মার্কেটপ্লেসের বাহিরে কাজ করতে যে ৪টি বিষয় জানা জরূরী

প্রিয় ফ্রিল্যান্সার ভাই ও বোনেরা, আশা করি আপনার সবাই ভালো আছেন। এই পোস্টে আমি আপনাদের সাথে আলোচনা করবো মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করতে আপনাকে যে ৪টি বিষয় জানতে হবেই সেই বিষয়গুলো নিয়ে। তাই আপনারা এই পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। 

মার্কেটপ্লেসের বাহিরে কাজ করতে যে ৪টি বিষয় জানা জরূরী

মার্কেটপ্লেস এর বাহিরে কি কাজ করা সম্ভব ?

আমি বলব যে মার্কেটপ্লেস এ বাহিরে কাজ করা নিসন্দেহে সম্ভব। আপনি চাইলে মার্কেপপ্লেস এর বাহিরেও কাজ করতে পারবেন। কিন্তু  মার্কেটপ্লেস এ কাজ করার অভিজ্ঞতা অর্জন করতে হবে। এতে করে যে সুবিধাটা হয়, সেটা হলো ক্লাইন্ট এর সাথে যে কমিনিকেশন এর বিষয় রয়েছে এটা আপনার মধ্য প্রোপারলি ঢুকে যাবে।  এই অভিজ্ঞতা যখন আপনার ভিতরে থাকবে।

আরও জানুনঃ  ২০২৩ সালে ফ্রিল্যান্সিং এ যে ভুল গুলো করা যাবে না।

তখন খুব সহজেই আপনি মার্কেটপ্লেস এর বাহিরে সহজেই ক্লাইন্টদের সাখে কমিনিকেশন করতে পারবেন। কারণ মার্কেটপ্লেস এর বাহিরে ক্লাইন্ট কমিনিকেশন একটু আলাদা হয়। এখানে মেধাকেে একটু বেশি কাজে লাগাতে হয়। তা না হলে আপনি মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করতে পারবেন না। আপনি যখন মার্কেটপ্লেস এ কাজ করেন তখন আপনার কেনো টেনশন থাকে না। আপনাকে একটা মেসেজ করতেছে কাজ দিচ্ছে। 

আপনি কাজটি কমপ্লিট করে ওখানে দিয়ে দিচ্ছেন। কিন্তু আপনি যখন মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করতে যাবেন। তখন আপনাকে ক্লাইন্টকে মেইল করতে হবে। হয়তবা জুম মিটিং করতে হবে। হয়তবা সরাসরি ফোনে আপনাকে কথা বলতে হতে পারে। মার্কেটপ্লেস হলে কি হয় মার্কেটপ্লেসই আপনাকে পেমেন্ট করে দিচ্ছে। মার্কেটপ্লেস এর বাহিরে আপনাকে কোনো ব্যাংক এর মাধ্যমে আপনাকে টাকা আনতে হবে। এ বিষয়ে আপনাকে কথা বলতে হবে।

মানে আপনি যখন মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করতে যাবেন। আপনাকে অনেক ঝামেলা মাথায় নিয়ে কাজ করতে হবে। তবে অনেক সুবিধা এখানে আছে। আশাকরি মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করা সম্ভব এটা বুঝে গিয়েছেন। ভালো দক্ষতা থাকলে আপনি ভালো সুবিধা পাবেন এখানে।

মার্কেটপ্লেস এ কাজ করা ভালো হবে নাকি মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করা ভালো হবে ?

এক্ষেত্রে আমি বলব দুইটাতেই কাজ করা ভালো হবে। প্রথমে আপনি যেটা করবেন সেটা হলো মার্কেটপ্লেস এ আপনার দক্ষতাকে আগে একটু বাড়িয়ে নিবেন। কিভাবে ক্লাইন্ট কমিনিকেশন করতে হয় কিভাবে ফাইল ডেলিভারি দিতে হয়। মার্কেটপ্লেস এর বাহিরে যখন আপনি আসবেন। তখন হয়তবা আপনাকে ডেলিভারি নানা ভাবে দিতে হবে। তাই এগুলোর ব্যবহার আগে আপনাকে জানতে হবে। 

অনেক সময় আমরা যেটা করি যে, এমন একটা মাধ্যমে দিতেছি সেটা হয়ত সে বুঝতে পারছেন না। বা কেনো বায়ার কে গুগল ড্রাইভ দিয়েছেন সে এটা বুঝেনা। সে হয়ত ড্রপ বক্স ভালো বোঝে। তখন তাকে আপনার ড্রপ বক্সে দিতে হবে। মানে অনেক কয়টা বিষয় আপনাকে বাহিরে মেনেজ করতে হবে।তাই মার্কেটপ্লেস এর বাহিরে যারা কাজ করবেন। তাদের এই বিষয়গুলো বেশি জানতে হবে। 

সুতরাং আপনি চিন্তা করে দেখবেন কোনটাতে আপনার ভালো হবে। এটা যাচাই করার দায়িত্বটা আপনার। আপনি কোনটাতে ভালো করতে পারবেন। আমি যদি আপনাকে বলি যে মার্কেটপ্লেস এর বাহিরে ভালো। কিন্তু হতে পারে আপনার জন্য মার্কেটপ্লেস ভালো। তাই সিদ্ধান্ত আপনার।

মার্কেটপ্লেস এ কাজ  করতে কি রকম স্কিল প্রয়োজন এবং মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করতে কি রকম স্কিল প্রয়োজন ?

মার্কেটপ্লেস এ কাজ করতে যতটুকু স্কিল লাগবে কোনো সন্দেহ ছাড়াই মার্কেটপ্লেস এর বাহিরেও ঠিক ততটুকু স্কিল লাগবে। এর সাথে অনেক বিষয় আলাদাভাবে প্রয়োজন। যেমন টাকা আনার একটা বিষয় আপনাকে আলাদাভাবে টাকা আনতে হচ্ছে। তারপরে ফাইল দেওয়ার ক্ষেত্রে আপনাকে অবশ্যই আলাদাভাবে দিতে হচ্ছে। বায়ার এর সাথে আলাদাভাবে কমিনিকেশন করতে হচ্ছে। এছাড়াও এগুলো ঠিক রেখে ক্লাইন্ট কে বোঝানো । 

ধরেন, আপনি ৫০০ ডলার এর কাজ করেছেন। ২০০ ডলার মারে দিয়েছে এখানে তো আপনার কেউ নাই। তো আপনি যদি ফাইভার এ কাজ করেন ফাইভার আপনার মাধ্যম হিসেবে কাজ করছে। কিন্তু আপনি যখন  মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করবেন। তখন ক্লাইন্ট আর আপনি ছাড়া এখানে কেউ নাই। তাই আপনাকে সেই রকম মেধা নিয়ে কাজ করতে হবে। যেনো কেনোভাবে বায়ার আপনাকে ঠকাতে না পারে।

কোথায় কাজের চাহিদা বেশি ?

এইটা খুব গুরুত্বপূর্ণ একটা বিষয়। মার্কেটপ্লেস এর ভিতরে আপনি কাজগুলো সব দেখতে পাচ্ছেন। সিরিয়াল অনুযায়ী সাজানো আছে যে এই কাজ এতো ডলার এর সবকিছু দেওয়া আছে। কিন্তু মার্কেটপ্লেস এর বাহিরে আপনাকে খুজে নিতে হবে। এখানে একটা জিনিস জানা প্রয়োজন যে কত % কাজ মার্কেটপ্লেস এর ভিতরে থাকে। আর কত % কাজ মার্কেটপ্লেস এর বাহিরে থাকে।

আমার কাছে মনে হয় কিছু কিছু ক্লাইন্ট মার্কেটপ্লেসে কাজ দেয়। আর অধিকাংশ ক্লাইন্টই মার্কেটপ্লেস এর বাহিরে কাজ দেয়। তাদের বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমে কাজ দেয়। অথবা কোনো এজেন্সির মাধ্যমে কাজ দেয়। % টেস এর হিসেবে যদি বলি তাহলে ২০% কাজ দেয় মার্কেটপ্লেস মাধ্যমে। দেখা যায় ছোট ছোট প্রজেক্ট এর কাজ দেয় মার্কেটপ্লেস এ আর বড় বড় যে প্রজেক্ট এগুলো দেয় মার্কেটপ্লেস এর বাহিরে।

কারণ মার্কেটপ্লেসে যারা কাজ করে তাদের তেমন কোনো আইডেনটিটি কাজ করে না। কিন্তু যারা মার্কেটপ্লেস এর বাহিরে কাজ করে। তাদের অনেক বড় একটা আইডেনটিটি কাজ করে। তাদের নিজস্ব ওয়েবসাইট থাকে তারপরে এজেন্সি থাকে। যার কারণে অনেক বড় বড় প্রোডাকশন খুব সহজেই নেওয়া যায়।

আরও পড়ুনঃ
আশা করি এই পোস্ট টি আপনাদের ভালো লেগেছে। এরকম আরো ভালো ভালো পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url