পলিটেকনিকে ২০২২-২০২৩ ভর্তির জন্য আবেদনের নিয়ম

 প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আশা করি সবাই ভালো আছন। আমি আজকের পোস্ট এর মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করবো যে,  পলিটেকনিক এ ভর্তির আবেদন কিভাবে নিজেই করবেন। আমরা সবাই জানি যে পলিটেকনিকে ভর্তির আবেদন শুরু হয়েছে। 

পলিটেকনিকে ২০২২-২০২৩ ভর্তির জন্য আবেদনের নিয়ম

আপনি এই পোস্ট এর মাধ্যমে আবেদন এর প্রসেস সম্পর্কে জানতে পারবেন। আবেদন করার জন্য প্রথমে আপনাকে পেমেন্ট করতে হবে। আবেদন  করার জন্য বিকাশ নগদ উপায় ইত্যাদি পেমেন্ট মেথড এর মাধ্যমে পেমেন্ট  করতে পারবেন। প্রথমেই বলে নেই আবেদন এর ফি নির্ধারণ করা হয়েছে ১ শিফট এর জন্য ১৬০ টাকা ২ শিফট এর জন্য ৩২০ টাকা। আপনি চাইলে ২ শিফটেই আবেদন করতে পারবেন। আবার আপনি চাইলে ১ শিফটেও আবেদন করতে পারবেন।

আমি বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করে দেখাবো । আপনি চাইলে যেকোনো মেথড এর মাধ্যমে করতে পারবেন। বিকাশ দিয়ে পেমেন্ট করার জন্য সর্ব প্রথম আমি বিকাশ অ্রাপ ওপেন করে নিব। 


লগইন করার পর আপনাদের কাছে এ রকম একটা ইন্টারফেস আসবে। এখানে আপনি ‍ সি মোর এ ক্লিক করবেন।


তারপর আপনি Education Fee তে ক্লিক করবেন। 


তারপর সার্চ বার এ Bteb লিখে সার্চ করতে হবে। 


 এই রকম একটা ইন্টারফেস পাবেন। তো  এখন আপনার পেমেন্ট কোডটি দিতে হবে। আপনি যদি শুধুমাত্র ১ম শিফট এর জন্য আবেদন করেন। তাহলে আপনাকে GDE1 দিতে হবে। আর ২ শিফট এর জন্য GDE2 দিতে হবে। আর উভয় শিফট এর জন্য GDE3 দিতে হবে। 

আমি যেহেতু উভয় শিফট এ আবেদন করবো তাই আমি GDE3 দিব এর পর আপনি যে সালে পাস করেছেন সেই সাল দিতে হবে তারপর যে বোর্ড থেকে পাস করেছেন সেই বোর্ড এর নাম উল্লেখ করতে হবে।তার সাথে সাথে আপনাকে আপনার রোল নাম্বার দিতে হবে। 


সবকিছু সঠিকভাবে দেওয়ার পরে। নিচের দিকে একটা অ্যারো বাটন পাবেন সেই বাটন এ ক্লিক করলে আপনার ডিটেল চলে আসবে। 


এখন আবার আপনি অ্যারো বাটনে ক্লিক করবেন । তারপর পিন চাইবে পিন দিয়ে আপনি কনফার্ম করে নিবেন।আপনি চাইলে Tnx আইডি কপি করে রাখতে পারেন বা বিরটি সেভ করে রাখতে পারেন। 
পেমেন্ট করা শেষ। 
এখন দেখাবো কিভাবে আবেদন করবেন । আবেদন করার জন্য btebadmission.govt.bd এই ওয়েবসাইটে ঢুকবেন। 


 আপনি যেটাতে ভর্তি হতে চান সেই প্রোগাম এ ক্লিক করবেন। ক্লিক করার পর Apply now এ ক্লিক করবেন।

ক্লিক করার পর আপনাদের মাঝে 


এই রকম একটা ফর্ম আসবে এইটা আপনাকে পূরণ করতে হবে। পূরণ করে Next এ ক্লিক করতে হবে।তারপর আপনাদের সামনে আপনার ডিটেল আসবে। এবং সেখানে আপনাকে একটা ছবি দিতে হবে।


ছবি দেওয়ার পরে আমরা সেভ দিয়ে Next এ চলে যাবো। তারপর আপনাকে একটা সিকিউরিটি কোড দেওয়া হবে। আবার একটা ফর্ম পূরণ করতে হবে। 


এখন আবার Next এ চলে যাবেন। 


এখন আপনি apply now এ ক্লিক করবেন। ক্লিক করার পর,


এই রকম একটা ইন্টারফেস পাবেন এখন আপনি আপনার program select করবেন। তারপর একটা ফর্ম আসবে সেটাতে সব ডিটেল দিয়ে এবং আপনার চযেজ লিস্ট সাজিয়ে সাবমিট করে দিবেন। 


আশা করি আপনি প্রসেসটি বুঝতে পেরেছেন। 

আরও জানুনঃ
পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এরকম গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url