২০২০ সালের জেএসসি/জেডিসি পরিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণের নিয়মাবলি

করোনা ভাইরাস সংক্রমণের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২০২০ সালের জেএসসি / জেডিসি পরিক্ষা গ্রহন না করে স্ব স্ব প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের পূর্বের ফলাফলের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে । ইতিমধ্যে এসকল শিক্ষার্থীদের জেএসসি / জেডিসি পরিক্ষায় উত্তীর্ণ সনদপত্র প্রদানের সিদ্ধান্ত ও গৃহীত হয়েছে । 

এখন খুব সহজেই যে কোন শিক্ষার্থী ২০২০ সালের জেএসসি ও জেডিসি পরিক্ষায় উত্তীর্ণ ফলাফলের জন্য সরাসরি অনলাইনে কোন খরচ ছাড়ায় আবেদন করতে পারবে। আবেদনের জন্য নিম্নের পদ্ধতি অনুসরন করতে হবে। 

২০২০ সালের শিক্ষার্থীদের জেএসসি / জেডিসি পরিক্ষায় উত্তীর্ণ সনদপত্র প্রদানের লক্ষে Online এ ফরম পূরণের নিয়মাবলি নিম্নে উল্লেখ করা হলো ।

১। Online এ শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা (Probable list) প্রদর্শন: শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট ( https://www.dhakaeducationboard.gov.bd ) এ ২১-০১-২০২১ তারিখে দেওয়া হবে । উক্ত সম্ভাব্য তারিকা হতে ২৩-০১-২০২১ থেকে ৩১-০১-২০২১ তারিখের মধ্যে Online এ নিম্ন বর্ণিত প্রক্রিয়ার ফরম পূরণ (eFF) সম্পূর্ণ করতে হবে ।

(ক) প্রতিষ্ঠান সমূহকে ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করে OEMS / eFF এ ক্লিক করে EIINPASSWORD দিয়ে Login করে (Probable list) এ যেতে হবে এবং Print করে হার্ডকপিতে লালকালি ব্যবহার করে ()টিক চিহ্ন দিয়ে পরিক্ষাথী সিলেক্ট করতে হবে ।

(খ) উক্ত হার্ডকপি Probable list এ টিক চিহ্নত () শিক্ষাথীর তথ্য মিলিয়ে কম্পিউটারে প্রদর্শণকৃত Probable list থেকে Select করতে হবে ।

(গ) Temporary List Print করে ভালভাবে যাচাই / বাচাই প্রয়জন হলে Select / Unselect করা যাবে ।

(ঘ) Final Candidate List Print করে প্রতি পৃষ্ঠায় প্রতিষ্ঠান প্রধান সাক্ষর করবেন ।

(ঙ) Final Submit বাটন এ ক্লিক করে অবশ্যই Final Submit করতে হবে । অন্যথায় ফরম পূরণ সম্পূর্ণ হবেনা ।

(চ) Final Submit সম্পূর্ণ না হলে উত্তীর্ণ সনদপত্র দেয়া হবেনা ।

২। ফরম পূরণ করতে কোনো “ফি” প্রয়জন হবেনা ।


ফ্রিল্যান্সিং এর মাধ্যমে অনলাইন থেকে আয় করার পরিপূর্ণ গাইডলাইন পেতে নিচের পোস্টগুলো দেখুন। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url