ফেসবুক কে বার্তা এনক্রিপ্ট করতে নিষেধ করল যুক্তরাজ্য

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব, প্রীতি প্যাটেল ফেসবুককে হুঁশিয়ারি করেছেন যে ফেসবুক ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রামে এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রবর্তনের পরিকল্পনা "অগ্রহণযোগ্য"। তিনি দাবি করেন যে প্রযুক্তিটি অনলাইনে শিশু নির্যাতন চালিয়ে যাওয়ার এবং পুলিশকে অপরাধীদের ধরতে বাধা দেবে ।


সুরক্ষা এবং গোপনীয়তার মধ্যে বাণিজ্য-বিতর্ক বিতর্ক করতে যুক্তরাজ্যের শিশুদের দাতব্য সংস্থা এনএসপিসিসি আয়োজিত একটি অনুষ্ঠানে এই সতর্কতা এলো। দাতব্য সংস্থা সতর্ক করে দিয়েছেন যে "ব্যক্তিগত বার্তা পাঠানো হচ্ছে সেখানে বেশিরভাগ শিশুর যৌন নির্যাতন অনলাইনে ঘটে" এবং দাবি করেছে যে শেষ-থেকে-শেষ এনক্রিপশন অপব্যবহারের ঝুঁকি বাড়িয়ে দেবে এবং স্টিমি এটি উদঘাটন ও প্রতিরোধের প্রচেষ্টা চালিয়ে যাবে। আপনার যা জানা দরকার তা এখানে।
যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব, প্রীতি প্যাটেল

এন্ড-টু-এন্ড এনক্রিপশন কী? 

সাধারণভাবে, এনক্রিপশনের ক্ষেত্রে গাণিতিকভাবে এনকোডিং ডেটা জড়িত থাকে, এক্ষেত্রে ফেসবুক বা ইনস্টাগ্রাম বার্তাগুলি, যাতে কেবল কোনও গোপন কী সহ এটি পড়তে পারে। কৌশলটি গাণিতিক ধাঁধা গুলির উপর নির্ভর করে যে কী ছাড়াই ভাঙতে প্রচুর পরিমাণে প্রসেসিং শক্তি প্রয়োজন।

এনক্রিপশন
অনলাইনে প্রেরিত কোন বার্তায় কোন এনক্রিপশন থাকতে পারে না, বা এটি কোনও তৃতীয় পক্ষের কাছে প্রেরণের আগে এবং পরে এনক্রিপ্ট করা এবং ডিক্রিপ্ট করা যেতে পারে। উভয় দৃশ্যেই, এমন পয়েন্ট রয়েছে যেখানে আইন প্রয়োগকারী বা হ্যাকার সহ অন্যান্য ব্যক্তিরা বার্তাটি স্বেচ্ছায় বাধা দিতে পারে। 
এন্ড-টু-এন্ড এনক্রিপশন আলাদা কারণ মেসেজটি ব্যবহারকারীর ডিভাইসের এনক্রিপ্ট করা হয় এবং কেবল প্রাপকের দ্বারা অন্য প্রান্তে ডিক্রিপ্ট হয়। তত্ত্বগতভাবে, প্রেরক বা গ্রহীতা ব্যতীত অন্য কেউ যা পাঠানো হয়েছিল তা পড়তে পারে না।

কেন ? কি সমস্যা?

এনএসপিসিসি দাবি করেছে যে এই প্রযুক্তিটি বিপজ্জনক এবং ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলিকে অপব্যবহারের দাগ দেওয়া থেকে বিরত রাখবে এবং আইন প্রয়োগকারী অপরাধ তদন্ত ও মামলা দায়ের থেকে বিরত রাখবে। তবে প্রচুর পরিষেবা ইতিমধ্যে সিগন্যাল এবং ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের মতো এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে । 
রাজ্য সুরক্ষা সংস্থাগুলি "পিছনের দরজা" অনুরোধ করে ধরা হয়েছে যা তাদের বড় প্রযুক্তি সংস্থাগুলির এনক্রিপশন সিস্টেমগুলি বাইপাস করার অনুমতি দেয় । প্রকৃতপক্ষে, মার্কিন অ্যাটর্নি জেনারেল এবং অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেলের কাছ থেকে ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের একটি ২০১৯ চিঠিটি অনুরোধ করেছে যে "সামগ্রীতে আইনী অ্যাক্সেসের উপায় ছাড়াই" বার্তাপ্রেরণ পরিষেবাগুলিতে শেষ থেকে শেষ এনক্রিপশন চালু করা হবে না। ” তবে ঝুঁকিটি হল পিছনের দরজাটি নাগরিকদের নিরীক্ষণের জন্য সরকার ব্যবহার করে এমনকি এটি দূষিত তৃতীয় পক্ষ গুলো দ্বারা আবিষ্কার এবং অপব্যবহার করা যেতে পারে।
 

আরও কিছু জানতে চান? এগুলি চেষ্টা করুন: 

ফেসবুক কেন এনক্রিপশন চায়?

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ
ফেসবুক নিউ সায়েন্টিস্ট কেজানিয়েছে যে লোকেরা হ্যাকার এবং অপরাধীদের থেকে সুরক্ষিত রাখতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন গুরুত্বপূর্ণ হিসাবে দেখায়। ২০১৮ এর একটি ব্লগ পোস্টে , ফেসবুকে গাইল কেন্ট, যিনি এর আগে যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সিতে দুই দশক অতিবাহিত করেছিলেন, বলেছিলেন যে শেষ-থেকে-শেষ এনক্রিপশন নিষিদ্ধ করা কয়েক মিলিয়ন আইন-শৃঙ্খলা রক্ষাকারী মানুষের নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ স্তর সরিয়ে ফেলবে, তবে এছাড়াও "অন্যের চেয়ে কম দায়বদ্ধ পরিষেবা উপলব্ধ থাকায় খারাপ অভিনেতা শেষ থেকে শেষের এনক্রিপশন ব্যবহার করা বন্ধ করবে না"।

আইন প্রয়োগের ক্ষেত্রে ফেসবুক কীভাবে সহায়তা করে? 

ফেসবুক তার প্ল্যাটফর্ম গুলোতে অবৈধ কার্যকলাপ চিহ্নিত এবং প্রতিবেদন করার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করে। ২০১৮ সালে, সংস্থা ইউএস ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েট চিলড্রেনের (এমসিএমসি) কাছে ১৬.৪ মিলিয়ন প্রতিবেদন করেছে এবং জাতীয় অপরাধ সংস্থার অনুমান যে এর ফলে ইউকে ২৫০০ গ্রেপ্তার হয়েছিল।
তবুও, এমসিএমসি অনুমান করে যে সমস্ত ওয়েব পরিষেবা দিতে যদি এন্ড-টু-এন্ড এনক্রিপশন কার্যকর করা হয় তবে এটি অবৈধ কার্যকলাপ সম্পর্কে তার অর্ধেকেরও বেশি টিপস হারাবে। আইন প্রয়োগের ক্ষেত্রে ফেসবুক কীভাবে সহায়তা করে? ফেসবুক তার প্ল্যাটফর্ম গুলোতে অবৈধ কার্যকলাপ চিহ্নিত এবং প্রতিবেদন করার জন্য বিভিন্ন কৌশল ব্যবহার করে। ২০১৮ সালে, সংস্থা ইউএস ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েট চিলড্রেনের (এমসিএমসি) কাছে ১৬.৪ মিলিয়ন প্রতিবেদন করেছে এবং জাতীয় অপরাধ সংস্থার অনুমান যে এর ফলে ইউকে ২৫০০ গ্রেপ্তার হয়েছিল। তবুও, এমসিএমসি অনুমান করে যে সমস্ত ওয়েব পরিষেবা দিতে যদি এন্ড-টু-এন্ড এনক্রিপশন কার্যকর করা হয় তবে এটি অবৈধ কার্যকলাপ সম্পর্কে তার অর্ধেকেরও বেশি টিপস হারাবে।

বিকল্প উপায় আছে? 

এমনকি শেষ-থেকে-শেষ এনক্রিপশন থাকা সত্ত্বেও, যখন আইনগুলি যথেষ্ট পরিমাণে থাকে তখন আইন প্রয়োগকারীর বার্তাগুলি বাধা দেওয়ার উপায় রয়েছে। ট্রানজিটে থাকা বার্তাগুলি ডিক্রিপ্ট করা কঠিন হতে পারে তবে উদ্দেশ্য প্রাপ্ত প্রাপক একবার ডিক্রিপ্ট করে এগুলো অন্য প্রান্তে আটকাতে পারে। যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থার ও পুলিশ অ্যাক্সেস, পরিবর্তনের কম্পিউটার ও ফোনের হ্যাক বা তথ্য ধ্বংস করার ক্ষমতা দেয় । এর মধ্যে বার্তাগুলি এনক্রিপ্ট করার জন্য ব্যবহৃত ব্যক্তিগত কীগুলি খনন করা জড়িত থাকতে পারে, যাতে সেগুলি বাধা দেওয়ার পরে পড়তে দেয় বা সরাসরি ডিভাইসে বার্তাগুলি পড়তে পারে।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনলাইন থেকে আয় করার পরিপূর্ণ গাইডলাইন পেতে নিচের পোস্টগুলো দেখুন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url