google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

কিভাবে ফেইসবুক পেইজ থেকে টাকা ইনকাম করবেন?

আপনার হাতে যদি একটি স্মার্টফোন থাকে তাহলে আপনিও ফেসবুক থেকে প্রতি মাসে লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন। বাংলাদেশে যতগুলো অনলাইন আর্নিং ওয়ে রয়েছে,  তার মধ্যে সবচেয়ে সহজ ওয়ে হচ্ছে ফেসবুক থেকে আর্ন করা। 

কিভাবে ফেইসবুক পেইজ থেকে টাকা ইনকাম করবেন?


আর অনলাইন থেকে আর্ন করার পর ডলার বাংলাদেশের নিয়ে আসতে হয়, সেখানে কিন্তু বহুত হ্যারেজমেন্ট হতে হয় কিন্তু আপনি যদি ফেসবুক থেকে আর্ন করেন, তাহলে ফেসবুক থেকে টাকাটা আপনি সরাসরি আপনার এলাকায় যে লোকাল ব্যাংক রেখেছে, সেখানে কিন্তু চলে আসবে অর্থাৎ ডলার না সরাসরি টাকা চলে আসবে। তাই অনলাইন থেকে আর্নিং করার ইচ্ছা থাকে তাহলে এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন। কারণ এই পোস্টটিতে ফেসবুক পেজ ক্রিয়েট করা থেকে শুরু করে কন্টেন আপলোড, মনিটাইজেশান অন থেকে শুরু করে সকল কিছু আজকে দেখাবো।

ফেইসবুক পেইজ থেকে টাকা ইনকামের সহজ পদ্ধতি

প্রথমে আপনাকে ফেসবুকে পেজ ক্রিয়েট করতে হবে। তার জন্য প্রথমে আপনার ফোনে ফেসবুক অ্যাপে প্রবেশ করতে হবে।


facebook app

এখানে আসার পর আপনার ডান পাশে দেখতে পাবেন আপনার প্রোফাইলে যে পিকচারটি রয়েছে এখানে একটা ক্লিক করবেন।

facebook profile

এখানে ক্লিক করার পর নিচের দিকে দেখতে পাবেন পেইজেস নামে একটা অপশন রয়েছে। এই পেজেস অপশনটিতে একটা ক্লিক করবেন।

facebook pages

ক্লিক করার পর এখন আপনি উপরের দিকে দেখতে পাবেন প্লাস ক্রিয়েট নামে ১টি অপশন রয়েছে। আপনি এই প্লাস ক্রিয়েট অপশন দিতে ক্লিক করবেন।


create facebook page

ক্লিক করার পর এখান থেকে আসবে গেট স্টারটেড এইখানে একটা ক্লিক করবেন।

facebook page create

ক্লিক করার পর আপনার সামনে আসবে পেইজ নেম।

এই ক্ষেত্রে আপনি যেই নামে পেজটা খুলতে চান ঠিক সেই নামটা এখানে আপনি বসিয়ে দিবেন। আমি এখানে নামটুকু বসিয়ে দিচ্ছি। নিচের দিকে অপশন পাবেন নেক্সট নামে এই নেক্সট অপশনে একটা ক্লিক করবেন।

earn from facebook page

ক্লিক করার পর এখান থেকে আপনাকে ক্যাটাগরি সিলেক্ট করতে বলবে। এক্ষেত্রে আপনি আপনার যে পেজটি ক্রিয়েট করছেন সেই ক্যাটাগরি গুলো এখানে দেখতে হবে। আর আপনি এখানে দুই থেকে তিনটা ক্যাটাগরি দিয়ে দিবেন। আমারটা টেক রিলেটেড তাই আমি টেক রিলেটেড ট্যাগ দিয়ে দিলাম। তারপর ক্রিয়েট বাটনে একটা ক্লিক করতে হবে। আমি ক্রিয়েট বাটনে ক্লিক করলাম।


facebook page category

তারপর এখানে বায়ো নামে যে অপশনটি রয়েছে সেখানে আপনার পেজ সম্পর্কে সংক্ষিপ্ত কিছু লিখবেন। এটা বাংলাও লিখতে পারেন ইংরেজিও লিখতে পারেন।

facebook page description

তারপর এখানে আপনাকে ওয়েবসাইটের কথা বলবে। আপনার যদি ওয়েবসাইট থাকে তাহলে, আপনি আপনার ওয়েবসাইটে লিংকটি এখানে দিয়ে দিবেন আর না থাকলে না দিলেও কোন সমস্যা নাই।

earn by facebook page

তারপর আপনি এখানে ইমেইল এড্রেস, পোস্টকোড, ফোন নাম্বার এইসব কিছু ফিলাপ করার পর আপনি নেক্সট বাটনে ক্লিক করবেন।

facebook page contact information

এবার আপনার সামনে এরকম একটি ইন্টারফেস চলে আসবে।

customize your facebook page


এখান থেকে আপনি দেখতে পাবেন প্রোফাইল পিকচারের মত যে অপশন রয়েছে, এটার পাশে কিন্তু ক্যামেরার মত একটি অপশন রয়েছে জাস্ট এই ক্যামেরা অফ চিহ্নতে একটি ক্লিক করে আপনি আপনার প্রোফাইল ছবিটাকে আপনি সেট করে দিতে পারেন।

facebook page page profile picture set

পাশে যে আরেকটা ক্যামেরা অপশন রয়েছে এটাতে ক্লিক করে আপনি আপনার কভার ফটোটি সেট করে দিবেন এবং নিচে যে নেক্সট অপশনটি রয়েছে সেটা ক্লিক করবেন।

facebook page cover picture set

এরপর আপনি এমন একটি whatsapp নাম্বার দিবে যেটা দিয়ে আপনি আপনার অডিয়েন্স আপনার সাথে যোগাযোগ করতে পারে। আর আপনি whatsapp নাম্বার না দিতে এ চাইলে স্কিপ অপশনে ক্লিক করে আপনি পরবর্তী অপশনে চলে যেতে পারেন।

connect whatsapp to your page

এবারে ইনভাইট ফ্রেন্ডস নামে যে অপশনটি আসবে এখানে ক্লিক দেওয়ার পর
invite pagebook page

আপনার ফ্রেন্ডলিস্টে থাকা বন্ধুদের এখানে দেখাবে। তাই এখান থেকে আপনি যাদেরকে ইনভাইট করতে চান, মানে আপনার পেইজে যাদেরকে ইনভাইট করতে চান, তাদের নামের পাশে দেখেন বক্স রয়েছে বক্সে টিক চিহ্ন তুলে দিবেন। তারপর সেন্ড ইনভাইটেশন অপশনটিতে ক্লিক করলে কিন্তু আপনার বন্ধুদের কাছে এ পেজটিতে ইনভাইটেশন চলে যাবে।

কিভাবে ফেইসবুক পেইজ থেকে টাকা ইনকাম করবে

আর তারা চাইলে আপনার পেজটিতে লাইক দিতে পারে । এবারে আপনি নেক্সট বাটনে ক্লিক করবেন।

ফেইসবুক পেইজ থেকে টাকা ইনকাম

আবারও একটি অপশন আসবে এখান থেকে আপনি ডান করে দিবেন।
  ফেইসবুক পেইজ থেকে টাকা ইনকাম করবেন?


আমাদের কিন্তু ফেসবুক পেজ ক্রিয়েট হয়ে গেল। এবার আপনার সামনে স্ট্রাট ট্যুর নামের অপশনটি আসলে এখানে ক্লিক করে দিয়ে বাকি অপশন গুলো ক্লিক করে দিবেন ।

কিভাবে ফেইসবুক থেকে টাকা ইনকাম করবেন?



পেজ ক্রিয়েটের কাজ শেষ। এবার আপনাকে ভিডিও আপলোড করতে হবে। এখানে আপনি লং ভিডিও, নরমাল ভিডিও আপলোড করতে পারবেন। আরেকটা যে tiktok এর মত শর্ট ভিডিও রয়েছে, যেটাকে ফেসবুক বলছে রিলস, আপনি কিন্তু রিলস ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন। আরও একটা প্রসেস রয়েছে আমি চেষ্টা করব সেটি টাচ দেওয়ার জন্য। যদিও এই পোস্টটিতে সে প্রসেসটি আপনাদের সম্পূর্ণ বলতে পারবো না। 

তো চলুন এখন আপনাদেরকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় দেখায় অর্থাৎ ভিডিও কিভাবে আপলোড করবেন। নরমালি আপনি কিন্তু আপনার ফেসবুক আইডির মত নরমাল ভাবে ভিডিও আপলোড করতে পারবেন। তবে প্রফেশনালি ভিডিও আপলোড করার জন্য আপনি চলে যাবেন গুগল প্লে স্টোরে । গুগল প্লে স্টোরে যাওয়ার পর আপনি এখানে দেখবেন ক্রিয়েট স্টুডিও । সার্চ দেওয়ার পর আপনার সামনে ক্রিয়েট স্টুডিও নামে অ্যাপটি আসবে সেটি ইন্সটল করে নিতে হবে।

creator studio

এরপর আপনি ওপেন বাটনে ক্লিক করবেন। ওপেন বাটনে ক্লিক করার পর আপনার সামনে এরকম একটি পেজ আসবে।
creator studio app dashboard

এখন ভিডিও আপলোড করার জন্য উপরের দিকে এই অপশনটিতে ক্লিক করতে হবে।

ফেইসবুক থেকে টাকা ইনকাম

এখানে ক্লিক করার পর একটি অপশন আসবে এখানে আপনি দেখতে পাবেন রিল, ভিডিও, ফটো সহমত পাঁচটি অপশন।
কিভাবে পেইজ থেকে টাকা ইনকাম করবেন?

এক মিনিটের জন্য যেসব রিলস ভিডিও গুলো আপনি আপলোড করতে চান, তার জন্য আপনাকে রিলস অপশনটি কে আপনাকে সিলেক্ট করতে হবে। এই অপশনটিকে রিল ক্লিক করার পর এখানে ভিডিওটি আপনার চালু হবে অর্থাৎ আপনি যে ভিডিওটি রেকর্ডিং করতে চান সেটি আপনি রেকর্ডিং করতে পারবেন।
পেইজ থেকে টাকা ইনকাম

আমি কিন্তু এখানে চাইলে সরাসরি রিল ভিডিও মেক করে আপলোড করতে পারি। মানে টিকটক এর মত। আর যদি আমার গ্যালারিতে কোন ভিডিও থেকে থাকে তাহলে দেখেন এখানে কিন্তু গ্যালারি রিসেন্ট ফটো ভিডিও ছবি দেখাচ্ছে।
real video

আমি এখানে ক্লিক করলে কিন্তু আমার গ্যালারির ভিডিও গুলো নিয়ে আসতে পারছি।
choose video\

আমি এখানে দুইটির একটা ভিডিওর উপর ক্লিক করছি দেখেন এই ভিডিওটি এখানে চলে আসছে।

add sound

তারপর দেখুন ডান পাশে যে অডিও অপশনটি হয়েছে এখানে ক্লিক করে আপনি অডিও এড করতে পারবেন। অডিও কিন্তু আপনি ফেসবুকে কিংবা আপনার গ্যালারির অডিও এড করতে পারবেন ।

audio add

তারপর এখানে টেক্সট অপশন রয়েছে এখান থেকে আপনি চাইলে ভিডিওর উপর কিছু লেখালেখি করতে পারবেন।

text

আরো যেসব অপশনগুলো রয়েছে আপনি এই অপশনগুলোতে ভিডিও কার্ড বিভিন্ন ধরনের ইমোজি অ্যাপ ইত্যাদি কাজগুলো করতে পারবেন কোন অ্যাপ ছাড়াই। তারপর আমি এখানে নেক্সট বাটনে ক্লিক করছি।
add text

এবারে দেখেন এখানে ভিডিওটি টাইটেল দিতে বলছে। টাইটেল মাস্ট বি আপনাকে দিতে হবে। আমি এখানে একটি টাইটেল দিয়ে দিয়েছি। তারপর দেখেন আমি এখানে শেয়ার রিলস অপশন আছে এখানে একটা ক্লিক করছি।
video post

আমার ভিডিওটা আপলোড হতে কিন্তু শুরু করে দিয়েছে অল্প কিছুক্ষণের মধ্যেই ভিডিওটি আমার পেজে আপলোড হয়ে যাবে। এখানে একটা কথা বলে রাখি আপনি ফেসবুকে ভিডিও আপলোড করার সময় ভিডিও কিন্তু অবশ্যই 1:1 রাখবেন তাহলে ভিডিও ভিউ অনেক বেশি হয়।

এবারে আসি দুই নাম্বারে অর্থাৎ ফেসবুকে আপনি কিভাবে ইনকাম করবেন। রিলসের ভিডিও সর্বোচ্চ এক মিনিটের হয়ে থাকে। তাই আপনাকে এক মিনিটের ভিডিও আপলোড করতে হবে। আর এখানে রেশিওটা যদি দেন ৯ঃ ১৬ তাহলে কিন্তু দেখতে বেটার দেখায়। এবং আপনি ভিউ টা অনেক বেশি পাবেন। আপনি কিন্তু নরমাল যেকোনো ভিডিও আপলোড করতে পারবেন। কিন্তু আপনাকে এখানে ৯ঃ ১৬ সবচেয়ে বেশি দেখতে ফিল দিবে।

এবার আমি আপনাদের ফুললেন ভিডিওটা আপলোড করার প্রসেসটাই দেখাচ্ছি। ফুললেন বা নরমাল ভিডিও আপলোড করার জন্য ঠিক আগের মতনই ঠিক এই অপশনটিতে ক্লিক করতে হবে।

long video

ক্লিক করার পর আপনার সামনে দেখবেন আবার রিলস ভিডিও ফটো অপশন গুলো আবার এসেছে এখান থেকে আপনি ভিডিও অপশনটি রয়েছে এখানে আপনি ক্লিক করবেন।

long video post

ক্লিক করার পর ঠিক এরকম ভাবে আপনার গ্যালারির ভিডিও গুলো শো করবে।  এখান থেকে আপনি যে ভিডিওটা আপলোড করতে চান সেটি সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

earn by video

এখন আপনাকে ভিডিওর টাইটেল দিতে বলবে। আপনার ভিডিও যে সম্পর্কে সে বিষয়ে আমাকে একটি টাইটেল আপনি দিয়ে দিবেন। নিচের দিকে ডেসক্রিপশন নামক একটি অপশন রয়েছে ।এখানে আপনি এই ভিডিও সম্পর্কে কিছু লিখবেন। তারপর আপনাকে এখানে থাম্নেল দিতে বলছে। এখান থেকে আপনি একটি ছবি এখানে দিয়ে দিবেন। সেই ছবি ছবিটা মানুষ দেখলে একটু আকর্ষণ বাড়বে এইরকম টাইপের। এখানে আরো অপশন গুলো চালু হবে অর্থাৎ এখানে মনিটাইজেশন দেখাবে যখন আপনার পেজটা আরো বড় হবে। তখন এগুলো আপনাকে সিলেক্ট করতে হবে। এইবারে নেক্সট বাটন যেটা রয়েছে সেটা একবার ক্লিক করে দিবেন।

facebook earning

এখানে যে পাবলিক বাটনটা দেখাচ্ছে এখানে একটি ক্লিক করে দিবেন।

earning from pagebook page

ব্যাস আপনার ভিডিওটি পাবলিশ হতে শুরু করবে। যদি আপনার ভিডিওটির লেংথ বেশি হয়, তাহলে একটু বেশি সময় নেবে। তারপর কিছু সময় নিয়ে আপনার ভিডিওটা কিন্তু পাবলিশ হয়ে যাবে।

ফেসবুকে এই দুইটি অপশন ছাড়াও কিন্তু আপনারা ওয়ার্ডপ্রেস দিয়ে নিউজ বা ইনফরমেশন টাইপ ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা খুবই সোজা। যাইহোক সেই ওয়েবসাইটে বিভিন্ন ধরনের ইনফরমেশন টিপস বা নিউজ সেটাকে পাবলিস্ট করে। সেটা কিন্তু আপনার পেজে শেয়ার করার মাধ্যমে সেটা থেকে এডসেন্স থেকে বড় অঙ্কের টাকা ইনকাম করতে পারবেন। আর এই বিষয়টা কিন্তু অল্প সমযয়ে বোঝনা সম্ভব না। যার কারণে এটার একটি ডেডিকেটেড ব্লগ আসবে।

একটা কথা আপনাদের বলে দেই প্রথম অবস্থা ভিডিও আপলোড করার পরপারে কিন্তু ভিউ বা ফলোয়ার কোনটাই কিন্তু পাবেন না। এইজন্য কিন্তু আপনাকে ধৈর্য সহকারে ভিডিও আপলোড করতে হবে আর যখন আপনার ভিডিও ভাইরাল হতে শুরু করবে তখন থেকেই কিন্তু আপনার ভিউ বা ফলোয়ার বাড়তে থাকবে।

ফেসবুক থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে মনিটাইজেশন অপশনটিতে অন করতে হবে। আর মনিটাইজেশন অন করার বেশ কয়েকটি শর্ত রয়েছে। তারমধ্যে আপনার পেইজে অন্তত 10000 ফলোয়ার থাকতে হবে, ফাস্ট ৬০ দিনে আপনার ভিডিও ৬০k ভিউস লাগবে এবং অন্তত পাঁচটি একটিভ ভিডিও থাকতে হবে আরো একটি বিষয় রয়েছে পেজে কোন পলিসি ইস্যু থাকা যাবে না। 

আপনার পেইজে যখন এই চারটা কন্ডিশন ফুল ফিল হবে, তখনই কিন্তু আপনি মনিটাইজেশন এর জন্য আবেদন করতে পারবেন। আর ফেসবুক যদি আপনার মনিটাইজেশন আবেদন গ্রহণ করে । তারপরে কিন্তু আপনার ফেসবুকের ভিডিও ওয়াচ করার সাথে সাথে আপনার ইনকাম হবে এবং সেটা ফেসবুকে এসে জড়ো হবে।

এখন কথা হচ্ছে আপনার যে বিষয়ে ভিডিও করতে ভালো লাগে। সে বিষয়ে নিয়মিত ভিডিও আপলোড করবেন। দেখা গেল আজকে একটি ভিডিও আপলোড করলেন এবং এক সপ্তাহ পরে আরেকটি ভিডিও আপলোড করলেন। মন চাইলো এক দিনে তিনটা ভিডিও আপলোড করলেন এবং অনেকদিন চলে গেল দুই সপ্তাহ চলে গেল আপনি কোন ভিডিও আপলোড করলেন না।

এইভাবে কিন্তু ভিডিও আপলোড করা যাবে না। আপনাকে অবশ্যই রেগুলেটিং মেনে ভিডিও আপলোড করতে হবে। আপনি চাইলে প্রতিদিন একটা করে দিবেন হয়তো বা দুইদিন পর একটি করে দিবেন অথবা সপ্তাহে একটা দিবেন যেটাই দিবেন রেগুলেটিং করে ভিডিও আপলোড করতে হবে। এক আর আমি একটা জিনিস নিশ্চিত করে বলতে পারি। এভাবে যদি আপনি রেগুলার ভিডিও আপলোড করতে পারেন অন্তত ছয় মাস, আট মাস বা এক বছর পর দেখবেন আপনার ভিডিও ভাইরাল হতে শুরু করেছে।

এতক্ষণ তো সবকিছু দেখালাম। এখন আপনার ফেসবুকে টাকা আসলো কিন্তু এই টাকা আপনি কিভাবে উইথড্র দিবেন এইটা একটা বড় ফ্যাক্ট। এটা কিন্তু এভাবে শর্টকাটে ডিসকাস করা সম্ভব না। এটার জন্য একটি ডেডিকেটেড ব্লকের দরকার রয়েছে। আমি সেই ব্লগটিতে দেখাবো আপনি কিভাবে ব্যাংকে একাউন্টটি যুক্ত করবেন বা আপনার টাকাটি কিভাবে লোকাল ব্যাংকে চলে আসবে ।

আরও পড়ুনঃ
এই ধরনের ব্লগ পড়ার জন্য রেগুলার আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করে আপনি আপনার ডেডিকেটেড ব্লগটি পড়তে পারবেন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as