google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

পোর্টফোলিও কী? পোর্টফোলিও কেন বানাবেন? পোর্টফোলিও কেন গুরুত্বপূর্ন?

পোর্টফোলিও কী? 

পোর্টফোলিও বলতে সাধারন অর্থে যা বুঝায় তা হলো কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিজস্ব স্টোর যেখানে শিল্পকর্ম বা কাজের নমুনা সংক্ষন করা হয়। 
আর যদি সহজ ভাষায় একজন ফ্রিল্যান্সারের দিক দিয়ে বলি তাহলে ।একজন ফ্রিল্যান্সার যে বিষয় নিয়ে কাজ করে সে বিষয়ের কিছু কাজের নমুনা যে অনলাইন প্লাটফর্মে সংরক্ষন করে তাকে পোর্টফোলিও বলে। 
আমরা যারা ফ্রিল্যান্সিং পেশায় যুক্ত তাদের অনেক প্রয়োজনীয় একটি জিনিস হলো একটি আদর্শ পোর্টফোলিও। বিশেষ করে যারা গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করে তাদের জন্য একটি পোর্টফোলিও অনেক গুরুত্বপূর্ন।

পোর্টফোলিওর কেন গুরুত্বপূর্ন?

একজন ছাত্র যখন কোন চাকুরিতে জয়েন করে তখন তাকে তার ছাত্রজীবনে অর্জিত সকল সার্টিফিকেট যেমন দেখাতে হয়। সে কী পাশ শুধু মুখে বল্লেই কিন্তু হয় না। তেমনি একজন ‍ফ্রিল্যান্সার শুধু মুখে বল্লে হয় না যে,আমি এইটা পারি,ওইটা পারি সে যে আসলেই পারে তার জন্য ডকুমন্টেস দরকার হয় অর্থাৎ তার কাজের নমুনার দরকার হয়। একজন বায়ার কাজ দেওয়ার পূর্বে অব্যশই দেখবে সে কাকে কাজ দিচ্ছে সে কাজ পাওয়ার যোগ্য কী না? তাই তখন বায়ারকে নিজের দক্ষতার প্রমান হিসেবে কিছু কাজের নমুনা দেখাতে হয় যেটাকে পোর্টফোলিও বলে। 
পোর্টফোলিওতে যদি কাজের কোয়ালিটি,মান সব কিছু ঠিক থাকে তখন বায়ার আসস্ত হয়ে কাজ দিয়ে থাকে। আবার একটি ভাল মানের পোর্টফোলিওর জন্য এমনও হয় যে, বায়ার পোর্টফোলিও দেখে নিজে থেকেই কাজ করিয়ে নেওয়ার আগ্রহ প্রকাশ করে। ভাল মানের পোর্টফোলিও হলে অনেক সুবিধা পাওয়া যায়। নিজের পোর্টফোলিও থাকলে নিজের কাজের সম্পর্কে অনেক ধারনা আসে,যেমন আমি কী পারি? কী কী পারি না? আমার আরও কী স্কিল ডেভোলোপ করা দরকার ইত্যাদি। অনেক ক্ষেত্রে একটি প্রোফেশনাল পোর্টফোলিও থাকলে প্যাসিভ ইনকামেরও সুযোগ সৃষ্টি হয়। 

বর্তমানে জনপ্রিয় কিছু অনলাইন পোর্টফোলিওর নামঃ

 1. behanc
 2. flickr
 4. weebly 
এছাড়াও আরও অনেক অনলাইন প্রোর্টফোলিও ওয়েবসাইট আছে। সবগুরো প্রায় একইরকম কিন্তু সামান্য কিছু পরির্বতন আছে একটি থেকে অপরটির মধ্যে। আপনি চাইলে যে কোন একটি ব্যবহার করতে পারেন। 

একজন ফ্রিল্যান্সারের জীবনে প্রোর্টফোলিও কতটা গুরুত্বপূর্ন তা সরাসরি তুলে ধরা হলো.. 

প্রতিদিন কম বেশি বেশ কয়েকটা পোর্টফোলিও রিভিউয়ের মেসেজ আসে আমার কাছে। কম বেশি সবাই চাই একটা সুন্দর পোর্টফোলিও বানাতে। বানানো ঠিক হলো কিনা, নতুন কিছু করা উচিত কিনা,কোন সাইট বেষ্ট হবে ইত্যাদি প্রশ্ন প্রায় শুনতে হয়। আসলে আমার এই পোর্টফোলিও নিয়ে এতোটাই অধীর যে,আমরা ভুলেই যাই পোর্টফোলিও তৈরীর আসল উদ্দেশ্য টা কি? 
প্রতিটা ফ্রিল্যান্সিং সেক্টরেই পোর্টফোলিও প্রয়োজন হয়। আমরা অনেক ভেবে চিন্তে যখন সিদ্ধান্ত নেই যে গ্রাফিক্স ডিজাইন নিয়েই ফ্রিল্যান্সিং করবো তখন মাথায় আসে পোর্টফোলিও বানাতে হবে। নইলে তো ক্লায়েন্ট পাবো না কাজ পাবো না? আর তখন আমরা স্বরণাপন্ন হই তথাকথিত ফ্রিল্যান্সিং বা ডিজাইন রিলেটেড গ্রুপ গুলোয়। কেউ কেউ একটু আধটু রিসার্চ করি যে কিভাবে পোর্টফোলিও বানালে ভালো হবে। আর আমরা তখন ঢুকে পড়ি Rabit Hole Zone এ। Rabit hole সম্পর্কে জানেন নিশ্চই, একটা মেশিনে অনেক গুলো ছোট গর্ত থাকে আর সেখানে একটা বা কয়েকটা পুতুল বেড়িয়ে আসে যাদের মাথায় হাতুড়ি দিয়ে বাড়ি দিয়ে পয়েন্ট করতে হয়। আর বাড়ি মারতে গেলেই ওই পুতুল ভেতরে ঢুকে যায় আর অন্য কোন গর্ত থেকে বের হয়। 
আপনি আমি আমরা পোর্টফোলিও বানাতে গিয়ে এমনি Rabit Hole গেম খেলতে শুরু করি। কেউ বলে বিহ্যানস এ পোর্টফোলিও করো, তো আবার কেউ বলে ড্রিবলে বানাও পোর্টফোলিও। কেউ বলে instgram এ বানালেই তো ভাল হয়! সে না হয় গেলো ডিজাইন সেক্টরে এভাবে পোর্টফোলিও করলাম। 
ওয়েব ডেভেলপমেন্টের পোর্টফোলিও কিভাবে করবো? অথবা কনটেন্ট রাইটিং? কিংবা UI/UX ডিজাইন? আবার আমরা অনেকে তো ফ্রিল্যান্সিং শুরু করি অনেক গুলো স্কিল নিয়ে। একজন একাধারে ডিজাইনার এবং ডেভেলপার হতেই পারে, তবে তখন পোর্টফোলিও বানানোর ঝামেলাটা কিন্তু আরও বেশি হয়। আবার অনেক সময় এমন হয় যে আপনি ডিজাইন দিয়ে ক্যারিয়ার শুরু করেছেন পোর্টফোলিও বানিয়েছেন আর কিছু দিন পর আপনার মনে হলো আপনি অন্য কিছু করবেন। ওয়েব ডেভেপমেন্ট বা রাইটিং ইত্যাদি। তখন ঐ সেক্টরের জন্য কিন্তু আবার পোর্টফোলিও লাগবে? কিন্তু এত কথার আসল কথা হলো, আমরা পোর্টফোলিও কেন বানাবো? কেন? কেন? কেন? পোর্টফোলিও বানাই আমরা ক্লায়েন্ট কে কাজের স্যাম্পল দেখিয়ে বিজনেস করার জন্য। 
সোজা কথায় এটাই হলো আসল কারণ বা উদ্দেশ্য একটা পোর্টফোলিও বানানোর। তাহলে কেন Dribbble, Behance আর Instagram নিয়ে এত মাথা ঘামাচ্ছি। কেন ওয়েব ডেভলপমেন্ট পোর্টফোলিও করতে Github, StackOverflow ঘাটাচ্ছি? কনটেন্ট রাইটিং এর জন্য ওয়েবসাইট বানানোই বেশি গুরুত্বপূর্ণ মনে করছি? এই ধারণা গুলোই আমাদের কে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে পিছিয়ে দিচ্ছে। 
ফাইভারের মত মার্কেটপ্লেস এ এমন পোর্টফোলিও বানাতে হয় না বলেই মানুষ সেখানে বেশি। একই ভাবে সেখানে কাজ পাচ্ছেও দ্রুত। এই কনসেপ্ট টাই যদি কেউ বিজনেস এ অ্যাপ্লাই করে তাহলেই কিন্তু ক্যারিয়ার বিল্ড আপ অনেক সহজ হয়ে যায়। আমি যখন সিদ্ধান্ত নিয়েছিলাম যে মার্কেটপ্লেস এর বাইরে কাজ করবো, তখন আমার ডিজাইন পোর্টফোলিও ছিল Dropbox। তখন ১ জিবি ফ্রি স্টোরেজ দিত, এখন কত দেয় জানি না। তো ওই Dropbox এ আমার লোগো ডিজাইন, ব্যানার, ফ্লায়ার, প্রিন্ট আইটেম, ব্র্যান্ডিং ডিজাইন, ইভেন্ট ডিজাইন ইত্যাদি ফোল্ডার করে সাজানো থাকতো। আর আমি ওই Dropbox লিংক টাই আমার ক্লায়েন্টদের সাথে শেয়ার করতাম। সেটা দিয়েই আমি কাজ ধরতাম। আমার কাছে Dribbble আর Behance খুবই ঝামেলা মনে হত। 
আমি পোর্টফোলিও বানানো তে মনোযোগ দিয়েছি অনেক পরে এসে। তখন মাথায় একটাই টার্গেট ছিল যে আগে কিছু আয় করতে হবে, যাতে করে পোর্টফোলিও বানানোর জন্য ওয়েব সাইট করার টাকা যোগাড় করতে পারি। পোর্টফোলিও দরকার না সেটা কিন্তু বলিনি। বলছি যে পোর্টফোলিও এর থেকেও important ব্যাপার গুলোয় আগে গুরুত্ব দিতে হবে। যেমন, স্কিল বিল্ড আপ, ক্লায়েন্ট নেটওয়ার্কিং, মার্কেটিং। 
সোজা কথায় যা যা আপনাকে টাকা এনে দেয় সেগুলো বেশি জরুরি। সেগুলো আগে করবো, তারপর সেই টাকা ইনভেস্ট করবো এই ফ্রিল্যান্সিং বিজনেস এ যাতে আরও বেশি টাকা উপার্জন করতে পারি। তাহলে আজকেই যদি আপনাকে কোনো ক্লায়েন্ট কে প্রপোজাল দিতে হয় সে জন্যে আপনার একটা রেডি পোর্টফোলিও দরকার। আর তার জন্য সোজা উপায় হলো, Google Doc। ফ্রি এবং ইফেকটিভ জিনিস। একটা Google Doc এ আপনি আপনার Resume বসান সবার আগে। তারপর আপনি কি কি পারেন তার বর্ণনা দিন। সত্যি টাই বলুন, যতটুকু পারেন, যতটুকু শিখেছেন, সেটাই বলুন। 
নিজের কনফিডেন্স লেভেল অন্তত ভালো থাকবে যে আপনি মিথ্যা কিছু বলেননি। তার পরেই ঐ একই Google Doc এ ইমেজ দিন বা আপনার যা কাজ সেগুলো সাজিয়ে দিন। ব্যাস আপনার ফ্রী তে একটা এফেকটিভ পোর্টফোলিও রেডি হয়ে গেলো। এবার Doc টা শেয়ার করুন আপনার ক্লায়েন্টদের কাছে। এর চেয়ে সহজ উপায়ে পোর্টফোলিও বানানোর উপায় আপাতত জানা নেই আমার।

পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ । আরো কোন বিষয় জানার থাকলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।
Next Post Previous Post
1 Comments
  • Turning Point 2023
    Turning Point 2023 29 July 2023 at 12:57

    Excellent idea

Add Comment
comment url

as