google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

অ্যান্ড্রয়েড ফোনে ইউএসবি ওটিজি'র (OTG) সকল সম্যসার সমাধান

 প্রযুক্তির অগ্রগতির দুর্দান্ত গতির সাথে ইউএসবি (USB) ওটিজি (OTG) স্মার্ট ফোন শিল্পে একটি দুর্দান্ত উদ্ভব নিয়ে এসেছে এবং অল্প সময়ের মধ্যে স্মার্টফোনের ব্যবহার যোগ্যতা বাড়িয়ে ক্রমবর্ধমান ভূমিকা পালন করেছে। তবে প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসে ইউএসবি ওটিজি (OTG) সাপোর্ট করে না। আপনার ফোনে ইউএসবি ওটিজি ফ্ল্যাশ ড্রাইভটি প্লাগ করার মাধ্যমে ফাইল অ্যাক্সেস করতে পারেন। ইউএসবি টাইপ-সি ফরম্যাটের ক্যাবলগুলি ওটিজি এর মাধ্যমে ফাইল অ্যাক্সেস করছে অনেক দ্রুত। তবে এটি সুবিধাজনক হবে না যদি আপনার ফোনে কম স্টোরেজের একটি প্লাগ থাকে।যাইহোক, কিছু ইউএসবি ওটিজি র সমস্যা রয়েছে যা অনেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর মুখোমুখি হয়। এই সমস্যার সমাধান জানতে হলে আপনাকে পুরো পোস্টটি পড়তে হবে। 



ইউএসবি ওটিজি কী?

ইউএসবি ওটিজি (on the go) হ'ল একটি স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন যা কোনও ডিভাইসকে একটি ইউএসবি ডিভাইস থেকে ডেটা পড়তে এবং লেখার অনুমতি দেয়।  একবার সংযুক্ত হয়ে গেলে ওটিজি একটি হোস্ট হয়ে যায় এবং এটি ফ্ল্যাশ ড্রাইভ, মাউস, ক্যামেরা, কীবোর্ড ইত্যাদির মতো ডিভাইসে সংযুক্ত হতে পারে।

যাতে, এই ডিভাইসগুলি অ্যান্ড্রয়েড ডিভাইসে সংযুক্ত করা যায়।  সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস এই প্রযুক্তি সমর্থন করে না।  যদিও কিছু ডিভাইস এই প্রযুক্তিটিকে সমর্থন করে তবে এটি ব্যবহারকারীদের জন্য সমস্যা তৈরি করে।

আপনার ডিভাইসে OTG সাপোর্ট করে কি না তা পরীক্ষা করুন

কি? ইউএসবি ওটিজি ফ্ল্যাশ ড্রাইভ ফোনে সাপোর্ট করছে না এটি একটি বিরক্তিকর ব্যাপার তাই না । এজন্য  আপনার ডিভাইস সম্পর্কে আপনাকে প্রথমে যা জানতে হবে তা হলো আপনার ফোন ওটিজি সাপোর্ট করে কি না। বেশিরভাগ স্মার্টফোনের মালিকরা ক্রয়ের আগে ওটিজি সাপোর্ট করে কি না তা পরীক্ষা করে না। এজন্য ফোন ক্রয়ের আগে ওটিজি সাপোর্ট করে কি না তা দেখে নিন। 



সফটওয়্যার সামঞ্জস্য সমস্যা ঠিক করুন

যদি আপনার স্মার্টফোনটি ইউএসবি ওটিজি সাপোর্ট করে তবে সফটওয়্যার সামঞ্জস্যের বিষয়টি তখন আপনার অন্য ফাইল ম্যানেজার অ্যাপলিকেশনটিতে স্যুইচ করা দরকার, যাতে পোর্টেবল ডিভাইসের অন্যান্য ফাইল ফরম্যাটগুলির সাথে কাজ করতে পারে। আপনি যদি সক্ষম ফাইল ম্যানেজার ব্যবহার করেন তবে পুরনোর পাশাপাশি একটি নতুন থাম্ব ড্রাইভ আপগ্রেড করতে পারবেন।

আপনার যদি কোনও পুরনো টেক ইউএসবি সাপোর্টকারী ডিভাইসে সংযোগ করেন তবে এতে আরো শক্তির প্রয়োজন হয়। বিখ্যাত প্রস্তুতকারকদের ইউএসবি ওটিজি ড্রাইভ একটি ট্যাড বিট যা ব্যয়বহুল হতে পারে তবে আপনার ডিভাইস অনেক ভালো কাজ করবে এবং ব্যাটারি ও চিপস ভালো সার্ভিস দিবে। বিশেষত বিখ্যাত নির্মাতারা sanDisk এর মত। এভাবে নিশ্চত করতে পারবেন যে হার্ডওয়্যারটি সফটওয়্যারটির সাথে ভালো সিক্ষ্রোনাইজ করছে।




হার্ডওয়্যার অসামঞ্জস্য কিনা তা পরীক্ষা করুন

যদি আপনার  ডিভাইসটি পুরনো হয় এবং ওটিজি পূর্বে ব্যবহৃত প্রযুক্তিগুলোর পেছনে থাকে, তাঁর পরেও আপনার ডিভাইসটি নতুন প্রযুক্তির ডিভাইস ওটিজি আনুষঙ্গিকগুলি আটকাতে পারে না। পুরনো ওটিজি টেকটি সংযুক্ত আনুষঙ্গিক এবং ডিভাইসগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য আরও বেশি শক্তি ব্যবহার করে এবং নতুন ওটিজি টেকটি সর্বনিম্ন সম্ভাব্য ক্ষমতায় ডিভাইসগুলির কাজ নিশ্চিত করার জন্য তৈরি করা হয়। আপনি যদি কোনো পুরনো টেক ইউএসবি ওটিজি সাপোর্ট করে এমন ডিভাইসে সংযোগ করেন তবে এটি সম্ভবত সংযোগ করবে না কারন এটি আরও শক্তির প্রয়োজন হয়  যা যন্ত্রটিতে এতটা নির্গত হয় না।

এখন একমাত্র উপায় হলো, আপনাকে সমস্ত আনুষাঙ্গিক বা পেরিফেরালগুলি  ব্যবহার করার চেষ্টা করা উচিত যা স্যান্ডস্কির মতো বিখ্যাত এবং নির্ভরযোগ্য সংস্থাগুলির দ্বারা তৈরি করা হয়। অর্থাৎ পেরিফেরালগুলি বিশ্বস্ত ব্রান্ডের দ্বারা নির্মিত হয়। 

ইএস ফাইল এক্সপ্লোরার ব্যবহার করুন

একটি ভালো ফাইল ম্যানেজার ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় কারন আপনার ডিভাইসে সফটওয়্যারটি ইউএসবি ওটিজি-তে সংযুক্ত হওয়ার পরে ফাইল ফরম্যাটটিকে চিনতে পারবে না। আপনি প্লে স্টোরে অনেক ফাইল ম্যানেজার পাবেন সেখান থেকে আপনার সুবিধা মতো একটি ইনস্টল করে নিবেন ।

Es file explorer একটি ফাইল ম্যানেজার যা ওটিজি ড্রাইভারগুলিতে ডেটা পড়তে এবং হার্ডওয়্যার ও সফটওয়্যারগুলির মধ্যে সংযোগ করতে অত্যাধুনিক অ্যালগরিদমগুলি ব্যবহার করে। এটি আপনাকে ওটিজি পেরিফেরালগুলিতে কঠিন ফাংশন আবিষ্কার করতে সহায়তা করে। 

উদাহরণস্বরূপ, আমি আমার নতুন অ্যান্ড্রয়েড ফোনে তুলনামূলকভাবে পুরানো ফ্ল্যাশ ড্রাইভটি প্লাগ করেছি এবং নেটিভ ফাইল ম্যানেজারটি সনাক্ত করতে ব্যর্থ হয়েছিল।  আমি ইএস ফাইল এক্সপ্লোরারের মতো পৃথক ফাইল ম্যানেজার ইনস্টল করার পরেই ফাইলগুলি অ্যাক্সেস করতে পারি যা সিস্টেম ফাইল অপারেশনগুলির উন্নত স্তরের সাথে কাজ করতে পারে।

FAT-32 ইউএসবি ফরম্যাট সেট করুন

কখনও কখনও অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি একটি ভুল ফাইল ফরম্যাটের কারণে ওটিজি (OTG) ডিভাইসটিকে চিনতে ব্যর্থ হয়। সুতরাং, এই পদ্ধতিতে, ব্যবহারকারীদের ইউএসবি ওটিজি (OTG) সম্পর্কিত বিষয়গুলি ঠিক করার জন্য ফ্যাট 32 এ ইউএসবি ফর্ম্যাট সেট করতে হবে।
ওটিজি সম্পর্কে আরো জানতে ক্লিক করুন 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as