google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

মার্কেটপ্লেসে কথা বলার সিক্রেট ট্রিকস ও মেসেজ টেমপ্লেট

মার্কেটপ্লেসে প্রোফাইল তৈরি করার পর প্রায় অধিকাংশ নবাগত ফ্রিল্যান্সারদের যে সমস্যায় পড়তে দেখা যায় তা হল কথা বলা নিয়ে। কারণ এই মার্কেটপ্লেসগুলো ইন্টারন্যাশনাল পর্যায়ের। মানে হলো এসব মার্কেটপ্লেসে প্রায় সকল দেশের বায়ার রা কাজ দিয়ে থাকে। 

প্রত্যেক চাকুরীর ক্ষেত্রে যেমন ইন্টারভিউ নেওয়ার পর চাকুরীতে যোগদানের অনুমতি প্রদান করা হয় ঠিক তেমনি এইসব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসেও ইন্টারভিউ নেওয়ার পর বায়ার রা কাজ দিয়ে থাকে ফ্রিল্যান্সারদের।

এছাড়াও বায়ারদের মনের ভাব বোঝা বা তারা কি চায় বা কি বলছে তা বুঝে কাজ করতে হয়। তাই সকল কথোপকথনই যেহেতেু ইংরেজিতে করতে হয় তাহলে অবশ্যই কাজ জানার সাথে সাথে উংরেজিতে কথা বলা টাও জানতে হবে। তবে এখানে কথা বলা অনেকটা সহজ। কারণ সকল কথোপকথনই মেসেজ এর মাধ্যমে হয়ে থাকে। তাই বুঝতে একটু আধটু সমস্যা হলে গুগল ট্রান্সলেট এর সাহায্য নেওয়া যেতে পারে। 

কিন্তু বেসিক টা জানতেই হবে। একদমই যে আমরা জানি না বিষয় টা এমন না। অনেকেই কম বেশি ইংরেজি জানি ঠিকই। কিন্তু প্রাকটিস বা চর্চা না থাকায় বলতে পারি না। 

সেই সাথে আমাদের সাহস বা কনফিডেন্স থাকা টাও খুব বেশি প্রয়োজন। তবে অভার কনফিডেন্স ভালো না। বায়ারদের সাথে যথা সম্ভব নম্রভাবে কথা বলার চেষ্টা করুন। সে কি চায় জানার চেষ্টা করুন। আপনার অভিজ্ঞতা সম্পর্কে বলুন। তার কাজ টা কিভাবে করবেন বুঝিয়ে বলুন। সে রাজি থাকলে অর্ডার নিয়ে নিন। এরপর কাজ শুরু করুন। কাজের মাঝে কিছু জানার প্রয়োজন হলে তাকে জানান। এবং সবশেষে সুন্দরভাবে কাজটি জমা দিন।

এইখানে আমরা একটু লক্ষ্য করলে আমাদের বুঝতে সহজ হবে কথা বলার ক্ষেত্রে কোন কোন স্টেপ আমাদের সামনে আসতে পারে। তো চলুন তা দেখা যাক।

সরাসরি বা বস্তবে কোন মিটিং হলে আমরা কিভাবে কথা শুরু করি?

নিশ্চয়, শুরুতে শুভ সকাল/সন্ধা/দিন এরকম কিছু বলার পর স্বাগতম জানাই।  

এই কথাটায় ইংরেজিতে সুন্দরভাবে বলার চেষ্টা করুন। মনে করুন এইটা আপনার অফিস বা কোম্পানী। 

এরপর কি বলার থাকতে পারে? অবশ্যই যে  উদ্দেশ্যে মিটিং সেই বিষযে কথা বলা এবং সে যা বলছে তা বোঝা। আর তারপর সঠিকভাবে উত্তর দেওয়া।

সবকিছু ঠিক থাকলে মিটিং এর উদ্দেশ্য সফল । মানে হলো কাজ নেওয়া। আবার কাজ শেষে তাকে কাজ বুবিয়ে দেওয়া।

এখানে  আরও একটুখানি আছে। আর তা হলো ব্যবহারে বংশের পরিচয়। আর সে ব্যবহার আপনাকে সম্পূর্ণ টা মেসেজ এর মাধ্যমেই বুঝাতে হবে। যা আপনাকে পুনরায় তার কাছ থেকে কাজ পেতে বা তার সুপারিশ এ আরো অনেক কাজ পেতে সহযোগীতা করবে। যেইটা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

সবসময় একটা বিষয় মাথায় রাখা খুবই প্রয়োজন। আর তা হলো কোন অবস্থাতেই কোন বায়ারের সাথে খারাপ ব্যবহার করা যাবে না। এমনকি বায়ার খারাপ ব্যাহার করলেও।

বায়ারদের সাথে কোন ঝামেলাই যাওয়া যাবে না। এতে নিজেরই ক্ষতির সম্ভাবনা বেশি।

শুরুতে কাজ পাওয়ার জন্য তুলনামূলক কম রেটে কাজ করার চেষ্টা করুন্ তাই বলে ১০০ ডলারের কাজ ৫ বা ১০ ডলারে নয়। এত আপনার মূল্যায়ণ থাকবে না। আর প্রাইস নিয়ে কোন অবস্থাতেই ঝামেলা করা যাবে না। সব সময় নম্র থাকার চেষ্টা করুন।

সব চাইতে গুরুতাবপূর্ণ যে বিষয় সেটি হলো এমন কিছু শব্দ আছে যেগুলো কোন অবস্থাতেই মেসেজ বক্সে লিখা যাবেনা। কারণ এই শব্দ গুলো লিখলে আপনার প্রোফাইল সাসপেন্ড হয়ে যাবে। তাই খুবই সাবধান থাকতে হবে এই শব্দগুলো থেকে। 

যে শব্দগুলো লিখা যাবে নাঃ

  • যেমনঃ Pay বা  Pay যুক্ত কোন শব্দ যেমন Payment
  • সরাসরি যোগাযোগ করা যায় এমন কোন মাধ্যম এর নাম যেমনঃ Whatsapp, IMO, Mobile, Phone, Telephone, Twitter ইত্যাদি।
  • আবার সরাসরি রিভিউ চাওয়া যাবে না। অর্থাৎ Review শব্দই লিখা যাবে না।
এই সকল কথাও বলা যায় তবে একটু ট্রিকস খাটিয়ে। তবে তা ব্যবহার যত না করা যায় ততই ভালো। খুব বেশি জরুরী না হলে প্রয়োজন নাই।

যাই হোক। কোন পরিস্থিতে কি বলতে হয় এইটা যদি আগেই জানার কোন সুযোগ থাকত তাহলে অনেক সুবিধা হত। তাই না?

হ্যাঁ আজকে আপনাদের সাথে এরকম কিছু মেসেজ টেমপ্লেট শেয়ার করব, যা ধেকে পরিপূর্ণ ধারনা নিতে পারবেন। এমনকি প্যাকটিস করলে এই সকল মেসেজ টেমপ্লেট এর মধ্যেই আপনার কথোপকথন শেষ করতে পারবেন।

ফ্রিল্যান্সিং এর পরিপূর্ণ গাইডলাইন পেতে নিচের পোস্টগুলো দেখুন। 

মেসেজ টেমপ্লেট এর পিডিএফ ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরো কোন বিষয় জানার থাকলে আমাদের ফেসবুক পেইজে মেসেজ করুন।

ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as