google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করতে Wget এর ব্যবহার

  Wget   দ্বরা ইন্টারনেট থেকে  কোনও কিছু ডাউনলোড করতে ব্যবহার করা যেতে পারে। তাই এটিকে কমান্ড  লাইন ইউটিলিটি বলে  ।হয়তো এটি এইচটিটিপি, এইচটিটিপিএস বা এফটিপি প্রোটোকলের মাধ্যমে পাওয়া যাবে  । অন্যথায় উইজেট  ডাউনলোড করতে সক্ষম হবে না। উইজেটটি বেশ কয়েকটি উপায়ে ব্যবহার করা যেতে পারে । যেমন আপনি কোনও ওয়েবসাইটের প্রতিটি চিত্র ডাউনলোড করতে উইজেট ব্যবহার করতে পারেন বা আপনি একটি একক ফাইলও ডাউনলোড করতে পারেন। এমনকি  এটি  সম্ভব হলে ডাউনলোডগুলি পুনরায় শুরু করতে সক্ষম। সুতরাং, আপনি যদি ভাবেন যে  Wget   কীভাবে কাজ করে এবং এটি আপনার জন্য কী করতে পারে । তাহলে চলুন জেনে নেই  উইজেট কীভাবে ব্যবহার করবেন ।



উইজেট ইনস্টল করার উপায় 

১. ম্যাকস সিয়েরায় উইজেট ইনস্টল করা 

উইজেট ব্যবহার শুরু করার আগে  এটি আমাদের সিস্টেমে ইনস্টল করতে হবে। তবে ভাগ্যক্রমে, বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি পূর্বনির্ধারিত উইজেটের সাথে আসে।  সুতরাং আপনাকে কোনও অতিরিক্ত কাজ করতে হবে না। তবে, আপনি যদি ম্যাক এ থাকেন তবে আপনাকে উইজেট ইনস্টল করতে হবে। এটি হোমব্রিউ  ব্যবহার করে সহজেই করা যায়। আপনার যদি কোনও সহায়তা প্রয়োজন হয় তবে আপনাকে অনুসরণ করতে হবে এই পদক্ষেপগুলি ।

  • প্রথমত, আপনাকে উইজেট ডাউনলোড করতে  আপনার ম্যাকে হোমব্রিউ ইনস্টল করতে হবে। এটি করার জন্য  কেবলমাত্র টার্মিনালটি চালু করুন এবং নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন 

  • কমান্ডটি সমাপ্ত হওয়ার পরে আপনার সিস্টেমে হোমব্রিউ  ইনস্টল হবে। আপনি এখন প্যাকেজ ইনস্টল করতে হোমব্রিউ ব্যবহার করতে পারেন । যেমন  Wget   টার্মিনালে, কেবল নিম্নলিখিত কমান্ডটি লিখুন ।

হোমব্রিউ স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে ডাউনলোড, আনপ্যাকিং এবং  Wget  ইনস্টল করা শুরু করবে। আপনার নেটওয়ার্কের গতির উপর নির্ভর করে এই পদক্ষেপটি কিছু সময় নিতে পারে। তাই ধৈর্য ধরুন এবং  কমান্ডটি শেষ হয়ে গেলে আপনার ম্যাকের জন্য উইজেট ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত। এটি ইনস্টল করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে, কেবল এই কমান্ডটি ব্যবহার করুন ।

২. উইন্ডোজ উইজেট ইনস্টল করা

উইন্ডোজে উইজেট ইনস্টল করতে আরও কিছুটা প্রচেষ্টা লাগে তবে এটি সহজেই করা যায়। আপনি যদি আপনার উইন্ডোজ পিসিতে উইজেটটি ইনস্টল করতে চান তবে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:
  • প্রথমে  Cygwin (সাইগউইন) ডাউনলোড করুন এবং তারপরে ডাউনলোড করা সেটআপ ফাইলটি চালান।
  • এটি যখন  ডাউনলোড  এর জন্য জিজ্ঞাসা করবে, তখন "ইন্টারনেট থেকে ইনস্টল করুন" বলে বিকল্পটি চয়ন করুন এবং "পরবর্তী" এ ক্লিক করুন


  • সাইগউইনের জন্য একটি ইনস্টলেশন ডিরেক্টরি এবং সেইসাথে একটি ডিরেক্টরি চয়ন করুন যেখানে এটি প্যাকেজ ফাইলগুলিকে ইউটিলিটিগুলির জন্য সংরক্ষণ করবে।


  • পরবর্তী স্ক্রিনে আপনাকে নিজের ইন্টারনেট সংযোগটি নির্বাচন করতে হবে। আপনি যদি প্রক্সি ব্যবহার করে থাকেন তবে এটির প্রক্সি প্রকারটি চয়ন করুন এবং বিশদটি পূরণ করুন। যদিও বেশিরভাগ ব্যবহারকারীর জন্য পছন্দটি হবে "Direct Connection


  • তারপরে আপনাকে মিররগুলির একটি তালিকা প্রদর্শিত করবে এরপর সাইগউইন ডাউনলোড করতে এগুলির মধ্যে যে কোনও একটি চয়ন করুন। ডাউনলোড যদি ব্যর্থ হয় তবে আপনি আবার একটি আলাদা আয়না দিয়ে আবার চেষ্টা করতে পারেন


  • পরবর্তী উইন্ডোতে, "wget" অনুসন্ধান করুন এবং উপরে আসা তালিকার "ওয়েব" এর পাশের প্লাসে ক্লিক করুন। এখানে, "উইজেটের" পাশের চেকবক্সটি স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করা হবে। কেবল "NEXT" এ ক্লিক করুন।


  • পরবর্তী স্ক্রীন আপনাকে ডাউনলোড করার জন্য প্রয়োজনীয় প্যাকেজগুলি প্রদর্শন করবে। শুধু "NEXT" ক্লিক করুন।


  • ইনস্টলেশন শেষ হয়ে গেলে, আপনাকে ডেস্কটপ আইকনটি তৈরি করতে এবং / অথবা শুরু মেনুতে একটি এন্ট্রি যুক্ত করতে চাইলে আপনাকে জিজ্ঞাসা করা হবে। এটি সম্পূর্ণ ব্যক্তিগত পছন্দের বিষয়, তবে আমি আপনাকে কমপক্ষে এটি শুরু মেনুতে যুক্ত করার পরামর্শ দিচ্ছি, যাতে আপনি এটি সহজেই খুঁজে পেতে পারেন


  • এটাই. উইজেট এখন আপনার উইন্ডোজ পিসিতে ইনস্টল করা আছে। তবে আপনি কমান্ড প্রম্পট থেকে এটি চালাতে সক্ষম হবেন না। পরিবর্তে, আপনাকে সাইগউইন টার্মিনাল চালু করতে হবে এবং সেখান থেকে উইজেট ব্যবহার করতে হবে।
কীভাবে উইজেট ব্যবহার করবেন

এখন আমরা আমাদের সিস্টেমে ওয়াগেট আপ পেয়েছি এবং আসুন, ইন্টারনেট থেকে ফাইল, ফোল্ডার এবং এমনকি পুরো ওয়েবসাইটগুলি ডাউনলোড করার জন্য আমরা উইজেটটি ব্যবহার করতে পারি  ।তার দুর্দান্ত উপায়গুলি অন্বেষণ করা যাক। আপনার সিস্টেমে উইজেটের সাথে আপনি করতে পারেন এমন কয়েকটি আকর্ষণীয় কাজ এখানে।

নোট: আমি ম্যাকবুক এয়ারে ম্যাকস সিয়েরা 10.12.3 বিটা চলমান উইজেটে ব্যবহার করছি। তবে যেহেতু আমরা যে ইউটিলিটিটি ব্যবহার করছি তা একই উইজেট সুতরাং আপনি যে কোনও অপারেটিং সিস্টেমে উইজেট চালু করতে পারেন সেগুলিতে কমান্ডগুলি একই থাকবে।

১. ফাইল ডাউনলোড করতে উইজেট ব্যবহার করুন
আপনি সহজেই ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করতে উইজেট ব্যবহার করতে পারেন। শুধু নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন


  • একটি ফাইল ডাউনলোড করুন এবং একটি নির্দিষ্ট ফাইলের নাম সহ এটি সংরক্ষণ করুন

সার্ভারগুলিতে থাকা ফাইলগুলির মাঝে মাঝে খুব অদ্ভুত নাম থাকে এবং আপনি ফাইলটি ডাউনলোড করতে চাইতে পারেন এবং উইজেটটি স্বয়ংক্রিয়রূপে এমন কোনওটির নাম পরিবর্তন করে যা আপনাকে আরও বোঝায়। এটি করতে, কেবল নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন


কেবলমাত্র নির্দিষ্ট ফাইল টাইপগুলি ডাউনলোড করুন

একটি ওয়েব সার্ভার বিভিন্ন ফাইল বিভিন্ন হোস্ট করা হতে পারে। সুতরাং, আপনি যদি কেবল সার্ভারের সমস্ত পিডিএফ, বা সমস্ত জিআইএফ ডাউনলোড করতে চান? কেবল নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

এই বিশেষ কমান্ডটি মার্ক জাকারবার্গ তার হার্ভার্ড ডর্ম রুমে ব্যবহার করেছিলেন, কেবল একটি কমান্ড দিয়ে সমস্ত চিত্র ডাউনলোড করতে এবং কুখ্যাত ওয়েবসাইট "ফেসম্যাস.কম" তৈরি করতে।


২. উইজেটের সাহায্যে একাধিক ইউআরএল থেকে ফাইলগুলি ডাউনলোড করুন
বলুন যে আপনাকে ইন্টারনেটে বিভিন্ন স্থান থেকে ফাইল ডাউনলোড করতে হবে। Url1 এ একটি পিডিএফ ফাইল থাকতে পারে, url2- তে একটি গুরুত্বপূর্ণ জিপ ফাইল এবং url3 তে অন্য কিছু থাকতে পারে। আপনি যদি ঐতিহ্যবাহী উপায়ে উইজেট ব্যবহার করেন তবে আপনাকে এটি তিনবার চালাতে হবে। তবে এটি করার আরও অনেক সহজ উপায় আছে।

  • প্রথমে আপনার যে সমস্ত ইউআরএল থেকে ডেটা ডাউনলোড করতে হবে তা দিয়ে একটি ফাইল তৈরি করুন। আপনি প্রতিটি ইউআরএলকে তার নিজস্ব লাইনে রেখেছেন তা নিশ্চিত করুন। ফাইলটি সংরক্ষণ করুন এবং নিশ্চিত করুন যে আপনি নামটি মনে রেখেছেন

  • টার্মিনালে, সমস্ত URL থেকে ফাইল ডাউনলোড করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন


যেখানে "ফাইল_নাম" হ'ল আপনার প্রয়োজনীয় সমস্ত ইউআরএল দিয়ে তৈরি করা ফাইলটির নাম যা থেকে আপনার স্টাফ ডাউনলোড করা প্রয়োজন।

৩. উইজেটের সাথে একটি সম্পূর্ণ ওয়েবসাইট ডাউনলোড করুন
হ্যাঁ, আপনি যে অধিকার পড়া। আপনি পুরো ওয়েবসাইটের সামগ্রীগুলিও ডাউনলোড করতে Wget ব্যবহার করতে পারেন। স্পষ্টতই, যদি ওয়েবসাইটটি খুব বড় হয় তবে এই কমান্ডটি শেষ করতে প্রচুর সময় নেবে, এটি আপনার সিস্টেমে প্রচুর স্থান খাবে তা উল্লেখ করার দরকার নেই। এটি বলেছে, আপনি যদি একটি সম্পূর্ণ ওয়েবসাইট ডাউনলোড করতে উইজেট ব্যবহার করতে চান তবে নীচের কমান্ডটি ব্যবহার করুন ।


এটি আপনার কার্যনির্বাহী ডিরেক্টরিতে "লোকাল-ডিআইআর" ফোল্ডারে পুরো ওয়েবসাইটটি ডাউনলোড করবে। ওয়েবসাইটের ফাইলগুলি ওয়েবসাইট হিসাবে একই নামে একটি ফোল্ডারে সংরক্ষণ করা হবে, "ওয়েবসাইট-ইউআরএল" ধন্যবাদ।

৪. ওয়েব স্পাইডার হিসাবে উইজেট ব্যবহার করুন
আপনি ওয়েব ক্রলার বা  এর মতো উইজেটকেও কাজ করতে পারেন। আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান তার URL টি বৈধ কিনা তা নিশ্চিত করতে চাইলে এটি সহায়ক। ওয়েব মাকড়সা হিসাবে উইজেট ব্যবহার করতে এবং ইউআরএলগুলির বৈধতা পরীক্ষা করতে, কেবল নীচের কমান্ডটি ব্যবহার করুন:


এটি যা আপনার উল্লিখিত URL টি উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করে দেখবে এবং চেকের ফলাফলগুলি আপনাকে বলে একটি প্রতিক্রিয়া পাবেন।

ইতিবাচক প্রতিক্রিয়া:


নেতিবাচক প্রতিক্রিয়া:


৫. অসম্পূর্ণ ডাউনলোডগুলি চালিয়ে যান
এটি   wget করতে পারে এমন আরও একটি দুর্দান্ত জিনিস। বলুন আপনি উইজেটের সাহায্যে একটি ফাইল ডাউনলোড করছেন, তবে কোনও কারণে আপনাকে আপনার ল্যাপটপটি বন্ধ করে দিতে হয়েছিল। পরের বার আপনি একই ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করতে চান, উইজেট আসলে আপনার জন্য ডাউনলোডটি চালিয়ে যেতে পারে। আপনি কেবলমাত্র সেই একই ফোল্ডারে এসেছেন যেখানে আপনি শেষবার ফাইলটি ডাউনলোড করছেন এবং তা নীচের আদেশটি ব্যবহার করুন:


যখন উইজেট দেখতে পাবে যে ফাইলটির একটি অংশ ইতিমধ্যে আপনার সিস্টেমে উপস্থিত রয়েছে, এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোডটি চালিয়ে যাবে।
নোট: সার্ভারের ফাইলটি ডাউনলোড করার চেষ্টা করার পরে আপনি যদি সেই সময়টিকে পরিবর্তিত করে থাকেন তবে আপনার এই কমান্ডটি ব্যবহার করা ঠিক  নয়, কারণ এটি একটি দূষিত ফাইলের ফলস্বরূপ যা আপনি পড়তে পারবেন না।

এছাড়াও, যদি সার্ভার ক্রমাগত ডাউনলোডগুলি মঞ্জুরি না দেয় তবে উইজেট স্ক্র্যাচ থেকে ডাউনলোড শুরু করতে অস্বীকার করবে। আপনি যদি স্ক্র্যাচ থেকে ডাউনলোড শুরু করতে চান তবে আপনাকে প্রথমে আপনার সিস্টেম থেকে আংশিক ডাউনলোড করা ফাইলটি মুছতে হবে।


৬. ডাউনলোডের গতি সীমাবদ্ধ করুন
আপনি যদি ফাইলগুলি ডাউনলোড করতে এবং এর পাশাপাশি ইন্টারনেট ব্রাউজ করার জন্য উইজেট ব্যবহার করছেন তবে আপনি সম্ভবত উইজেটের মাধ্যমে আপনার সমস্ত ব্যান্ডউইথ ব্যবহার করতে চান না। তবে উইজেটে এমন একটি যুক্তি রয়েছে যা আপনি ব্যাগউইথের পরিমাণ সীমিত করতে ব্যবহার করতে পারেন যা WGet আপনার সিস্টেমে ফাইল ডাউনলোড করতে ব্যবহার করতে পারে


নোট: মনে রাখবেন গতিটি বাইটে উল্লিখিত হয়েছে, বিটগুলিতে নয়। সুতরাং, আপনি যদি উইজেট –limit-হার = 20k ব্যবহার করেন তবে এটি ব্যান্ডউইথের ব্যবহারকে 20 কেবি নয়, 20 কেবি সীমাবদ্ধ করবে।
 
৭. এফটিপি সার্ভার থেকে ফাইল ডাউনলোড করতে উইজেট ব্যবহার করুন
আপনার যদি কোনও এফটিপি সার্ভার থেকে কোনও ফাইল ডাউনলোড করতে হয় তবে আপনি এটি উইজেটের মাধ্যমেও করতে পারেন। এফটিপি সার্ভার থেকে ফাইলগুলি ডাউনলোড করতে কেবল নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:


  • লগইন সহ এফটিপি সার্ভার থেকে ফাইলগুলি ডাউনলোড করুন
যদি আপনার এফটিপি সার্ভারের ডাউনলোড ফাইলগুলিকে অনুমতি দেওয়ার জন্য লগইন প্রয়োজন হয় তবে আপনি কেবল উইজেটের সাথে শংসাপত্রগুলিও পাস করতে পারেন। কেবলমাত্র নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন।




সহজেই ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করতে উইজেট ব্যবহার করুন
আপনি ইন্টারনেটে যে কোনও জায়গা থেকে ফাইল ডাউনলোড করতে উইজেট ব্যবহার করতে পারেন। আর Wget প্রায় সর্বদা কাজ করার সময়, কিছু নির্দিষ্ট সার্ভার রয়েছে যা উইজেটে অ্যাক্সেস রোধ করে ।এক্ষেত্রে, আপনি আপনার উইজেট কমান্ডের জন্য ব্যবহারকারী-এজেন্ট পরিবর্তন করার চেষ্টা করতে পারেন।  এটি কোনও প্রস্তাবিত পাঠ্যক্রম নয়, আপনি যদি না জানেন যে আপনি কী করছেন। বেশিরভাগ ক্ষেত্রে উইজেট আপনাকে যেকোন ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করতে দেবে, যতক্ষণ না আপনার এতে অ্যাক্সেস এবং এর ইউআরএল রয়েছে।

সুতরাং, আপনি কখনও ইন্টারনেট থেকে ফাইল ডাউনলোড করতে উইজেট ব্যবহার করেছেন?  এইচটিটিপিএস এবং এফটিপি প্রোটোকলগুলির মাধ্যমে ফাইলগুলি ডাউনলোড করতে উইজেট ব্যবহার করে আপনার অভিজ্ঞতা সম্পর্কে আমাদের জানান।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as