google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

কিভাবে ম্যাকোস এবং আইফোনে ওয়াইফাই নেটওয়ার্ককে প্রাধান্য দিবেন।

 আজকে আমরা একটি খুব  গুরুত্বপূর্ণ  বিষয়  সম্পর্কে  জানবো।  সেটা  হলো  ম্যাক( mac)  এবং আইফোনে( iphone) ওয়াইফাই সংযোগ সম্পর্কে । ম্যাককে প্রতিটি নেটওয়ার্ক ইন্টারফেসের ইউনিক আইডি বলা হয়। ম্যাক এড্রেসকে ফিজিক্যাল এড্রেসও বলা হয়।

 আমরা এখন আধুনিক  যুগে বসবাস করি । যেখানে ম্যাক  এবং আইফোন  খুবই জনপ্রিয় । আর Wifi  এর মাধ্যমে আজকাল সর্বাধিক  ইন্টারনেট ব্যবহার হয়। এটি বর্তমান বিশ্বের সবখানে রয়েছে। বেশিরভাগ জায়গাতে একাধিক ওয়াইফাই নেটওয়ার্ক সংযোগের জন্য এটি দুর্দান্ত, তবে এটি দ্বি-তরোয়ালের ভূমিকা পালন করে। আপনি দেখতে পাবেন, একাধিক ওয়াইফাই নেটওয়ার্ক থাকার ফলে আপনার কোনটির সাথে সংযোগ স্থাপন করা উচিত সে সম্পর্কেও প্রশ্ন উঠে, কারণ একটি থেকে অন্যটির নেটওয়ার্ক কাভারেজ ভালো থাকতে পারে । 


বর্তমানে বেশিরভাগ অপারেটিং সিস্টেম বিশেষ করে ম্যাকোস(macOS) এবং আইওএস(IOS) বেশ চালাক। এগুলোর ক্ষেত্রে  ওয়াইফাই নেটওয়ার্কগুলির মাঝে পার্থক্য  এবং সুইচ করা সম্ভব হয়না। এটি  শেষমেশ এমন পরিস্থিতি সৃষ্টি করে যেখানে আপনি একটি ওয়াইফাই নেটওয়ার্কের সাথে যুক্ত হবেন কিন্তু আপনার কাছে দুর্দান্ত বিকল্প নেটওয়ার্ক থাকা সত্ত্বেও দূর্বল সংযোগের অভিজ্ঞতা অর্জন করতে হয়। তবে ভাগ্যক্রমে ম্যাক(mac) এবং আইফোন/আইপ্যাডের ক্ষেত্রে একটি উপায় রয়েছে।


ম্যাক অপারেটিং সিস্টেমে ওয়াইফাই নেটওয়ার্কগুলোকে প্রাধান্য দেওয়াঃ

          আমি যে কারণে ম্যাকোসকে ভালোবাসি তার অন্যতম একটি কারণ হল এটি একটি সুন্দর ইউজার এক্সপেরিয়েন্স দেয়, এবং ব্যাবহারকারীকে অন্য সবকিছুর চেয়ে এগিয়ে রাখে (হ্যাঁ, আপনি এর সাথে একমত নাও হতে পারেন, তবে এটি আমার কয়েক বছরের অভিজ্ঞতা)। ম্যাকোস সিয়েরার এবং এর আগের বৈশিষ্ট্যগুলো প্রায়শই উপেক্ষা করা হয়, আর তা হল আপনি আপনার ম্যাকের সাথে সংযোগ স্থাপন করতে চান এমন কমান্ড দ্বারা পছন্দের নেটওয়ার্কগুলিকে প্রাধান্য দেওয়ার ক্ষমতা। এটি ব্যাবহার করে কোন নেটওয়ার্কের বেশি কাভারেজ রয়েছে তা নির্ণয় করতে পারবেন। যাতে সেগুলো অ্যাক্টিভ থাকলে আপনার ম্যাকটি প্রথমে তাদের সাথে সংযুক্ত হয়ে যায়। এক্ষেত্রে তাদের সাথে সুইচও করবে।


ফিচারটি এক্টিভেট করার নিয়মঃ 

ধাপ-১ঃ  প্রথমে আপনি আপনার ম্যাকের মেনুবারের ওয়াইফাই আইকনটিতে ক্লিক করুন এবং “ওপেন নেটওয়ার্ক প্রিফারেন্স” এ ক্লিক করুন বা সেটিংস অ্যাপ্লিকেশন চালু করে নেটওয়ার্ক প্রিফারেন্স প্যানেলে যান।


 এরপর দেখতে পাবেন ওয়াইফাইটি বাম পাশের বারে রয়েছে। তারপরে ডান দিক থেকে নিচের দিকে “অ্যাডভান্সড” এ ক্লিক করুন।


ধাপ-২ঃ পরবর্তি উইন্ডোটি “প্রিফার্ড নেটওয়ার্ক” নামে একটি কলাম শো করবে যেখানে আপনার ম্যাকে আশপাশের সমস্ত ওয়াইফাই নেটওয়ার্ক তালিকাভূক্ত হবে। এই কলামটির ঠিক নিচে আপনি প্লাস এবং মাইনাস বাটন দেখতে পাবেন। এই বাটনগুলি একটি সিলেক্টেড নেটওয়ার্ককে যথাক্রমে তালিকার উপরে বা নিচে স্থানান্তর করবে।

এই জিনিসটির এখানে তালিকায় শীর্ষে থাকা নেটওয়ার্কগুলির নিচের অংশগুলির তুলনায় অগ্রাধিকার রয়েছে। তাই এখন আপনাকে যা করতে হবে তা হল যে নেটওয়ার্কগুলো আপনি তাদের সাথে সংযোগ করতে চান সেগুলোকে সাজানো। এর মানে হল কোন নেটওয়ার্কটি আপনি সর্বদা সংযুক্ত রাখতে চান কেবল সেটিই বাছাই করুন এবং প্লাস চিহ্নটি এই তালিকার একেবারে শীর্ষে নিয়ে গিয়ে ব্যাবহার করুন। তেমনিভাবে আপনি যদি কোন নেটওয়ার্ক কম ব্যাবহার করতে পছন্দ করেন সেটিকে তালিকার শেষের দিকে সরিয়ে নিন।


ধাপ-৩ঃ সব করা হয়ে গেলে OK ক্লিক করুন। এবার আপনার ম্যাক ভবিষ্যতের জন্য আপনার করা তালিকাটি  মনে রাখবে, ফলে পারফেক্ট ওয়াইফাই সংযোগের অভিজ্ঞতাটাও সুন্দর হবে।


IOS  এ ওয়াইফাই নেটওয়ার্কগুলোকে প্রাধান্য দেওয়াঃ

      ম্যাকোসে ওয়াইফাই নেটওয়ার্কগুলিকে অগ্রাধিকার দেওয়ার সহজ উপায় রয়েছে, আইওএস 10 বা পূর্ববর্তী কোনও সংস্করণ এ জাতীয় কোন উপায় রাখেনি। বস্তুতঃ এটি ম্যাকের চেয়ে আইফোন ও আইপ্যাডগুলিতে বিশেষত বড় সমস্যা, তবুও অ্যাপল এটিকে সমাধান করেছে বলে জানা নেই। তবে এর অর্থ এই নয় যে এটি এখনও করা যায়না।

আপনার আইফোনটিতে কোন পছন্দসই নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে, উপরের বর্ণিত পদক্ষেপগুলি ব্যাবহার করে এতি আপনার ম্যাকের পছন্দসই নেটওয়ার্ক হিসেবে চিহ্নিত করুন, তাহলে আপনার আই ডিভাইসটিও তৈরী থাকবে।

অবশ্য এই প্রক্রিয়াটির কিছু সতর্কতা রয়েছে। উভয় ডিভাইসে একই অ্যাপল আইডি সহ আপনার একটি ম্যাক থাকতে হবে। এখন পর্যন্ত এটিই একমাত্র উপায়।



আইফোন, আইপ্যাড এবং ম্যাকের ওয়াইফাই অগ্রাধিকার সেট আপ করুন।

   আইফোন, আইপ্যাড কিংবা ম্যাকের ওয়াইফাই নেটওয়ার্ক সেট আপের পদ্ধতি উপরে আলোচনা করা হয়েছে। এই পদ্ধতিটি ম্যাকের পক্ষে বেশ সহজ হলেও অন্যান্য আই ডিভাইসের ক্ষেত্রে বেশ কঠিন। এগুলো ছাড়াও যদি অন্য কোন উপায় আপনাদের জানা থাকে তবে আমাদের জানাতে ভূলবেন না।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as