google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

উইন্ডোজ ১০ এ গেমিং পারফরম্যান্স কীভাবে অনুকূল করা যায়

 বর্তমান গেমিং বিশ্বে একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হলো উইন্ডোজ (windows)। গেমিং কনসোলগুলির তুলনায় এটি উন্নত পারফরম্যান্সের জন্য বিখ্যাত। উইন্ডোজ ১০ প্রতিবছর ক্রমবর্ধমান আপডেট পাচ্ছে। এটি বাজারে সেরা গ্রাফিক ড্রাইভারগুলির ভিত্তি হিসাবে কাজ করে, যা গেমিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।


গেমিংয়ের জন্য উইন্ডোজ ১০ কীভাবে অনুকূলিত করতে হয় তা জানতে হলে  আপনাকে বেসিক কিছু ধারনা  রাখতে হবে।উইন্ডোজ ১০ এর সর্বশেষ ভার্সন ডাউনলোড করতে এই লিংকে চাপ দিন। আমারা আপনার জন্য উইন্ডোজ ১০ এ গেমিং পারফরম্যান্সকে অনুকূল করার সেরা কিছু টিপস নিয়ে এলাম। 


আপনার জিপিইউ আপডেট করুন

জিপিইউ হলো গ্রাফিক্স প্রসেসিং ইউনিট( Graphics 
processing unit)। আপনার গেমিং অভিজ্ঞতা এবং গেমগুলিতে আপনার পিসি পারফরম্যান্সের জন্য গুরুত্বপূর্ণ। এই সুবিধাটি পেতে হলে আপনার জিপিইউ ড্রাইভারগুলি আপ টু ডেট রাখতে হবে। একটি পুরনো ড্রাইভারের ফলে বাগ, গ্লিটস এবং সিস্টেম ক্র্যাশ হতে পারে। সুতরাং আমরা আপনাকে এই বিষয়টি গুরুত্ব সহকারে নেওয়ার এবং আপনার ড্রাইভারের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছি। 

যদি উইন্ডোজ ১০ আপনার জিপিইউ ড্রাইভারগুলি স্বয়ংক্রিয় ভাবে আপডেট না করে, তারপরও প্রস্তুতকারকরা প্রায় জিপিইউ নিয়ন্ত্রণ চ্যানেলগুলির আকারে বিশেষ সফটওয়্যার তৈরি করে যা আপডেটের জন্য চেক করে এবং নতুন আপডেটের প্রয়োজন হলে আপনারকে অবহিত করে। এই বিজ্ঞপ্তিগুলিকে ছোট মনে করবেন না, কারন আপডেট করতে সামান্য সময় লাগে এবং গেমিংয়ের সময় আপনাকে প্রচুর ঝামেলা থেকে রক্ষা করে।

আপনি উইন্ডোজ থেকে সরাসরি আপনার ড্রাইভার আপডেট করতে পারেন, তবে সর্বশেষ ড্রাইভারটি পাওয়ার সবচেয়ে নিরাপদ উপায় হলো সরাসরি প্রস্তুতকারকের ওয়েবসাইটে গিয়ে জিপিইউ মডেল চয়েস করে আপডেট করা। 

আপনি যদি আপনার জিপিইউ স্পেসগুলো সম্পর্কে না জানেন তবে, আপনার  ডেক্সটপের Right বাটনে ক্লিক করে Display setting এ যান, এর পর  Advanced display setting এ গিয়ে Display adapter properties এ ক্লিক করুন।

উইন্ডোজ ১০ ভিজ্যুয়াল  ইফিক্টগুলি সামঞ্জস্য করুন

উইন্ডোজ ১০ এর একটি ইউআই রয়েছে এবং সেই অভিনব স্টাফগুলি দেখতে ভালো লাগার জন্য প্রচুর সংস্থান গ্রহণ করে। আপনি যখন গেমস খেলতে শুরু করবেন তখন উইন্ডোজ জিইউআই ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে, যার ফলে মূল্যবান কম্পিউটিং পাওয়ার অপ্রয়োজনীয় খরচ হয়। 

আপনাকে যা করতে হবে তা হলো, Performance লিখে সার্চ দিয়ে Adjust the appearance and performance of windows তে ক্লিক করুন, performance options উইন্ডো ওপেন করবে, আপনাকে Adjust for best performance সিলেক্ট করে Apply এ ক্লিক করতে হবে। 


উচ্চ পারফরম্যান্স মোড ব্যবহার করুন 

আপনি যদি ব্যাটারি সহ একটি ডিভাইসে উইন্ডোজ ১০ ব্যবহার করে থাকেন,  তবে লক্ষ্য করতে পারেন যে, আপনি যখন প্লাগ ইন করেন তখন কম ব্যাটারি মোডে থাকাকালীন  আপনার পারফরম্যান্স পরিবর্তন হয়। কারন এটি আপনার পিসিকে ধীরে ধীরে ব্যাটারির চাহিদা কমিয়ে দেয়। 

উইন্ডোজ কম্পিউটারগুলি সাধারণত ডিফল্টরূপে ভারসাম্যযুক্ত পাওয়ার প্ল্যান সেটিংসের সাথে কনফিগার করা থাকে। অত্যধিক শক্তির বিপরীতে ভালো ব্যাটারি লাইফ সহ সেরা ব্যবহারকারীর অভিজ্ঞতা দেয়। গেমিংয়ের জন্য উইন্ডোজ ১০ টি অনুকূলিত করতে উচ্চ পাওয়ার মোডে স্যুইচ করুন।

এটি করতে, "Win key + X" শর্টকাটটি ব্যবহার করুন এবং "System and security" তে যান। "Power option" এ ক্লিক করুন এবং "High performance " সিলেক্ট করুন ।


পিসি'র গ্রাফিক্স ড্রাইভার আপডেট করুন

গেমিং সেশনের সময় আপনার পিসি কতটা ভাল পারফর্ম করে তা নির্ধারণে আপনার গ্রাফিক্স কার্ড বড় ভূমিকা পালন করে। আপনার গ্রাফিক্স ড্রাইভারগুলি আপডেট করলে গেমিংয়ের জন্য উইন্ডোজ ১০ কে অপটিমাইজ করতে সহায়তা করতে পারে, যা সামগ্রিক গেমিং পারফরম্যান্স উন্নতি করে।

এনভিডিআইএ কার্ডের সাথে পিসি'র রয়েছে এনভিডিআইএ জিওফোরস অভিজ্ঞতা এবং এএমডি গেমিংয়ের উন্নত সফটওয়্যার রয়েছে। আপনার এনভিডিআইএ গ্রাফিক্স ড্রাইভার সর্বশেষ সংস্করণ কি না  তা নিশ্চিত হন জিফোর্স ওয়েবসাইট ব্যবহার করে। এএমডি ব্যবহারকারীরা তার পরিবর্তে এএমডি ওয়েবসাইট এ গিয়ে তাদের গ্রাফিক্স কার্ডের জন্য নতুন সমর্থিত ড্রাইভারগুলি সন্ধান কযতে পারেন।

গেমিং পারফরম্যান্স অপ্টিমাইজ করার অন্যান্য টিপস 

  • কোনও সফটওয়্যার  ডাউনলোড করার আগে, সফটওয়্যার  ব্লাটওয়্যার, ম্যালওয়্যার বা রিসোর্স-হগিং বৈশিষ্ট্য রয়েছে কিনা তা পরীক্ষা করুন।

  • আপনার সিস্টেম থেকে অবাঞ্ছিত, অব্যাবহৃত সফটওয়্যার ডিলিট করুন। এটি করার ফলে আপানার প্রসেসরটিকে সেরা সময়ে গেমস রেজার করার জন্য শক্তি প্রয়োগ করবে । এন্টি ভাইরাস এবং ইমেজ এডিটিং সফটওয়্যারটি PC কে স্লো করে ।

  • আপনার ড্রাইভার সফটওয়্যারটি আপডেট করুন। আপডেট করার ফলে পিসি'র কর্মক্ষমতা উন্নত করে এবং সেরাটি খুঁজে পেতে সহায়তা করে। গেমিং পারফরম্যান্স আরো উন্নত করতে বুস্টার অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করতে পারেন।

  •  উইন্ডোজ ১০ সম্পর্কে আরো জানতে ক্লিক করুন। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as