google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ছবি এক ক্লিকেই গুগল ফটোস থেকে ফ্লিকার/ওয়ানড্রাইভে এক্সপোর্ট

 বর্তমানে তথ্য প্রযুক্তির এই যুগে  ক্লাউডে ড্রাইভের আদিপত্য ধীরে ধীরে বিস্তার পাচ্ছে। আমরা সবাই নিজেদের দরকারী ছবি,গান,ভিডিও ইত্যাদি ক্লাউডে রেখে দিয়ে একটু নিশ্চিন্তে থাকতে পারে। তবে বর্তমানে ছবিটা বেশি প্রচলিত হওয়ায় এবং দিনে দিনে ছবি কোয়ালিটি বৃদ্ধি পাওয়ায় গুগল ফটোস এ  রাখাটা যথেষ্ট নয়। তাই যদি সব ছবিগুলো অন্যান্য ফ্রী স্টোরেজ প্রদানকারী ক্লাউড যেমনঃ ফ্লিকার,ওয়ানড্রাইভ ইত্যাদিতে যদি রাখা যায় তাহলে অবশ্যই ভালো হবে।

আর ছবিগুলো আলাদা আলাদাভাবে সিলেক্ট না করে একটা ক্লিকে সব ছবি ক্লাউডে রাখা যায় তবে অবশ্যই সময় সাশ্রয় এবং কাজ সহজ হবে। তাই কীভাবে সেটা খুব সহজে করা যায় তা জানতে সাথেই থাকুন আমাদের। বিস্তারিত জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পরার অনুরোধ রইলো।



গুগল ড্রাইভ থেকে ফ্লিকার বা ওয়ানড্রাইভে এক্সপোর্ট

গুগল এবং অন্যান্য টেক কোম্পানিগুলো প্রতিনিয়ত তাদের সেবাগুলোকে আরো উন্নত করতে কাজ চালিয়ে যাচ্ছে। যার ফলে একটি কোম্পানি অন্য কোম্পানির সাথে কানেকশন করে খুব সহজেই অন্য কোম্পানির ড্রাইভে ট্রান্সফার করা যায়। এই ডাটা ট্রান্সফার প্রজেক্ট মূলত ২০১৭ সালে শুরু হয়েছিলো যা মূলত এখন খুব ভালোভাবে কাজ করছে। বর্তমানে এই পদ্ধতিটি বাস্তবায়ন করতে অনেক কোম্পানি একত্রে কাজ করলেও নাম করছে  এবং ভালোমতো কাজ করছে মাইক্রোসফটের ওয়ানড্রাইভ এবং ফ্লিকার কোম্পানি।

পদ্ধতি জানার আগে একটু ডাটা ট্রান্সফার প্রজেক্টের ব্যাপারে জানা যাক।তাহলে মূলত আমরা বুঝতে পারবো এটির ব্যপারে ভালোমতো।

ডাটা ট্রান্সফার প্রজেক্ট

২০১৭ সালের দিকে মূলত গুগলের "ডাটা লিবারেশন ফ্রন্ট" নামের দলটি একটি প্রজেক্ট সামনে আনেন যে যদি ডাটা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে খুব সহজেই কোনো বাধা ছাড়া ট্রান্সফার করা যায় তাহ্লে মানুষের জীবযাপনে সহজ হবে। তাই সেই প্রজেক্টের কাজের অনুযায়ী ২০১৮ সালে জুলাইয়ের ২০ তারিখে প্রজেক্টটি লঞ্চ করার পর ফেইসবুক,টুইটার,মাইক্রোসফট গুগলের সাথে যোগদান করে। 

সম্প্রীতি ২০১৯ সালের ৩০শে জুলাই এপেল জানিয়েছে তারাও এইটার সাথে যোগদান করবে আইক্লাউডের মাধ্যমে গ্রাহকরা এই সেবা গ্রহন করতে পারবে। ২০১৮ সালের ২রা ডিসেম্বরে ফেইসবুক গুগলের এই ডাটা শেয়ারিং কয়েকটি দেশের মধ্য চালু করলেও পরবর্তীতে এই  ব্যপারটি ফেইসবুক বুঝতে পারে এবং ২০১৯ সালের ৪ই জুন সারা বিশ্বের জন্য এটীকে উন্মুক্ত করে দেন। মূলত এই সেবাটি একটি মুক্ত উৎসের কাজ তাই এতে কোনোরূপ খরচ পরেনা,পুরো বিনামূল্য সেবাটি গ্রহণ করা যায়।

তাই বুঝা যাচ্ছে ধীরে এই সেবাটি আরো বিস্তৃত ঘটার আশঙ্কা আছে। অন্যান্য প্রতিষ্ঠানের সংযোজনে এই প্রজেক্ট বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

ড্রাইভে ট্রান্সফার করার পদ্ধতি

 ১.প্রথমে গুগল টেইকআউট পেইজে গিয়ে লগ ইন করতে হবে। যে আইডির ফতো অন্য ড্রাইভে রাখা হবে সেই আইডি দিয়ে গুগল টেকআউটে লগ ইন করতে হবে। আর যদি আপনি আগে থেকেই টেইকআউটে লগ করা থাকেন তবে আর পুনরায় করা দরকার নেই। এরপর যখন পেইজে চলে যাবেন তখন একটি লেখা দেখা যাবে "All photo albums included"। এই অপশনে ক্লিক করুন।


২.এখানে "deselect the checkbox" এরপর আপনি তখন নিজের ইচ্ছেমতো শুধু যেই ফোল্ডারটি পাঠাতে চান সেই ফোল্ডারটি সিলেক্ট করতে পারবেন। তবে আপনি যদি সবগুলো ফোল্ডার এচপোর্ট করতে চান তবে চেকবক্সটা যেভাবে আছে সেভাবেই রেখে দিন পরিবর্তন করার দরকার নেই। এরপর "OK" বাটনে ক্লিক করুন।


৩.সিলেক্ট করা হয়ে গেলে এরপর "Next Step" বাটনে ক্লিক করুন। তাহলে শেয়ারের জন্য ড্রপডাউনের পেইজে নিয়ে যাবে।


৪.এখন, ড্রপডাউন ম্যানু থেকে আপনার পছন্দের ক্লাউড স্টোরেজ সিলেক্ট করুন। এরপ ক্লিক করুন "Link accounts and create export". আমি আমার কাজের ক্ষেত্রে "ওয়ানড্রাইভ" ব্যবহার করছি।


৫.এরপর গুগল আপনাকে আপনার নির্ধারিতো মাইক্রোসফট একাউন্টের সাথে সংযোগের জন্য কিছু তথ্যর অনুমোদন চাইবে। অনুমোদন দেয়া হোয়ে গেলে আপনাকে সরাসরি ওয়ানড্রাইভের পেইজে নিয়ে যাবে। লগ ইন করা হোয়ে গেলে আপনি টেইকআউটকে পারমিশন দিয়ে দিন যাতে ওয়ানড্রাইভে ফাইলগুলি সংরক্ষিত হতে পারে।




৬.সর্বশেষে এক্সপোর্ট প্রসেসটি চালু হয়ে যাবে টেইকআউটের পেইজে। যদি বেশি সময় লাগে এক্সপোর্ট হতে তবে আপনি মিনিমাইজ করে উইন্ডোটাকে রাখতে পারেন। এক্সপোর্টের কাজ শেষ হলে আপনি আপনার মেইলে একটি নোটিফিকেশনযুক্ত মেইল পাবেন।


এইভাবেই মূলত গুগল ড্রাইভ থেকে গুগল টেইকআউটের মাধ্যমে ছবি,ভিডিও ইত্যাদি ট্রান্সফার বা শেয়ার করে রাখতে পারবেন ওয়ানড্রাইভ বা ফ্লিকারে। বর্তমানে ধীরে আইক্লাউড,ড্রপবক্স ইত্যাদি সংযোজিত হচ্ছে তাই কাজ করাও আরো সহজ হবে।


আজকে ডেটা শেয়ারিং  নিয়ে এই পর্যন্তই । আশা করি আর্টিকেলটি আলহামদুলিল্লাহ ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন আর কোনো সমস্যা থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as