ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ ?

বেশ কয়েক দিন যাবত আমাকে অনেকেই প্রশ্ন করতেছেন যে, ভাইয়া ফ্রিল্যান্সিং এর জন্য কোন কাজ সহজে শিখতে পারব। আমরা যারা নতুন ফ্রিল্যান্সং এ আসি। তখন আমরা চিন্তা করি যে, কোন কাজটা আমরা খুব সহজেই করতে পারবো। এবং কোন কাজ করলে দ্রুত কাজ পেতে পারি। কাজ শিখার আগেই আমাদের ইনকামের চিন্তা থাকে যে,আমি কিভাবে দ্রুত ইনকাম করতে পারি। তাহলে আপনি কি শিখবেন? ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন নাকি ওয়েব ডিজাইন। 

ফ্রিল্যান্সিং কোন কাজ নতুনদের সহজ

ফ্রিল্যান্সিং যে কাজ নতুনদের সহজ ?

এই বিষয়টা আসলে আমরা  বিভিন্ন জন বিভিন্নভাবে আলোচনা করে থাকি। ধরুন, আমি একজন ডিজিটাল মার্কেটার এবং গ্রাফিক্স ডিজাইনার। আমার কাছে এই দুইটি ভালো। এখন যারা ওয়েব সাইট ডেভলপ করেন তাদের কাছে ওয়েব ডেভলপমেন্ট এর কাজ ভালো। এক কথায় যে, যার স্থানে আছে তার কাছে সেটাই ভালো। 

যারা আমার পোস্টটি পড়তেছেন, তাদের কে বলতেছি ধরে নিন, আপনি নতুন অথবা পুরাতন। এখন আপনি যদি আমাকে বলেন ভাই আমি ওয়েব ডিজাইন শিখতে চাচ্ছি। বাংলাদেশে কিংবা পৃথিবীর কতজন মানুষ আছে বলবে যে ঠিক আছে আমার ডিজিটাল মার্কেটিংটা ভালো না ওয়েব সাইট ডেভলপমেন্ট ভালো। আপনি ওয়েব সাইট ডেভলপমেন্ট শিখুন। 

আশা করি বুঝতে পেরেছেন। আমি আরো সহজ করে বলতেছি। আমি যেহেতু একজন ডিজিটাল মার্কেটার এবং গ্রাফিক্স ডিজাইনার। আপনি যদি আমাকে প্রশ্ন করেন ভাই আমি ওয়েব ডিজাইন শিখতে চাচ্ছি। তাহলে আমি কখনো বলব? শিখুন। এই রকম খুব কম মানুষ পাওয়া যাবে। 

এজন্য আমরা কখনই এ বিষয় গুলো নিয়ে কাউকে প্রশ্ন করবো না। এই প্রশ্নের উত্তর আমাদের নিজেদের কাছেই রয়েছে। প্রথম যে বিষয় তা হচ্ছে আপনার আইটেম কি রকম। আপনি কি রকম বুঝতেছেন। আপনি কি রকম জ্ঞানের অধিকারী। আপনি ছারা কিন্তু কেউ জানে না। ধরুন আপনি ক,খ,গ পরতেছেন আপনি ২মিনিটে ৫টা মুখস্ত করতেছেন আর আমি ২মিনিটে ২টা মুখস্থ করছি। 

এখন আপনি বুঝতে পারতেছেন আপনি অন্যদের থেকে আলাদা। এখন একই ভাবে আপনি পড়ার মতো তিন চারটা কাজ সিলেক্ট করুন। এবং ভিডিও দেখেন। ভিডিও দেখার পরে আপনার মাথায় যেটা সব থেকে ভালো গেথে যাবে সেটা আপনি সিলেক্ট করুন। এখন বলবেন ভাইয়া আমি তো শিখলাম একটা কাজ বেছেও নিলাম তো কোন কাজ এ বেশি ইনকাম হয়। সত্যি বলতে কি আপনি যে কোনো একটি কাজ ভালোভাবে শিখতে পারেন। 

তাহলে সেই কাজ থেকেই আপনি ইনকাম করতে পারবেন। কারণ প্রত্যেকটি কাজের অনেক বায়ার বসে আছে। শুধুমাত্র সেলার এর অভাব। তাহলে আমরা কি বুঝলাম কখনই কাউকে প্রশ্ন করবো না যে, ভাই আমি ডিজিটাল মার্কেটিং শিখবো নাকি গ্রাফিক্স ডিজাইন শিখব। এখন আসুন আমি একজন ডিজিটাল মার্কেটার আমি আপনাকে বলছি আপনি ডিজিটাল মার্কেটিং এর কাজ শিখুন। কিন্তু ডিজিটাল মার্কেটিং আপনার মাথায় ঢুকতেছে না। 

গ্রাফিক্স ডিজাইন এর ফটো ইডিটিং মাথায় ঢুকতেছে না কিন্তু ফটো ইডিটিং আপনাকে ভালো লাগে। এই যে ভালো লাগা এইটাই আপনার পছন্দের জায়গা। আপনাকে তখন এইটাই করতে হবে। কখনো কেউ যদি আপনাকে বলে। ডিজিটাল মার্কেটিং এ প্রচুর পরিমানে ইনকাম। সবাই ২০০ ডলার ৩০০ ডলার ১০০০ ডলার ইনকাম করতেছে। আপনিও ভর্তি হন। আপনি এটা কখনই করবেন না। 

এটি হচ্ছে লোভ। প্রত্যেক মানুষের জিবনে লোভ থাকবেই। কিন্তু আপনাকে মনে রাখতে হবে, অন্যর দেখে তো লাভ নেই। আপনি কি পারতেছেন? আপনি কি গ্রাফিক্স ডিজাইন পারতেছেন? নাকি ডিজিটাল মার্কেটিং। আপনি যেটা পারেন আপনি সেটার দিকে যান। দেখবেন আপনি সফল হবেন। 

আমরা মার্কেটপ্লেসে কেন সফল হয়না? একটাই কারণ আমরা জোর করে কোনো কিছু শিখতে চাই। এটা ঠিক নয়। এটি যখন আপনি করতে যাবেন তখন আপনি পিছাই যাবেন। জোর করে মগজ এর ভিতরে কিছু দিতে নেই। আশা করি বুঝতে পেরেছেন। 

এই পোস্ট টা আপনাদের কেমন লেগেছে কমেনট করে জানান। আর যদি ভালো লাগে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। এরকম ভালো ভালো পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url