google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

কীভাবে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা থেকে উইন্ডোজ 10 আপডেট বন্ধ করতে হবে

  উইন্ডোজ 10 সর্বাধিক ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি, দ্বিতীয়টি শুধুমাত্র মাইক্রোসফটের নিজস্ব উইন্ডোজ 7। এটির পূর্বসূরিদের উপর প্রায় সমস্ত ডোমেনে একটি অগ্রগতি, এটি নিখুঁত হওয়ার থেকে অনেক দূরে। সর্ববশেষ উইন্ডোজ সংস্করণে ঘন ঘন আপডেট পায়, যা বেশ বিরক্তিকর ব্যাপার। উইন্ডোজ 10 আসলে আপনাকে এই আপডেটগুলি নিয়ন্ত্রণ করতে দেয় না এবং মাঝে মাঝে, এই আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করে। যাইহোক, যদি আপনি উইন্ডোজ 10 আপডেটগুলি অক্ষম করতে কোনও সেটিং খুঁজে পাচ্ছেন না, তবে তাদের পরিচালনা করার অন্যান্য উপায় রয়েছে। আমরা বিভিন্ন উপায়ে নিয়ে আলোচনা করার আগে, আপনি কেন উইন্ডোজ 10 আপডেটগুলি বন্ধ করতে চান তা খুঁজে বের করতে দিন।

আপনি কেন আপডেট বন্ধ করতে চান

আপডেটগুলি অপারেটিং সিস্টেমের ভাল নিরাপত্তা এবং স্থিতিশীলতা প্রদান করে। মাঝে মাঝে, মাইক্রোসফট দ্বারা ঘূর্ণিত আপডেটগুলি কোনও বিজ্ঞপ্তি ছাড়াই আপনার কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল করা হয়। এর ফলে উইন্ডোজ হ্রাস করা হয় এবং ঘন ঘন রিবুটগুলি প্রয়োজন হয়। সবকিছুই পটভূমিতে ঘটে, অনেক আপডেট যা আপনি অন্যথায় ডাউনলোড না করেও আসেন না। এমনকি একটি সেটিং পরিবর্তন বা আপনি ব্যবহার করেন এমন একটি বৈশিষ্ট্য মুছে ফেলতে পারে।

তাদের অনেক ব্যবহারকারীদের কাছ থেকে এটির জন্য সমালোচনা করার পর, মাইক্রোসফট অবশেষে কয়েকটি বিকল্প পদ্ধতি চালু করে যা আপনি উইন্ডোজ আপডেটগুলি বন্ধ করতে পারেন। দুঃখের বিষয় হল, এই বিকল্পগুলি গভীরভাবে উইন্ডোজ আর্কিটেকচারে এমবেড করা হয়।এভাবে আপনার জন্য এটি কঠিন করে তোলে। আমরা  আপনার জন্য কিছু উপায় নিয়ে এসেছি যা আসলে কাজ করে। তাই আর কোন সময় নষ্ট না করে, এখানে উইন্ডোজ 10 আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা থেকে কিভাবে থামাতে হবে তা জেনে নেই:

নোট: নীচের উল্লিখিত পদক্ষেপগুলি উইন্ডোজ 10 প্রো সহ একটি সিস্টেমে পরীক্ষা করা হয়েছিল। কিছু রয়েছে যা উইন্ডোজ 10 এর অন্যান্য সংস্করণের সাথে কাজ করতে পারে না।

উইন্ডোজ আপডেট পরিষেবা ব্যবহার করে উইন্ডোজ 10 অটো আপডেট বন্ধ করুন

যেহেতু উইন্ডোজ সিরিজে রিলিজ আর কোনও নতুন সংস্করণ থাকবে না, তাই মাইক্রোসফ্ট একটি পরিষেবা থেকে উইন্ডোজ 10 পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। বলা হচ্ছে, আপনি যে সমস্ত আপডেট পাবেন তা এই পরিষেবার একটি অংশ। সুতরাং, তাদের সম্পূর্ণভাবে বন্ধ করার অর্থ উইন্ডোজ 'পরিষেবার একটি বন্ধ করা। এটি কোনটি বন্ধ করতে হবে তা খুঁজে বের করতে, নীচের ধাপগুলি পড়ুন।
  • আপনার কীবোর্ডে Windos + R টিপে রান কমান্ডটি ওপেন করুন। এখানে, "SERVICES.MSC" টাইপ করুন এবং "Ok" ক্লিক করুন।
  • এটি উইন্ডোজ পরিষেবাটি উইন্ডোটি ওপেন করবে। এখানে  আপনি যে পরিষেবাগুলি দেখবেন তার তালিকা থেকে, "windows update" তে ডাবল ক্লিক করুন।

  • আপনি এখনে তার বৈশিষ্ট্য উইন্ডো পপ আপ দেখতে হবে। এখানে, "startup type" এর ড্রপ-ডাউন মেনুতে, "Disabled" সিলেক্ট করুন। এখন আপনি এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে Ok ক্লিক করুন।


আপনি বিভিন্ন বিকল্প পরীক্ষা করতে পারেন। এবং যদি আপনি আপনার উইন্ডোজ 10 কম্পিউটারটি আপডেট করতে চান তবে আপনি সর্বদা "Startup type" থেকে.  "Automatic" পরিবর্তন করতে পারেন।

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে উইন্ডোজ 10 আপডেট নিষ্ক্রিয় করুন

প্রায় প্রতিটি একক উইন্ডোজ সেটিংস রেজিস্ট্রি এডিটর পরিবর্তন করা যেতে পারে। একটি বিনামূল্যে রেজিস্ট্রি আপনি আপডেট সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিতে পারেন। কিভাবে করতে হবে তা জানতে নীচের পদক্ষেপগুলো পড়ুন।

  • আপনার কীবোর্ডে Windows +R টিপে রান কমান্ডটি ওপেন করুন। এখানে, "regedit" টাইপ করুন এবং এন্টার টিপুন।
  • রেজিস্ট্রি এডিটর ওপেন করে। যদি আপনার কাছে একটি এডড্রেস বার থাকে তবে আপনি নীচের পথটি অনুলিপি করতে পারেন এবং যদি না হয় তবে আপনাকে ম্যানুয়ালি নেভিগেট করতে হবে।
Computer\HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows

  • এখানে, রেজিস্ট্রি এডিটরের বাম প্যানেলে, "Windows" এ ডান-ক্লিক করুন, "New" হভার করুন এবং অবশেষে "Key" এ ক্লিক করুন।

  • এটি একটি নতুন key তৈরি করবে। একটি "Windowsupdate" এর নামকরণ করুন। এবার সম্পন্ন হলে, এই key-তে ডান-ক্লিক করুন, "New" হভার করুন এবং "Key" এ ক্লিক করুন।

এটি এখনও অন্য Key তৈরি করে - এই সময় "WindowsUpdate" এর অধীনে এইটিকে "AU" নামকরণ করুন, এটিতে ডাবল ক্লিক করুন এবং ডান প্যানেলে যে কোন জায়গায় ডান-ক্লিক করুন। এখন, "New" হভার করুন এবং "DWORD (32-bit)Value মানটি নির্বাচন করুন"।

এই Key-টিকে "AUoptions" নামকরণ করুন, এবং এটি সম্পাদনা করার জন্য এটির উপর ডাবল-ক্লিক করুন। "Hexadecimal" হিসাবে বেসটি নির্বাচন করুন, নীচের উল্লিখিত যে কোনও থেকে "Value data" লিখুন এবং "Ok" তে ক্লিক করুন।

'2': ডাউনলোডের জন্য অবহিত করুন এবং স্বয়ংক্রিয়ভাবে আপডেটগুলি ইনস্টল করুন।
'3': স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করুন এবং আপডেটগুলি ইনস্টলেশনের জন্য বিজ্ঞপ্তি আপডেট করুন।
'4': স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করুন এবং আপডেট করুন। 
'5': ইনস্টলেশনের সময় নির্ধারণ করুন: স্থানীয় প্রশাসককে এই সেটিংস কনফিগার করার অনুমতি দিন।


এই পদ্ধতিটি আপনাকে তার পূর্ববর্তী সংস্করণে যা পেয়েছে তার মতো উইন্ডোজ 10 আপডেটগুলির উপর নিয়ন্ত্রণ দেয়। ব্যক্তিগতভাবে, আমি "Value data" রাখি 2 হিসাবে।
  • এটি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ওপেন করে। এখানে, নীচের উল্লিখিত পথ নেভিগেট করুন।
Computer Configuration\Administrative Templates\Windows Components\Windows Update
  • আপনি যে সেটিংস দেখেন সেটিংসের তালিকা অনুসারে, যা "Configure Automatic Updates" পড়তে পারে এমন একটিতে ডাবল-ক্লিক করুন।

  • উইন্ডোজগুলিতে যা পপ আউট করে, সেটিংস সক্ষম করে এবং একটি ড্রপ-ডাউন মেনু সহ "Configure automatic updating" একটি বিকল্পের সন্ধান করুন। স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড বন্ধ করার জন্য, "2- ডাউনলোড এবং স্বয়ংক্রিয় ইনস্টলেশনের জন্য অবহিত করুন" বিকল্পটি নির্বাচন করুন, এবং "Ok" ক্লিক করুন।



আপনি আপনার চাহিদাগুলির সেরা অনুসন্ধানে ড্রপ-ডাউন মেনুতে বিভিন্ন বিকল্পগুলির সাথে পরীক্ষা করতে পারেন। যদি আপনি ডিফল্ট-তে ফিরে যেতে চান “3- Auto download and notify for install” সিলেক্ট করুন।

উইন্ডোজ 10 আপডেট বন্ধ করতে: মিটার সংযোগ ব্যবহার করুন

এই পদ্ধতিটি বাস্তবায়নের জন্য নিচের পদক্ষেপগুলি পড়ুন:
  • Windows + I টিপে আপনার কম্পিউটারের সেটিংস ওপেন করুন । এখানে "Network & Internet"এ ক্লিক করুন।


  • "Network & Internet" এর অধীনে, "Wi-Fi" এ যান এবং আপনি যে নেটওয়ার্কটি সংযুক্ত করেছেন তার উপর ক্লিক করুন। (যদি আপনি একটি ভিন্ন নেটওয়ার্কের জন্য এটি করতে চান তবে আপনি আপনার কম্পিউটারটিকে "পরিচিত নেটওয়ার্কগুলি পরিচালনা করুন" এ ক্লিক করে আপনার কম্পিউটারের তালিকাটি খুঁজে পেতে পারেন। আপনি যদি এই বিকল্পটি গ্রহণ করেন তবে আপনার পছন্দসই নেটওয়ার্ক নামের উপর ক্লিক করুন তারপরে "Properties" ক্লিক করুন।)


  • এখানে, "Metered connection" এর অধীনে, আপনি "Set as metered connection" নামক একটি টগল পাবেন , এটি On করুন।

এখন, উইন্ডোজ 10 অনুমান করবে যে আপনার কাছে এই নেটওয়ার্কের সীমিত ডেটা প্ল্যান রয়েছে এবং স্বয়ংক্রিয়ভাবে এটির উপর সমস্ত আপডেট ডাউনলোড করবে না।

উইন্ডোজ 10 আপডেটগুলির স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করা বেশিরভাগ লোককে বিরক্ত করে, তবে আপনি এখন এটি বন্ধ করার উপায় জানেন। তাই এগিয়ে যান এবং আপনার উইন্ডোজ 10 এর সিস্টেম আপডেটের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিন। 
(স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া হয়েছে)


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as