google.com, pub-8571279523475240, DIRECT, f08c47fec0942fa0 Freelancers IT | Learn More About Freelancing and Outsourcing

sfd

কীভাবে আপনার পিসি থেকে উইন্ডোজ 10 এস আনইনস্টল করবেন

  মাইক্রোসফ্টের সীমাবদ্ধ স্থানটি আসলে কেমন লাগে তা দেখার জন্য আমি সম্প্রতি আমার সিস্টেমে উইন্ডোজ 10 প্রো চলমান উইন্ডোজ 10 S ইনস্টল করেছি। আমি আরও ভাল ব্যাটারি লাইফ, অনেক দ্রুত পারফরম্যান্স এবং সামগ্রিক সুন্দর অভিজ্ঞতা পেয়ে যাচ্ছি। কিন্তু আপনি কেবলমাত্র উইন্ডোজ স্টোর অ্যাপ্লিকেশনগুলিতে নিজের ব্যবহার সীমাবদ্ধ করতে চাইবেন না।  আপনি যদি আমার মত হয়ে থাকেন এবং আপনার পিসিতে উইন্ডোজ 10 S আছে এখন আপনি চাচ্ছেন ফটোশপ বা কিছু গেমস চালনা করতে। কিন্তু দুঃখের বিষয়, আপনি তা করতে পারবেন না।  এবং সে কারণেই আমি windows 10 S এর সাথে কেবল আটকে থাকতে পারি না, এবং আমি উইন্ডোজ 10 এ ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি এখন, আপনি যদি আমার মতো কেউ হন এবং আপনি কোনও অ্যাপ বা সফ্টওয়্যার ইনস্টল করার স্বাধীনতা ছাড়া বাঁচতে পারবেন না , তবে আজকের পোস্টটি আপনার জন্য


উইন্ডোজ 10 এস সরান এবং উইন্ডোজ 10 পুনরুদ্ধার করুন 

আপনি যদি আপনার পিসিতে উইন্ডোজ 10 S ইনস্টল করার জন্য উইন্ডোজ 10 S ইনস্টলারটি ব্যবহার করেন তবে আপনার উইন্ডোজ 10 সিস্টেম ফাইলগুলি আপনার ডিস্কে সংরক্ষিত হয়ে থাকবে। এটি চেক করার জন্য, কেবল সি-ড্রাইভের উপরে হেড করুন এবং "Windows.old" নামে একটি ফোল্ডার থাকলে দেখুন। যদি এমন একটি ফোল্ডার থাকে তবে আপনি এই পদ্ধতিটি চালিয়ে যেতে পারেন। অন্যথায়, আপনি অন্য পদ্ধতি ব্যবহার করতে হবে।

  • শুরু করতে, Settings থেকে হেড Updata and Security এবং Recovery। সেখানে, আপনি একটি শিরোনাম দেখতে পাবেন  'উইন্ডোজ 10 এর পূর্ববর্তী সংস্করণে ফিরে যান'। এটি চালিয়ে যাওয়ার জন্য নীচের "Get Started"বোতামটিতে ক্লিক করুন।


  • পরবর্তীতে, উইন্ডোজ আপনার জন্য সেটআপ প্রস্তুত করবে।এবং একটি নতুন উইন্ডোতে উপস্থাপন করা হবে, আপনার কাছে উইন্ডোজ 10 এ ফিরে যাওয়ার কারণ জিজ্ঞাসা করা হবে। কেবল আপনার পছন্দের কোন কারণ লিখুন এবং চালিয়ে যেতে "Next" ক্লিক করুন।


  • পুনরুদ্ধারের সেটআপ এখন আপনার ডেটা এবং পাসওয়ার্ড ব্যাক আপ করার বিষয়ে কয়েকটি সতর্কতা উপস্থাপন করবে। এখন এগিয়ে যেতে "Next" এ ক্লিক করুন। অবশেষে, কম্পিউটারের পর্দায় 'Thanks  for trying out this build’ এই লেখাটি ভেসে উঠবে। একবার সেখানে, রোলব্যাক প্রক্রিয়াটি শুরু করতে কেবল“Go back to earlier build”এ ক্লিক করুন।


  • আপনার সিস্টেম এখন রিবুট হবে এবং এটি আপনার পূর্ববর্তী উইন্ডোজ ফাইলগুলি পুনরুদ্ধার শুরু করবে। একবার সম্পন্ন হলে, আপনার কম্পিউটারটি পুনরায় চালু হবে, এবং আপনার উইন্ডোজ 10 পুনরায় আসবে(প্রো বা এন্টারপ্রাইজে ফিরে আসবেন, যা আপনার প্রথম সংস্করণটি ছিল)।


উইন্ডোজ 10 ইনস্টল করুন

দ্বিতীয় কাজ হলো, আপনার পিসিতে উইন্ডোজ 10 এর একটি নতুন পরিষ্কার কপি ইনস্টল করা। একটি পরিষ্কার উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য, আপনাকে প্রথমে উইন্ডোজ 10 এর জন্য একটি ইনস্টলেশন মিডিয়া প্রয়োজন হবে।

উইন্ডোজ স্টোরে অ্যাপ্লিকেশনগুলি চালানোর অনুমতি দেওয়া হয় না যেহেতু আপনি উইন্ডোজ 10 এস তে একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে পারবেন না। অতএব, আপনি ইনস্টলেশন মিডিয়া তৈরি করার জন্য অন্য সিস্টেম ব্যবহার করতে হবে, অথবা আপনি একটি অনলাইন ডিস্ক কিনতে পারেন।

একটি ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে, কেবল মাইক্রোসফ্ট থেকে উইন্ডোজ 10 আপডেট টুলটি ডাউনলোড করুন। তারপরে, আপনার নিজস্ব উইন্ডোজ 10 বুটযোগ্য ইউএসবি ডাউনলোড এবং তৈরি করার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

নোট: ইনস্টলেশনের সময়, আপনার ডেটা সংরক্ষণ করা হয় কিনা তা একটি বিকল্পের সাথে উপস্থাপন করা হবে। আপনি আপনার গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণ করতে পারেন (যা তারপর একটি "windows.old" ফোল্ডারে সংরক্ষণ করা হবে), অথবা আপনি আপনার পিসিতে উইন্ডোজ 10 ইনস্টল করতে পারেন।



এখন আপনি আপনার নিজস্ব উইন্ডোজ ইনস্টলেশন মিডিয়া তৈরি করেছেন, আপনার উইন্ডোজ 10 S সিস্টেমে একটি ফ্রি ইউএসবি পোর্টে ইউএসবি স্টিক ঢোকান। তারপরে, আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন এবং ইনস্টলেশন মিডিয়াতে বুট করুন। উইন্ডোজ 10 সেটআপ এখন শুরু হবে। আপনার পিসিতে উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য পরবর্তী নির্দেশাবলী অনুসরণ করুন।

উপরন্তু, আপনার ডিভাইসটি উইন্ডোজ 10 এস এ আপগ্রেড করার ক্ষেত্রে আপনার ডিভাইসটি যদি উইন্ডোজ 10-তে আপগ্রেড করে তবে আপনার উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ 10 টি পরিষ্কার করার পরে আপনার উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হবে। এটি আপনার উইন্ডোজ 10 এর জন্য BIOS এ এমবেড করা হয়েছে, এটি উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে পুনরুদ্ধার করবে।

আপনি যদি আপডেটটি আনইনস্টল করতে না পারেন

 আপনি যদি আনইনস্টল বিকল্পটি না দেখতে পান তবে আপনি আপডেটটি আনইনস্টল করতে পারবেন না এবং আপনার পুরানো সিস্টেমটি ফিরে পাবেন।  আপনি এখনও উইন্ডোজ 10 পুনরায় ইনস্টল করতে বা আপনার পিসি পুনরায় সেট করতে এবং একটি নতুন সিস্টেম পেতে পারেন।
উইন্ডোজ 10 আপনার পিসিটি রিসেট করে রাখার জন্য বললে আপনার ব্যক্তিগত ফাইলগুলির কোনওটি সরিয়ে ফেলবে না, তবে পরে ব্যবহার করা সমস্ত অ্যাপ্লিকেশন আপনাকে পুনরায় ইনস্টল করতে হবে। উইন্ডোজ সম্পর্কে আরো জানতে ক্লিক করুন। 
(পোস্টে ব্যবহৃত স্কিনশটগুলি Beebom থেকে নেওয়া)


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

as