উইন্ডোজ ১০ এ কীভাবে লিনাক্স ব্যাশ শেল সেটআপ করবেন

  গত বছর প্রকাশিত উইন্ডোজ ১০ বার্ষিকী আপডেটের সাথে, উইন্ডোতে ও-উবুন্টু-তে বাশ অন-আগে কখনও দেখা যায় নি, এমন বৈশিষ্ট্যটি আনা হয়েছিল। কোনও ভুল করবেন না, উইন্ডোজের এই ব্যাশ শেলটি ভার্চুয়াল মেশিন বা সংকলক নয়, বরং লিনাক্সের জন্য একটি নতুন উইন্ডোজ সাবসিস্টেম।  এটি উবুন্টু লিনাক্সের মূল সংস্থা মাইক্রোসফ্ট এবং ক্যানোনিকালের মধ্যে সহযোগিতার ফলস্বরূপ বিকশিত হয়েছিল।  আপনি যদি এমন কোনও ব্যযবহারকারী হন যিনি প্রায়শই লিনাক্স এবং উইন্ডোজগুলির মধ্যে স্যুইচ করেন তবে এই পোষ্টটি অবশ্যই আপনার পক্ষে গুরুত্বপূর্ণ হবে।  তবে, ব্যাশ শেল ডিফল্টরূপে ইনস্টল হয় না এবং আপনার সিস্টেমে এটি ইনস্টল করার আগে আপনাকে সেটিংসে গিয়ে সামান্য কাজ করতে হবে।  এখন, উদ্বেগ শুরু করবেন না, কারণ আমরা আপনাকে উইন্ডোজ ১০-এ লিনাক্স ব্যাশ শেল কীভাবে সেটআপ করবেন তা জানাব:

উইন্ডোজ উবুন্টু-তে কিভাবে ব্যাশ পাবেন

প্রথমত, আমরা ধরে নেব যে আপনি ইতিমধ্যে আপনার উইন্ডোজ ১০ কম্পিউটার বা ডিভাইসে উইন্ডোজ উবুন্টুতে লিনাক্স ব্যাশ ইনস্টল করেছেন। আপনি যদি ইতিমধ্যে এটি না করে থাকেন, বা আপনার যদি এই বিষয়ে কিছু গাইডেন্সের প্রয়োজন হয় তবে আমরা পুরো ইনস্টলেশন প্রক্রিয়াটি বিশদভাবে এখানে বর্ণনা করেছি।
দ্বিতীয়ত, আমরা ধরে নিই যে আপনি লিনাক্সের সাথে কখনো কাজ করেন নি।

উইন্ডোজ ১০ এ লিনাক্স ব্যাশ শেল সেটআপ করা হচ্ছে

নোট: লিনাক্স ব্যাশ শেলটি একটি বৈশিষ্ট্য যা গত বছরের উইন্ডোজ ১০ বার্ষিকী আপডেটে চালু করা হয়েছিল, তাই আপনি পুরো প্রক্রিয়াটির সাথে এগিয়ে যাওয়ার আগে আপনাকে এটি ইনস্টল করতে হবে। প্রক্রিয়াটি বেশ জটিল নয়, তবে এটি ইনস্টল করতে কয়েক মিনিট সময় নেবে। কেবল কোনও বিভ্রান্তি এড়ানোর জন্য সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং এটি আপনার সিস্টেমে ইনস্টল করুন:
  • শুরুতে Start Menu তে যান এবং gear icon এ ক্লিক করে  settings এ যান।
  • এখন, Update & security এ ক্লিক করুন। 
  • আপডেট হয়ে গেলে, For developers বিভাগে যান এবং এটি সক্ষম করার জন্য Developer mode এ ক্লিক করুন। 
  • আপনি সফলভাবে Developr Mode সক্ষম করার পর আপনাকে লিনাক্সের জন্য উইন্ডোজ সাব সিস্টেম সক্ষম করতে হবে। এটি করার জন্য প্রথমে Control panel নিয়ন্ত্রণ করুন এবং program এ ক্লিক করুন। 
  • এখন, programs and features বিভাগে যান এবং Turn Windows features on or off এ ক্লিক করুন। 
  • এখন, আপনার স্ক্রিনে একটি নতুন উইন্ডো প্রদর্শিত হবে।  এখানে, নীচে স্ক্রোল করুন এবং enable Windows Subsystem for Linux (Beta) এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম সক্ষম করুন।  আপনার কাজ শেষ হয়ে গেলে, Ok ক্লিক করুন এবং প্রক্রিয়াটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন তারপরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
  • আপনার পিসি পুনরায় চালু করার পরে, সার্চ অপশন গিয়ে “bash” টাইপ করুন এবং কমান্ডটি চালানোর জন্য এন্টার চাপুন।
  • ব্যাশ ওপেন করে চালিয়ে যেতে  সার্চ অপশন থেকে “y” টাইপ করুন। Bash on Ubuntu on Windows উইন্ডোজ স্টোর থেকে ডাউনলোড করুন এবং উইন্ডোজ সাবসিস্টেমটিতে ইনস্টল না হওয়া পর্যন্ত কয়েক মিনিটের জন্য অপেক্ষা করুন।
  • একবার সবকিছু ডাউনলোড এবং ইনস্টল হয়ে গেলে আপনাকে নতুন ইউনিক্স ইউজার নেম এবং পাসওয়ার্ড লিখতে বলা হবে।  আপনাকে পাসওয়ার্ডটি আবার টাইপ করতে হবে এবং একবার পাসওয়ার্ড মেলানোর পরে ইনস্টলেশনটি সফল হবে।

উইন্ডো উবুন্টুতে ব্যাশ করুন: এক্সপেরিয়েন্স 

আপনার কম্পিউটারে কাজ করার জন্য আপনি এখন উইন্ডোজ 10-এ উবুন্টুতে সফলভাবে ব্যাশ পেয়েছেন, আপনি লিনাক্স কম্পিউটারে যা করবেন তার অনুরূপ আপনি লিনাক্সের সামঞ্জস্যপূর্ণ ফাইল সিস্টেম এবং বিভিন্ন কমান্ড ব্যবহার শুরু করতে পারেন।  তবে, মনে রাখবেন যে আপনি আপনার কম্পিউটারে উবুন্টু ইনস্টল করেন নি।  এটি মূলত একটি সফ্টওয়্যার যা উইন্ডোতে স্ট্যান্ডার্ড লিনাক্স কমান্ড ব্যবহার করে দেখতে ব্যবহার করা যেতে পারে।  আপনি যদি লিনাক্স ব্যবহারে একেবারে নতুন হন তবে নীচের কমান্ডগুলি যা আমি ব্যক্তিগতভাবে চেষ্টা করেছি তা চেষ্টা করে দেখতে পারেন:
  • grep - প্রদত্ত প্যাটার্নটিতে একটি মিল রয়েছে এমন লাইনের জন্য নামযুক্ত ইনপুট ফাইলগুলি অনুসন্ধান করে।
  • Sed - স্ট্রিম এডিটর যা কোনও ইনপুট প্রবাহে বেসিক টেক্সট  রূপান্তর সম্পাদন করতে ব্যবহৃত হয়।
  • awk - টেক্সট ফাইল প্রসেস এবং বিশ্লেষণ করুন।
  • rmdir - একটি ডিরেক্টরি সরান।
  • man - ইনপুট করা হয়েছে এমন নির্দিষ্ট কমান্ডের ম্যানুয়াল প্রদর্শন করুন।  উদাহরণস্বরূপ, rmdir সম্পর্কিত প্রাসঙ্গিক তথ্য পেতে আপনি "man rmdir" টাইপ করতে পারেন।
উপরোক্ত বিষয়গুলো কেবল কমান্ডের ব্যবহারই নয়, কারণ এগুলো ব্যবহার করে ব্যবহারকারীরা উইন্ডোজ এবং সেই সাথে ব্যাশ শেল থেকে লিনাক্স অ্যাপ্লিকেশনগুলি কার্যকর করতে সক্ষম হবেন।  অতিরিক্তভাবে, আপনি ব্যাশ শেল স্ক্রিপ্ট এবং লিনাক্স কমান্ড-লাইন অ্যাপ্লিকেশনগুলি চালাতে সক্ষম হবেন।

উইন্ডোজ 10 এ বাশ শেল ব্যবহার করতে আপনি প্রস্তুত তো?

ব্যবহারকারীরা ব্যাশ শেলের পুরো সুবিধা নিতে পারে যদি তারা সাধারণত লিনাক্স এবং উইন্ডোজ উভয় ক্ষেত্রেই কাজ করে।  মাইক্রোসফ্টকে ধন্যবাদ, অবশেষে এটি সম্ভব হয়েছে।  বলা হচ্ছে, বাশ শেলটি এমন একটি বৈশিষ্ট্য হতে চলেছে যা আপনি ব্যাপকভাবে ব্যবহার করবেন বা একেবারেই ব্যবহার করবেন না।  বেশিরভাগ ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যটির বিষয়ে সত্যই চিন্তা করবেন না, তবে আপনি যদি সত্যিই লিনাক্সের পরিবেশনা ব্যবহার করে দেখতে চান, তবে আপনি সরাসরি এটিকে সহজেই করতে পারেন।  ভাববেন না যে আপনি সরাসরি আপনার কম্পিউটারে লিনাক্স ইনস্টল করছেন, কারণ উইন্ডোজ থেকে উবুন্টুতে ব্যাশ করা ঠিক উইন্ডোজ থেকে লিনাক্স কমান্ড চালানোর সরঞ্জাম হিসাবে বিবেচিত।  তাহলে, আপনি কি উইন্ডোজ 10 এ লিনাক্স ব্যাশ শেলটি ব্যবহার করে দেখতে আগ্রহী? নীচে কমেন্টস বক্সে  আপনার মতামত গুলি আমাদের জানান, না?
(পোস্টের স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url