google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ছাত্রজীবনে ফ্রিল্যান্সিং করলে কী কী সুবিধা পাওয়া যাবে?

আমার যারা ছাত্র-ছাত্রী আছি তারা পড়াশুনা বাদেও সারা দিন নানা কাজে সময় ব্যয় করে থাকি। আমার চাইলেই এই সময়কে ভাল কাজে লাগাতে পারি সাথে ছাত্রজীবনেই নিজের খরচ সহ পরিবারের হাল ধরতে পারি।বর্তমানে ফ্রিল্যান্সিং পেশা এমন আকার ধারন করেছে যে অনেক মানুষ চাকুরী ছেড়ে এই পেশায় চলে আসছে। কারন এই পেশায় কোন লস নাই সাথে মানসিক কোন চাপ নাই নিজের স্বাধীনতা আছে আবার ইনকামও অন্য সকল জবের চেয়ে অনেক অংশে বেশি। 
একজন ছাত্র/ছাত্রীর ২৪ ঘন্টা সময়ের মধ্যে প্রায় ৬ ঘন্টা কলেজ বা ভার্সিটিতে সময় ব্যয় করে ।আবার ৫-৬ ঘন্টা নিজ বাসায় পড়াশুনা করে থাকে, প্রায় ৬ ঘন্টা ঘুমায় আর ৩ ঘন্টার মতো সময় খেলাধুলাসহ প্রয়োজনীয় যাতায়াত বা অন্যকিছু করে থাকে। তাহলে বাঁকি থাকছে ৩ ঘন্টা যা চাইলেই বের করা সম্ভব। আর এই সময়টুকু ফেসবুক বা অন্য কোন মাধ্যমে ব্যয় না করে ফ্রিল্যান্সিং শেখার জন্য ব্যয় করলে ছাত্রজীবনেই পরিবারের হাল ধরতে পারবে হোক সে ছেলে অথবা মেয়ে।


ছাত্রজীবনে ফ্রিল্যান্সিং করলে লাভ কি কি? 

১. ইংরেজিতে যথেষ্ট দক্ষ হওয়া যায়: 

ফ্রিল্যান্সিং এমন একটি পেশা যেখানে সকল কিছুই ইংরেজীতে হয়ে থাকে। বায়ারদের সাথে সাথে কথা বলা বায়ারের কাজের বর্ননা পড়া এবং সেটি পড়ে নিজের মতো করে রিপ্লায় করা । এতে করে প্রতিদিন ইংরেজী চর্চা হয় সাথে ইংরেজির ভয়-ভীতি দূর হয়ে যায়। এতে করে ইংরেজিতে কথা বলার যে জড়তা থাকে তা পানির মত সহজ হয়ে যায় । স্কূল-কলেজে শিক্ষকের কাছে বছরের পর বছর ইংরেজী ক্লাস করলেও আপনি যা ইংরেজি শিখবেন,সেখানে মাত্র ৩ মাস বিদেশী বায়ারদের সাথে ইংরেজীতে কমিউনিকেশন করলে তার চাইতে অনেক বেশী ইংরেজি শিখতে পারবেন । সেটাও সম্পূর্ণ প্র্যাকটিক্যালি এবং কম সময়ে। 

২. আইটি স্কিল্ড হওয়া যায়ঃ 

বর্তমানে আমরা এমন এক প্রজন্মতে আছি যেখানে আইটি সেক্টরের গুরুত্ব বলে শেষ করতে পারবেন না। সকালে ঘুম থেকে ওঠে আবার ঘুমানো পযন্ত আপনার আমার সাথে এই সেক্টর জড়িত। তেমনি ফ্রিল্যান্সিং করতে গিয়ে একজন ছাত্র/ছাত্রী ওয়েব রিসার্চ করে অনেক কিছু বের করতে হয় আবার যে কোন বিষয় নিয়ে পুঙ্খানুপুঙ্খভাবে তথ্য কালেকশন করতে হয়। এই ভাবে একজন ছাত্র/ছাত্রী ডিজাইন,প্রোগ্রামিং ল্যাংগুয়েজ,ডাটা কমিউনিকেশন ইত্যাদি নানা বিষয়ে জ্ঞান লাভ করে যা ছাত্র/ছাত্রীর জন্য ভবিষ্যতে কাজে দেয়। 

৩. খারাপ সঙ্গ বা বদ অভ্যাস থেকে দূরে থাকা যায়ঃ 

একটা টিনেজ ছেলে/মেয়েরা পড়াশুনার পাশাপাশি বিনোদন বা শুধু ভাল লাগার জন্য অনেক খারপ অভ্যাস তৈরী করে ফেলে সাথে অসৎ সঙ্গে সাথে নিজেকে জড়িয়ে নিজের সর্বনাশ ডেকে আনে। বিভিন্ন আজেবাজে কাজে জড়িয়ে পড়ে।পক্ষান্তরে কোন ছাত্র/ছাত্রী যদি ফ্রিল্যান্সিং এর মতো মজার জগতে একবার ঢুকতে পারে তবে এটাই তার কাছে সবচাইতে বেশী ভাল লাগার মাধ্যম হয়ে যাবে । তাছাড়া প্রতি মাসে যখন পকেটে নিজের উপার্জন কার টাকা আসবে তখন এটা আরও মধুর মত লাগবে । তখন নিজের ভালমন্দ নিজেই বুঝতে শিখবে।  

৪.ভবিষ্যত চাকুরীর জন্য প্রস্তুত হওয়া সহজ হয়ঃ

ছাত্রজীবনে ফ্রিল্যান্সিং করলে নিজরে স্কিল সব বিষয়েই মোটামুটি হয়ে যায়।বিভিন্ন বিদেশী বায়ারের সাথে কথা বলতে বলতে কথা বলার জড়তা দূর হয়ে যায় পাশাপাশি ইংরেজীতে সহজেই কথা বলার দক্ষতাও তৈরী হয়।ফ্রিল্যান্সিং করতে গিয়ে বিভিন্ন প্রশ্নের সামনে পড়তে হয়ে ফলে ভবিষ্যতে চাকুরীর ভাইবা বোর্ডে কোন সমস্যা হওয়ার সম্ভবনা কম থাকে।আবার বিভিন্ন বিদেশী কম্পানীতে কাজ করার অভিজ্ঞতা থাকার জন্য দেশে জবের জন্য এন্ট্রি লেভেলে না সরাসরি মিড লেভেলে জয়েন হওয়ার সম্ভবনা থাকে । যদিও বা একজন প্রোফেশনাল ফ্রিল্যান্সার হলে জব করার কোন দরকার হয় না। 

৫. দায়িত্বশীল ও কর্মঠ হওয়া যায়ঃ 

ফ্রিল্যান্সিং করতে করতে একটা ছেলে বা মেয়ের দায়িত্ববোধ বেড়ে যায় কারন এখানে যে বায়ারা থাকে তাদেকে সঠিক সময়ে সঠিকভাবে কাজের ডেলিভারি দিতে হয়। বিদেশী বায়ারা সময়কে অনেক মূল্যায়ন করে তাই একজন ফ্রিল্যান্সারেরও সময় সম্পর্কে সচেতনতা বেড়ে যায়। প্রফেশনাল হয়ে ওঠে কাজের এবং সময়ের গুরত্ব দিতে শিখে। অনেক বড় বড় কম্পানির কাজ করতে করতে নিজের ভবিষ্যতের কর্মপরিকল্পনা সম্পর্কে ধারনা চলে আসে। নিজের উপার্জিত টাকার সঠিক ব্যবহার করতে শিখে সাথে টাকার মূল্য দিতেও শিখে। মূলত ছাত্রজীবনে ফ্রিল্যান্সিং শিখলে ভবিষ্যত নিয়ে চিন্তার কোন কারন থাকে না। নিজেকে পরিবারের বোঝা হতে হয় না। পরিবারের আর্থিক দুঃসময়ে পাশে দাড়ানো যায়।নিজের সকল সখ ইচ্ছা পূরণ করা যায়।কম বয়সে অনেক টাকার মালিক হওয়া যায়। 

আশা করি, আপনি বুঝতে পেরেছেন আসলেই ছাত্রজীবনই ফ্রিল্যান্সিং শুরু করার উপযুক্ত সময় কিনা? 
 পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ফ্রিল্যান্সিং, আউটসোর্সিং বা অনলাইন থেকে আয় সংক্রান্ত যে কোন বিষয় জানার থাকলে কমেন্ট করে আমাদের বলুন।
Next Post Previous Post
1 Comments
  • techtop24
    techtop24 31 March 2022 at 17:14

    This comment has been removed by a blog administrator.

Add Comment
comment url

as