google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

৪টি বেস্ট প্রুফরিডার।নির্ভুলভাবে লেখার জন্য

 মনে করুন কিছু লিখছেন কোন একটি বিষয়ে এখন লেখাটি লেখার ক্ষেত্রে যদি ভুল না হয় একদম পরিষ্কার পরিচ্ছন্ন থাকে তাহলে নিশ্চয়ই দেখতে ভালো লাগবে তাই নয়কি!

তাই ৪টি নির্ভুল লেখার এপস আছে যা দিয়ে খুব সহজেই আমি নির্ভুলভাবে লেখতে পারি। তা নিয়েই আজকের আর্টিকেল। তাই ব্যাপারগুলো ভালোভাবে জানতে চাইলে শেষ পর্যন্ত পড়ার অনুরোধ রইলো।



নির্ভুলতার এপ্লিকেশন

প্রত্যেকটি এপ্লিকেশনের স্বল্পভাবে বিস্তারিতো জানানো হলো।প্রত্যেকটি আলাদাভাবে দেখানো হলো

১.গ্রামারলি (Grammerly)

প্রিমিয়াম মূল্যঃ প্রতি মাসের $২৯.৯৫ থেকে শুরু কিংবা বাৎসরিক $১১.৬৬ থেকে শুরু। 

গ্রামারলি প্রুফরিডার টুলস এর মধ্যে অন্যতম একটু টুলস যা মূলত বিভিন্ন ব্লগাররা,শিক্ষার্থীরা এবং অন্যান্য পেশাদার ব্যাক্তিবর্গ ব্যবহার করে থাকে। তারা তাদের সুন্দর লেখার ক্ষেত্রে ব্যবহার করে থাকেন। এটা ব্যবহার করা অত্যন্ত সহজ। এটা ব্যবহার করে খুব সহজেই ব্যাকরণিক ভুলগুলো শনাক্ত করা যায়।

গ্রামারলি ডাউনলোড করা লাগে না খুব সহজেই "My Grammerly" পেইজে গিয়ে "upload" এ ক্লিক করতে হবে।


এরপর আপনার যা লেখা আছে তা গ্রামারলি এডিটরে পেস্ট করে দিন।এরপর এই টুলটি আপনার লেখার মধ্যের ব্যাকরণিক ভুল এবং বানানের ভুল সহজেই শনাক্ত করে ফেলবে।

এরপর ভুলগুলোতে ক্লিক করলে আপনার সামনে সঠিক উত্তর বা কাছাকাছি সঠিক উত্তর প্রদর্শন করবে, যা আপনি ক্লিক করে সেই স্থানে বসাতে পারবেন।


এরপর সাইডেই আপনার সকল ভুলগুলোকে একত্রে দেখাবে।  আপনি চাইলে পাশ থেকে সঠিক উত্তরটির সাজেশন্স থেকে নিয়ে সেই জায়গায় বসাতে পারবেন।

গ্রামারলি এক্সটেনশন

গ্রামারলি তাদের ওয়েবভিত্তিক সেবা চালু করলেও বিভিন্ন ব্রাউজারে ব্যবহারের জন্য নির্দিষ্টভাবে এরজন্য গ্রামারলি এক্সটেনশন আছে। ক্রোম,সাফারি,ফায়ারফক্স এবং মাইক্রোসফট এজ এর মধ্যে গ্রামারলি এক্সটেনশন পাওয়া যায়।


গ্রামারলি এক্সটেনশন ইনস্টল করার পর তা একটিভেট করলে স্বয়ংক্রিয়ভাবে পেজের ভুলগুলো শনাক্ত করে ফেলবে। তবে স্বয়ংক্রিয়ভাবে চালু করবার জন্য এক্সটেনশনটিকে একটিভেট করা থাকতে হবে। এর জন্য যখন আপনি গ্রামারলি ব্যবহার করতে চান তখন আপনার ব্রাউজারে থাকা গ্রামারলি আইকনে ক্লিক করে "Check Grammer and Spelling" এই অপশনটি চালু করে দিতে হবে।

এটা কোনো ব্যাপার হবেনা যে আপনি কোন ওয়েবসাইটে কাজ করছেন যেমনঃ ওয়ার্ডপ্রেস,ব্লগ কিংবা ফেইসবুকে। গ্রামারলি এক্সটেনশন স্বয়ংক্রিয়ভাবে আপনার লেখাকে সুন্দর করতে সর্বদা প্রস্তুত থাকবে।

যদি এইগুলো বাদে আপনার কাজ করতে মন চায় কিংবা আপনি আপনার ফোনে এটা ব্যবহার করতে চান তবে গ্রামারলি এপ্লিকেশন আছে। যা ফোন বা ডেস্কটপের উভয়ের ক্ষেত্রে ব্যবহারযোগ্য। আর না চাইলে গ্রামারলি ওয়েবভিত্তিক প্রোগ্রাম ব্যবহার করতে পারেন।

গ্রামারলি প্রিমিয়াম ফিচার

আপাতত অনেক জানলেন গ্রামারলির ব্যাপারে। তাহলে যেহেতু অনেককিছু জেনে গেছেন তাহলে অবশ্যই এবার প্রিমিয়ামের ব্যাপারে জানা যাক যে কী কী ফিচার পাওয়া যাবে। নিন্মোক্ত ফিচারগুলো পাওয়া যায় প্রিমিয়ামেঃ

  • অত্যাধুনিক বিরামচিহ্ন,কনটেক্স,ব্যাকরণ এবং বাক্য দেখা
  • নিজের লেখার স্টাইলের সাথে সাজেশন্স তৈরি করতে পারবেন।
  • সাজেশন্স পাবেন ভোকাবুলারি বৃদ্ধি করার জন্য
  • প্লেগারিজম চেক 

শুরুতে নতুন ব্লগাররা প্রুফরিডারের বিনামূল্যে ভার্সনটা ব্যবহার করেন কিন্তু যদি একটু টাকা আয় করতে শুরু করেন তাই প্রিমিয়াম ভার্সনে চলে যাওয়ার ব্যাপারে সাজেস্ট করবো অবশ্যই।

২. প্রোরাইটিংএইড (ProWritingAid)

প্রিমিয়াম মূল্যঃ বাৎসরিক $৬০ কিংবা একবার মূল্য $২১০।

প্রোরাইটিংএইড আরেকটি সবচেয়ে নামিদামি প্রুফরিডার যাতে উপরের লেভেলের ফিচার সমৃদ্ধ আছে। ঝটপট একটু দেখলেই প্রোরাইটিংএইডের ওয়েব এডিটরের বুঝ যাবেন এর কার্যক্ষমতা কতোটা অত্যাধুনিক।

প্রোরাইটিংএইড ওয়েব এডিটর

এটাও অনেকটা গ্রামারলির মতোই,এটারো বিনামূল্য ব্যবহারের জন্য ওয়েব এডিটর আছেন। প্রোরাইটিংএইডের ওয়েব এডিটর মূলত আপনার লেখার ব্যাকরণ,বানান এবং লেখাগত সমস্যা নির্দেশ করবে।ভুলগুলি আন্ডারলাইন করা থাকবে প্রধান এডিটরে, তবে আপনি "Real Time" বাটনে ক্লিক করে নির্দিষ্ট সমস্যা বের করতে পারবেন।


দেখতেই পাচ্ছেন প্রত্যেকটি সমস্যা আলাদাভাবে দেয়া আছে নীল ব্যাকরণের জন্য,হলুদ ধরণের জন্য এবং লাল বানানের জন্য।

এছাড়াও অন্যান্য প্রুফরিডারের থেকে, প্রোরাইটিংএইড আপনাকে আপনার পুরো প্যাসেজটিকে সুন্দরভাবে সাজাতে সাহায্য করবে রিডেবলিটির মাধ্যকে স্টাইল পরিবর্তন করতে পারবে। আর অন্যান্য প্রুফরিডারের মতো আপনি শব্দে ক্লিক করলে সংশোধন দেখতে পাবেন আন্ডারলাইন করা শব্দের।


যখন সব ধরণের ভুল সংশোধন হয়ে আছে তা বেশিরভাগ মানুষের জন্য যথেষ্ট।  তবে প্রোরাইটিংএইডের আরো কয়েকটি ট্রিক আছে। উদাহরণস্বরূপ, এতে একটি বিল্ট-ইন টুল যা মূলত লেখার একটি সারমর্ম তৈরি করে এর উপর একটি নাম্বার প্রদান করে থাকে।


প্রোরাইটিংএইড আপনার লেখার আর্টিকেলে একাধিকবার ব্যবহৃত শব্দ খুঁজে বের করেন। আর এই অপশনটি আপনি ওয়েব এডিটর উপরের টুলবারে পাবেন।


প্রোরাইটিংএইড ব্রাউজারের জন্য

ওয়েব এডিটরের পাশাপাশি আপনি চাইলে ব্রাউজারে প্রোরাইটিংএইড এক্সটেনশন ব্যবহার করতে পারবেন। এইটা মেইনলি আগে গুগল ক্রোমে ব্যবহার করা গেলেও বর্তমানে সাফারি,ফায়ারফক্স,গুগল ডক্স এবং মাইক্রোসফট ওয়ার্ডে ব্যবহার করা যায়।


তবে একটি জিনিস মনে রাখবেন যে যদি আপনি অন্যান্য সার্ভিসে ব্যবহার করতে চান তবে আলাদাভাবে তা ডাউনলোড করতে হবে। ধরুন,গুগল ক্রোম বা সাফারিতে যদি ব্যবহার করে থাকেন তবে সেটা মাইক্রোসফট ওয়ার্ডের ব্যবহার করা যাবেনা। এর জন্য আলাদাভাবে এড-অন ডাউনলোড করতে হবে।

প্রোরাইটিংএইড প্রিমিয়াম ফিচার

প্রিমিয়াম ফিচারে আপনি যেসব সুবিধাগুলো পাবেন তা হলোঃ

  • জলদি রিপোর্ট অসীম সংখ্যার শব্দের জন্য
  • ৫০টি ফ্রী প্লেগারিজম চেক প্রতিবছরে
  • ডেস্কটপ অ্যাপে অনুমতি প্রদান
  • পড়াশুনার রিসোর্সে অনুমতি প্রদান করে যার মাধ্যমে লেখার দক্ষতা বৃদ্ধি করার জন্য 

এছাড়া প্রোরাইটিংএইড প্রটেকশন ও দিয়ে থাকে যদিও তা অনলাইন প্রুফরিডিং টুলস তাও।

৩. হোয়াইটস্মোক (WhiteSmoke)

প্রিমিয়াম মূল্যঃ মাসিক $৬.৫৯ এবং $১৭.৯৫ প্রতি মাসে বিজন্যাস ক্লাসের জন্য।

প্রথমত হোয়াইটস্মোক এমন একটি টুলস যার ফ্রী ভার্সন নেই। তাই এটা মূলত পেশাগত লেখকরা বেশি ব্যবহার করে থাকেন। অন্যান্য প্রুফরিডিং টুলসের থেকে এমন সুবিধা পাবেন যা আলাদা।  এর মাধ্যমে একসাথে ২৫০টার বেশি শব্দ চেক করতে পারবেন।


ধরুন আপনি একজন ফ্রেশ স্নাতক পাশ করা কিংবা ফ্রীল্যান্সার এবং আপনি একটি লিংকড-ইনের আইডিতে প্রুফরিডিং এর একসাথে ২৫০ এর অধিক শব্দ একসাথে চেক করতে চাচ্ছেন সামারির জন্য। আর এরজন্য হোয়াইটস্মোক আপনাকে সেই সুবিধা দিয়ে থাকবে। আপনি মূলত ব্রাউজারের এক্সটেনশন কিংবা ডেস্কটপ এপ্লিকেশন ব্যবহার করতে চাইলে অবশ্যই পেইড ভার্সন কিনে তারপর চালাতে হবে। তাই ওরা আপনাকে যদি এই স্কীম দেয় যে আপনি যা ব্যবহার করবেন তার উপর বিল আসবে তাহলে ফেলে দিবেন না,কারণ হোয়াইটস্মোক সবকিছু আয়ত্তের মধ্যে থেকেই করে।

হোয়াইটস্মোক ব্রাউজারের জন্য

আপনি যদি হোয়াইটস্মোক যদি আপনার দরকারের জন্য "Essential" প্ল্যান হিসেবে গ্রহণ করেন। তাহলে আপনি প্রুফরিডিং আপনার ব্লগের জন্য তবে এর প্রিমিয়াম এক্সটেনশন গ্রহন করতে পারেন। এর মধ্যে বেসিক প্ল্যান আপনি তিনটি পাবেন তা হলোঃ ব্যাকরণ শনাক্তকরণ,প্লেগারিজম শনাক্ত এবং অনুবাদক।


যেভাবে আপনি চেয়েছিলেন হোয়াইটস্মোক এপ্লিকেশন  সেইভাবেই কাজ করবে তারা ব্যাকরণ,বিরাম চিহ্ন এবং বানানের ভুলগুলো শনাক্ত করবে। আর আপনি যদি চান কোন শব্দগুলি ভুল সংশোধনের ক্ষেত্রে বসবে সেগুলোকে আপনি চেক করতে পারবেন "Check Text" এর মাধ্যমে।


এছাড়াও হোয়াইটস্মোক আপনার লেখার বিস্তারিত লেখার ভুলগুলো প্রদর্শন করবে।এতে করে আপনার লেখার এবং ভুলগুলো যাতে ভবিষ্যতে না করেন তার ফলে আপনার দক্ষতা ডেভেলপ হবে। তাই বেশিরভাগ পেশাগত লেখক এটাকে তাদের জীবনের বাকিদিনের জন্য প্রুফরিডার হিসেবে গ্রহন করেন।


হোয়াইটস্মোক ডেস্কটপ এপ্লিকেশন

যদি আপনি হোয়াইটস্মোক এর ডেস্কটপ এক্সটেনশন এর দিকে নজর দিয়ে থাকেন। অবশ্যই আমি আপনাকে সাজেস্ট করবো "প্রিমিয়াম" আর "বিজন্যাস প্ল্যান" আপনার ডেস্কটপ এপ্লিকেশনে আরো কিছু ডলার খরচ করতে। অভিজ্ঞতা থেকে বলা আয় মাইক্রোসফট ওয়ার্ডে এটি অনেক ভালোভাবে কাজ করে প্রুফরিডিং হিসেবে।


হোয়াইটস্মোক প্রিমিয়াম এবং বিজন্যাস ফিচার

এমনিতেই হোয়াইটস্মোক ফ্রী নয় তবুও এর প্রিমিয়ামের মধ্যে পার্থক্য আছে বেশি দামে। তাই বেশি দামে যা ফিচার পাবেন তা হলোঃ

  • মাইক্রোসফট অফিস ইন্ট্রগেশন
  • একসাথে তিনটি কম্পিউটারে বিজন্যাস প্ল্যানের মাধ্যমে ব্যবহার করতে পারবেন
  • প্রিমিয়াম ডেস্কটপ এপ্লিকেশন উইন্ডোজ আর ম্যাকের জন্য।

৪. জিঞ্জার (Ginger)

প্রিমিয়াম মূল্যঃ মাসিক $২৯.৯৬ কিংবা $৪.৯৯ প্রতি মাসে এক বছরের জন্য

এই লিস্টে মূলত যেহেতু পুরানো এপস রয়েছে তাই সেইক্ষেত্রে জিঞ্জার হলো একটি সমাধান যা আপনাকে ভুল পথে নিবে না।জিঞ্জার একটি রিলায়েবল প্রুফরিডিং টুলস যা আপনাকে উচ্চ কোয়ালিটির আর্টিকেল লিখতে সাহায্য করবে। এটা বিভিন্ন ভুল শনাক্ত করে, রিয়েল টাইম কারেকশন,কন্টেক্সচুয়াল শব্দ প্রদান করে এবং সাজেশন্স প্রদান করে সাহায্য করে থাকে। 

জিঞ্জার ক্রোম এবং সাফারির জন্য

গ্রামারলি অনুরূপ জিঞ্জারের ও ব্রাউজার এক্সটেনশন রয়েছে।এবং গুগল ক্রোম,সাফারিতে খুব ভালোভাবে সমাধান দিয়ে থাকে। এটি মূলত একটি উইন্ডো অপেন করে কাজ করতে সাহায্য করে।আপনার ভুলগুলোকে হাইলাইট করে দেয় সাইটের ইন্টারফেসে।


গ্রামারলি কিংবা জিঞ্জার উভয়েই ওয়েবভিত্তিক অনেক ভালো একটি প্রুফরিডিং তা না বললেই নয়। যখন গ্রামারলি স্ক্রীনে অন থাকে কাজ করতে দেরি করে সেখানে জিঞ্জার সময় দেরি না করে এবং বারবার সমস্যা চেঞ্জ না করি একসাথে পুরো টেক্সটের সমাধান প্রদান করে থাকে। এই সমাধানের জন্য "Rephrase" টুলটি দিয়ে কাজ করানো লাগে।


আরেকটি জিনিস যা জিঞ্জারকে আপনি ব্যবহার করবেন তা হলো "জিঞ্জার বিজন্যাস প্ল্যান" এতোটাই স্ক্যালেবল যে আপনি খুব সহজেই অনেক মেম্বার এড করতে পারবেন প্ল্যানের মধ্যে। এর ফলে আপনার সাথের ব্লগার বন্ধুরাও আপনার বদৌলতে খুব সহজে প্রুফরিডিং টুল ব্যবহার করতে পারবেন। জিঞ্জার ৪০টি বিভিন্ন ভাষায় শব্দ পরিবর্তন করতে পারে।


হয়ত এটা হোয়াইটস্মোক থেকে অতটা বেশি ভালোনা কারণ হোয়াইটস্মোক একসাথে ৫০টি ভাষায় অনুবাদ করে বলে। তবুও এটা অন্তত ফ্রীতে আপনাকে অনেক বেশি কিছুই দিচ্ছে।

অনুবাদক এর ক্ষেত্রে জিঞ্জার সবচেয়ে বেশি কাজ করে বাহিরের দেশের শিক্ষার্থীদের জন্য।

জিঞ্জার উইন্ডোজের জন্য

উইন্ডোজে যদি জিঞ্জার আপনার প্রাইমারী ব্যবহৃত প্রুফরিডিং হয় তবে তা আপনাকে অনেক ইউনিক ফিচার প্রদান করে থাকবে। "পার্সোনাল ট্রেইনার" টুল ব্যবহার করে আপনি আপনার নিজের লেখার দক্ষতা বৃদ্ধি করতে পারবেন যা অনেক কাজে লাগবে।


অনেকের কাছে "টেক্সট রিডার" ফিচারটি কাজে লাগে।এটা বেশি কাজে লাগে যখন আপনি বাহিরের দেশের কোন পোস্ট লিখেন তখনের জন্য এটা সবচেয়ে বেশি কাজে দেয়।


জিঞ্জার প্রিমিয়াম ফিচার

যেহেতু আপনি অলরেডি একটি প্রুফরিডিং টুলস নিয়ে নিয়েছেন তবুও আপনাকে একবার এর প্রিমিয়াম ফিচার সম্পর্কে জেনে নিতে বলবো। আর আরেকবার ভাবতে বলবো কারন প্রিমিয়াম ফিচারে পাবেন-

  • পার্সোনাল ট্রেইনারের অনুমোদন
  • টেক্সট রিডারে প্রবেশের অনুমোদন
  • আনলিমিটেড ব্যাকরণ চেক
  • গভীরের ভুলগুলি বিশ্লেষণ করা

কোন প্রুফ রিডিং টুল আপনি গ্রহণ করবেন

এতোকিছুর ব্যাপারে বিস্তারিত বলার পর এখন বলাই যায় শেষের দিকে এসে কোন টুলসটি আপনার জন্য ভালো হবে। আর কোনটিকে আপনার নির্বাচন করা উচিত আপনার সবসময়ের প্রুফরিডিং টুল হিসেবে।

  1. ব্যবহারের দিক দিয়ে,গ্রামারলি কথা বলতে গেলে এটি ব্রাউজার এক্সটেনশন দিয়ে ফ্রীতেই আপনাকে ভুল সমাধানের সুযোগ করে দিচ্ছে। যা মূলত আপনি অন্যান্যগুলোতে পাবেন না।
  2. হোয়াইটস্মোক মূলত তাদের জন্য বাজেটে আসবে যারা মাইক্রোসফট এর ওয়ার্ডের কাজ করে রহাকে বেশি।
  3. প্রিমিয়াম ফিচারের ক্ষেত্রে,প্রোরাইটিংএইড মূলত তার নামের চেয়ে বেশি মূল্যর সুবিধা প্রদান করে থাকে। তাই এর লাইনআপ টুলের প্রতি কৃতজ্ঞ থাকা উচিত।
  4. দলগত কাজের ক্ষেত্রে,জিঞ্জার বিজন্যাস অবশ্যই থাকা উচিত। তাই যদি আপনি আপনার দলগত সমন্বয়সাধণ করে বৃদ্ধি করতে চান তবে আপনার জন্য জিঞ্জার অনেক কাজে লাগবে।

আরো কিছু প্রুফরিডিং টুলস

  • আফটার দ্যা ডেডলাইন


আফটার দ্যা ডেডলাইন যা পূর্বে পলিস মাই রাইটিং নাম ছিলো।এটি একটি সরাসরি কাজ করা প্রুফরিডিং টুল যা আপনাকে ভুল ধরিয়ে দিবে। শুধু লেখাটি কপি করে পেস্ট করে এরপর "Check Writing" ক্লিক করলেই কাজ হয়ে যাবে।

  • টাইপলি


টাইপলি একটি ফ্রী প্রুফরিডিং টুল যা সহজেই কেউ মিস করতে চাইবেনা। এতে বিভিন্ন ফিচার আছে ওয়েব এডিটরে যা দিয়ে কাজ করা সহজ হয় যেমনঃ রিডিং টাইম ট্র‍্যাকার,টেক্সট এডিটর,পিডিএফ রিপোর্টস।

  • প্রুফরিডিং টুল


যদিও প্রুফরিডিং টুল ফ্রী নয় তবুও ইহা সমতা রাখে সাধারণ এবং সর্বোপরী সুবিধার মধ্যে।এটা মূলত অনেক বড় লেখার সমস্যা বের করে এবং বিভিন্ন সুবিধা যেমনঃ ক্লিচেস,ডুপ্লিকেট শব্দ,কনফিউজড বাক্য ইত্যাদি বের করতে সাহায্য করে।


তাই সবশেষে এটাই বলবো আপনার যেটা দরকার সেই অনুযায়ী সঠিক প্রুফরিডিং টুলস ব্যবহার করুন। যাতে স্বাচ্ছন্দ্যে লেখালেখির কাজ করতে পারেন। সমস্যায় না পরতে হয় কখনো।

আজ আর্টিকেল এই পর্যন্তই। আশা করি আলহামদুলিল্লাহ ভালো লাগবে। আর ভালো লাগলে অবশ্যই শেয়ার করে পাশে থাকবেন।ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as