google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

স্মার্টফোন কেনার পূর্বে যে সকল বিষয়ের প্রতি লক্ষ্য রাখবেন

বর্তমান যুগে তথ্য প্রযুক্তির ব্যববহার বেড়েই চলেছে এবং এই উন্নত তথ্য প্রযুক্তির যুগে স্মার্ট ফোন ছাড়া উন্নত তথ্য প্রযুক্তির ব্যবহারের কথা ভাবাই যায় না। স্মার্টফোন কেবলমাত্র একটি ফোন নয়, একটি স্মার্টফোনে থাকে নানাবিধ ব্যবহার এবং উপকারিতা। বর্তমানে একটি স্মার্টফোনকে পকেট কম্পিউটার হিসাবে ব্যবহার করা হয়ে থাকে। একটি স্মার্টফোনের মাধ্যমে অডিও, ভিডিও কথা বলা, ভিডিও কনফারেন্স, ছবি তোলা, গেমস, মেইল সহ প্রতিনিয়ত বিশ্বের ঘটে যাওয়া যাবতীয় খবরা-খবর খুবই দ্রুত পাওয়া যায়। স্মার্টফোন বর্তমানযুগে প্রতিটা ক্ষেত্রে তৎপ্রত ভাবে জড়িত। যেমন বর্তমান কোভিট-১৯ এর কারণে শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে বাসায় বসে লাইভ ক্লাস করতে পারছে, বিভিন্ন অফিস আদালাত, বিভিন্ন সরকারি-বে-সরকারী প্রতিষ্ঠানগুলো তাদের গুরুত্বপূর্ণ মিটিং গুলো  একটি স্মার্ট ফোনের সাহায্যে অনলাইনের মাধ্যমে  অতি সহজে সম্পন্ন করছে। ফলে বর্তমান বাজারে স্মার্টফোন বিক্রি এবং এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। বিগত ২০১৮ সালের পর থেকে স্মার্টফোনের চাহিদা দিন দিন বেড়ে যাচ্ছে।  

আরো গুরুত্বপূর্ণ পোস্ট দেখুনঃ 

স্মার্টফোন কেনার কথা ভাবছেন ? তো চলুন দেখে নেওয়া যাক স্মার্টফোন কেনার আগে কোন কোন বিষয়  লক্ষ্য রাখলে স্মার্টফোন কিনে আপনি হতে পারেন লাভবান : 

বর্তমান বাজারে স্মার্টফোনের বেচা-বিক্রি পর্যায়ক্রমে বেড়ে চলেছে। সেই সাথে কিছু অসাধু ব্যবসায়ীর কারণে বেড়ে চলেছে লোক ঠকানোর কার্যক্রম। আপনি যদি একটি স্মার্টফোন কেনার কথা ভেবে থাকেন এবং যদি একটি ব্রান্ডের স্মার্টফোন ক্রয় করেন, একটু ভালো দাম দিয়ে যে স্মার্টফোনটিতে আপনার চাহিদামত সকল অপশন থাকবে, যেটি দ্রুত গতিতে কাজ করবে তাহলে তো কোন কথায় নেই। কিন্তু আপনি যদি দাম বেশি দিয়ে একটি ফোন ক্রয় করেন এবং ফোনটিতে যদি আপনার চাহিদামত সকল অপশন না থাকে, যদি ফোনটি দ্রুত কাজ না করে তাহলে আপনি ফোনটি কিনে ঠকে যাবেন। বর্তমান বাজারে বিভিন্ন ব্রান্ডের স্মার্টফোন দেখা যায়, এর ভিতরে কিছু অসাধু ব্যবসায়ী তারা তাদের অধিক লাভের আশায় ফোনের দাম বেশি নিয়ে কম দামের ফোন বিক্রয় করে থাকে। যে ফোনটি আমাদের যথাযথ চাহিদা পূরণ করতে পারে না। ফলে ফোন কেনার সময় দাম একটু বেশি হলেও ফোনটি যাতে ভালো হয় সে রকমটাই সকলে চাই। কিন্তু বাজারে স্মার্টফোনের এত ব্রান্ডের মধ্যে কোন ফোনটি ভাল তা আমরা বুঝবো কি করে ? তো চলুন দেখে নেওয়া যাক স্মার্টফোন কেনার আগে আমরা কোন কোন বিষয়ের উপর লক্ষ্য রেখে স্মার্টফোনটি ক্রয় করলে একটি ভাল ব্রান্ড খুজে নিতে পারি।


স্মার্টফোন কেনার আগে যে বিষয় গুলোর উপর লক্ষ্য রাখাতে হবে :

আপনি কেমন মানের স্মার্টফোন ক্রয় করবেন, সেটি সম্পূর্ন আপনার উপর নির্ভর করে। কারণ বাজেট আপনার, আপনার বাজেটের উপর নির্ভর করে আপনার স্মার্টফোনের মান। বর্তমান বাজারে মোটামুটি একটু ভালো মানের স্মার্টফোন কিনতে হলে ১০,০০০ টাকা থেকে শুরু করে আপনি যেমন বাজেটের কিনতে পারেন। বর্তমান বাজারে ১,১৫,০০০ টাকা দামের ফোনও লক্ষ্য করা যায়। নিম্নবর্নিত বিষয়ের উপর লক্ষ্য রাখলে বোঝা যাবে কোন ব্রান্ডটি আপনার জন্য ভাল হবে। 

স্মার্টফোনের কালার এবং ডিজাইন : বর্তমান বাজারে বিভিন্ন কালার এবং ডিজাইনের ফোন পাওয়া যায়। স্মার্টফোনটি কেনার আগে এটির ফিনিশিং এবং ব্যাক সাইডের দিকে লক্ষ্য রাখতে হবে। ব্যাক সাইট গ্লাস এবং উন্নতমানের প্লাস্টিক এই দুই ধরনের হয়ে থাকে। বর্তমানে গ্লাসের তৈরি ব্যাক সাইট এবং খুব সুন্দর কালারের ব্যাক সাইডের ফোন গুলো বেশি চলছে। তবে উন্নতমানের প্লাস্টিকের অনেক ভাল মানের ব্যাক সাইটের ফোনগুলাও নিতে পারেন। বর্তমানে বাজারে স্লিম বডির ফোন গুলোর চাহিদা অনেক বেশি। কারণ স্লিম বডির ফোনগুলো দেখতে অনেক সুন্দর হয়ে থাকে। তাই আপনি আপনার ফোনটি কেনার সময় অবশ্যই স্লিম বডির ফোনটি নেওয়ার চেষ্টা করবেন। 

প্রসেসর : একটি স্মার্টফোন কতটা দ্রুত ভাবে কাজ করবে তা সম্পূর্ন নির্ভর করে তার প্রসেসরের উপর। তাই স্মার্ট ফোন কেনার আগে এর প্রসেসরটা দেখতে হবে। একজন স্মার্টফোন ইউজার যখন কোন কিছু ইনপুট করে তা খুব দ্রুত গতিতে আউটপুট পাওয়ার জন্য ভূমিকা রাখে একটি প্রসেসর। তাই আপনার স্মার্টফোনের প্রসেসর যত ভাল মানের হবে আপনার ফোনটিও তত দ্রুত গতি সম্পূর্ন হবে। এক্ষেত্রে ডুয়েলকোরের প্রসেসরের ফোনগুলো ভাল। এটি একটি দ্রুতগতি সম্পন্ন প্রসেসর। ডুয়েলকোর প্রসেসরের জন্য ফোনটির র‌্যাম ৫১২ মেগাবাইটের উপরে হলে ভাল হয়। 

ডিসপ্লে এবং সাইজ : আপনার ফোনটিতে যদি আপনি উন্নত মানের ভিডিও দেখতে চান বা গেমস এর জন্য ফোনটির ডিসপ্লে অবশ্যই উন্নত মানের হতে হবে। কারণ একটি ভাল স্মার্টফোনের গুরুত্বপূর্ন বিষয় হলো তার ডিসপ্লে। ডিসপ্লে যত ভাল হবে আপনি তত সুন্দর ভিডিও দেখতে পারবেন। বর্তমানে সুপার অ্যালমন্ড ডিসপ্লে একটি সুন্দর ডিসপ্লে। টিএফটি ডিসপ্লে থেকে সুপার অ্যালমন্ড ডিসপ্লেটি ভাল। কারণ এটির রেজুলেশন এবং টার্স সেনসেটিভিটি অনেক ভাল। তাই আপনি ফোন কেনার সময় সুপার অ্যালমন্ড ডিসপ্লেটি নেওয়ার চেষ্টা করবেন। 

র‌্যাম : স্মার্টফোনের র‌্যাম ফোনটিকে দ্রুত গতিতে কার্য পরিচালনার জন্য সহায়তা করে। র‌্যাম ফোনের একটি অভ্যন্তরীন মেমোরী। যেটি স্মার্টফোনের সক্রিয় অ্যাপগুলোকে সংরক্ষণ করে রাখে। তাই আপনার স্মার্টফোনের র‌্যাম যত বেশি হবে আপনি আপনার ফোনে ততবেশি অ্যাপ সংরক্ষণ করে রাখতে পারবেন। বর্তমানে বাজারে  স্মার্টফোনে ৬ জিবি এবং ৮জিবি র‌্যাম লক্ষ্য করা যায়। তাই আপনি ফোন কেনার সময় অবশ্যই র‌্যামটি একটু বেশি জিবির নেওয়ার জন্য চেষ্টা করবেন। 

রম : রম বলতে ফোনের স্মৃতিশক্তি বা স্পেস কে বোঝায়। আপনার স্মার্টফোনের রমের উপর ভিত্তি করে আপনি আপনার ফোনে ভিডিও, ছবি, গেম ইত্যাদি সংরক্ষণ করতে পারেন। বর্তমান বাজারে ৩২ জিবি, ৬৪ জিবি এবং ১২৮ জিবি পর্যন্ত রম এর ফোন পাওয়া যাচ্ছে। তাই ফোন কেনার আগে আপনার স্মার্ট ফোনের রমটি একটু বেশি নিবেন, সর্বনিম্ন ৩২ জিবি এবং এর উপরে হলে ভাল হয়। রম যত বেশি হবে আপনার ফোনটিও তত দ্রুত গতি সম্পন্ন হবে এবং রম বেশি থাকলে আপনার ফোনটি আর হ্যাং করবে না। 

ব্যাটারি বা চার্জ শক্তি : একটি স্মার্টফোনের গুরুত্বপূর্ন অংশ হলো এর ব্যাটারী শক্তি। আপনার ফোনটির ব্যাটারী শক্তি যত বেশি হবে আপনি ততবেশি সময় আপনার ফোনটি সচল রাখতে পারবেন। আপনি অনেক দাম দিয়ে একটি স্মার্টফোন কিনবেন, কিন্তু ফোনটি যদি খুব অল্প সময়ে চার্জ শেষ হয়ে যায় এবং বার বার আপনাকে ফোনটি চার্জ করা লাগে তাহলে খুব সমস্যার সম্মুখীন হতে হয় এবং বার বার চার্জ দেওয়ার কারণে ফোনটিরও নানাবিধ সমস্যা হয়। খুব অল্প সময়ে ফোনটির চার্জিং পয়েন্ট নষ্ট হয়ে যায়। তাই স্মার্টফোন কেনার আগে অবশ্যই এর ব্যাটারী শক্তি দেখে নিবেন। বর্তমানে বাজার ৫০০০এমপিয়্যার পর্যন্ত শক্তিশালী ব্যাটারী লক্ষ্য করা যায়। তাই আপনার ফোনটি কেনার সময় ৪০০০এমপিয়্যার অথবা ৫০০০ এমপিয়্যার এর ব্যাটারী নেওয়ার চেষ্টা করবেন। তাতে করে আপনার ফোনটিকে আর ঘন ঘন চার্জ দেওয়া লাগবে না এবং দীর্ঘ সময় আপনার স্মার্টফোনটি সচল থাকবে। গেমস বা ভিডিও দেখার ক্ষেত্রে একটি স্মার্টফোনের ব্যাটারী অনেক গুরুত্ব পূর্ণ। 


ক্যামেরা : স্মার্টফোনের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো এর ক্যামেরা। যে ফোনের ক্যামের যত ভাল সে ফোনটির মানও তত ভাল। আপনার ফোনে সুন্দর ছবি তোলার জন্য এবং ভিডিও কলে কথা বলার জন্য আপনার ফোনটির ক্যামেরা অনেক ভাল মানের হতে হবে। বতর্মানে সকলে স্মার্টফোনে ছবি তুলতে স্বাছন্দ্যবোধ করে। আমরা কোথাও ঘুরতে গেলে কত যে ছবি তুলি, কত ভিডিও করি যে গুলোর অনেক সুন্দর আউটপুট পেতে গেলে  অবশ্যই আপনার ভালমানের ক্যামেরর ফোন হতে হবে এবং আপনার স্মার্টফোনে সর্বনিম্ন ২টি ক্যামের থাকা লাগবে। একটি সামনের ক্যামেরা যেটি দিয়ে আপনি ভিডিও কল এবং সেলফি নিবেন, এবং একটি পিছনের ক্যামেরা যেটি দিয়ে আপনি ছবি তুলবেন। বর্তমানে বাজারে ৮ মেগা পিক্সেল ক্যামেরা থেকে শুরু করে ১২৫ মেগাপিক্সেলের ক্যামেরাও দেখা যায়। তাই আপনি চেষ্টা করবেন সর্বনিম্ন ৮ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা বা এর বেশি হলে ভাল হয় এমন ধরনের ফোনগুলো নেওয়ার। ফোন কেনার আগে ক্যামের মেগাপিক্সেল, সেন্সর ইত্যাদি বিষয় লক্ষ্য রাখবেন। 

উপরোক্ত বিষয়গুলো ছাড়াও আরও কিছু বিষয় আছে যে গুলোর প্রতি লক্ষ্য রাখা উচিত,  যেমন :

  • ফোনটির ক্যামেরর সাথে উন্নত মানের ফ্লাশ লাইট আছে কি না, যেটির মাধ্যমে আপনি অন্ধকারেও ছবি তুলতে পারবেন। 
  • ফোনটির ডিসপ্লেতে ড্রাক মুড এবং লাইট মুড আছে কি না, কারণ ফোনটিকে ড্রাক মুড বা কালো মুড করে রাখলে ফোনটির ডিসপ্লে কালো দেখায় এবং অনেক সুন্দর দেখায় যেটি আপনার চোখের কোন ক্ষতি করবে না এবং চার্জ অনেক বেশি সময় থাকে। 
  • ফোনটির ভয়েস সিস্টেম আছে কিনা, ভয়েস সিস্টেমের মাধ্যমে ফোনটি আপনার মুখের ভাষা বুঝে নিবে এবং খুব দ্রুত কোন সার্চ করা এবং চ্যাট করার ক্ষেত্রে ভয়েস সিস্টেম অনেক গুরুত্বপূর্ন। 
  • স্মার্টফোনটির উন্নতমানের ব্রাউজিং সিস্টেম আছে কি না সেটির দিকে লক্ষ্য রাখতে হবে। আপনার অনলাইনের বিভিন্ন কাজের জন্য এইসব ব্রাউজারগুলোর খুব দ্রুত গতিতে কাজ করে থাকে। 
  • ফোনটির ওয়াফাই, ডাটা কানেকশন সিস্টেমের দিকে অবশ্যই খেয়াল রাখবেন। কারণ এটি অনেক গুরুত্বপূর্ণ। 
  • ফোনটি কেনার সময় এর হটসপট সিস্টেমটা আছে কিনা সেটি খেয়াল করবেন। হটসপট দিয়ে আপনি আপনার মোবাইলের ডাটা আপনার ল্যাপটপ বা অন্য বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। 
  • আপনার স্মার্টফোনটি কেনার সময় অবশ্যই একটি ভাল ব্রান্ড দেখে আপনার স্মার্টফোনটি কিনবেন। 
  • ফোনটির ওয়ারেন্টি বা গ্যারান্টি কত দিনের সেটি খেয়াল করবেন এবং কার্ড সংগ্রহ করবেন। 

আশাকরি  উপরোক্ত বিষয়গুলোর উপর লক্ষ্য  রাখলে খুব সহজে আপনি  একটি ভাল মানের স্মার্টফোন বাছাই করে নিতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as