FREELANCERS IT https://www.freelancersit.com/2020/11/hud.html

যেভাবে ম্যাকের ভলিউম/ ব্রাইটনেস ওভারলে HUD পরিবর্তন করবেন

 বর্তমান বিশ্বে অ্যাপল অত্যধিক সমাদৃত। রিসেন্টলি অ্যাপল যে সমস্ত ডিজাইন পরিবর্তন করেছে তার মধ্যে ব্রাইটনেস / ভলিউম কন্ট্রোল ওভারলে (Overlay) পুরো নয় গজ বেঁচে গেছে।  এর ডিভাইসে অ্যাপলের ভলিউম / ব্রাইটনেস কন্ট্রোলের ওভারলেটি বিরক্তিকর, আপনার কাজের মাঝ পথে চলে আসে এবং একটি বিরক্তিকর ব্যাপার হয়ে পড়ে। বিশেষত যখন আপনি কোনও সিনেমা দেখছেন তখন।  স্ট্যাকওভারফ্লোতে একটি কুইক সার্চের ফলে ওভারলে কীভাবে কোনো কিছুতে পরিবর্তন করা যায় বা এমনকি এটি সম্পূর্ণরূপে ডিজেবল করা যায় তা নিয়ে লোকজননের জানার প্রচুর আগ্রহ দেখা গিয়েছে।  যদিও জেলব্রেকের অনেকগুলি টুইক রয়েছে যা আইফোনে কিছু কিছু ক্ষেত্রে ওভারলে পরিবর্তন করে, তবে ম্যাকের জন্য জিনিসগুলি তেমন ভালোভাবে কাজ করেনা। তাই আজ আমি আপনাদেরকে ম্যাকের ভলিউম / ব্রাইটনেস কন্ট্রোল ওভারলে, সংক্ষেপে HUD, আসুন কীভাবে 2 টি সহজ পদক্ষেপে বাধা-বিঘ্ন ছাড়াই কোন কিছুতে পরিবর্তন করব তা দেখে নেয়া যাক।



নোট: অন্যান্য টুইকসের বিপরীতে, আমি ব্যক্তিগতভাবে যাচাই করেছি যে এই পদ্ধতিটি সর্বশেষ ম্যাকোস সিয়েরা(macOS) 10.12 তে কাজ করে এবং এটি ওএস এক্স ম্যাকোস ১০.৯ পর্যন্ত সমস্ত ভার্সনে কাজ করার কথা।

১. সিস্টেম ইন্টিগ্রিটি প্রোটেকশন (SIP) ডিজেবল করুনঃ

 নোট: SIP 10.11 El ক্যাপিটেনে প্রবর্তিত হয়েছিল, সুতরাং আপনি যদি ম্যাকোসের কোন পুরোনো ভার্সন ব্যবহার করে থাকেন তবে আপনার এই পদক্ষেপটি এড়ানো এড়িয়ে যেতে পারেন কারণ, এটি আপনার ডিভাইসে কাজ করবেনা। অন্যথায়, দয়া করে মনে রাখবেন যে এসআইপি ডিজেবল করার ফলে সফটওয়্যারটি সম্ভাব্যভাবে সিস্টেম ফাইলগুলিকে সংশোধন করার অনুমতি দিতে পারে। তাই  আপনি এই পুরো প্রসেসটি শেষ করার সাথে সাথে এসআইপি চালু করার পরামর্শ থাকলো।

  এবার 10.11 El ক্যাপিটান বা আরও নতুন চলমান ম্যাকোসগুলিতে সিস্টেমের ইন্টেগ্রিটি প্রোটেকশন ডিজেবল করতে নিচের স্টেপগুলি ফলো করুন।

  • প্রথমে মেনুতে ক্লিক করুন, তারপর "Restart" এ ক্লিক করুন।



  •  আপনি Recovery OS বুট না করা পর্যন্ত আপনার কীবোর্ডের SMD+R বাটনটি লং প্রেস করুন।  Recovery তে বুট করা আপনার নিয়মিত বুট আপের চেয়ে কিছুটা বেশি সময় নিতে পারে।

  •  উপরের মেনু বার থেকে "Utilities"-> "Terminal" এ ক্লিক করুন।


  • কমান্ড লিখুন "csrutil disable; reboot"(উদ্ধৃতি ব্যতীত)।

এটি দ্বারা SIP ডিজেবল হবে এবং আপনার ম্যাকটি  অটোমেটিক্যালি রিস্টার্ট হবে।

২. mySIMBL ইনস্টল করুনঃ

mySIMBL হল SIMBL টির একটি শাখা, এটি ম্যাকের জন্য তৈরি অ্যাপ্লিকেশনগুলিতে থার্ড পার্টি কোড ইনজেক্ট করার একটি সরঞ্জাম।  কোডিং অংশে আপনার হাত না লাগিয়ে SIMBL প্লাগইন-ইনস পরিচালনা করার জন্য এবং টুইক করার জন্য আপনার ম্যাকটি এটি একটি  স্টপ প্লেস।


  • এবার mySIMBL ওপেন করুন, বামদিকে "Discover" ট্যাবে নেভিগেট করুন এবং "Wolf’s plugins" এ ক্লিক করুন।



  • "cleanHUD " -> "cleanHUD " তে নেভিগেট করুন।



আপনি mySIMBL -এর জন্য cleanHUD প্লাগইন ইনস্টল করার পর, শুধু আপনার ম্যাকটি পুনরায় চালু করুন।  বুট-আপের পরে, আপনার ম্যাকের কীবোর্ডে ভলিউম / ব্রাটনেস কীগুলি চেষ্টা করুন এবং আপনাকে শীর্ষে মেনু বারের উপর ভিত্তি করে একটি সমস্ত নতুন, নমনীয় নিয়ন্ত্রণে ক্লিক করার চেষ্টা করুন। এরপর ওভারলে দিয়ে আপনাকে অভ্যর্থনা জানানো হবে। এখন আপনি কোনো কিছু নিয়ে কাজ করার সময় এটি আপনার কাজের মাঝামাঝি হয়ে যাবেনা এবং অ্যাপলের ডিফল্ট সেটিংসের চেয়ে অনেক সুন্দর লাগবে।



cleanHUD দুর্দান্ত কাজ করে তবে এতে ইস্যুগুলির নিজস্ব অংশ রয়েছে।  উদাহরণস্বরূপ, কোনো কারণে আমি এটি ফুল-স্ক্রিন অ্যাপ্লিকেশনে কাজ করতে সক্ষম হইনি। কিংবা যদি এটি এলোমেলোভাবে কখনও কখনও ব্রাইটনেস/ ভলিউম বারটি প্রদর্শন না করার সিদ্ধান্ত নেয়।  ভাগ্যক্রমে আপনি সর্বদা ভলিউম / ব্রাইটনেস পরিবর্তন করতে পারেন নির্বিশেষে এটির কন্ট্রোল ওভারলে HUD টি প্রদর্শন করবে।

আপনি যখন এতে ছিলেন তখন SIMBL  জন্য আপনার ম্যাকটিকে নিজের পছন্দ মতো সামঞ্জস্য করার জন্য আপনি বেশ কয়েকটি অন্যান্য প্লাগইন ব্রাউজ করতে পারেন।  এর জন্য যথেষ্ট চাহিদা থাকলে কিছু দুর্দান্ত হ্যান্ডপিকযুক্ত SIMBL   প্লাগইনগুলিতে একটি পোস্ট করতে পারলে আমি আনন্দিত হব।

Frequently ask Questions  (FAQs) 

  •  আমি অ্যাপলের ডিফল্ট ভলিউম / ব্রাইটনেসের ভলিউম Overlay তে কীভাবে ফিরে যাব?

উঃ mySIMBL ওপেন করুন এবং বামদিকে "Discover" ট্যাবে নেভিগেট করুন। "Wolf’s plugins" —> "cleanHUD" —> "Remove"   ক্লিক করুন।  আপনার ম্যাকটি পুনরায় চালু করুন।  (যদিও আপনি কেন ফিরে যেতে চান তা সমপর্কে আমার কোনো ধারণা নেই!)



  • আমি কীভাবে সিস্টেম ইন্টিগ্রেশন প্রোটেকশন পুনরায় এনাবল করব?

 উঃ   স্টেপ 1 থেকে পদ্ধতিগুলি অনুসরণ করুন, তবে কেবল কমান্ডটি srutil enable; reboot  এ পরিবর্তন করুন। এরপর পুনরায় বুট করুন "(উদ্ধৃতি ব্যতীত)।


  • আমার ম্যাক প্রতিটি রিবুটের পরে অ্যাপলের নিয়ন্ত্রণ ওভারলে ডিফল্ট হয়।

উঃ MySIMBL ওপেন করুন , "Preferences" এ ক্লিক করুন এবং "Run helper at login"  বক্সটি চেক করা আছে কিনা তা নিশ্চিত করুন।  যদি আপনি এখনও প্রতিবার অ্যাপলের ডিফল্ট নিয়ন্ত্রণ ওভারলে দেখতে পান তবে আমি মনে করি যে, এটি আপনার ম্যাকের সাথে কাজ করে না।   এক্ষেত্রে ডেভেলপারকে আপনি একটি বাগ রিপোর্ট দায়ের করুন।



  • আমি কীভাবে সম্পূর্ণ MySIMBL আনইনস্টল করব?

 উঃ MySIMBL ওপেন করুন এবং "SIMBL -> "Uninstall SIMBL" এ নেভিগেট করুন।



এই পদ্ধতিগুলো ব্যবহার করে আপনার ম্যাকের ব্রাইটনেস / ভলিউম কন্ট্রোল Overlay পরিবর্তন করুনঃ

 এই দুটি সহজ পদক্ষেপ ব্যবহার করে আপনি অ্যাপলের অপ্রত্যাশিত কন্ট্রোল ওভারলে HUD টিকে একটি সহজ এবং ক্লিয়ার ওভারলে দিয়ে রিপ্লেস করতে পারেন।  সুতরাং আপনি cleanHUD কে আপনার ম্যাকের  জন্য কেমন মনে করছেন?  আপনি যদি কন্ট্রোলের ওভারলে পরিবর্তন করতে দেয় এমন অন্য কোনও টুইকস সম্পর্কে জেনে থাকেন তবে নিচের কমেন্ট বক্সে আমাদের জানাতে পারেন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া