচটি জরুরী বিষয়গুলো খুবই প্রয়োজন আপনার জন্য।


আরও পড়ুনঃ

ভালো লাগলে পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ফ্রিল্যান্সিং বিষয়ক আপডেট তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as