google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

ম্যাকের ডকে স্পেস যুক্তকরণ এবং অ্যাপ্লিকেশনসমূহ সাজানো।

 বর্তমানে পুরো পৃথিবী তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর নির্ভরশীল। প্রযুক্তির ছোঁয়া লেগেছে শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রাম-অঞ্চল অবধি। প্রযুক্তির অন্যতম আবিষ্কার হল অ্যাপলের ম্যাক অপারেটিং সিস্টেম। পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ আজ ম্যাকের সাথে পরিচিত, অনেক মানুষ ম্যাক ব্যাবহারও করছেন। ম্যাকের অসাধারণ সব হ্যাক নিয়ে থাকছে আজকের আয়োজন।

 সম্ভবত ম্যাকোসের সবচেয়ে অনন্য এবং ব্যবহৃত ফিচার হল ডক। এটি  আপনার অধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশন সরাসরি আপনার নখদর্পণে রাখতে দেয়। এটি ট্র্যাশের পাশাপাশি আপনার সমস্ত অ্যাপ্লিকেশনগুলির মিনিমাইজ করা উইন্ডোও রাখে। আপনার পছন্দ অনুসারে কাস্টমাইজ করা শিখতে এবং ডক সেট আপ করতে আপনার ম্যাক থেকে সুবিধা নেয়া প্রয়োজন। আজ, আমরা আপনার ডকের অ্যাপসের সংস্থার দিকে মনোনিবেশ করতে চলেছি।



যেহেতু আমরা সকলেই জানি যে ডকে অনেকগুলি অ্যাপ্লিকেশন রাখাটা বেশ দ্রুত বিশৃঙ্খলা তৈরি করতে পারে। ডকে আপনার অ্যাপ্লিকেশনগুলিকে ভাগ এবং সংগঠিত করার সাধারণ কোনও উপায় নেই, এটি একটি ব্যতিক্রমী টুল থেকে খুব অল্প সময়ের মধ্যে একটি সম্পূর্ণ বিশৃংখলায় পরিণত হয়। তবে এটি হওয়ার দরকার নেই। এইয়ার্টিকেলে, আমরা একটি উপায় শেয়ার করতে যাচ্ছি যা আপনাকে আপনার ম্যাকের ডকে স্পেস যুক্ত করে অ্যাপ্লিকেশনগুলি সংগঠিত করতে সহায়তা করবে:


ডকে স্পেস যুক্ত করাঃ

১. স্পটলাইটে এটি অনুসন্ধান করে টার্মিনাল অ্যাপ্লিকেশন চালু করুন। এখন, টার্মিনাল উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি পেস্ট করুন এবং ইন্টার চাপুন।

defaults write com.apple.dock persistent-apps -array-add '{tile-data={}; tile-type="spacer-tile";}'
. চেইঞ্জগুলি সামনে আনতে ডককে রিফ্রেশ করতে নিম্নলিখিত কমান্ডটি চালান। এটি আপনার ডকের মধ্যে একটি একক স্থান যুক্ত করবে।
Killall Dock
ডকের অভ্যন্তরে কোনও স্থান এরকম দেখায়।



৩. একাধিক স্পেস যুক্ত করতে কেবল প্রথম কমান্ডটি একাধিকবার পেস্ট করুন এবং রিটার্ন / এন্টার চাপুন। কমান্ডটি আপনি যে বার পেস্ট করেছেন তার সংখ্যার সাথে স্পেসের সংখ্যা সমান হবে। ডকটি রিফ্রেশ করতে Killall Dock ওপেন করুন।


স্পেসগুলি ব্যবহার করে কীভাবে আপনার অ্যাপ্লিকেশনগুলি সাজাবেন তা বুঝতে নীচের চিত্রটি দেখুন। এখানে আমি অ্যাপ্লিকেশনগুলিকে তাদের কার্যকারিতা অনুযায়ী গ্রুপ করেছি এবং স্পেস ব্যবহার করে এগুলি পৃথক করেছি।


ডক থেকে স্পেসগুলি সরানোঃ

স্পেসগুলি অপসারণ করা এগুলি যুক্ত করার চেয়ে সহজ। আপনি কোন অ্যাপ্লিকেশন যেভাবে সরিয়ে ফেলেন ঠিক তেমনভাবে ক্লিক এবং ড্রাগ করে স্পেসটিকে ডকের বাইরে টেনে আনুন।


বোনাস: ডকে অ্যাপসের ফোল্ডার তৈরি করাঃ

ডকটিতে আপনার অ্যাপ্লিকেশনগুলিকে সংগঠিত করতে স্পেস যুক্ত করার পরিবর্তে, আপনি যদি অ্যাপ্লিকেশনগুলির একটি ফোল্ডারও তৈরি করতে চান। ফোল্ডার তৈরি করা জিনিসগুলিকে সংগঠিত করা উচিত, কারণ এটি আপনার ম্যাককে ডিক্লুট করে দেবে এবং আপনাকে আরও অ্যাপ্লিকেশন ডকের ভিতরে রাখতে দেবে। ম্যাকোস আপনাকে সরাসরি অ্যাপসের ফোল্ডার তৈরি করতে দেয় না। তবে, একটি উপায় রয়েছে যার মাধ্যমে আপনি এটি তৈরি করতে এবং ব্যবহার করতে পারবেন। আমি অনেকগুলি অ্যাপ্লিকেশন পর্যালোচনা করার সাথে সাথে ডাউনলোড এবং ইনস্টল করেছি। আমি এগুলিকে ডকে রাখতে চাই, যাতে আমি সহজেই তাদের অ্যাক্সেস করতে পারি। এখানে আমি ফোল্ডারগুলি এলোমেলো না করে আমার ডকের ভিতরে রাখার জন্য এটি তৈরি করেছি:

১. আপনার ম্যাকের যে কোনও জায়গায় একটি নতুন ফোল্ডার তৈরি করুন। এই আর্টিকেলটির জন্য, আমি আমার ডেস্কটপে একটি নতুন ফোল্ডার তৈরি করেছি এবং এটিকে যথাযথভাবে "রিভিউ অ্যাপস" নামকরণ করেছি।

২. এখন, ফাইন্ডার উইন্ডোটি ওপেন করুন এবং "অ্যাপ্লিকেশন্স" ট্যাবে ক্লিক করুন।


৩. আপনি যে অ্যাপ্লিকেশনটিকে ফোল্ডারের ভিতরে রাখতে চান তাতে রাইট ক্লিক করুন (কন্ট্রোল + ক্লিক করুন) এবং Make Alias এ  ক্লিক করুন।




৪.আপনারটিকে ফোল্ডারে ড্রাগ করে আনুন এবং সমস্ত প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলির জন্য প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। এখন, ফোল্ডারটি ড্রেসের ডানদিকে ট্র্যাশের ঠিক পাশে টেনে আনুন। আপনি দেখতে পাবেন যে আপনার সমস্ত অ্যাপ্লিকেশন সহ একটি ফোল্ডার ডকের ভিতরে তৈরি করা হয়েছে। অ্যাপ্লিকেশনগুলি প্রকাশ করতে ফোল্ডার আইকনে ক্লিক করুন।


আপনার ম্যাকের ডকে অ্যাপ্লিকেশনগুলি সাজানঃ

উপরের দুটি উপায় আপনাকে আপনার ম্যাকের ডকের ভিতরে অ্যাপ্লিকেশনগুলি সাজাতে সহায়তা করবে। প্রথম উপায় আপনাকে সহজেই অ্যাক্সেসের জন্য অ্যাপ্লিকেশনগুলিকে গ্রুপ করতে সহায়তা করবে এবং দ্বিতীয়টি আপনাকে এলোমেলো না করে ডকে আরও অ্যাপ্লিকেশন যুক্ত করার অনুমতি দেবে। আপনার ডককে সংগঠিত রাখলে আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি পাবে, কারণ আপনি তাত্ক্ষণিকের মধ্যে যা কিছু প্রয়োজন তার অ্যাক্সেস করতে সক্ষম হবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as