google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

উইন্ডোজ 10 এর সাউন্ড ইস্যু ঠিক করার ৭টি উপায়

  প্রচুর ব্যবহারকারীরা   উইন্ডোজ  10  আপগ্রেড করার পরে  একই সমস্যার মুখোমুখি হচ্ছেন।  কারণ উইন্ডোজ 10 অনেক নতুন ড্রাইভার নিয়ে আসে যা সম্ভবত কাজ না করার দিকে চালিত করে। উইন্ডোজ 10 এ অডিও না শোনাও একটি সমস্যা ।তবে  আজকের এই পোস্টটি  সাধারণ অডিও সমস্যা সমাধানের উপায় হতে পারে বা আপনাকে অডিও ড্রাইভারগুলি সম্পূর্ণরূপে আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করতেও পারে। এখানে  অনেকগুলি সমাধান রয়েছে এবং যে কোনও সমাধান আপনার উইন্ডোজ 10 এর কোনও শব্দ সমস্যা সমাধান করতে পারে । এখন  আমরা সর্বাধিক সাধারণ এবং কার্যকর বিষয়গুলি নিয়ে আলোচনা করার চেষ্টা করব।




১. শারীরিক সংযোগগুলি পরীক্ষা করুন
 আপনার যদি বাহ্যিক স্পিকার থাকে, তবে হতে পারে যে সংযুক্ত তারগুলি সঠিকভাবে সংযুক্ত নয়। সমস্ত তারগুলি পিসির এবং স্পিকারের উভয় প্রান্তে সঠিকভাবে সংযুক্ত রয়েছে কিনা তা নিশ্চিত করুন। মনে রাখবেন যে দুটি জ্যাক রয়েছে, একটি সাউন্ড ইনপুট এবং একটি আউটপুট। নিশ্চিত হয়ে নিন যে আপনি স্পিকারগুলিকে আউটপুট জ্যাকের সাথে সংযুক্ত করছেন এবং মাইক্রোফোনের জন্য তৈরি ইনপুটটি নয় । আবার আপনার যদি একাধিক আউটপুট জ্যাক থাকে, তবে নির্দিষ্ট জ্যাকের কোনও সমস্যা নেই তা নিশ্চিত  করুন।

২. উইন্ডোজ অডিও ট্রাবলশুটার

যদি সংযোগটি স্থিতিশীল থাকে, তবে আসুন উইন্ডোজ 10-এই সমস্যাটি সমাধান করা শুরু করা যাক। উইন্ডোজের  অডিও বা নেটওয়ার্ক সমস্যার মতো সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করার জন্য একটি অন্তর্নির্মিত সমস্যা সমাধানকারী নিয়ে আসে । উইন্ডোজ 10 সমস্যাটি সনাক্ত করতে এবং এটি সমাধান করতে সক্ষম হতে পারে এমন একটি সুযোগ রয়েছে ।  সেটি করতে আপনাকে কী করতে হবে তা জানুন।

সমস্যা সমাধানকারীটির জন্য, টাস্কবারের সাউন্ড আইকনে  ক্লিক করুন এবং মেনু থেকে "সমস্যা সমাধানের সমস্যা সমাধান করুন" নির্বাচন করুন। এটি সমস্যা সমাধানকারী চালাবে  এটি সন্ধান করতে যে অডিও সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করবে কিনা।


যদি এটি কোনও সমস্যা খুঁজে পায় তবে এটি আপনাকে জানিয়ে  দেবে এবং স্বয়ংক্রিয়ভাবে এটি ঠিক করতে পারে। যদি এটি স্বয়ংক্রিয়ভাবে  ঠিক না করে তবে সমস্যাটি কী তা আপনাকে জানাবে এবং তারপরে আপনি নিজেই এটি সমাধানের জন্য নির্দেশাবলী অনুসরণ করতে পারেন। যদি এটি কিছুই সনাক্ত না করে । তবে এটি কেবল আপনাকে বলে দেবে যে এটি কোনও কিছুই খুঁজে পায় নি এবং এক্সপ্লোর করার জন্য আরও বিকল্প সরবরাহ করবে।

 এছাড়া সমস্যা সমাধানকারী যদি অডিও ডিভাইসটিকে "প্লাগযুক্ত" বলে থাকেন তবে সমস্যাটি শারীরিক সংযোগ এবং স্পিকারগুলির মধ্যে রয়েছে বলবে। তাই সবকিছু ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে এই টিপটিতে নির্দেশাবলী ব্যবহার করে সংযোগটি ডাবল-চেক করুন । অন্যদিকে, এটি কোনও ড্রাইভার সমস্যার কারণেও হতে পারে যা আমরা এখন ব্যাখ্যা করছি।
 
৩. সাউন্ড ডিফল্ট ফর্ম্যাটটি পরিবর্তন করুন

উইন্ডোজ 10-এর সমস্যা সমাধানকারী যদি সমস্যা সমাধানে আপনাকে সহায়তা না করে, তবে নিজেকে কিছু সংশোধন করার চেস্টা করতে হবে । উইন্ডোজ আপনাকে ডিফল্ট সাউন্ড ফর্ম্যাটটি পরিবর্তন করতে দেয় যা শব্দের গুণমানকে প্রভাবিত করে। কখনও কখনও একটি ভুল ফর্ম্যাট কোনও ভুল শব্দ  ডেকে আনতে পারে এবং বদ্ধ শব্দ ইস্যু হওয়ার কারণও হতে পারে। সাউন্ড আইকনটিতে  ক্লিক করুন এবং মেনু থেকে "প্লেব্যাক ডিভাইস" নির্বাচন করুন।


এখান আপনি যে স্পিকারগুলি ব্যবহার করছেন তা নির্বাচন করুন এবং এর নীচে "properties" এ ক্লিক করুন।


স্পিকার প্রোপার্টিগুলিতে, "অ্যাডভান্সড" ট্যাবে যান এবং একটি ফর্ম্যাট চয়েজ করতে "ডিফল্ট ফর্ম্যাট" বিভাগে ড্রপ ডাউন মেনু ব্যবহার করুন। "24 বিট, 44100 হার্জেড" বা "24 বিট, 192000 হার্জ" নির্বাচন করে দেখুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখুন। যদি তারা উভয়ই কাজ না করে তবে "16 বিট, 44100 হার্জ" চেষ্টা করে দেখুন।


৪. অডিও বর্ধন অক্ষম করুন

আপনার উইন্ডোজ 10 এর অন্তর্নির্মিত অডিও বর্ধনও অক্ষম করা উচিত যা স্পিকারের অন্তর্নির্মিত বর্ধনের সাথে হস্তক্ষেপ করতে পারে। এই জাতীয় হস্তক্ষেপ উইন্ডোজ ১০- এ কোনও শব্দ এবং দুর্বল শব্দ   উভয়ই হতে পারে । উপরের পদ্ধতির মতো একই "Speakers Properties" ডায়ালগটিতে যান এবং "Enhancements" ট্যাবে যান। এখানে, "Disable all enhancements" বিকল্পটি চয়েজ করুন।


৫. অডিও ড্রাইভারগুলি আপডেট এবং ঠিক করুন
 আজকাল  ত্রুটিযুক্ত ড্রাইভাররা প্রায় সব হার্ডওয়্যার ত্রুটির জন্য একটি সাধারণ কারণ। পুরানো অডিও ড্রাইভার এর কারণে আপনি উইন্ডোজ 10 তে কোনও শব্দ শুনতে পাচ্ছেন না কারণ আপনি "ডিভাইস ম্যানেজার" এর ডিভাইস ড্রাইভারদের অ্যাক্সেস করতে পারেন। "রান" ডায়ালগ খোলার জন্য উইন্ডোজ + R টিপুন এবং ডিভাইস ম্যানেজারটি খুলতে "devmgmt.msc" লিখুন। অন্যভাবে আপনি এটি খুঁজে পেতে কোর্টানা অনুসন্ধান বারে "ডিভাইস ম্যানেজার" টাইপ করতে পারেন
 
ডিভাইস ম্যানেজারে, এটি প্রসারিত করতে "সাউন্ড, ভিডিও এবং গেম নিয়ন্ত্রকগুলি"  এটিতে ডাবল ক্লিক করুন ।এখন  আপনার ডিভাইস প্রস্তুতকারকের ড্রাইভারের সাথে উইন্ডোজ 10 এর অডিও ড্রাইভার দেখতে পাওয়া উচিত ।

  • প্রস্তুতকারকের ডিভাইস ড্রাইভারকে ঠিক করুন

 এক্ষেত্রে  আপনাকে উইন্ডোজ অন্তর্নির্মিত স্বয়ংক্রিয় আপডেট বৈশিষ্ট্যটি ব্যবহার করে প্রস্তুতকারকের ড্রাইভারকে অনলাইন আপডেট করতে হবে। ড্রাইভারটিতে ক্লিক করুন এবং মেনু থেকে "ড্রাইভার ড্রাইভার আপডেট করুন" নির্বাচন করুন। তারপরে, উইন্ডোজটিকে স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভারটি অনুসন্ধান করতে এবং আপডেট করতে পরবর্তী পর্দায় "আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারটির জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন" নির্বাচন করুন ।

আসলে , উইন্ডোজ সবসময় সঠিক ড্রাইভার খুঁজে পাওয়া না। যদি এটি সমস্যার সমাধান না করে তবে ম্যানুয়ালি সঠিক ড্রাইভারটি সন্ধান করতে ডিভাইস প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান এবং প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে এটি ইনস্টল করুন।

  • উইন্ডোজ বিল্ট-ইন অডিও ড্রাইভারটি ঠিক করুন
বেশিরভাগ লোকের জন্য  উইন্ডোজ 10 এ শব্দ না পাওয়া্টা একটি প্রধান কারণ ছিল আপনার উইন্ডোজ অডিও ড্রাইভারটি অনলাইনে উইন্ডোজের অভ্যন্তরীণ হিসাবে আপডেট করার দরকার নেই। এটি পুনরায় ইনস্টল করে  সমস্যাটি সমাধান করা উচিত। ডিভাইস ম্যানেজারে, "হাই ডেফিনেশন অডিও ডিভাইস" ড্রাইভারটিতে  ক্লিক করুন এবং মেনু থেকে "ড্রাইভার ড্রাইভার আপডেট করুন" নির্বাচন করুন।


পরে "ড্রাইভার সফ্টওয়্যার জন্য আপনার কম্পিউটার ব্রাউজ করুন" এ ক্লিক করুন এবং তারপরে "আমাকে আমার কম্পিউটারে ডিভাইস ড্রাইভারের একটি তালিকা থেকে বাছাই করুন" এ ক্লিক করুন।


এর পরে, "হাই ডেফিনেশন অডিও ডিভাইস" এ ক্লিক করুন এবং তারপরে "নেক্সট" এ ক্লিক করুন। একটি সতর্কতা প্রদর্শিত হবে, কেবল এখানে "হ্যাঁ" ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করা হবে।


  • তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটার ব্যবহার করুন
উপরের উভয় ফিক্সগুলি যদি কাজ না করে তবে আপনার উচিত একটি তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটেটর ব্যবহার করা। তৃতীয় পক্ষের ড্রাইভার আপডেটারগুলির বেশিরভাগই ত্রুটিযুক্ত ড্রাইভারগুলি আপডেট এবং ঠিক করতে পারেন। এই উদ্দেশ্যে, আমি ব্যক্তিগতভাবে নিখরচায় সফ্টওয়্যার আইওবাইট ড্রাইভার বুস্টার ব্যবহার ও সুপারিশ করি। এটি আমাকে উইন্ডোজের পুরানো সংস্করণে অনেকগুলি নেটওয়ার্ক এবং অডিও ড্রাইভার সম্পর্কিত সমস্যা সমাধানে সহায়তা করেছে এবং এটি বিশেষত আপগ্রেডের পরে উইন্ডোজ 10-এ ড্রাইভারের সমস্যাগুলি ঠিক করার জন্য কনফিগার করা হয়েছে। যদি উইন্ডোজ 10 কোনও অডিও ইস্যু ড্রাইভার সমস্যার কারণে না ঘটে থাকে তবে এটি ঠিক করতে সক্ষম হওয়া উচিত।

ড্রাইভার বুস্টার দিয়ে আপনার পিসিটি কেবল ইনস্টল করুন এবং স্ক্যান করুন এবং এটি ম্যানুয়াল হস্তক্ষেপ ছাড়াই ত্রুটিযুক্ত ড্রাইভারটি স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান এবং ঠিক করবে।

৬. অডিও পরিষেবাগুলি অক্ষম করুন এবং পুনরায় চালু করুন

এমন কোনও সম্ভাবনা রয়েছে যে কোনও বিশেষ কারণে আপনার অডিও পরিষেবাগুলি উইন্ডোজ 10 এ অক্ষম করা আছে। অডিও পরিষেবাদি নিজেই অক্ষম করা এবং এটি পুনরায় সক্ষম করা সমস্যার সমাধানও করতে পারে। উইন্ডোজ পরিষেবাগুলি অ্যাক্সেস করতে, রান খুলতে উইন্ডোজ + R  টিপুন .এরপর "পরিষেবাদি" চালু করতে "সার্ভিস.এমএসসি" টাইপ করুন।


এখানে, "উইন্ডোজ অডিও" পরিষেবাতে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে এটির স্থিতিটি "চলমান" তে সেট করা আছে। যদি তা না হয় তবে এটিতে ডান-ক্লিক করুন এবং পরিষেবাটি শুরু করতে মেনু থেকে "শুরু" নির্বাচন করুন।




এটি ইতিমধ্যে চালু হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে তবে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখার জন্য আপনাকে এটি পুনরায় চালু করতে হবে। পরিষেবাটি অক্ষম করতে এটিতে ডান ক্লিক করুন এবং "থামান" এ ক্লিক করুন। এরপরে, এটিতে আবার ডান-ক্লিক করুন এবং পরিষেবাটি সক্ষম করতে "শুরু করুন" এ ক্লিক করুন।


৭. আপডেট উইন্ডোজ

এটি বেশ ভালো তবে সম্ভবত এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। উইন্ডোজ আপডেটগুলি উইন্ডোজ সমস্যার সর্বশেষতম সমাধানগুলি নিয়ে আসে এবং উইন্ডোজ 10 হিসাবে এটি বেশ সমস্যাযুক্ত হিসাবে পরিচিত - এটির আপডেট রাখা গুরুত্বপূর্ণ। একটি উইন্ডোজ 10 আপডেট কোনও শব্দ সমস্যা সমাধান করতে পারে না বা উইন্ডোজ অন্তর্নির্মিত অডিও ড্রাইভারকে সঠিকভাবে কাজ করতে আপডেট করতে পারে।
 
উইন্ডোজ আপডেট হয়েছে তা নিশ্চিত করতে সেটিংস-> আপডেট এবং সুরক্ষাতে যান।



এখানে, "উইন্ডোজ আপডেট" এ ক্লিক করুন এবং তারপরে ডান প্যানেলে "আপডেটগুলির জন্য চেক করুন" এ ক্লিক করুন। উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম আপডেট এবং অনুসন্ধান করবে update


এই সহজ উপায়গুলি দিয়ে  উইন্ডোজ 10 এর   শব্দের সমস্যা সমাধান করুন 

আমরা সবচেয়ে সাধারণ কারণগুলির পাশাপাশি উইন্ডোজ 10 এর কোনও শব্দ সমস্যা সমাধানের তালিকাভুক্ত করেছি। তাদের মধ্যে কমপক্ষে একজনকে বিষয়গুলি্র  সমাধান করা  উচিত। আমি আপনাকে ড্রাইভার সমস্যার সমাধানের দিকে মনোনিবেশ করার পরামর্শ দিচ্ছি । কারণ বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যাগুলির কারন হলো চালকরা। আপনি যদি উপরের পদ্ধতিগুলি  দ্বারা   সমস্যাটি সমাধান করতে সক্ষম হন তবে অন্যান্য ব্যবহারকারীদের সহায়তা করতে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।
Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 2 December 2022 at 20:12

    Its small size, inhabitants and the proliferation of digital sports betting options in its neighboring states depart Delaware a relative afterthought regardless of its fast begin. Each have in-person sportsbooks at a minimum 코인카지노 of|no much less than} one casino, while the state lottery and Rush Street Interactive run seven retail places. Nearly each state has a minimum of|no much less than} thought of legalizing sports betting, though deep-seated political opposition and complicated tribal relationships will doubtless prevent more than a dozen from logging on for years to come. It’s been over four years for the reason that} Supreme Court struck down the federal ban on sports betting, permitting states to legalize it if they wish.

Add Comment
comment url

as