বাংলাদেশের সেরা ১০ টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান।

আপনি কি একজন ফ্রিল্যান্সার হতে চাচ্ছেন। এর জন্য আপনি ফ্রিল্যান্সিং শিখতে চাচ্ছেন কিন্তু কোথায় থেকে শিখবেন। এটা বুঝতেছেন না। তাহলে আপনার জন্যই আজকের এই আর্টিকেলটি। আমি আপনাদের মাঝে আজকে আলোচনা করব ১০ টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান সম্পর্কে। 

বাংলাদেশের সেরা ১০ টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান।

বর্তমানে বাংলাদেশে ছাত্র ছাত্রীদের কাছে ফ্রিল্যান্সিং একটি জনপ্রিয় পেশা হয়ে দাড়িয়েছে। সবাই চায় কম কাজ করে বেশি টাকা আয় করতে তাই বেশির ভাগ ছাত্র ছাত্রীই ঝুকছে ফ্রিল্যান্সিং এর দিকে। কিন্তু আপনি যদি ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চান।এবং ফ্রিল্যান্সিং করে সফলভাবে টাকা আয় করতে চান। তাহলে আপনাকে কোনো না কোনো একটা প্রতিষ্টান এর আওতায় থেকে ভালোভাবে কাজ শিখে নিতে হবে। তারপর আপনি ঘরে বসেই ক্লায়েন্ট এর সাথে যোগাযোগ করে কাজ করতে পারবেন। অনেকে ফ্রিল্যান্সিং শেখার জন্য ভালো প্রতিষ্টান খুজ পাচ্ছেন না আর এর জন্য আপনারা ফ্রিল্যান্সিংটা শিখতে পারছেন না। আজকের এই আর্টিকেলটি ঠিক তাদের জন্যই। তো যারা ফ্রিল্যান্সিং করার জন্য শেখার প্রতিষ্টান খুজতেছেন তারা আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

ফ্রিল্যান্সিং শেখার সেরা প্রতিষ্টান সমূহ

ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার শুরু করার আগে আপনাকে যেটি করতে হবে সেটি হলো যেই বিষয়ে কাজ করবেন। সেই বিষয় ঠিক করে নিতে হবে। এর পর আপনি যে কাজটি শিখতে চাচ্ছেন সেই কাজটি কোন প্রতিষ্টানে ভালো ভাবে শিখতে পারবেন। বর্তমানে ভালো মানের আইটি ট্রেনিং সেন্টার খুজে পাওয়া মুশকিল। 
আমি আপনাদের আজকে  ফ্রিল্যান্সিং শেখার এমন সব প্রতিষ্টান সম্পর্কে জানাতে চলেছি যেসব প্রতিষ্টান থেকে প্রশিক্ষণ নিয়ে আজ পর্যন্ত অনেকেই সফল হয়েছে। তো চলুন আর কথা না বাড়িয়ে সেই ১০ টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান সম্পর্কে জেনে নেওয়া যাক।

বাংলাদেশের সেরা ১০ টি ফ্রিল্যান্সিং প্রতিষ্টান

এতক্ষণ অনেক কিছু জানলাম। নিচে এখন যেসব আইটি সেন্টার এর কথা বলব আপনি চাইলে এই আইটি সেন্টারগুলো থেকে প্রশিক্ষণ নিয়ে আপনিও হতে পারবেন একজন সফল ফ্রিল্যান্সার।

১. আইটি বাড়ি

ফ্রিল্যান্সিং শেখার জন্য বাংলাদেশের জনপ্রিয় আইটি প্রশিক্ষণ প্রতিষ্টান হচ্ছে আইটি বাড়ি।আইটি বাড়ি একটি  অন্যতম ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টার। এই আইটি সেন্টার সুলভ মূল্যে ভালোমানের ফ্রিল্যান্সিং কোর্স দিয়ে থাকে। তাদের সম্পর্কে জানতে তাদের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে ভিজিট করতে পারেন। তাদের ছাত্রদের রিভিউ দেখতে পারেন। 
 

২. অর্ডিনারি আইটি

বর্তমানে রাজশাহীর বেস্ট এবং জনপ্রিয় ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান হলো  অর্ডিনারি আইটি। এই আইটি সেন্টারটি প্রতিনিয়ত দক্ষ ফ্রিল্যান্সার তৈরী করার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এই আইটির একটি ভালো দিক হলো এই আইটি সেন্টারটির একটি ভালো দিক হলো এই আইটি সেন্টারটিতে কাজ শেখার পাশাপাশি এই আইটি সেন্টার এ কাজ করার সুযোগ রয়েছে। এই আইটি সেন্টার এর গ্রাফিক্স ডিজাইন কোর্স এর স্যার সোহাগ ভাই এর কথা না বললেই নয়। তার উপরে চোখ বুঝে ভরসা করা যায়। আপনারা চাইলে এই  আইটি সেন্টার থেকেও ফ্রিল্যান্সিং শিখতে পারেন। 

৩. ইশিখন ডটকম

বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান এর মধ্যে ইশিখন ডটকম একটি বড় প্রশিক্ষণ কেন্দ্র। সব সময় আমাদের আশেপাশে ফ্রিল্যান্সিং শেখার ভালো প্রতিষ্টান পাওয়া যায় না। চট্রগ্রাম এর মধ্যে সব থেকে ভালো এবং বিশ্বস্থ ফ্রিল্যান্সিং প্রতিষ্টান এটি। আপনারা এই আইটি সেন্টার সম্পর্কে জানতে তাদের নিজস্ব ফেসবুক পেজ এবং ওয়েবসাইট ঘুরে দেখতে পারেন। আপনি চাইলে বাংলাদেশের যেকোনো প্রান্ত থেকে এই আইটি সেন্টার এর কোর্স নিতে পারবেন। এবং এই আইটি সেন্টার এর কোর্স ফি মানুষের সাধ্যের বাহিরে নয়।আপনারা চাইলে এই আইটি সেন্টার থেকে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ নিয়ে দক্ষ ফ্রিল্যান্সার হতে পারবেন। 

৪. ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট

বর্তমানে বিশ্বস্থ ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান এর মধ্যে ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট। এটি একটি মাল্টিমিডিয়া ট্রেনিং সেন্টার। এই আইটি সেন্টার টিতে ফ্রিল্যান্সিং এর সকল ক্যাটাগরির কাজ শেখানো হয়ে থাকে। আপনি চাইলে এখান থেকে আপনি যেকোনো ধরনের কোর্স  করে ফ্রিল্যান্সিং করতে পারবেন। এই আইটি সেন্টারটি আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত গাইডলাইন দিয়ে যাবে। এখানে শেষ পর্যন্ত লেগে থাকলে আপনি খুব সহজে ফ্রিল্যান্সিং শিখতে পারবেন। খুবই অল্প মূল্যে এই আইটি সেন্টারটি কোর্স অফার করে। 
জাতীয় পর্যায়ে সফটওয়্যার নির্মাতা প্রথম প্রতিষ্টান হচ্ছে বি আইটি এম। এই প্রতিষ্টানটিতে ২০০ জনের বেশি প্রশিক্ষক রয়েছে। এই প্রশিক্ষন কেন্দ্রে বৃত্তির ব্যবস্থা রয়েছে। আপনি এই বৃত্তি পেলে বিনামূল্যে আপনি কোর্স গুলো নিতে পারবেন। বি আইটি এম বিভিন্ন ধরনের কোর্স অফার করে থাকে। এই আইট সেন্টারটি প্রতিষ্টিত করা হয়েছে বিশ্বমানের হওয়ার সম্ভাবনা নিয়ে। আপনারা চাইলে এই আইটি সেন্টার থেকে কোর্স করে ফ্রিল্যান্সিং করতে পারবেন। 
ওয়েস ডিজাইন এবং ওয়েব ডেভলাপার এর কোর্স এর জন্য সফটেক আইটি সেরা। যরা প্রফেশনালি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডিজাইনার হতে চান। তাদের জন্য সফটেক আইটি হবে সেরা। সফটেক আইটির কোর্স এর মূল্যে খুব স্বল্প। সফটেক আইটির কোর্স এর মেয়াদ মাত্র ৪ মাস হয়ে থাকে।সফটেক আইটি ওই কোর্স এর পাশাপাশি আরো অন্যান্য কোর্স ও করিয়ে থাকে যেমন গ্রাফিক্স ডিজাইন, ভিডিওি ইডিটিং ইত্যাদি আরো কোর্স করিয়ে থাকে।
সফটনেট বিডি বিভিন্ন আইটি এবং ওয়েবসাইট সম্পর্কে শেখায়। এই সফটনেট বিডি ২০১৪ সালে সামান্য পরিমাণ ছাত্র নিয়ে চালু করে। তারা যেসকল বিষয়ে শেখায় তার মধ্যে উল্লেখযোগ্য হলো ওয়েব ডেভল্পমেমন্ট, ওয়েব ডিজাইন, ডিজিটাল মার্কেটিং , ডোমেইন হোস্টিং ইত্যাদি।
এতক্ষণ যেসব আইটি সেন্টার এর নাম গুলো বললাম সেগুলোর মতো জনপ্রিয় এবং বিশ্বস্থ প্রতিষ্টান হলো নেবুলাস আইটি। দক্ষতা ভিত্তিক যেসব আইটি কোর্স রয়েছে  সেসব বিষয়ে নেবুলাস আইটি ট্রেনিং প্রদান করে থাকে শিক্ষার্থীদের। তাদের কিছু উল্লেখযোগ্র কোর্স রয়েছে গ্রাফিক ডিজাইন, ওয়াডপ্রেস থিম, ডেভল্লপমেন্ট, ডিজিটাল মার্কেটিং ভিডিও ইডিটিং ইত্যাদি।
ডুসরা সফট ইন্সটিটিউট বাংলাদেশের বিখ্যাত আইটি প্রশিক্ষণ কেন্দ্র এবং সফটওয়্যার ডেভল্পমেন্ট কোম্পানি। এটি প্রতিষ্টিত হয় ২০১১ সালে এই আইটি সেন্টারটি যে সকল বিষয়ে সেবা দিয়ে আসতেছে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো ওয়েব ডেভল্পমেন্ট এর পাশাপাশি তারা প্রায় সব ধরনের কোর্স করিয়ে থাকেন। তাদের কোর্স ফি খুব সীমিত। আপনারা চাইলে এখান থেকেও কোর্স করতে পারবেন।
বাংলাদেশের সেরা ১০ টি  ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান এর মধ্যে এটি একটি। এই আইটি সেন্টারটি বিভিন্ন ধরনের কোর্স এর উপর অফার প্রদান করে থাকে।এক্সটেন্ট আইটি ইন্সটিটিউট গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভল্পমেন্ট, ওয়ার্ডপ্রেস থিম ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের কোর্স প্রদান করে থাকে।
আরও জানুন,

শেষকথা

আমি এতক্ষণ পর্যন্ত আপনাদের মাঝে বাংলাদেশের সেরা ১০টি ফ্রিল্যান্সিং শেখার প্রতিষ্টান সম্পর্কে বললাম। আমার জানা মতে এই আইটি সেন্টারগুলো অনেক বিশ্বস্থ। ফ্রিল্যান্সিং করে টাকা আয় করা যতটা সম্ভব এটা শেখাও তার থেকে অনেক কঠিন। আপনি চাইলে উপরের ১০ আইটি সেন্টার গুলো থেকে আপনি শিখতে পারেন। আজ  এখানেই শেষ করছি আবার দেখা নতুন আরেকটি আর্টিকেল এ।ধন্যবাদ সবাইকে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url