google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge System 2022

প্রিয় এসএসসি পরীক্ষার্থীরা,  অনেকেই দেখা যাবে, খুব অল্পের জন্য ফেল করেছে, আবার অনেকেই খুব অল্পের জন্য A+ মিস করেছে। যারা ফেল থেকে পাস বা কাঙ্খিত রেজাল্ট পেতে চনও তাদের জন্য খুব সুন্দর একটা পদ্ধতি শিক্ষা মন্ত্রনালয় রেখেছে। এই ফেল থেকে পাস বা কাঙ্খিত রেজাল্ট  পাওয়ার জন্য একটা আবেদন করতে হয় শিক্ষা মন্ত্রনালয়ে। তো এই পোস্টে আমি দেখাবো কিভাবে এসএসসি 2022 পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ এর জন্য আবেদন করতে হয়। আশা করি পোস্ট টি গুরুত্বসহকারে পড়লে নিজেই আবেদন করতে পারবেন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জের নিয়ম | SSC Board Challenge System 2022

আরও পড়ুনঃ এস. এস. সি. রেজাল্ট ২০২২ মোবাইলে মার্কশীটসহ কিভাবে দেখবেন?

এসএসসি 2022 পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ এর জন্য কারা আবেদন করতে পারবে বা কিভাবে করবে এরকম কয়েকটি প্রশ্ন সঙ্গে আগে আমরা পরিচিত হই।

১ঃ বোর্ড চ্যালেঞ্জ কারা আবেদন করতে পারেন?

২ঃ কোন বিষয়গুলোর উপরে বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করা যাবে?

৩ঃ কয়েকটি বিষয়ের উপরে বোর্ড চ্যালেঞ্জ করা যাবে?

৪ঃ বোর্ড চ্যালেঞ্জ করলে নাম্বার কমে যাবে নাকি?

৫ঃ বোর্ড চ্যালেঞ্জ কবে থেকে করা যাবে?

৬ঃ বোর্ড চ্যালেঞ্জ এর সর্বশেষ তারিখ কত?

৭ঃ কোন সিম থেকে বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করতে হবে?

৮ঃ বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন করতে কত টাকা লাগে?

৯ঃ বোর্ড চ্যালেঞ্জ এর আবেদন কিভাবে করব?

১০ঃ বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল কত তারিখে দিবে?

১১ঃ বোর্ড চ্যালেঞ্জ করলে এর ফলাফলের জন্য কলেজে ভর্তির কোন সমস্যা হবে কি না?

তাহলে চলুন আমরা এক এক করে সকল প্রশ্নের উত্তর জেনে নিন এ ছাড়াও আপনাদের যদি আরো কোন প্রশ্ন থাকে অবশ্যই কমেন্ট করে জানাবেনঃ

বোর্ড চ্যালেঞ্জ কারা আবেদন করতে পারেন?

আপনি যদি এবার এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে, অবশ্যই আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। কিন্তু কি জন্য করবেন? আপনার যে রেজাল্ট হয়েছে, আপনি যদি এই রেজাল্টের সন্তুষ্ট না হন আপনার মনে হতে পারে আপনি আরো ভালো রেজাল্ট করবেন, সে ক্ষেত্রে আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারেন।

কোন কোন বিষয়ের উপরে বোর্ড চ্যালেঞ্জ করা যাবে?

বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ইসলাম ও নৈতিক শিক্ষা, এবং আইসিটি, এই তিনটি বিষয় ছাড়া আপনারা সকল বিষয়ের উপরে বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন।

কয়টি বিষয়ের উপরে বোর্ড চ্যালেঞ্জ করা যাবে? 

এখানে বলতে গেলে আপনার যেই কয়টি সাবজেক্ট আছে সবগুলোর উপরে বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। কিন্তু দুই নাম্বারে বলা যে তিনটি সাবজেক্ট আছে, এই তিনটি বাদে আপনি সব গুলো বিষয়ের উপরে বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। তবে বেশিরভাগ ক্ষেত্রে তিন থেকে চারটি এর বেশি না করাটাই ভালো।

বোর্ড চ্যালেঞ্জ করলে নাম্বার কমে কিনা? 

এই বিষয়ের উপর বলতে গেলে কখনই আপনাদের নাম্বার কমবে না, বাড়বে। কিভাবে? মনে করেন আপনি পেয়েছেন 4.50 কিন্তু আপনি যদি বোর্ড চ্যালেঞ্জ করেন অবশ্যই আপনার রেজাল্ট 4.50 থাকবে অথবা তার উপরে যাবে, কিন্তু কখনো নাম্বার কমবে না। হতে পারে আবার আপনার খাতা দেখার পরে নাম্বার কম পাওয়ার কথা কিন্তু তারা কখনো নাম্বার কমাবে না। নাম্বার কমানোর কোনো সিস্টেম নাই। নাম্বার বাড়বে কিন্তু কমবে না। এ বিষয়ে আপনারা নিশ্চিত থাকতে পারেন।

বোর্ড চ্যালেঞ্জ কবে থেকে শুরু করা যাবে? 

আপনারা 29 শে নভেম্বর থেকে শুরু করে দিতে পারেন।

বোর্ড চ্যালেঞ্জ এর সর্বশেষ তারিখ কত? 

এখানে বোর্ড চ্যালেঞ্জ এর সর্বশেষ তারিখ 5 ই ডিসেম্বর 2022।

কোন সিম থেকে আবেদন করা যাবে?  

এখানে আপনারা সকলেই টেলিটক সিম থেকে আবেদন করবেন। এছাড়া আবেদন করা যাবে না। যদি টেলিটক সিম না থাকে তাহলে অবশ্যই বাজারে গিয়ে একটি দোকান থেকে আপনারা আবেদন করে নিবেন।

বোর্ড চ্যালেঞ্জ করতে কত টাকা লাগে? 

বোর্ড চ্যালেঞ্জ করতে আপনাদের সরকারি ফি দিতে হবে 125 টাকা। অর্থাৎ আপনারা যে কয়টি আবেদন করবেন প্রত্যেকটি আবেদনের জন্য 125 টাকা করে লাগবে।এটা নিজে করলে হয়তোবা এসএমএস এর খরচ কাটবে। তাছাড়া আপনারা যদি বাজারে দোকানে গিয়ে করেন সেহেতু তারা 20 টাকা 50 টাকা 100 টাকা খরচ নিতে পারে। সেটা তাদের আর আপনাদের ব্যক্তিগত বিষয়। আর অবশ্যই আপনারা আবেদন করার সময় আপনাদের তথ্যগুলো বারবার চেক করে দেখবেন, যে তথ্যগুলো দিয়েছেন, সেগুলো ঠিক আছে, নাকি ভুল আছে, ভুল থাকলে অবশ্যই সংশোধন করে সাবমিট করবেন।

বোর্ড চ্যালেঞ্জের জন্য আবেদন কিভাবে করব? 

তো চলুন এবার step-by-step নিচে দেখে নিই।

প্রথমে আপনারা আপনাদের টেলিটক সিমের এসএমএস অপশন থেকে এসএমএসে গিয়ে লিখবেন RSC তারপরে একটি স্পেস দিবেন তারপরে আপনি যে বোর্ডে পরীক্ষা দিয়েছেন সেই বোর্ডের তিনটি অক্ষর দিবেন তারপরে একটি স্পেস দিবেন তারপরে আপনার বোর্ডের রোল নাম্বার দিবেন তারপরে একটি স্পেস দিবেন এরপরে সাবজেক্ট কোড দিবেন তারপর পাঠিয়ে দিবেন 16 222 নাম্বারে।

নিচে একটি উদাহরণ স্বরূপ দেওয়া হল 

RSC <Space> DHA <Space> 633147 <Space> 102             SEND 16222

  • RSC DHA 633147 102                SEND 16222

এছাড়াও আপনাদের মাঝে উপরে বললাম একসাথে একাধিক আবেদন করা যাবে, আপনারা শুধু সাবজেক্ট কোড এর পরে একটি করে কমা দিয়ে একাধিক আবেদন একটা এসএমএসের মাধ্যমে করতে পারেন, তাহলে কিভাবে করবেন সেটাও নিচে দেখানো হল, 

নিচে একটি উদাহরণ স্বরূপ দেওয়া হল 

RSC <Space> DHA <Space> 633147 <Space> 101,102,103,104,105             SEND 16222

  • RSC DHA 633147 102,102,103,104,105                SEND 16222
তারপরে এইভাবে এসএমএস সাজানোর পরে আপনারা যখনই 16222 নাম্বারে এসএমএস পাঠাবেন সেখান থেকে আপনারা একটি ফিডব্যাক মেসেজ পাবেন যে মেসেজে কয়েকটি সংখ্যার কোড থাকবে।অর্থাৎ এইটা হবে আপনার পিন নাম্বার। অবশ্যই আপনার এই পিন নাম্বারটি খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় এই পিন নাম্বারটি আপনাকে সংগ্রহ করে রাখতে হবে।

তাহলে আপনার প্রথম মেসেজের কাজ শেষ এইবার আপনাকে সর্বশেষ আরেকটি মেসেজ পাঠাতে হবে, আপনাকে ফিডব্যাকে যে পিন নাম্বারটি দেওয়া হয়েছিল সেই পিন নাম্বার দিয়ে আপনাকে আবারও একটি এসএমএস অপশনে গিয়ে এসএমএস পাঠাতে হবে। তাহলে চলুন আবারও আমরা নিচে উদাহরণস্বরূপ দেখে নিই।

আবারো আপনারা প্রথমে লিখবেন RSC তারপরে একটি স্পেস দিয়ে লিখবেন YES তারপরে আবারো একটি স্পেস দিবেন দিয়ে আপনারা যে পিন নাম্বারটি পেয়েছিলেন সেই পিন নাম্বার দিবেন তারপরে স্পেস দিয়ে আপনাদের মোবাইল নাম্বার দিবেন মোবাইল নাম্বারটি অবশ্যই সঠিক ভাবে দিবেন কারণ এই মোবাইল নাম্বারে আপনাদের রেজাল্ট এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে তারপরে আবার পাঠিয়ে দিবেন 16222 নাম্বারে

নিচে একটি উদাহরণ স্বরূপ দেওয়া হল 

RSC <Space> YES <Space> 12345678 <Space> 01750****92            SEND 16222

  • RSC YES 12345678 01750****92                 SEND 16222

বোর্ড চ্যালেঞ্জ এর রেজাল্ট কত তারিখে প্রকাশ হবে? 

আপনাদের বোর্ড চ্যালেঞ্জ এর সর্বশেষ তারিখ হল 5 ই ডিসেম্বর অর্থাৎ আগামী ডিসেম্বর মাসের 5 তারিখ। বোর্ড চ্যালেঞ্জ করার পর 15 থেকে 20 দিনের মধ্যে আপনাদের রেজাল্ট প্রকাশ করা হয়। আপনাদের বোর্ড চ্যালেঞ্জ এর সময় যেহেতু 5 ডিসেম্বর, 20 থেকে 25 শে ডিসেম্বরের মধ্যে আপনারা আপনাদের রেজাল্ট পেয়ে যাবেন।

বোর্ড চ্যালেঞ্জ করলে এর ফলাফলের জন্য কলেজে ভর্তির কোন সমস্যা হবে কি না? 

এখানে আপনারা বোর্ড চ্যালেঞ্জ করলেন, করার পরে আপনাদের রেজাল্ট আসতে 15 থেকে 20 দিনের মতো দেরি হবে, কিন্তু আপনাদের ভর্তির আবেদন করার সময় হয়ে গিয়েছে, এক্ষেত্রে আপনারা আবেদন করতে পারবেন কি-না, এ সকল বিষয় এর ওপরে ভিত্তি করে আপনাদের বলতে পারি আপনারা আবেদন করতে পারবেন না, কিন্তু তার জন্য আপনাদের কিছু সুযোগ-সুবিধা রয়েছে, এবং বিশেষ করে আবেদন শুরু করার আগেই আপনাদের রেজাল্ট প্রকাশ হয়ে যায়, তারপরও যদি রেজাল্ট প্রকাশ করতে দেরি করে তাহলে, অবশ্যই আপনাদের জন্য সে রকমভাবে সুযোগ-সুবিধা দেওয়া আছে। অর্থাৎ সহজভাবে বলতে গেলে আপনাদের আবেদনের সময় যদি রেজাল্ট আসে তাহলে ভাল আর যদি রেজাল্ট না আসে তাহলে আপনাদের আবেদনের জন্য আলাদাভাবে সুযোগ-সুবিধা রয়েছে তবে আবেদন করতে পারবেন।

আরও জানুনঃ
পোস্টটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং এরকম গুরুত্বপূর্ণ পোস্ট পেতে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as