google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

আপনার ফোনে আসা অ্যাডগুলো বন্ধ করুন নিমিষেই

ইদানিং স্মার্টফোনের ব্যবহার ক্রমন্বয়ে বেড়েই চলেছে। বর্তমানযুগে স্মার্টফোন বিহীন মানুষ খুব কম লক্ষ্য করা যায়। একটি স্মার্টফোনের মাধ্যমে মানুষ উন্নত প্রযুক্তির বিভিন্ন সুযোগ সুবিধাগুলো ভোগ করে থাকেন, যেমন ইন্টারনেট, ওয়েবসাইট, ইউটিউব, সোস্যাল মিডিয়া, গেমস সহ বিভিন্ন নের্টওয়ারর্ক এর মাধ্যমে নানা ধরনের সুযোগ সুবিধা সহ চিত্তবিনোদন করে থাকেন। তাই স্মার্টফোনের ব্যবহার দিনের পর দিন বেড়ে চলেছে। কিন্তু আমরা যখন স্মার্টফোনের বিভিন্ন ওয়েবসাইট, সোসাল মিডিয়া বা ইউটিউবে প্রবেশ করি তখন বিভিন্ন ধরনের এ্যাড আমাদের ডিসপ্লেতে ভেসে উঠে, যেটা অনেক বিরক্তিকর। আমরা অনেক সময় অন-লাইনে অনেক গুরুত্বপূর্ন কাজ করে থাকি বা কোন গুরুত্বপূর্ন বিষয় সার্চ করে থাকি ঠিক তখন আমাদের সামনে এই সব অপ্রয়োজনীয় এ্যাড ও অ্যাপ সমূহ চলে আসে। যেটি আমাদের কাজের অনেক বিঘ্ন ঘটায়।

আরো গুরুত্বপূর্ণ পোস্ট দেখুনঃ

আবার অনেক সময় দেখা যায় বাচ্চারা যখন ইউটিউবে  কার্টুন দেখে তখন অনেক অশ্লীল ব্যানার বা এডল্ট কোন ভিডিও সামনে চলে আসে এতে করে আমাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ফলে এই সব অপ্রয়োজনীয় বিরক্তিকর এ্যাডগুলো বন্ধ করা অপরিহার্য হয়ে পড়ে। স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৬০% থেকে ৭০% লোক এই ধরনের বিরক্তিকর এ্যাডের সম্মুখীন হয়ে থাকে। বর্তমানে কিছু ক্ষতিকারক এ্যাপ বা অনেক ওয়েবসাইট এ্যাডওয়্যার ভাইরাস ( Adware Virus) আমাদের ফোনে ছড়িয়ে দিচ্ছে। যে গুলো আমাদের  কাছে অনেক বিরক্তকর এবং আমাদের ফোনের জন্য অনেক ক্ষতিকারক। তাই এই বিরক্তিকর এ্যাডগুলো বন্ধকরা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। কিন্তু অনেকেই জানেন না এই সব বিরক্তিকর নোটিফিকেশনগুলোর কিভাবে বন্ধ করতে হয়। চলুন দেখা নেওয়া যাক কিভাবে এই অপ্রয়োজনীয় বিরক্তিকর এ্যাড গুলো বন্ধ করা যায়।

স্মার্টফোনের  বিরক্তির এ্যাডগুলো বন্ধ করার কিছু দারুণ টিপস : 

কি ভাবে বন্ধ করবেন আপনার ফোনর বিরক্তিকর এ্যাড ? : আপনি যদি প্রতিনিয়ত আপনার ওয়েবসাইট বা অন-লাইনে ভিজিট করার সময় বিভিন্ন ধরনের অপ্রয়োজনীয় বিরক্তিকর  এ্যাড এর সম্মুখীন হয়ে থাকেন, আর আপনি যদি না জানেন এই বিরক্তিকর এ্যাডগুলো কিভাবে বন্ধ করতে হয়, তবে নিম্নোক্ত টিপসগুলোর আপনার জন্য খুবই গুরুত্বপূর্ন। আশাকরি টিপসগুলো মনোযোগ সহকারে দেখলে আপনি খুবই উপকৃত হবেন এবং ভবিষ্যতে আপনাকে আর এই ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না।  

আপনার ফোনের বিরক্তিকর এ্যাডগুলো দু'টি উপায়ে বন্ধ করতে পারেন। (১) আপনার স্মার্টফোনের সেটিং অপশন থেকে এবং (২)  এ্যাপস ব্যবহার করে। নিম্নে ২টি পদ্ধতিসম্পর্কে আলোচনা করা হলো।

স্মার্টফোনের সেটিংস অপশন থেকে যে ভাবে বন্ধ করবেন : আপনার ফোনের বিরক্তিকর এ্যাডগুলো বন্ধ করতে আপনি ২টি পদ্ধতি অবলম্বন করে আপনার ফোনের বিরক্তিকর এ্যাডগুলো নিমিশষই বন্ধ করতে পারবেন। তার মধ্যে অন্যতম একটি পদ্ধতি আপনার ফোনের সেটিংস অপশন থেকে এ্যাড বন্ধ করা। অনেকেই এই বিষয়টি সম্পর্কে জানে না। সে কারণে তারা প্রতিনিয়ত এই সমস্যার সম্মুখীন হয়। নিম্নে ফোনের সেটিংস অপশন থেকে কি ভাবে আপনি বিরক্তিকর এ্যাডগুলো বন্ধ করতে পারবেন সে সম্পর্কে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হলো :

  •  প্রথম আপনার ফোনের ডাটা কানেকশনটি দিয়ে নিবেন এবং সেটিংস অপশনে যাবেন
  • সেটিংস অপশন থেকে "গুগল"-এ যাবেন এবং ক্লিক করবেন
  • গুগল-এ ক্লিক করার পরে নিচের দিকে স্ক্রল করে এসে দেখবেন এ্যাড নামে একটি অপশন আছে। আপনি এ্যাডে ক্লিক করবেন। 
  • এ্যাডস্ এ ক্লিক করার পরে ২টি অপশন আসবে সেখান থেকে আপনি "এ্যাডস পারসোনালাইজড" এ ক্লিক করবেন। 
  • এবার "ইউর অ্যাডভারটাইজিং রিসেট" নামে একটি অপশন পাবেন এবং সেটি ক্লিক করে রিসেট করে দিবেন। তাহলে আপনার প্রথম স্টেপের কাজ সম্পন্ন হবে এবং আপনি দ্বিতীয় স্টেপ সম্পন্ন করার জন্য 
  • প্রথমে "গুগল ক্রোম" ব্রাউজারটিতে প্রবেশ করবেন। 
  •  তারপরে গুগলে প্রবেশ করে সার্চ বারে লিখবেন ‍"মাই এ্যাকটিভিটি"  লিখে সার্চ দিবেন তারপর রেজাল্ট আসার পরে " ওয়েলকাম টু মাই অ্যাকটিভিটি কন্ট্রোল" অপশনটিতে ক্লিক করবেন। 
  • এরপরে "অ্যাডস কন্ট্রোলার" নামে একটি অপশন পাবেন উক্ত অপশনে ক্লিক করেবেন।
  • তারপরে "অ্যাডস পারসোনালাইড ইজ অন" অপশনটি দেখতে পাবেন উক্ত অপশনটি অফ করে দিবেন।
  • এরপর উপরে ডান পাশে ৩ ডট মেনুতে ক্লিক করে সেটিংস অপশনে প্রবেশ করবেন। 
  • সেটিংস এ যাওয়ার পরে স্ক্রল করে নিচে এসে "সাইড সেটিংস" নামে একটি অপশন পাবেন
  • সাইড সেটিংস এ প্রবেশ করে "কুকিজ" নামের অপশনটিতে প্রবেশ করবেন এবং সেখান থেকে "ব্লক থার্ড পার্টি কুকিজ" অপশনটি অন করে দিলে আপনার ফোনের বিরক্তিকর  অ্যাড আশা  বন্ধ হয়ে যাবে। 
আশা করি উপরোক্ত স্টেপগুলো সম্পন্ন করলে আপনার ফোনের বিরক্তিকর অ্যাডগুলো আশা বন্ধ হয়ে যাবে। তবে অনেক হইত মনে করতে পারেন এই সেটিংসটি কোন ফোনের জন্য, নো টেনশন  সকল স্মার্টফোনের জন্য এই একই অপশন। সকল ফোনের সেটিংস অপশনে গিয়ে আপনি এটি বন্ধ করতে পারবেন। 

আপনার মোবাইলের সেটিংস অপশন ছাড়াও বর্তমানে বিভিন্ন অ্যাপ বের হয়েছে যেগুলো ব্যবহারের মাধ্যমে আপনি আপনার ফোনের বিরক্তিকর অ্যাডগুলো বন্ধ করতে পারবেন। চলুন নিম্নে কিছু অ্যাপ সম্পর্কে একটু ধারনা নেওয়া যাক। 

অ্যাপস ব্যবহারের মাধ্যমে যে ভাবে বন্ধ করবেন আপনার মোবাইলের বিরক্তিকর অ্যাড : মোবাইলের সেটিংস বাদেও কিছু জনপ্রিয় অ্যাপ রয়েছে যেগুলোর মাধ্যমে আপনার মোবাইলের অ্যাড বন্ধ করতে পারবেন। নিম্নে কয়েকটি অ্যাপের নাম উল্লেখ করা হলো :-
  • Blokada
  • Adblock Plus
  • Adaway 
  • Block this
  • Adguard Content Blocker
  • Adclear by seven network
উপরে বর্ণিত অ্যাপ গুলো আপনি আপনার ফোনের গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করে আপনার ফোনের বিরক্তিকর অ্যাডগুলো বন্ধ করতে পারেন। একটি অ্যাপ প্লে স্টোর থেকে ডাউনলোড করে কি ভাবে আপনার ফোনের বিরক্তিকর অ্যাডগুলোর বন্ধ করবেন  সে সম্পর্কে নিম্নে  বিস্তারিত আলোচনা করা হলো :

Blokada অ্যাপস ব্যবহার করে যে ভাবে আপনার ফোনের বিরক্তিরকর অ্যাড বন্ধ করবেন : Blokada অ্যাপসটির মাধ্যমে আপনার ফোনের বিরক্তিকর অ্যাডগুলোর নিমিষেই বন্ধ করে রাখতে পারেন।  নিম্নে স্টেপ বাই স্টেপ বর্ণনা গুলো লক্ষ্য করুন-

  • প্রথমে আপনার ফোনটির ডাটা/ওয়াফাই কানেক্ট করুন। তারপর আপনার ফোনের "গুগল প্লে স্টোর" এ প্রবেশ করুন 
  • গুগল প্লে স্টোর এ প্রবেশ করার পর উপরে সার্চ বারে Blokada লিখে সার্চ করুন। সার্চ রেজাল্টের প্রথমে Blokada নামে একটি অ্যাপস আসবে সেটিতে ক্লি করুন। 
  • Blokada ক্লিক করার পরে ইনস্টল অপশন থেকে Blokada ইনস্টল করে নিবেন। ইনস্টল করার সময় কয়েক সেকেন্ড সময় নিবে।
  • Blokada অ্যাপসটি ইনস্টল হয়ে গেলে  ওপেন অপশন আসবে এবং ওপেনে ক্লিক করে Blokada অ্যাপসটি অপেন করবেন। 
  • অ্যাপসটি ওপেন হওয়া পরে সর্ব প্রথমে ব্লকলিস্ট নামে যে অপশনটি থাকবে সেটিতে ক্লিক করুন। 
  • এরপরে কয়েকটি অপশন দেখতে পারবেন, সর্বপ্রথমে "গুডবাই অ্যাডস" নামে একটি অশন পাবেন, যেটি অফ অবস্থায় থাকবে। আপনি উক্ত অপশনটির বাম পাশে বাটনে ক্লিক করে অন করে দিবেন। ঠিক একই ভাবে পরবর্তী অপশনগুলোও অফ করে রাখবেন, তাহলে আশা করা যায় আপনার ফোনে আর বিরক্তিকর কোন মেসেজ বা অ্যাড আসবে না। আপনি সম্পূন্ন ঝামেলা মুক্ত ভাবে আপনার ওয়েব সাইট, সোস্যাল মিডিয়া, ইউটিউবে ভিজিট করতে পারবেন। 

আশা করি আজকের কনেটেন্টটা সম্পূর্ন মনোযোগ সহকারে পড়লে এবং বর্ণনামতে উপরোক্ত স্টেপ গুলো অনুসরণ করলে  আপনি অনেক উপকৃত হবেন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as